কম্পিউটার

নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

পিং কমান্ড আপনার নিষ্পত্তিতে সবচেয়ে সহায়ক নেটওয়ার্ক ডায়াগনস্টিক সরঞ্জামগুলির মধ্যে একটি। আপনার স্থানীয় নেটওয়ার্ক এবং বিস্তৃত ইন্টারনেট উভয় ক্ষেত্রেই সমস্যাগুলি খুঁজে বের করার জন্য এটি কার্যকর। আসুন দেখি পিং কমান্ড কি করে এবং কিভাবে এটি ব্যবহার করতে হয়।

কিছু ​​পিং করার মানে কি?

একটি নেটওয়ার্কে কিছু "পিং" করার অর্থ হল আপনি একটি গন্তব্য কম্পিউটার বা অন্য নেটওয়ার্ক ডিভাইসে একটি ইন্টারনেট প্যাকেট পাঠান, একটি প্রতিক্রিয়া জিজ্ঞাসা করুন৷ সেই ডিভাইসটি তারপর আপনাকে একটি প্যাকেট ফেরত পাঠায়।

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    যখন প্যাকেটটি ফিরে আসে (যদি এটি ফিরিয়ে দেয় তবে) আপনি নিজের এবং গন্তব্যের মধ্যে নেটওয়ার্ক সম্পর্কে সমস্ত ধরণের আকর্ষণীয় জিনিস শিখতে পারেন।

    সাধারণত, আমরা কেবল জানতে চাই উত্তর কতক্ষণ লাগে। তাই যখন কেউ একটি ওয়েবসাইটের (উদাহরণস্বরূপ) "পিং" উল্লেখ করে, তখন এটি সাধারণত মিলিসেকেন্ডে প্রকাশ করা হয়, সাধারণভাবে কম সংখ্যাটি ভালো হয়।

    ইন্টারনেট প্যাকেট কি?

    পিংকে আরও ভালভাবে বোঝার জন্য, আপনি "পিং" হিসাবে লক্ষ্য কম্পিউটার বা নেটওয়ার্ক ডিভাইসে যে প্যাকেটটি পাঠাচ্ছেন সে সম্পর্কে আপনাকে কিছুটা জানতে হবে।

    প্যাকেট হল আধুনিক ইন্টারনেটের মৌলিক একক। আপনি যখন কাউকে ডেটা পাঠান, যেমন একটি ফটো, এটি ছোট ছোট টুকরো টুকরো হয়ে যায়। প্রতিটি প্যাকেট একটি উৎস এবং গন্তব্য ঠিকানা দিয়ে চিহ্নিত করা হয় এবং তারপর ইন্টারনেটে পাঠানো হয়। এই প্যাকেটগুলি অন্যান্য অনেক কম্পিউটারের মধ্য দিয়ে যায়, যেমন ওয়েব সার্ভার এবং ইন্টারনেট রাউটার। টার্গেট সিস্টেমে না পৌঁছানো পর্যন্ত প্যাকেটগুলো পাস হতে থাকে।

    আপনি কিসের জন্য পিং ব্যবহার করতে পারেন

    পিং কমান্ডের দুটি প্রাথমিক ব্যবহার রয়েছে:

    • রিমোট কম্পিউটারে আপনার সংযোগ আদৌ কাজ করে কিনা তা পরীক্ষা করতে।
    • সে সংযোগটি কতটা স্বাস্থ্যকর তা পরীক্ষা করতে।

    এমনকি যদি আপনার পিং তার গন্তব্যে পৌঁছে যায় এবং আপনি একটি উত্তর পান, পিং প্রতিক্রিয়া আপনাকে বলে দেবে একটি প্যাকেট ফিরতে কত সময় লেগেছে এবং কতগুলি প্যাকেট হারিয়ে গেছে। সংযোগটি খুব ধীর বা অবিশ্বস্ত কিনা তা নির্ণয় করতে আপনি পিং কমান্ড ব্যবহার করতে পারেন৷

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    আপনি কি ধরনের জিনিস পিং করতে পারেন?

    • তত্ত্ব অনুসারে, আপনি একটি IP ঠিকানা দিয়ে যেকোনো কিছু পিং করতে পারেন।
    • আপনি আপনার LAN-এ ডিভাইসগুলি সঠিকভাবে সংযুক্ত আছে কিনা তা নিশ্চিত করতে পিং করতে পারেন৷
    • আপনি ওয়েবসাইটগুলিকে পিং করে দেখতে পারেন যে আপনি তাদের কাছে পৌঁছাতে পারেন কিনা৷

    উইন্ডোজে কীভাবে পিং ব্যবহার করবেন

    পিং ব্যবহার করা সহজ। আপনি কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল থেকে এটি চালান, কিন্তু আমরা এই উদাহরণে কমান্ড প্রম্পট ব্যবহার করছি:

    1. স্টার্ট মেনু খুলুন , কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , এবং এটি নির্বাচন করুন।
    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন
    1. পিং টাইপ করুন এবং তারপর IP ঠিকানা লিখুন ডিভাইসের বা একটি সাইটের URL আপনি পিং করতে চান।

    আমরা নিচে উদাহরণ হিসেবে Google.com ব্যবহার করেছি।

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    একবার শুরু হলে, পিং চার প্যাকেট ডেটা পাঠাবে।

    যে কোনও প্যাকেটের জন্য একটি বার্তা যা বলে যে "অনুরোধের সময় শেষ হয়েছে" তা বোঝায় যে আপনার কম্পিউটার লক্ষ্য থেকে একটি উত্তর পায়নি৷ কিছু প্যাকেট হারিয়ে গেলে, আপনার কম্পিউটার এবং টার্গেটের মধ্যে কিছু রাউটিং পাথের সমস্যা আছে৷

    উইন্ডোজের জন্য দরকারী পিং কমান্ড মডিফায়ার

    পিং কমান্ডের সাথে আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি কমান্ড সুইচ রয়েছে। পিং কমান্ড কীভাবে কাজ করে তা কাস্টমাইজ করার জন্য সুইচগুলি অতিরিক্ত বিকল্প। আপনি যদি বিকল্পগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল ping /help টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন . আপনি সম্পূর্ণ তালিকার পাশাপাশি সিনট্যাক্স এবং ব্যবহার দেখতে পাবেন।

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    নীচে কয়েকটি কমান্ড সুইচের একটি তালিকা রয়েছে যা বেশিরভাগ ব্যবহারকারীদের কাজে লাগে:

    • /t : আপনি যতক্ষণ চান ক্রমাগত একটি লক্ষ্যকে পিং করুন। Ctrl + ব্রেক টিপুন প্রক্রিয়াটি থামাতে এবং বর্তমান পরিসংখ্যানগুলি দেখতে। প্রস্থান করতে, Ctrl + C টিপুন
    • /a : একটি IP ঠিকানার হোস্টনাম সমাধান করুন. আপনার যদি একটি IP ঠিকানা থাকে এবং আপনি যে নির্দিষ্ট সার্ভারে পিং করছেন তার সাথে যুক্ত ওয়েব ঠিকানা জানতে চাইলে এটি কার্যকর৷
    • /n X : আপনি যে পিংগুলি পাঠাতে চান তার সংখ্যা দিয়ে "X" প্রতিস্থাপন করুন। ডিফল্ট চার. কিন্তু আপনি যদি হারানো প্যাকেটের সংখ্যা আরও ভালভাবে বিশ্লেষণ করতে চান, তাহলে গড়ে কতগুলি প্যাকেট হারিয়ে যাচ্ছে তার আরও সঠিক ধারণা পেতে আরও পিং পাঠান।
    • /w X : একটি সময়সীমা ঘোষণা করার আগে আপনি যে মিলিসেকেন্ড অপেক্ষা করতে চান তার সংখ্যা দিয়ে "X" প্রতিস্থাপন করুন। ডিফল্টরূপে, এই মান 4000ms হয়। আপনি যদি মনে করেন যে একটি সংযোগ কাজ করছে কিন্তু সেই পিংটি উত্তরের জন্য যথেষ্ট অপেক্ষা করছে না, আপনি সঠিক কিনা তা দেখতে X বাড়াতে পারেন।
    • /l X :প্রতিটি পিংয়ের আকার বাড়াতে বাইটে একটি মান দিয়ে "X" প্রতিস্থাপন করুন। ডিফল্টরূপে এই মানটি 32, কিন্তু আপনি এটিকে 65527-এ বাড়াতে পারেন৷ এটির প্যাকেটের আকারগুলি আপনার নেটওয়ার্কে সমস্যা সৃষ্টি করছে কিনা তা দেখতে এটি কার্যকর৷ একটি 32-বাইট পিং ডিফল্ট সেটিংসের সাথে কাজ করবে, কিন্তু বড় কিছুর ফলে প্যাকেটগুলি হারিয়ে যাবে৷

    কিভাবে ম্যাকওএস-এ পিং ব্যবহার করবেন

    ম্যাক ব্যবহারকারীদের জন্য, আপনাকে টার্মিনাল ব্যবহার করতে হবে। macOS এর পূর্ববর্তী সংস্করণগুলিতে নেটওয়ার্ক ইউটিলিটি অন্তর্ভুক্ত ছিল, যা একটি গ্রাফিকাল ইউটিলিটি ছিল যা আপনি পিংয়ের মতো নেটওয়ার্ক কমান্ড চালানোর জন্য ব্যবহার করতে পারেন।

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    যাইহোক, সর্বশেষ সংস্করণগুলি টার্মিনালের পক্ষে সেই উপযোগিতাকে অবমূল্যায়ন করেছে। এটি ব্যবহার করার মতো স্বজ্ঞাত নয়, তবে এটি এখনও মোটামুটি সোজা-সামনের। প্রথমে, স্পটলাইট (কমান্ড খুলে টার্মিনাল খুলুন + স্পেসবার ) এবং টার্মিনাল-এ টাইপ করুন .

    একটি পিং শুরু করতে, শুধুমাত্র Windows এ দেখানো কমান্ডটি টাইপ করুন:ping ওয়েবসাইটের IP ঠিকানা বা URL অনুসরণ করে, যেমন www.google.com পিং করুন .

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    উইন্ডোজ এবং ম্যাকে পিং ব্যবহার করার মধ্যে আপনি যে প্রধান পার্থক্যটি লক্ষ্য করবেন তা হল ম্যাকওএস-এ এটি চলতে থাকে যতক্ষণ না আপনি ম্যানুয়ালি এটি বন্ধ করেন। ডিভাইস বা URL পিং করা বন্ধ করতে, Ctrl টিপুন + C . এটি আপনাকে মূল প্রম্পটে ফিরিয়ে আনবে।

    macOS-এ পিং করার জন্য আপনি যে সমস্ত প্যারামিটার ব্যবহার করতে পারেন তার একটি তালিকা দেখতে, আপনি man ping টাইপ করতে পারেন এবং সাহায্য পেজ পান. এখানে অনেকগুলি সুইচ রয়েছে, তাই বিভিন্ন বিকল্পের সাথে আপনার সময় নিন।

    নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য কীভাবে পিং কমান্ড ব্যবহার করবেন

    ম্যান পৃষ্ঠা থেকে বেরিয়ে আসতে, আপনাকে কেবল q টিপতে হবে আপনার কীবোর্ডে কী। এটি ম্যান পেজ থেকে প্রস্থান করবে এবং আপনাকে প্রম্পটে ফিরিয়ে নিয়ে যাবে।

    পিং কমান্ডটি খুব বহুমুখী এবং প্রায়শই নেটওয়ার্কে সমস্যাটি কোথায় তা বের করার দ্রুততম উপায়। আমরা দৃঢ়ভাবে সুপারিশ করছি যে আপনি অপরিহার্য নেটওয়ার্ক ডায়াগনস্টিক কমান্ডের জন্য সেরা Windows কমান্ড লাইন নেটওয়ার্ক কমান্ডগুলি পরীক্ষা করে দেখুন৷


    1. একটি সাইটের স্থিতি দেখতে পিং কমান্ড কীভাবে ব্যবহার করবেন

    2. একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

    3. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ

    4. কিভাবে ম্যাকওএস-এ টার্মিনাল কমান্ড-লাইন ব্যবহার করবেন