কম্পিউটার

কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

বেশিরভাগ সময় ওয়্যারলেস নেটওয়ার্কের ডিফল্ট নাম রাউটার বা ISP-এর সাথে সম্পর্কিত হবে। ব্যবহারকারীরা যে নেটওয়ার্কের সাথে সংযোগ করতে চান তা সনাক্ত করতে নেটওয়ার্কের নাম ব্যবহার করা হয়। যদি একই ধরনের দুটি রাউটার থাকে এবং উভয়েরই ডিফল্ট SSID থাকে, তাহলে উভয়ের নেটওয়ার্কের নাম একই হবে। এছাড়াও, অজানা ব্যবহারকারীরা সহজেই ডিফল্ট পাসওয়ার্ড অনুমান করতে পারে। এছাড়াও আরও অনেক কারণ রয়েছে যেখানে ব্যবহারকারী তাদের ওয়াইফাই নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইবেন। আমরা আপনাকে সেই ধাপগুলি শিখিয়ে দেব যার মাধ্যমে আপনি সহজেই আপনার নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন৷

কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

ওয়াইফাই নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা

রাউটার সেটিংসে আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের SSID এবং পাসওয়ার্ড পরিবর্তন করা সহজ। অনেক ধরণের রাউটার/মডেম ডিভাইস রয়েছে, প্রতিটিরই আলাদা সেটিংস রয়েছে। যাইহোক, বেশিরভাগ সেটিংস একই রকম দেখাবে বা একই এলাকায় উপলব্ধ হবে। ওয়াইফাই নামের মাধ্যমে, ব্যবহারকারীরা যে নেটওয়ার্কে সংযোগ করতে চান তা খুঁজে পেতে পারেন এবং একটি পাসওয়ার্ড দিয়ে, আপনার নেটওয়ার্কে নিরাপত্তা থাকবে। কখনও কখনও আপনি যদি অ্যাক্সেস পয়েন্টটি লুকিয়ে রাখেন, তবে ব্যবহারকারীদের নেটওয়ার্কের সাথে সংযোগ করতে ম্যানুয়ালি ওয়াইফাই নাম এবং পাসওয়ার্ড যোগ করতে হবে। WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং IP ঠিকানা টাইপ করুন আপনার রাউটারের। আপনি রাউটারের পিছনে বা CMD খুলে 'ipconfig টাইপ করে IP ঠিকানা খুঁজে পেতে পারেন ' নিচে দেখানো হয়েছে:কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  2. এখন লগ ইন করুন৷ আপনার রাউটার সেটিংসে। ডিফল্ট ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড অ্যাডমিন/অ্যাডমিন হবে। যাইহোক, আপনার কাছে একটি ভিন্ন পাসওয়ার্ড থাকতে পারে যা আপনি রাউটারের পিছনে খুঁজে পেতে পারেন। কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  3. রাউটার সেটিংসে, ওয়্যারলেস-এ ক্লিক করুন অথবা ওয়্যারলেস সেটিংস বিকল্প এখানে আপনি SSID পাবেন বিকল্প যেখানে আপনি WiFi নাম সম্পাদনা করতে পারেন৷ আপনার নেটওয়ার্কের। কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  4. পাসওয়ার্ড পরিবর্তন করতে, নিরাপত্তা এ যান ওয়্যারলেস-এর বিকল্প সেটিংস. আপনার পছন্দের নতুন পাসওয়ার্ড টাইপ করুন এবং প্রয়োগ/সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?
  5. এটি আপনার নেটওয়ার্কের জন্য WiFi নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবে৷

  1. কীভাবে একটি ওয়্যারলেস বা ওয়াইফাই নেটওয়ার্ক সঠিকভাবে তৈরি এবং কনফিগার করবেন

  2. কিভাবে Wi-Fi রাউটারের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে ওয়াইফাই নেটওয়ার্কের নাম লুকাবেন

  4. Windows 7, 8.1 এবং Windows 10 এ নেটওয়ার্ক অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন