কম্পিউটার

7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

অ্যানিমেটেড GIF ইমেজ সব জায়গায় আছে. আপনি সেগুলিকে পাঠ্য, তাত্ক্ষণিক বার্তা এবং ইমেলের পাশাপাশি সোশ্যাল মিডিয়া চ্যানেল এবং ওয়েবসাইটগুলিতে পাবেন৷ এগুলি এত জনপ্রিয় যে অনেক মোবাইল ডিভাইস কীবোর্ডে GIF চিত্রগুলি অনুসন্ধান করার জন্য একটি উত্সর্গীকৃত বোতাম রয়েছে৷

GIF-এর একটি খারাপ দিক হল যে ফাইলগুলি খুব বড় হতে পারে। আপনি যে GIF চিত্রগুলি খুঁজে পান বা তৈরি করেন তার আকার কমাতে সাহায্য করার জন্য, আমরা সেরা কিছু GIF কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুলগুলিকে রাউন্ড আপ করেছি৷ অনলাইন টুল, অ্যান্ড্রয়েড অ্যাপস এবং ডেস্কটপ প্রোগ্রাম—আমাদের তালিকায় প্রতিটির কয়েকটি অন্তর্ভুক্ত রয়েছে।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    যখন একটি GIF সংকুচিত বা অপ্টিমাইজ করা হয় তখন কী হয়?

    এই মত ইমেজ কম্প্রেশন চিন্তা করুন. একটি ইমেজ সংকুচিত করতে, এটি থেকে কিছু বিশদটি মুছে ফেলতে হবে, এবং - এটি গুরুত্বপূর্ণ অংশ - কিছু বিবরণ অন্যদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ৷ কম্প্রেশন প্রোগ্রাম এবং পরিষেবাগুলি সবচেয়ে কম গুরুত্বপূর্ণ বিশদগুলি খুঁজে পায় এবং একটি ছোট ফাইল অর্জন করতে সেগুলি সরিয়ে দেয়। তারা চিত্রে ব্যবহৃত রঙের সংখ্যা হ্রাস করতে পারে বা কেবল চিত্রের মাত্রা পরিবর্তন করতে পারে।

    একটি নির্দিষ্ট GIF কম্প্রেসার বা অপ্টিমাইজার টুল ব্যবহার করছে ঠিক কোন পদ্ধতিগুলি তা জানা কঠিন৷ অনুশীলনে, তবে, আপনাকে সম্ভবত বিশদ সম্পর্কে খুব বেশি উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। সম্ভবত আপনি শুধুমাত্র একটি GIF ফাইলের আকার কমানোর চেষ্টা করছেন যাতে আপনি আপনার ডিভাইসে স্থান বাঁচাতে পারেন বা আপনার GIF এর গুণমানকে সম্পূর্ণভাবে ট্যাঙ্ক না করে একটি ওয়েবসাইট বা অ্যাপের ফাইলের আকারের সীমা পূরণ করতে পারেন। টুইটার, উদাহরণস্বরূপ, অ্যানিমেটেড GIF মোবাইলে 5MB এবং ওয়েবে 15MB সীমাবদ্ধ করে৷

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    এই সমস্ত কিছু মাথায় রেখে, আমরা কিছু সুপরিচিত GIF অপ্টিমাইজেশান সরঞ্জামগুলি পরীক্ষা করেছি যে সেগুলি কতটা ভাল তা দেখতে। প্রথমে আমরা ফটোশপ ব্যবহার করে একটি mp4 ভিডিও থেকে একটি GIF তৈরি করেছি। একটি ব্যতিক্রম সহ, আমরা বিনামূল্যে বিকল্প ব্যবহার করেছি এমনকি যদি একটি প্রিমিয়াম পরিষেবা দেওয়া হয়। আসুন দেখি কিভাবে প্রতিটি GIF কম্প্রেশন বা অপ্টিমাইজেশান টুল আমাদের GIF এর ফাইলের আকার কমাতে সক্ষম হয়েছে।

    অনলাইন GIF কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুলস

    এই অনলাইন, ব্রাউজার-ভিত্তিক GIF কম্প্রেসার টুলগুলি ব্যবহার করার জন্য আপনাকে কিছু ডাউনলোড করতে হবে না। আমরা কিছু জনপ্রিয় টুল এড়িয়ে গেছি যেগুলির জন্য অযৌক্তিকভাবে কম ইমেজ সাইজ সীমা ছিল অ-প্রদানকারী ব্যবহারকারীদের জন্য, যেমন Kraken.io এবং GIFReducer.com।

