কম্পিউটার

কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

একটি USB স্টিক (বা ফ্ল্যাশ ড্রাইভ) একটি দরকারী টুল। ফাইল স্থানান্তরের গতি কেবল সিডির চেয়ে অনেক বেশি নয়, এই ড্রাইভগুলির বহনযোগ্যতা তাদের দরকারী করে তোলে যখন আপনি আপনার ফোনে ব্লুটুথের মাধ্যমে কোনও ফাইল পাঠাতে পারবেন না।

অনেক ক্ষেত্রে, সিডি বন্ধ করার চেয়ে USB স্টিক থেকে একটি প্রোগ্রাম লোড করা সহজ। দরকারী ইউটিলিটি অ্যাপ্লিকেশন এবং কখনও কখনও এমনকি লিনাক্সের মতো সম্পূর্ণ অপারেটিং সিস্টেমগুলি সরাসরি ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করা যেতে পারে। আপনি যদি একটি অ্যাপ্লিকেশনের একটি পোর্টেবল সংস্করণ তৈরি করতে চান, এখানে কিভাবে.

    একটি পোর্টেবল সংস্করণের জন্য পরীক্ষা করুন

    কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    সবচেয়ে দরকারী অ্যাপ্লিকেশনগুলিতে সাধারণত একটি পোর্টেবল বিকল্প থাকে - আপনাকে কেবল কোথায় দেখতে হবে তা জানতে হবে। পোর্টেবল অ্যাপের মতো সাইটগুলি বিভিন্ন পোর্টেবল অ্যাপের সংগ্রহ হিসাবে কাজ করে যেগুলির ইতিমধ্যেই পোর্টেবল বিকল্প রয়েছে। সাইটটি আপনাকে পৃথক অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে দেয়, অথবা আপনি একটি 37 গিগাবাইট ফাইল বেছে নিতে পারেন যাতে প্রতিটি পোর্টেবল অ্যাপ্লিকেশন একক অবস্থানে অন্তর্ভুক্ত থাকে।

    এটি 400 টিরও বেশি বিভিন্ন পোর্টেবল অ্যাপ। আপনি পোর্টেবলফ্রিওয়্যার, পোর্টঅ্যাপস বা লিবারকির মতো সাইটগুলিও পরীক্ষা করতে পারেন। আপনি কয়েক ডজন, শত শত না হলেও, বিভিন্ন অ্যাপ্লিকেশন খুঁজে পেতে পারেন যেগুলি সরাসরি একটি USB স্টিক থেকে ডাউনলোড এবং চালানো যেতে পারে।

    আপনি যে প্রোগ্রামটি খুঁজছেন তা যদি খুঁজে না পান, তাহলে সুসংবাদ:একটি USB স্টিক চালানোর জন্য একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করা সহজ। এখানে কিভাবে.

    কিভাবে একটি পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    প্রকৃত প্রক্রিয়া ভীতিজনক মনে হতে পারে, কিন্তু এটি প্রতারণামূলকভাবে সহজ। আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এই কাজের জন্য সঠিক অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা। ইন্টারনেটে বেশ কয়েকটি বিকল্প উপলব্ধ রয়েছে, তবে আমরা এনিগমা ভার্চুয়াল বক্স ব্যবহার করেছি।

    অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন। অ্যাপ্লিকেশন খুলুন. আপনি একটি স্ক্রীন দেখতে পাবেন যা দেখতে এইরকম।

    কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    উইন্ডোর শীর্ষে, ব্রাউজ করুন ক্লিক করুন৷ পাশে ইনপুট ফাইলের নাম লিখুন৷৷ আপনি যে অ্যাপ্লিকেশনটিকে পোর্টেবল করতে চান তা এইভাবে নির্বাচন করবেন। নোট করুন যে অ্যাপ্লিকেশনটি আপনার মেশিনে ইতিমধ্যেই বিদ্যমান থাকা দরকার; আপনি যদি অ্যাপ্লিকেশনটি ডাউনলোড না করে থাকেন তবে সেটি করুন।

    একবার আপনি প্রোগ্রামটি ডাউনলোড করলে, ব্রাউজ করুন এ ক্লিক করুন এবং .exe ফাইলে নেভিগেট করুন। নিম্নলিখিত উদাহরণে, আমরা ImgBurn এর একটি পোর্টেবল সংস্করণ তৈরি করছি।

    কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    একবার আপনি সঠিক .exe ফাইলটি বেছে নিলে, খুলুন এ ক্লিক করুন এখন সেই ফাইলটি একা প্রোগ্রাম চালানোর জন্য যথেষ্ট নয়। আপনি এটি বরাবর যেতে যে কোনো নির্ভরশীল ফাইল প্রয়োজন হবে.

    এটি করতে, মূল এনিগমা ভার্চুয়াল বক্স স্ক্রিনে ফিরে যান এবং যোগ করুন ক্লিক করুন৷ পুনরাবৃত্ত ফোল্ডার যোগ করুন৷

    কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    ফাইলগুলি ব্রাউজ করুন এবং প্রধান ImgBurn ফোল্ডার নির্বাচন করুন, এবং তারপর ঠিক আছে ক্লিক করুন। এটি ফোল্ডারে যেকোনো প্রয়োজনীয় সমর্থন ফাইল যোগ করবে।

    এখন যেহেতু আপনি এটি করেছেন, আপনি ফলাফলের ফাইলটি কোথায় শেষ করতে চান তা চয়ন করতে পারেন। আপনি পোর্টেবল সংস্করণটি আপনার ড্রাইভে সংরক্ষণ করতে পারেন এবং তারপরে এটিকে USB স্টিকে নিয়ে যেতে পারেন, তবে আমরা ফাইলটি সরাসরি ফ্ল্যাশ ড্রাইভে সংরক্ষণ করতে বেছে নিয়েছি। শুধু ব্রাউজ করুন এ ক্লিক করুন পাশে আউটপুট ফাইলের নাম লিখুন।

    এখন আপনি সবকিছু সাজিয়েছেন, প্রক্রিয়া এ ক্লিক করুন এটি ড্রাইভের পোর্টেবল সংস্করণ তৈরি করবে।

    কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    একবার এই সম্পন্ন হয়েছে, voila! প্রক্রিয়া শেষ. এখন আবেদন পরীক্ষা করতে. ফ্ল্যাশ ড্রাইভে নেভিগেট করুন এবং এর বিষয়বস্তু দেখুন।

    কীভাবে পোর্টেবল অ্যাপ তৈরি করবেন যা একটি USB স্টিক বন্ধ করে

    ImgBurn_boxed নির্বাচন করুন এবং অ্যাপ্লিকেশন চালানোর জন্য ডাবল-ক্লিক করুন। যদি এটি বুট আপ হয়, অভিনন্দন–আপনি সফলভাবে একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করেছেন৷

    আপনি যেকোনো সামঞ্জস্যপূর্ণ অ্যাপ্লিকেশনের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে পারেন। ইউএসবি ড্রাইভে থাকা খুবই উপযোগী বেশ কিছু আছে। আপনি যদি নিশ্চিত না হন যে কোন প্রোগ্রামগুলি সবচেয়ে উপযুক্ত হবে, আমরা আপনাকে সাহায্য করার জন্য একটি তালিকা তৈরি করেছি।

    ফ্ল্যাশ ড্রাইভের জন্য সেরা পোর্টেবল অ্যাপস

    কিছু অ্যাপ আছে যেগুলো ইউএসবি স্টিক থেকে চালানোর জন্য বিশেষভাবে ভালোভাবে ধার দেয়-বিশেষ করে যেগুলো সিস্টেম রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহার করা হয়। এখানে পোর্টেবল অ্যাপগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে অতিরিক্ত ড্রাইভে রাখার কথা বিবেচনা করা উচিত।

    CCleaner

    CCleaner হল একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন যা অস্থায়ী ফাইল, কুকিজ এবং অন্যান্য ফাইলগুলিকে পরিষ্কার করতে পারে যা ডিজিটাল বিশৃঙ্খলার সমতুল্য। আপনি যখন অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেন, তখন আপনি 32-বিট এবং 64-বিট উভয় সংস্করণই বেছে নিতে পারেন যাতে এটি প্রায় যেকোনো পিসির জন্য কাজ করতে পারে।

    ধীরগতিতে চলমান একটি সিস্টেমে কিছুটা জীবন যোগ করার জন্য CCleaner একটি দুর্দান্ত রক্ষণাবেক্ষণের সরঞ্জাম। এটাকে পোর্টেবল ক্লিনিং কিটের মত মনে করুন।

    ক্যাসপারস্কি পোর্টেবল TDSSKiller

    রুটকিটগুলি আপনার সিস্টেমে দাবি করতে পারে, এটিকে জিম্মি করে রাখতে পারে এবং আপনি একটি সমস্যা বিদ্যমান রয়েছে তা সচেতন হওয়ার আগে দীর্ঘ সময়ের জন্য মূল্যবান ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। ক্যাসপারস্কি পোর্টেবল TDSSKiller আপনার সিস্টেম থেকে রুটকিট এবং বুটকিট মুছে দেয়।

    এটি একটি পূর্ণ-বিকশিত অ্যান্টিভাইরাস নয়, তবে লক্ষ্যযুক্ত অ্যাপ্লিকেশন সহ একটি নির্দিষ্ট সরঞ্জাম। এটি এমন কিছু নয় যা আপনার (আশা করি) প্রায়শই প্রয়োজন হবে, তবে আপনি যখন এটি করবেন তখন আপনি খুশি হবেন।

    rcvPortable

    নথি হোক বা ছবি, গুরুত্বপূর্ণ ফাইল হারানোর যন্ত্রণা সবাই জানে। rcvPortable হল ফ্রিওয়্যার যা হারানো ফাইল পুনরুদ্ধার করতে পারে। আপনার মেশিনকে একজন পেশাদারের কাছে নিয়ে যাওয়ার আগে এটিকে ডেটা পুনরুদ্ধারের প্রথম ধাপ হিসেবে ভাবুন৷

    অবশ্যই, যদি আপনার হার্ড ড্রাইভটি দূষিত হয়ে থাকে তবে আপনার সেরা বিকল্পটি হল একটি USB স্টিক থেকে বুট করা। rcvPortable একটি দুর্দান্ত সরঞ্জাম যা আপনার জরুরি অবস্থার জন্য হাতে রাখা উচিত। সর্বোপরি, যদি আপনার কাছে সেই পারিবারিক ফটোগুলির একটি মাত্র কপি থাকে তবে আপনি সেগুলি হারাতে চান না৷

    একটি ইউএসবি স্টিক এক জায়গা থেকে অন্য জায়গায় ফাইল স্থানান্তর করার চেয়ে আরও বেশি কিছুর জন্য। আপনি যদি একটি USB স্টিক পোর্টেবল অ্যাপে ভরে রাখেন, তাহলে আপনার কাছে কাজের জন্য উপযুক্ত টুল থাকবে, পরিস্থিতি যাই হোক না কেন।


    1. Windows 10 এ অ্যাডমিনিস্ট্রেটর মোডে অ্যাপগুলি কীভাবে চালাবেন

    2. পিসিতে ফোর্টনাইটকে আরও ভালোভাবে চালানোর টিপস

    3. Windows এর পোর্টেবল ভার্সন কিভাবে চালাবেন?

    4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন