কম্পিউটার

চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

যখন একটি পূর্ণিমা আসছে, বিশেষত একটি বড়, রঙিন রক্তের চাঁদ বা ফসলের চাঁদ, তখন এর পরিষ্কার ছবি তুলতে সক্ষম হওয়ার চেয়ে ভাল আর কিছুই নেই। চাঁদের ছবি তোলা, যদিও, কঠিন প্রমাণিত হতে পারে, এবং বেশিরভাগ সময় আপনি এমন ছবি দিয়ে শেষ করতে পারেন যা আপনি আপনার খালি চোখে দেখেন না।

আপনি অবশ্যই কিছু পরীক্ষা এবং ত্রুটি এবং সঠিক ফটোগ্রাফি কৌশলগুলির মাধ্যমে চাঁদের ভাল ছবি পেতে পারেন। তবে সেরা চাঁদের শট পেতে, চাঁদের শটগুলির জন্য এই ক্যামেরা সেটিংসগুলিকে বিবেচনায় রাখুন এবং সুযোগের বিষয়টি সরিয়ে ফেলুন। চাঁদের ছবি তোলার সময় ব্যবহার করার জন্য এখানে সেরা ক্যামেরা সেটিংস রয়েছে।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    ISO

    আপনার ক্যামেরা ISO সেট করুন 100 . এটি আপনার ক্যামেরাকে পরিষ্কারভাবে চাঁদের উজ্জ্বল আলো এবং বিশদ বিবরণ, সেইসাথে রাতের আকাশকে অন্ধকার করার অনুমতি দেবে। যেহেতু চাঁদ আপনার একমাত্র ফোকাস, তাই আপনাকে দৃশ্যের অন্যান্য অংশগুলি দেখতে সক্ষম হওয়ার বিষয়ে চিন্তা করার দরকার নেই। আপনি যদি আরও দৃশ্যাবলী বাছাই করতে চান, তাহলে ফোরগ্রাউন্ড ক্যাপচার করার জন্য নীচের সেটিংস চেক করুন৷

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    অ্যাপারচার

    পরিষ্কার ছবি পেতে, একটি সংকীর্ণ অ্যাপারচারে আপনার ছবি তোলার চেষ্টা করুন f/11 . এটি নিশ্চিত করবে যে আপনি যতটা প্রশস্ত শট পেতে পারেন এবং তীক্ষ্ণতার সাথে চাঁদের সমস্ত বিবরণ ক্যাপচার করতে পারেন। যদি আপনার লেন্স একটি নির্দিষ্ট অ্যাপারচারে পরিষ্কার ছবি তোলে তবে আপনি প্রয়োজনে এর থেকে কিছুটা উপরে যেতে পারেন। এটি প্রতিটি লেন্সের জন্য ভিন্ন হতে পারে।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    শাটার গতি

    চাঁদের আলো এবং বিশদ বিবরণের একটি ভাল এক্সপোজার পেতে, আপনার শাটারের গতি প্রায় 1/100 থেকে 1/125 সেট করা উচিত . আপনি চাঁদে যে বিশদটি দেখতে পাবেন তা সর্বাধিক করার জন্য আপনি আপনার ISO এবং অ্যাপারচার সেট করেছেন তার সাথে এটি কাজ করবে।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    ফোকাস

    আপনার ক্যামেরা ম্যানুয়াল ফোকাসে রাখুন। এটি ক্যামেরা কীভাবে ফোকাস করে তা নিয়ন্ত্রণ করা আপনার পক্ষে সহজ করে তুলবে৷ আপনি যদি একটি স্বয়ংক্রিয় ফোকাস ব্যবহার করেন, তাহলে এটি পরিষ্কার ফটোগুলি পেতে আরও কঠিন করে তুলতে পারে এবং আপনি ছবির উপর অনেক নিয়ন্ত্রণ হারাবেন। যেহেতু চাঁদ অচল, তাই আপনাকে দ্রুত ফোকাস স্থানান্তরের প্রয়োজন সম্পর্কে চিন্তা করতে হবে না।

    হোয়াইট ব্যালেন্স

    এই সেটিংটি কমবেশি আপনার উপর নির্ভর করে, আপনি আপনার ফটোতে কোন ধরণের রঙ যুক্ত করতে চান তার উপর নির্ভর করে৷ বিশেষ করে যদি আপনি RAW-তে শুট করেন যেমন নীচের সুপারিশ করা হয়েছে, আপনার সাদা ভারসাম্য ততটা গুরুত্বপূর্ণ হবে না।

    ডেলাইট হোয়াইট ব্যালেন্স ব্যবহার করা প্রিসেট, যদিও, সম্ভবত চাঁদের ছবি তোলার জন্য আপনার সেরা যান। অথবা, স্বয়ংক্রিয় সাদা ব্যালেন্স সেটিং সক্ষম করে পরীক্ষা করুন।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    লং লেন্স ব্যবহার করুন

    দুর্দান্ত চাঁদের ছবি তোলার একটি গুরুত্বপূর্ণ অংশ হল এমন একটি লেন্স থাকা যা বিশদ সহ এত দূরের কিছু ক্যাপচার করতে পারে। আপনি এখনও ছোট লেন্সের সাহায্যে চাঁদের ছবি তুলতে পারেন, তবে ফলাফলটি শটে আশেপাশের দৃশ্যের সাথে আরও অনেক ছোট চাঁদ হবে।

    আপনি যদি চান যে চাঁদ ফটোটি পূরণ করুক এবং তার সমস্ত বিশদ বিবরণ দেখাবে, 200 মিমি বা তার বেশি ফোকাল দৈর্ঘ্য সহ একটি দীর্ঘ লেন্স ব্যবহার করে ভাল. আপনি যদি শুধুমাত্র চাঁদের শটের জন্য লেন্স ব্যবহার করতে চান তবে লেন্সের গতি ততটা গুরুত্বপূর্ণ নয়।

    কাঁচায় শুট করুন

    আপনি যদি আপনার চাঁদের ছবি তোলার পরে রঙের ভারসাম্য বজায় রাখার পরিকল্পনা করেন তবে আপনার ফটোগুলিকে RAW ফর্ম্যাটে তোলার পরামর্শ দেওয়া হয়। এটি অনেক সহজ রঙের ভারসাম্য এবং সংশোধন করার অনুমতি দেবে। চাঁদের ফটোগুলির সাথে এটি করা গুরুত্বপূর্ণ কারণ আপনি আলো এবং রঙের মতো জিনিসগুলি ঠিক করতে পারেন, যা একটি ভাল চাঁদের ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    এই ফটোগুলি আরও মেমরি গ্রহণ করবে, কারণ সেগুলি JPEG-এর মতো সংকুচিত হয় না, তাই আপনি যদি পারেন তবে একাধিক মেমরি কার্ড আনতে ভুলবেন না।

    অন্যান্য টিপস

    চাঁদের ফটোগ্রাফির জন্য ক্যামেরা সেটিংস ছাড়াও, সম্ভাব্য সেরা ফটোগুলি পাওয়ার জন্য আপনাকে আরও কিছু জিনিস মনে রাখতে হবে।

    চাঁদ উদিত হওয়ার জন্য অপেক্ষা করুন

    চাঁদ যখন তার রাত্রিকালীন পথের শীর্ষে থাকে তখন তার উজ্জ্বলতায় জ্বলে। এটি সাধারণত মধ্যরাতের কাছাকাছি ঘটে এবং তারপরে চাঁদ প্রায় 6 টায় অস্ত যায়। মধ্যরাতে যখন চাঁদ তার সর্বোচ্চ বিন্দুতে থাকে, আপনি প্রায় এক ঘন্টার জন্য এই অবস্থানে এটির ছবি তুলতে সক্ষম হবেন। তাহলে এর পতন ঘটবে।

    এছাড়াও, মনে রাখবেন যে চাঁদের ফেজ নির্ধারণ করবে এটি কতটা উজ্জ্বলভাবে জ্বলছে। একটি পূর্ণিমা তার অর্ধচন্দ্র পর্বের তুলনায় তার শিখরে অনেক বেশি উজ্জ্বল হবে।

    সেখানে তাড়াতাড়ি পৌঁছান

    যদিও এটি প্রথমে এটির মতো মনে নাও হতে পারে, তবে চাঁদের সঠিকভাবে ছবি তোলার জন্য সম্পূর্ণরূপে সেট আপ হতে আপনার এক মিনিট সময় লাগতে পারে। আপনাকে আপনার ক্যামেরা, ট্রাইপড সেট আপ করতে হবে এবং তারপরে আপনার শটগুলি রচনা করতে হবে। আপনি যদি একটি নির্দিষ্ট বিন্দুতে চাঁদের ছবি তোলার চেষ্টা করেন তবে এটি মূল্যবান সময় নিতে পারে।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    সুতরাং, তাড়াতাড়ি সেখানে পৌঁছাতে ভুলবেন না। আপনি পৌঁছানোর আগে এটি আপনার ক্যামেরার সেটিংস পরিবর্তন করতেও সাহায্য করতে পারে, এবং তারপর কিছু সময় বাঁচানোর জন্য প্রয়োজন অনুসারে সেগুলিকে পরিবর্তন করতে পারে৷ আপনি কি ধরনের ফটো কম্পোজ করতে চান এবং যে এলাকা থেকে আপনি এটি শুট করতে চান সে সম্পর্কে আগে থেকেই চিন্তা করুন।

    একটি ট্রাইপড ব্যবহার করুন

    একটি ট্রাইপড যেকোন ল্যান্ডস্কেপ ফটো এবং ফটোগুলির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম যেখানে আলো একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর (যেমন সূর্যাস্ত ফটোগ্রাফি)। এটি নিশ্চিত করবে যে কোনও ক্যামেরা ঝাঁকুনি নেই এবং এটি আপনাকে আরও সূক্ষ্ম বিশদে ফটো ক্যাপচার করতে দেয়।

    চাঁদের ছবির জন্য 6টি সেরা ক্যামেরা সেটিংস

    পরিষ্কার ফটোর সুযোগ বাড়ানোর জন্য, আপনি বোতাম টিপানোর পরে ফটো তোলার জন্য আপনার ক্যামেরায় একটি ছোট টাইমার সেট করতে পারেন। এটি আপনার ছবির উপর প্রভাব ফেলতে বোতাম টিপানোর কাজকে প্রতিরোধ করবে।

    ফোরগ্রাউন্ড অন্তর্ভুক্ত করা

    আপনি যদি আপনার ফটোতে আরও ফোরগ্রাউন্ডের পাশাপাশি চাঁদ দেখাতে চান তবে আপনি দুটি ফটো একে অপরের সাথে কম্পোজ করার কথা ভাবতে চাইবেন। চাঁদ এবং মাটি বা আশেপাশের দৃশ্য উভয়ের জন্যই সঠিক এক্সপোজার পাওয়া খুব কঠিন, তাই প্রতিটির জন্য আলাদা আলাদা এক্সপোজার সেট করে একাধিক ফটো তোলার ফলে অনেক বেশি পরিষ্কার ছবি দেখাবে।

    ফটোশপ বা অন্য ইমেজ এডিটিং সফটওয়্যারে ছবি পরিবর্তন করা সহজ।

    চাঁদের ছবি তোলা

    যদিও চাঁদের ছবি তোলা প্রথমে দুঃসাধ্য মনে হতে পারে, আশা করি এই নির্দেশিকাটি আপনাকে চাঁদের ফটোগ্রাফিতে আরও ভালভাবে উপলব্ধি করতে সাহায্য করেছে। আপনি আপনার জ্ঞান ব্যবহার করতে পারেন পরের বার যখন একটি চোখ ধাঁধানো চন্দ্র ইভেন্ট হয় তখন আপনাকে কেবল একটি ছবি পেতে হবে। কে জানে, আপনি হয়ত অনলাইনে আপনার নিখুঁত ছবি বিক্রি করে আপনার ফটোগ্রাফির দক্ষতাকে বাড়িয়ে দিতে পারেন৷


    1. 2022 সালে ওকুলাসের জন্য 10টি সেরা ভিআর গেম

    2. উইন্ডোজের জন্য 6টি সেরা NVIDIA কন্ট্রোল প্যানেল সেটিংস

    3. নতুনদের জন্য 10টি সেরা বাজেটের DSLR ক্যামেরা

    4. ফটোগ্রাফি করার জন্য সেরা টিপস এবং কৌশল