    1. EZGIF.com

    EZGIF GIFs অপ্টিমাইজ করার অনেক উপায় প্রদান করে। আপনি ফাইলে রঙের সংখ্যা কমাতে পারেন বা ডুপ্লিকেট ফ্রেম ড্রপ করতে পারেন। বিকল্পভাবে, আপনি ক্ষতিকারক GIF কম্প্রেশন নির্বাচন করতে পারেন বা স্বচ্ছতা অপ্টিমাইজ করতে পারেন। সাইটটি ক্ষতিকারক GIF কম্প্রেশনে ডিফল্ট, তাই আমরা 50 এর কম্প্রেশন লেভেল দিয়ে চেষ্টা করেছি।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    আমাদের আসল GIF ছিল 5.41MB। অপ্টিমাইজেশনের পরে, এটি ছিল 3.71MB, 31.5% হ্রাস। EZGIF এর বিকল্পগুলির সাথে এই ফলাফলটি আমাদের শীর্ষ ব্রাউজার-ভিত্তিক সুপারিশ করে।

    2. Picasion.com

    আপনি Picasion-এ একটি GIF আপলোড করার পরে, আপনি নতুন চিত্রের মাত্রা নির্দিষ্ট করেন এবং একটি গুণমান সেটিং (দরিদ্র, ভাল, ভাল, সেরা) চয়ন করেন৷ সেপিয়া, গ্রেস্কেল বা নেতিবাচক প্রভাব যুক্ত করার বিকল্প রয়েছে এবং আপনি আপনার চিত্রটিও ঘোরাতে পারেন। আমরা একটি GIF 600px চওড়া এবং 5.41MB দিয়ে শুরু করেছি। আমাদের পরীক্ষায়, আমরা কোনো ঐচ্ছিক প্রভাব বা ঘূর্ণন প্রয়োগ করিনি।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    যখন আমরা ভাল মানের নির্বাচন করি, ফলাফলের ফাইলটি ছিল 5.86MB, এতটা সামান্য বড় মূল ফাইলের চেয়ে। যখন আমরা খারাপ মানের নির্বাচন করি, তখন ফাইলটি ছিল 5.86MB আবার . আমরা যখন সাইজ কমিয়ে 350px চওড়া করেছিলাম তখনই ফাইলের সাইজ 2.10MB-এ কমে গিয়েছিল। এটি প্রায় 39% হ্রাস, কিন্তু কমে যাওয়া গুণমানটি খুব লক্ষণীয় ছিল৷

    3. ILoveIMG.com

    ILoveIMG.com আপলোডের জন্য ফাইলের আকারের উপর একটি সিলিং স্থাপন করে বলে মনে হচ্ছে না। ওয়েবসাইটটি বলে, "সমস্ত ছবি সর্বোত্তম মানের এবং ফাইল আকারের অনুপাতের সাথে সংকুচিত হবে।" এটি ভাল শোনাচ্ছে, তবে এটি একটি ছোট ফাইলের আকার অর্জন করার উপায়গুলিকে সীমাবদ্ধ করে।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    আমাদের 5.41MB GIF 30% কমিয়ে একটি 3.80MB ফাইলে পরিণত করা হয়েছে৷ যদিও এটি একটি ভাল ফলাফল, আমরা কনফিগারেশন বিকল্পের অভাব লক্ষ্য করেছি।

    জিআইএফ কম্প্রেস এবং অপ্টিমাইজ করার জন্য অ্যান্ড্রয়েড অ্যাপস

    আমরা GIF ছবি সংকুচিত এবং অপ্টিমাইজ করার জন্য কয়েকটি Android অ্যাপ পরীক্ষা করেছি। অনেকগুলি আমাদের অ্যানিমেটেড GIF কে একটি একক স্ট্যাটিক ছবিতে পরিণত করেছে৷ তবুও, আমরা কয়েকটি অ্যাপ খুঁজে পেয়েছি যেগুলি একাধিক ফ্রেমের সাথে অ্যানিমেটেড GIF-এর জন্য কৌশল করেছে৷

    4. জিআইএফ মিনি

    Gif Mini এর ইন্টারফেস সহজ এবং স্বজ্ঞাত। একটি GIF খুলুন, এবং তারপর চিত্রটি স্কেল করতে স্লাইডার ব্যবহার করুন৷ আপনি চিত্রটি ক্রপও করতে পারেন, তবে সবচেয়ে ভাল হল ফ্রেম বিকল্প যেখানে আপনি GIF থেকে ঠিক কোন ফ্রেমগুলি মুছতে হবে তা চয়ন করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার অ্যানিমেটেড GIF-এর প্রতিটি ফ্রেম মুছে ফেলেন, ফলাফলটি একটি চপিয়ার GIF হবে, তবে ফাইলের আকার অবশ্যই ছোট হবে।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    আমরা আমাদের GIF 90% এ স্কেল করেছি এবং অন্য প্রতিটি ফ্রেম সরিয়ে দিয়েছি। আমাদের 5.41MB ফাইল কমিয়ে 2.3MB করা হয়েছে, একটি 43% হ্রাস৷

    5. জিআইএফ মেকার – কায়াক স্টুডিওর জিআইএফ এডিটর

    এই অ্যাপটি শুধুমাত্র একটি GIF কম্প্রেসার বা অপ্টিমাইজারের চেয়ে বেশি। এটি একটি পূর্ণাঙ্গ GIF স্টুডিও। আমাদের উদ্দেশ্যে, এটিতে একটি GIF থেকে পটভূমি সরানোর, এটি ক্রপ করার এবং নির্দিষ্ট ফ্রেমগুলি সরানোর বিকল্প রয়েছে৷

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    অ্যাপের আকার পরিবর্তন এবং গুণমানের বিকল্পগুলি ব্যবহার করে আমাদের GIF 5.41MB থেকে 1.69MB হয়েছে৷

    জিআইএফ কম্প্রেস এবং অপ্টিমাইজ করার জন্য পিসি প্রোগ্রামগুলি

    পিসির জন্য বেশিরভাগ ইমেজ এডিটিং অ্যাপ্লিকেশানগুলি আপনার জিআইএফগুলিকে সংকুচিত এবং অপ্টিমাইজ করতে সক্ষম এবং কিছু নির্দিষ্টভাবে এটি করার জন্য ডিজাইন করা হয়েছে।

    6. লিপিক

    থেকে GIF অপ্টিমাইজার

    এরপরে আমরা ডেস্কটপ অ্যাপ্লিকেশন জিআইএফ অপ্টিমাইজার চেষ্টা করেছি।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    এটি একটি উবার-সাধারণ ইন্টারফেস পেয়েছে, এবং এটি কোন ফ্রিল ছাড়াই যা বিজ্ঞাপন দেয় তা করে। আপনার GIF ফাইলটি খুলুন, অপ্টিমাইজ বোতাম টিপুন এবং ফলস্বরূপ ফাইলটি সংরক্ষণ করুন৷ আমাদের 5.41MB GIF এক বোতামে ক্লিক করলে 25% কমে গেছে।

    7. Adobe Photoshop

    শেষ কিন্তু অন্তত নয় আমাদের তালিকার একমাত্র টুল যার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। এটি সস্তা নয়, তবে একটি কারণ রয়েছে অ্যাডোব ফটোশপ শিল্পের মান। যেহেতু এটি অবশ্যই আপনার জিআইএফগুলিকে অপ্টিমাইজ করতে পারে, তাই আমরা এটি অন্তর্ভুক্ত না করতে অনুতপ্ত হব।

    7টি সেরা জিআইএফ কম্প্রেসার এবং অপ্টিমাইজার টুল

    ফটোশপে কনফিগারেশনের বিকল্পগুলি প্রচুর, যার মধ্যে রয়েছে স্বচ্ছতা, রঙের সংখ্যা এবং ক্ষতিকারক, ডিথার এবং অবশ্যই ছবির আকারের জন্য সেটিংস। আপনি লেয়ার প্যানেলের মাধ্যমে আপনার অ্যানিমেটেড জিআইএফ-এ কোন ফ্রেমগুলি অন্তর্ভুক্ত করবেন তা সহজেই চয়ন করতে পারেন৷

    এগিয়ে যান এবং অপ্টিমাইজ করুন

    এই সমস্ত সরঞ্জামগুলি পরীক্ষা করার সময় আমরা যে পাঠটি শিখেছি তা হল যে আমরা আপেলের সাথে আপেলের তুলনা করছিলাম না। প্রতিটি টুল কম্প্রেস এবং অপ্টিমাইজ করার জন্য পদ্ধতির একটি ভিন্ন সমন্বয় ব্যবহার করে। যদি এই টুলগুলির মধ্যে একটি আপনার প্রয়োজন অনুসারে না হয়, তবে অন্য একটি করার সম্ভাবনা রয়েছে, তাই সেগুলি চেষ্টা করে দেখুন৷


    1. GIF তৈরি এবং সম্পাদনা করার জন্য 9টি সেরা অ্যাপ এবং টুল

    2. উইন্ডোজ 10 সেটিংস পরিবর্তন করার জন্য 5টি সেরা সরঞ্জাম

    3. ম্যাকের জন্য সেরা ডায়াগনস্টিক টুল

    4. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল