কম্পিউটার

র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

RAM বা র্যান্ডম অ্যাক্সেস মেমরি যেকোনো আধুনিক কম্পিউটারের একটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ অংশ। একটি কম্পিউটারের CPU (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট) কাজ সম্পাদন করার জন্য তথ্য এবং নির্দেশাবলী প্রয়োজন। সেই তথ্য কোথাও সংরক্ষণ করতে হবে। "কোথাও" কম্পিউটার মেমরি হিসাবে উল্লেখ করা হয়।

বিভিন্ন ধরণের RAM মেমরি রয়েছে, যার প্রত্যেকটির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। CPU-তে খুব অল্প পরিমাণে মেমরি তৈরি হয়, যা CPU "ক্যাশে" নামে পরিচিত। এই মেমরিটি অবিশ্বাস্যভাবে দ্রুত এবং মূলত CPU এরই অংশ। যাইহোক, এটি অত্যন্ত ব্যয়বহুল এবং তাই কম্পিউটারের প্রাথমিক মেমরি হিসেবে ব্যবহার করা যাবে না।

    সেখানেই RAM খেলায় আসে। RAM সিলিকন কম্পিউটার চিপ আকারে আসে, একটি মেমরি বাসের সাথে সংযুক্ত। CPU-তে থাকা ক্যাশে মেমরিও আসলে RAM এর একটি রূপ, কিন্তু যখন শব্দটি সাধারণত ব্যবহার করা হয়, তখন এটি এই মেমরি চিপগুলিকে বোঝায় যা CPU-এর বাইরে বসে থাকে।

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    একটি মেমরি বাস হল সার্কিটের একটি নিবেদিত সেট যা CPU এবং RAM এর মধ্যে তথ্য স্থানান্তর করে। অপারেটিং সিস্টেম সিপিইউ-এর প্রয়োজনের প্রস্তুতির জন্য সিস্টেমের অনেক ধীর যান্ত্রিক বা সলিড-স্টেট হার্ড ড্রাইভ থেকে তথ্য স্থানান্তর করে। উদাহরণস্বরূপ, যখন একটি ভিডিও গেম “লোড হচ্ছে”, তখন ডেটা হার্ড ড্রাইভ থেকে RAM-তে সরানো হচ্ছে।

    একটি উপমা হিসাবে, RAM কে ডেস্কের শীর্ষ এবং ড্রয়ারগুলিকে হার্ড ড্রাইভ হিসাবে ভাবুন, আপনি নিজেই CPU হিসাবে কাজ করছেন৷ ডেস্কে থাকা আইটেমগুলির সাথে কাজ করা দ্রুত এবং সহজ, তবে সেখানে কেবল অনেক জায়গা রয়েছে। যার মানে আপনার প্রয়োজন অনুযায়ী ডেস্ক পৃষ্ঠ এবং ড্রয়ারের মধ্যে জিনিসগুলি সরাতে হবে।

    কম্পিউটার, স্মার্টফোন, গেম কনসোল এবং বর্তমানে ব্যবহৃত প্রতিটি অন্যান্য ধরণের কম্পিউটিং ডিভাইসে কিছু ধরণের RAM রয়েছে। এটি কীভাবে কাজ করে এবং এটি কীসের জন্য ব্যবহার করা হয় তা ব্যাখ্যা করে আমরা প্রতিটির উপরে যাচ্ছি। বিশেষত আমরা নিম্নলিখিত ধরনের RAM কভার করব:

    • SRAM
    • DRAM
    • SDRAM
    • SDR RAM
    • DDR SDRAM
    • GDDR
    • HMB

    চিন্তা করবেন না যদি এটি ভয় দেখানোর মতো শব্দ হয়। খুব শীঘ্রই সব পরিষ্কার হয়ে যাবে।

    SRAM – স্ট্যাটিক র্যান্ডম অ্যাক্সেস মেমরি

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    দুটি প্রাথমিক ধরনের RAM এর মধ্যে একটি, SRAM বিশেষ কারণ এটি বর্তমানে সঞ্চয় করা তথ্য ধরে রাখতে "রিফ্রেশ" করার প্রয়োজন নেই। যতক্ষণ সার্কিটের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়, তথ্য যেখানে আছে ঠিক সেখানেই থাকে।

    SRAM অনেকগুলি ট্রানজিস্টর (4-6) থেকে তৈরি করা হয়েছে এবং এটির প্রকৃতির জন্য অবিশ্বাস্যভাবে দ্রুত। যদিও এটি তুলনামূলকভাবে জটিল এবং ব্যয়বহুল, তাই আপনি এটিকে হাইপার-ফাস্ট ক্যাশে মেমরি হিসাবে পরিষেবাতে রাখা CPU-তে পাবেন।

    সেখানেও অল্প পরিমাণে SRAM ক্যাশে আছে যেখানে ডেটা দ্রুত সরাতে হবে, কিন্তু বাধাগ্রস্ত হতে পারে। হার্ড ড্রাইভ বাফারগুলি এই ব্যবহারের ক্ষেত্রে একটি ভাল উদাহরণ। যেখানেই একটি ডিভাইসের আশেপাশে আরও ডেটা থাকে, সেখানে কিছু SRAM সেই স্থানান্তরকে মসৃণভাবে সাহায্য করবে।

    DRAM – ডায়নামিক র্যান্ডম অ্যাক্সেস মেমরি

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    DRAM হল অন্য সাধারণ ধরনের RAM ডিজাইন। DRAM মেমরি ট্রানজিস্টর এবং ক্যাপাসিটার ব্যবহার করে নির্মিত হয়। আপনি প্রতিটি মেমরি সেল রিফ্রেশ না করলে, এটি তার বিষয়বস্তু হারাবে। এই কারণেই এটিকে "স্থির" না বলে "গতিশীল" বলা হয়।

    DRAM SRAM এর তুলনায় অনেক ধীর, তবে হার্ড ড্রাইভের মতো সেকেন্ডারি স্টোরেজ ডিভাইসের তুলনায় অনেক দ্রুত। এটি এসআরএএম-এর তুলনায় অনেক সস্তা এবং কম্পিউটারের জন্য প্রধান RAM সমাধান হিসাবে একাধিক গিগাবাইট DRAM অনবোর্ডে থাকা স্বাভাবিক।

    SDRAM – সিঙ্ক্রোনাস ডায়নামিক র্যান্ডম অ্যাক্সেস মেমরি

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    কিছু লোক মনে করে যে SDRAM হল SRAM এবং DRAM এর মিশ্রণ, কিন্তু তা নয়! এটি DRAM যা CPU ঘড়িতে সিঙ্ক করা হয়েছে।

    DRAM মডিউল ডেটা ইনপুট অনুরোধে সাড়া দেওয়ার আগে CPU-এর জন্য অপেক্ষা করবে। এর সিঙ্ক্রোনাস প্রকৃতি এবং কীভাবে SDRAM মেমরি ব্যাঙ্কগুলিতে কনফিগার করা হয় তার জন্য ধন্যবাদ, CPU একই সময়ে একাধিক নির্দেশাবলী সম্পূর্ণ করতে পারে, উল্লেখযোগ্যভাবে এর সামগ্রিক কার্যক্ষমতা বৃদ্ধি করে।

    SDRAM হল প্রধান RAM টাইপের মৌলিক রূপ যা বর্তমানে বেশিরভাগ কম্পিউটারে ব্যবহৃত হয়। এটি SDR SDRAM বা একক ডেটা রেট সিঙ্ক্রোনাস ডায়নামিক র্যান্ডম অ্যাক্সেস মেমরি নামেও পরিচিত . যদিও এটি মৌলিকভাবে আজ কম্পিউটারে ব্যবহৃত একই ধরনের মেমরি, তবে এর ভ্যানিলা SDR ফর্মটি বেশ অপ্রচলিত, আমাদের তালিকায় পরবর্তী ধরনের RAM দ্বারা প্রতিস্থাপিত৷

    ডাবল ডেটা রেট সিঙ্ক্রোনাস ডায়নামিক র্যান্ডম অ্যাক্সেস মেমরি

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    প্রথম জিনিসটি আপনার জানা উচিত যে ডিডিআর মেমরির একাধিক প্রজন্ম রয়েছে। প্রথম প্রজন্ম, যাকে আমরা পূর্ববর্তী সময়ে ডিডিআর 1 হিসাবে উল্লেখ করি, ঘড়ি চক্রের শিখর এবং ট্রু উভয় ক্ষেত্রেই পড়তে এবং লেখার ক্রিয়াকলাপগুলি ঘটতে দিয়ে SDRAM-এর গতি দ্বিগুণ করে৷

    DDR2, DDR3 এবং আজ DDR4 ডিডিআরের সেই প্রথম প্রজন্মের উপর দ্রুত উন্নতি করেছে। এই মেমরি মডিউলগুলির কর্মক্ষমতা প্রতি সেকেন্ডে মেগা ট্রান্সফার এ পরিমাপ করা হয় অথবা "MT/S"। একটি মেগা স্থানান্তর মূলত এক মিলিয়ন ঘড়ি চক্রের সমতুল্য। দ্রুততম প্রথম প্রজন্মের DDR চিপগুলি 400 MT/s পারফর্ম করতে পারে৷ DDR4 3200MT/s হিসাবে দ্রুত হতে পারে!

    GDDR SDRAM – গ্রাফিক্স ডাবল ডেটা রেট র্যান্ডম অ্যাক্সেস মেমরি

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    GDDR বর্তমানে ষষ্ঠ প্রজন্মে বসে আছে এবং প্রায় একচেটিয়াভাবে একটি ভিডিও কার্ড বা গেমস কনসোলে একটি GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) এর সাথে সংযুক্ত পাওয়া যায়। GDDR নিয়মিত DDR এর সাথে সম্পর্কিত, কিন্তু গ্রাফিক্স ব্যবহারের ক্ষেত্রে ডিজাইন করা হয়েছে। কম লেটেন্সি নিয়ে কম উদ্বিগ্ন থাকাকালীন ব্যাপক পরিমাণে ব্যান্ডউইথের উপর জোর দেওয়া।

    অন্য কথায়, এই মেমরি নিয়মিত SDRAM-এর মতো দ্রুত সাড়া দেয় না, কিন্তু যখন এটি সাড়া দেয় তখন এটি আরও তথ্য সরাতে পারে। এটি গ্রাফিক্স অ্যাপ্লিকেশনের জন্য নিখুঁত যেখানে একটি দৃশ্য রেন্ডার করার জন্য অনেক গিগাবাইট টেক্সচার ডেটা স্ট্রিম করতে হবে এবং অল্প পরিমাণ বিলম্বের কোন বাস্তব ফলাফল নেই৷

    নাম সত্ত্বেও, GDDR সাধারণ সিস্টেম RAM হিসাবে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, প্লেস্টেশন 4-এ GDDR মেমরির একটি একক পুল রয়েছে যা বিকাশকারীরা তাদের পছন্দ মতো বিভক্ত করতে পারে, প্রয়োজন অনুসারে CPU এবং GPU-তে অংশ বরাদ্দ করে৷

    HBM – উচ্চ ব্যান্ডউইথ মেমরি

    র্যাম মেমরির ধরন বোঝা এবং এটি কীভাবে ব্যবহার করা হয়

    এইচবিএম মেমরির আকারে জিডিডিআর-এর একটি প্রতিযোগী রয়েছে, যা এএমডি দ্বারা তৈরি সীমিত সংখ্যক গ্রাফিক্স কার্ডে বৈশিষ্ট্যযুক্ত। বর্তমানে সর্বশেষ সংস্করণটি হল HBM 2, তবে এটি GDDR-কে প্রতিস্থাপন করবে নাকি বিলুপ্ত হবে তা অনিশ্চিত৷

    মেমরি পারফরম্যান্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ডেটার মোট পরিমাণ যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে স্থানান্তরিত হতে পারে। এটি করার একটি উপায় হল মেমরি তৈরি করা যা খুব দ্রুত। মোট ব্যান্ডউইথ উন্নত করার অন্য উপায় হল "পাইপ" ডেটাকে আরও প্রশস্ত করা।

    HBM মেমরি GDDR-এর তুলনায় কম কাঁচা ঘড়ি ফ্রিকোয়েন্সিতে চলে, কিন্তু একটি অনন্য 3D-স্ট্যাকড চিপ ডিজাইন ব্যবহার করে যা ডেটার জন্য একটি খুব প্রশস্ত শারীরিক পথ প্রদান করে এবং সেইসাথে সংকেত ভ্রমণের জন্য অনেক কম দূরত্ব প্রদান করে। শেষ ফলাফল হল একটি মেমরি সলিউশন যার মোট ব্যান্ডউইথ GDDR-এর তুলনায় একই রকম, কিন্তু কম লেটেন্সি সহ৷

    HBM-এর সমস্যা হল এটি তৈরি করা জটিল এবং এর ভৌত নকশার জন্য ধন্যবাদ GDDR-এর সাথে তুচ্ছ ধরণের ক্ষমতা অর্জন করা এখনও সম্ভব নয়। এই সমস্যাগুলি শেষ পর্যন্ত কাটিয়ে উঠলে, এটি GDDR প্রতিস্থাপন করতে পারে, তবে এটি ঘটবে এমন কোনও গ্যারান্টি নেই।

    স্মৃতির জন্য ধন্যবাদ!

    এটা সুস্পষ্ট হওয়া উচিত যে RAM যে কোনো কম্পিউটারের একটি অপরিহার্য উপাদান এবং, যখন এটি ভুল হয়ে যায়, তখন সমস্যাটি আসলে কী তা বের করা কঠিন।

    সর্বোপরি, এখানে বা সেখানে একটি দুর্বৃত্ত বিট আপনার সিস্টেমকে সূক্ষ্মভাবে অস্থির করে তুলতে পারে বা আপাতদৃষ্টিতে এলোমেলো ক্র্যাশের পিছনে থাকতে পারে। এই কারণেই যখনই আপনার একটি অবর্ণনীয় স্থিতিশীলতার সমস্যা হয় তখনই আপনার খারাপ RAM মেমরির জন্য পরীক্ষা করা উচিত।

    একদিন আমরা হয়তো RAM এর বাইরে চলে যেতে পারব, কিন্তু অদূর ভবিষ্যতের জন্য এটি হবে কম্পিউটিং পারফরম্যান্স পাজলের একটি অপরিহার্য অংশ, তাই আমরাও এটি জানতে পারব।


    1. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

    2. কীভাবে ঠিক করবেন:8GB ইন্সটল করা RAM এর মধ্যে শুধুমাত্র 3.25 GB ব্যবহারযোগ্য।

    3. কিভাবে মেমরি সাফ করবেন এবং উইন্ডোজে RAM বুস্ট করবেন

    4. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল দিয়ে র‌্যাম পারফরমেন্স কিভাবে চেক করবেন