কম্পিউটার

ব্যাটারি স্বাস্থ্য কতটা গুরুত্বপূর্ণ?

ব্যাটারি স্বাস্থ্য কতটা গুরুত্বপূর্ণ?

স্মার্টফোন প্রযুক্তি সহায়তা ফোরামের ব্যবহারকারীরা ব্যাটারি স্বাস্থ্য নিয়ে ক্রমাগত উদ্বিগ্ন। 95-শতাংশ বা তার বেশির মতো পরিমাপের বিষয়ে উদ্বেগজনক পোস্টগুলি দেখা অস্বাভাবিক নয়। এবং এটি স্বাভাবিক এবং বোধগম্য:ব্যাটারির স্বাস্থ্য আপনার ব্যাটারি কীভাবে কাজ করছে তার একটি পরিষ্কার এবং নির্ভরযোগ্য সূচক বলে মনে হয় এবং একটি ভাল ব্যাটারি ছাড়াই, আপনার ফোনটি কেবল একটি কাগজের ওজন। কিন্তু ব্যাটারি স্বাস্থ্য আপনার ডিভাইসের স্বাস্থ্যের সাথে খুব কমই প্রাসঙ্গিক এবং যাইহোক প্রায় সবসময় ভুল।

ব্যাটারি স্বাস্থ্য কি?

ব্যাটারি স্বাস্থ্য কতটা গুরুত্বপূর্ণ?

ব্যাটারিগুলি আপনার প্রত্যাশার চেয়ে পরিমাপ করা কঠিন। এমনকি কিছু রুটিন - ব্যাটারির বর্তমান চার্জ পরিমাপ করা - উল্লেখযোগ্য ত্রুটি এবং ভুলতা তৈরি করে৷ ব্যাটারি স্বাস্থ্য সর্বোত্তম একটি মোটামুটি অনুমান। ফোনগুলি শুধুমাত্র একটি বিন্দুতে আপনার ব্যাটারির ক্ষমতা সঠিকভাবে পরিমাপ করতে পারে৷

আরও খারাপ, ব্যাটারির জৈব রাসায়নিক মেকআপ জৈব ত্রুটিগুলি উপস্থাপন করে যা অতিক্রম করা যায় না। প্রতিবার চার্জ করার সময় আপনার ব্যাটারির ক্ষমতা কয়েক শতাংশ পয়েন্টে পরিবর্তিত হতে পারে, কখনও কখনও 10 শতাংশ পর্যন্ত। তাই আপনি যে ব্যাটারি স্বাস্থ্য পরিমাপ দেখেন তা 10 শতাংশের মতো চিহ্ন মিস করতে পারে।

একটি কংক্রিট উদাহরণ বিবেচনা করুন। কল্পনা করুন আপনার ব্যাটারির একেবারে নতুন ক্ষমতা 3000 mAh। আজ, আপনার ব্যাটারিতে 2880 mAh আছে। আপনার ফোন এটিকে "96% ব্যাটারি স্বাস্থ্য" হিসাবে রিপোর্ট করে কারণ আপনার ব্যাটারি এখন মূল ক্ষমতার মাত্র 96 শতাংশ ধারণ করতে পারে৷ অনুমিতভাবে, এই সংখ্যাটি ব্যাটারির অবক্ষয় এবং তাই ব্যাটারির স্থিতি আনুমানিক।

ব্যাটারির স্বাস্থ্য কি গুরুত্বপূর্ণ?

ব্যাটারি স্বাস্থ্য কতটা গুরুত্বপূর্ণ?

সব ব্যাটারি ক্ষয় হয়. রাসায়নিক উপাদানগুলি ভেঙ্গে যায়, প্রতিক্রিয়াগুলি ধীর হয়, অনুঘটকগুলি ঝাপসা হয়ে যায়। একটি দীর্ঘ যথেষ্ট টাইমলাইনে, প্রতিটি ব্যাটারি শেষ পর্যন্ত ব্যর্থ হওয়ার জন্য যথেষ্ট ক্ষমতা হারাবে। এনট্রপির ধ্বংসলীলা থেকে কিছুই এড়াতে পারে না। ফলস্বরূপ, ব্যাটারির স্বাস্থ্য ধীরে ধীরে হ্রাস পাবে তা আপনি যতই শিশু করুন না কেন। এটা প্রত্যাশিত এবং গুরুত্বহীন উভয়ই।

সৌভাগ্যবশত আমাদের জন্য, আজকের লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলি অর্থপূর্ণ পরিমাণে অবনতি করার আগে যুগ যুগ ধরে চলে। বেশিরভাগ লোকের জন্য, আপনার ফোনের ব্যাটারি ডিভাইসের দরকারী জীবনের চেয়ে বেশি সময় ধরে। ব্যাটারি ক্ষয় হওয়ার সাথে সাথে ব্যাটারির স্বাস্থ্য ধীরে ধীরে হ্রাস পাবে, তবে এটি প্রত্যাশিত এবং স্বাভাবিক উভয়ই। বছরের পর বছর ব্যবহারের পর 90-শতাংশ ব্যাটারি স্বাস্থ্য সহ একটি ফোন বিক্রি করা বা রিসাইকেল করা অস্বাভাবিক নয়।

তাই আমাদের কাছে একটি ভুল পরিমাপ রয়েছে যা একটি অ-ইস্যু নিয়ে উদ্বেগকে উত্সাহিত করার সময় এটির উদ্দেশ্য কী তা আমাদের জানায় না। ব্যাটারি স্বাস্থ্য সম্পূর্ণ অপ্রাসঙ্গিক নয়, তবে যদি ব্যাটারি স্বাস্থ্য এবং অপ্রাসঙ্গিকতা একসঙ্গে পার্টিতে থাকে, তাহলে ব্যাটারি স্বাস্থ্য অস্বস্তিকরভাবে কাছাকাছি দাঁড়াবে।

বেশিরভাগ ক্ষেত্রে, ব্যাটারি স্বাস্থ্য আপনাকে ব্যাটারির ব্যর্থতার হার সম্পর্কে ততটাই বলে যা ডাও জোনের শিল্প গড় আপনাকে দেশের অর্থনীতি সম্পর্কে বলে। যে কোন স্টকব্রোকার আপনাকে বলবে, ডাও বাস্তবতার সাথে শুধুমাত্র একটি নৈমিত্তিক সম্পর্ক বহন করে।

মূলত, আপনি প্রায় 80 শতাংশের উপরে ব্যাটারি স্বাস্থ্যের যেকোনো পরিমাপকে নিরাপদে উপেক্ষা করতে পারেন। 90 শতাংশের উপরে যেকোনো কিছু নিখুঁত কার্যকারিতা। শুধুমাত্র যখন আপনার ব্যাটারির স্বাস্থ্য কমে যায় এবং ধারাবাহিকভাবে কম থাকে তখনই আপনার উদ্বিগ্ন হওয়া উচিত। ধারাবাহিকভাবে মোটামুটি 80 শতাংশের নিচে যেকোনো কিছু পরীক্ষা করা মূল্যবান।

তাহলে আমাদের কী দেখা উচিত?

যদি আমরা ব্যাটারির সময়কাল পরিমাপ করতে ব্যাটারির স্বাস্থ্য ব্যবহার করতে না পারি, তাহলে আমরা কী ব্যবহার করতে পারি?

ব্যাটারি স্বাস্থ্যের সবচেয়ে নির্ভরযোগ্য সূচক সর্বদা ব্যবহারকারীর অভিজ্ঞতা হবে। আপনি যদি আপনার ব্যাটারি নিয়ে চিন্তিত হন তবে ব্যাটারি ব্যর্থতার কিছু ক্লাসিক লক্ষণগুলির জন্য নজর রাখুন। আপনার ফোন কি 30 শতাংশ চার্জ বাকি থাকা অবস্থায় হঠাৎ মারা যায়? বেসিক অপারেশনগুলি কি হঠাৎ করে দ্বিগুণ সময় নেয়? এই লক্ষণগুলি নির্ভরযোগ্যভাবে এবং সঠিকভাবে ব্যাটারির সমস্যা নির্দেশ করে৷ হাস্যকরভাবে, এই সমস্যাগুলির মধ্যে আপনার ফোনটি এমনকি দুর্দান্ত ব্যাটারি স্বাস্থ্য নির্দেশ করতে পারে। এবং এটি একাই আপনাকে ব্যাটারি স্বাস্থ্যের নির্ভুলতা সম্পর্কে আপনার যা জানা দরকার তা বলে দেয়৷


  1. ম্যাকবুক প্রো ব্যাটারি কতটা প্রতিস্থাপন করবেন?

  2. অ্যান্ড্রয়েডে ব্যাটারি স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

  3. আইফোন ব্যাটারির স্বাস্থ্য কী বোঝায়? এটা কিভাবে বাড়ানো যায়?

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন