কম্পিউটার

Windows এর পোর্টেবল ভার্সন কিভাবে চালাবেন?

আপনি কি কখনও চিন্তা করেছেন যে আপনার উইন্ডোজকে সাথে নিয়ে আপনার ল্যাপটপ লাগানো সম্ভব হবে? হ্যা এটা সম্ভব! HDMI ডিভাইস এবং USB ড্রাইভের মতো ফ্ল্যাশ প্রযুক্তির সাহায্যে আপনি আপনার উইন্ডোজ আপনার পকেটে রাখতে পারেন এবং আপনি যেখানেই যান সেটি ব্যবহার করতে পারেন। এই পোস্টে, আমরা তালিকা করেছি কিভাবে আপনি যেখানেই যান উইন্ডোজ নিয়ে যেতে পারি।

তবে প্রথমে, আসুন জেনে নিই কেন আপনার পোর্টেবল উইন্ডোজ দরকার।

নাম অনুসারে, পোর্টেবল, আপনি যেখানেই যান এটিকে বহন করা সহজ করে তোলে, বিশেষ করে যখন আপনি ফ্লাইটের মাধ্যমে ভ্রমণ করছেন, যেখানে অতিরিক্ত ওজন আপনার খরচ হতে পারে। আপনার সাথে যদি আপনার উইন্ডোজ থাকে তাহলে উৎপাদনশীল থাকার জন্য আপনার শুধু একটি স্ক্রিন কীবোর্ড এবং মাউস দরকার৷

এই পোস্টে, আমরা Windows এর পোর্টেবল সংস্করণ চালানোর বিভিন্ন উপায় সম্পর্কে কথা বলব।

পদ্ধতি 1:উইন্ডোজ টু গো বৈশিষ্ট্য

Windows এর পোর্টেবল ভার্সন কিভাবে চালাবেন?

উইন্ডোজ টু গো বৈশিষ্ট্য আপনাকে আপনার উইন্ডোজের একটি অনুলিপি একটি USB স্টিকে লিখতে সহায়তা করে। তারপরে আপনি যেকোনো কম্পিউটারে USB ড্রাইভ সন্নিবেশ করতে পারেন এবং এটিকে প্রাথমিক বুট ডিভাইস হিসাবে ব্যবহার করতে পারেন। উইন্ডোজ টু গো ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল এটি আপনার উইন্ডোজের বর্তমান অবস্থা সংরক্ষণ করে তাই আপনি যদি কোনো কিছুতে কাজ করেন, আপনি যেখানে ছেড়েছিলেন সেখান থেকে শুরু করতে পারবেন।

এই বৈশিষ্ট্যটি Windows 10 Education এবং Windows 10 Enterprise এর সাথে কাজ করে। যাইহোক, যদি আপনার Windows 10 প্রো বা হোম থাকে, তাহলে এটি আপনার জন্য কাজ করবে না।

পদ্ধতি 2:Windows 10 মোবাইলের জন্য কন্টিনিউম

Windows এর পোর্টেবল ভার্সন কিভাবে চালাবেন?

আপনি যদি Windows 10 মোবাইল ডিভাইস থেকে স্যুইচ করতে চান, কিন্তু OS কে USB ফ্ল্যাশ ড্রাইভে মাউন্ট করতে না চান, তাহলে Continuum বৈশিষ্ট্যটি আপনার জন্য কাজ করবে। নোকিয়া লুমিয়া 950 কন্টিনিউম বৈশিষ্ট্য সহ আসে, যা Windows 10 পিসি সক্ষম করে৷

Continuum হল একটি সিস্টেম যা ফোনের ডিসপ্লের আউটপুট পরিবর্তন করে, যে ডিভাইসের সাথে এটি সংযুক্ত থাকে। আপনি দুটি বিকল্প পাবেন, আপনি এটি একটি ফোন বা একটি প্রদর্শন হিসাবে ব্যবহার করতে পারেন। একটি ওয়্যারলেস HDMI ডিভাইসে ব্লুটুথ এবং একটি ফোন ব্যবহার করে একটি কীবোর্ড এবং মাউস সংযুক্ত করুন৷

আপনি সংযুক্ত হওয়ার সাথে সাথে আপনার উইন্ডোজ ফোন পিসি হয়ে যাবে। আপনি উইন্ডোজ ডেস্কটপ ডিফল্ট স্ক্রীন পাবেন এবং আপনি সমস্ত অ্যাপ এবং ডেটা অ্যাক্সেস করতে পারবেন। সবচেয়ে ভালো কথা হল আপনি ফোন ব্যবহার করে কল নিতে পারেন।

পদ্ধতি 3:EaseUs ToDo ব্যাকআপ

Windows এর পোর্টেবল ভার্সন কিভাবে চালাবেন?

আপনার যদি Windows 10 Pro বা Windows 10 Home থাকে, তাহলে আপনার Windows পোর্টেবল করতে আপনার EaseUs-এর মতো একটি ব্যাকআপ ইউটিলিটি প্রয়োজন। এটি Windows To Go বৈশিষ্ট্যের বিকল্প হিসেবে কাজ করতে পারে৷

EaseUs ToDo Backup হল একটি ব্যাকআপ সফ্টওয়্যার যা USB-এ একটি বুটেবল ওএস তৈরি করার কার্যকারিতা রয়েছে৷ এটি আপনাকে বর্তমান উইন্ডোজ ইনস্টলেশনের একটি ক্লোন তৈরি করতে সক্ষম করে। আপনার যা দরকার তা হল পর্যাপ্ত জায়গা সহ একটি USB ডিভাইস৷

টুলটি উইন্ডোজের সমস্ত সংস্করণের সাথে কাজ করে, তা 10, 7 বা 8ই হোক।  টুলটির একটি বিনামূল্যের সংস্করণ আপনাকে একটি পোর্টেবল উইন্ডোজ ড্রাইভ তৈরি করতে সাহায্য করতে পারে। একটি বহনযোগ্য ডিভাইস তৈরি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার USB ড্রাইভকে আপনার কম্পিউটারে সংযুক্ত করুন৷
  • এখন EaseUS ToDo ব্যাকআপ চালু করুন৷
  • সিস্টেম ক্লোন সনাক্ত করুন এবং আপনার USB ডিভাইসটি চয়ন করুন যেটিতে আপনি Windows মাউন্ট করতে চান৷ তার আগে নিশ্চিত করুন যে এটি যথেষ্ট জায়গা আছে।
  • উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন। একটি পোর্টেবল উইন্ডোজ ইউএসবি ড্রাইভ তৈরি করুন সনাক্ত করুন এবং এর পাশে একটি চেকমার্ক রাখুন৷
  • ঠিক আছে ক্লিক করুন

ক্লোন তৈরি হবে এবং আপনার USB ড্রাইভে মাউন্ট করা হবে। প্রক্রিয়া সম্পন্ন হলে. নিরাপদে ড্রাইভটি সরান এবং এটি হয়ে গেছে!

এখানে ব্যাকআপ করতে EaseUs পান

পদ্ধতি 4:ইন্টেল কম্পিউট স্টিক এবং ক্লোনস

Windows এর পোর্টেবল ভার্সন কিভাবে চালাবেন?

একটি USB ড্রাইভে একটি পোর্টেবল পিসি তৈরি করার পরিবর্তে, আপনি একটি কিনতে পারেন। 2015 সাল থেকে, ইন্টেল কম্পিউট স্টিক, গুগল ক্রোমকাস্ট বা অ্যামাজন ফায়ার স্টিকের মতো ছোট স্টিক তৈরি করছে কিন্তু উইন্ডোজের সম্পূর্ণ সংস্করণ আগে থেকে ইনস্টল করা আছে।

স্টিকটি ব্যবহার করার জন্য, আপনাকে এটিকে আপনার ডিসপ্লের HDMI পোর্টের সাথে সংযুক্ত করতে হবে এবং ব্লুটুথ কীবোর্ড এবং মাউস সংযুক্ত থাকলে আপনি গেম।

ইন্টেল কম্পিউট স্টিক একটি ইউএসবি ড্রাইভ হিসাবেও ব্যবহার করা যেতে পারে, এটি আপনাকে আপনার তৈরি করা ডেটা সংরক্ষণ করতে সহায়তা করবে, এছাড়াও পরে অ্যাক্সেস করা যেতে পারে। বাজারে অন্যান্য ডিভাইস রয়েছে যা একই পদ্ধতিতে ব্যবহার করা যেতে পারে।

উপসংহারে:

যেকোনো সময় সুবিধামত আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে সক্ষম হওয়া আপনার উত্পাদনশীলতা বাড়াতে পারে। যাইহোক, আপনার সাথে সম্পূর্ণ হার্ডওয়্যার রাখা সবসময় সম্ভব নয় তাই আপনার পকেটে Windows 10, আপনি যেখানে রেখেছিলেন সেখান থেকে উঠতে পারেন। কাজেই, কাজ শেষ করার পর সবকিছু প্যাক করার ঝামেলা ছাড়াই উপরের যেকোনো পদ্ধতি ব্যবহার করুন।


  1. কিভাবে MacOS এ Windows 10 চালাবেন

  2. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন