কম্পিউটার

একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

2016 সালে রিলিজ হওয়ার পর থেকে, Notion উৎপাদনশীলতার জায়গায় তরঙ্গ তৈরি করছে, এবং একটি ভালো কারণে। এটি একাধিক অ্যাপ্লিকেশানের মধ্যে কাজ ছড়িয়ে দেওয়ার প্রয়োজনীয়তা দূর করে এবং একটি সর্বত্র নোট-গ্রহণ, টাস্ক ম্যানেজমেন্ট এবং সহযোগিতার সরঞ্জাম হিসাবে কাজ করে। প্রায় সবকিছুর জন্য ধারণার মডুলার-ভিত্তিক পদ্ধতির মানে হল যে আপনি যা চান তা ঢালাই করতে পারেন।

আপনি যদি সবেমাত্র ধারণার জন্য সাইন আপ করেন তবে, এতে সামান্য সন্দেহ নেই যে আপনি ন্যূনতম ব্যবহারকারী ইন্টারফেসটিকে বিভ্রান্তিকর বলে মনে করবেন। অন্যান্য উত্পাদনশীলতা সরঞ্জামগুলির বিপরীতে, আপনি কোনও অভিনব টুলবার বা ফর্ম্যাটিং বিকল্পগুলি দেখতে পাবেন না যার সাথে খেলার জন্য৷

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    তবুও, ধারণার সহজ নকশা এবং নান্দনিকতা এর শক্তিশালী পয়েন্ট। আপনাকে একটি নির্দিষ্ট কাঠামো বা শ্রেণিবিন্যাসে বাধ্য করার পরিবর্তে, আপনি কীভাবে এটি ব্যবহার করতে চান তা সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে।

    এই Notion অ্যাপ রিভিউতে, আপনি Notion এর সাথে আপনার পথ শুরু করতে এবং দ্রুত-ট্র্যাক করতে সাহায্য করার জন্য কিছু টিপস খুঁজে পাবেন।

    1. ব্লক ঢোকান

    ধারণায়, সবকিছুই একটি ব্লক। যখনই আপনি কিছু টাইপ করতে শুরু করেন, আপনি একটি ডিফল্ট টেক্সট ব্লক দিয়ে শুরু করেন। কিন্তু আপনি একটি টেক্সট ব্লক ছাড়া অন্য কিছু সন্নিবেশ করতে পারেন.

    ফরোয়ার্ড-স্ল্যাশ টিপুন (/ ) কী, এবং আপনি যে সমস্ত ব্লক তৈরি করতে পারেন তার সাথে একটি ভাসমান ফলক দেখতে হবে। তালিকার শীর্ষে আপনার মৌলিক ব্লক রয়েছে। এগুলি আপনাকে পৃষ্ঠাগুলি এম্বেড করতে দেয় (পরে আরও অনেক কিছু), উপশিরোনাম তৈরি করতে, করণীয় তালিকা সন্নিবেশ করানো, বিভাজক যোগ করা, পাঠ্য উদ্ধৃতি ইত্যাদি। আপনি তাদের অনেক ব্যবহার করবেন।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    তারপর, আপনার ডাটাবেস, মিডিয়া এবং উন্নত ব্লক আছে। এগুলি খুব শক্তিশালী এবং আপনাকে ফাইল আপলোড করা, কানবান-স্টাইলের বোর্ডগুলি সন্নিবেশ করানো থেকে শুরু করে ক্যালেন্ডারগুলি এম্বেড করা পর্যন্ত কিছু করতে দেয়৷ প্রতিটি ব্লকের সাথে পরীক্ষা করুন। আপনি যত বেশি ব্লক যোগ করবেন ততই ধারণাটি বোঝাতে শুরু করবে।

    জিনিসগুলি সহজ করার জন্য, আপনি ফরোয়ার্ড-স্ল্যাশ টিপে অবিলম্বে তার নাম টাইপ করে একটি ব্লক ফিল্টার করতে পারেন (/ ) মূল. তারপর, Enter টিপুন এটি সরাসরি ঢোকাতে। আপনার প্রিয় ব্লক মনে রাখবেন, এবং তাদের যোগ করা একটি হাওয়া হওয়া উচিত।

    2. ব্লকগুলি সরান

    ধারণার সাথে, আপনাকে প্রথমবারের মতো জিনিসগুলি সঠিকভাবে পেতে হবে না। একবার আপনি আপনার নোট এবং কাজগুলিকে একটি পৃষ্ঠায় রাখলে, আপনি সেগুলিকে আপনার ইচ্ছামত সাজাতে পারেন৷ এটি ধারণার প্রতিটি ধরণের ব্লকের ক্ষেত্রে প্রযোজ্য৷

    একটি ব্লকের উপরে আপনার কার্সার রাখুন। তারপর, ব্লক হ্যান্ডেল টানুন ব্লকটি চারপাশে সরানোর জন্য এটির বাম দিকে দেখায়। একটি নীল রেখা নির্দিষ্ট পয়েন্ট চিহ্নিত করা উচিত যেখানে আপনি প্রতিটি ব্লক ছেড়ে দিতে পারেন।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    ধারণা আপনাকে কলাম তৈরি করতে দেয়। শুধু একটি ব্লক অনুভূমিকভাবে টেনে আনুন এবং একবার আপনি একটি উল্লম্ব নীল রেখা দেখতে পেলে ছেড়ে দিন৷

    3. ব্লকগুলি রূপান্তর করুন

    আপনি একটি মৌলিক ব্লককে অন্যটিতে রূপান্তর করতে পারেন এমনকি আপনি এতে সামগ্রী যোগ করা শেষ করার পরেও। ব্লক হ্যান্ডেল নির্বাচন করে শুরু করুন . তারপর, এ পরিণত করুন নির্দেশ করুন৷ প্রসঙ্গ মেনুতে এবং আপনি যে ধরনের ব্লক চান তা বেছে নিন।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    আপনি যদি আদর্শ পাঠ্য সহ একটি ব্লককে একটি উপশিরোনামে পরিণত করতে চান, উদাহরণস্বরূপ, H1 নির্বাচন করুন , H2 , অথবা H3 -টাইপ হেডার ব্লক।

    4. সাবপেজ তৈরি করুন

    আপনি যখনই নতুন কিছু নিয়ে কাজ করতে চান তখন আপনাকে ধারণা সাইড-বারে একটি পৃথক পৃষ্ঠা তৈরি করতে হবে না। পরিবর্তে, একটি পৃষ্ঠা ব্যবহার করুন৷ অন্য একটি পৃষ্ঠার মধ্যে এম্বেড করতে ব্লক করুন। আপনি যত খুশি নেস্টেড পেজ রাখতে পারেন।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    উদাহরণস্বরূপ, আপনার প্রধান ড্যাশবোর্ড হিসাবে আপনার একটি একক পৃষ্ঠা থাকতে পারে এবং আপনার অন্যান্য জিনিসের দিকে নিয়ে যাওয়া উপপৃষ্ঠাগুলি তৈরি করতে পারেন৷ এটি শুধুমাত্র আপনাকে ধারণার মধ্যে জিনিসগুলিকে যৌক্তিকভাবে সংগঠিত করতে সাহায্য করে না, তবে আপনার একটি বিশৃঙ্খল সাইড-বারও থাকা উচিত৷

    ধারণা খুব বহুমুখী. এছাড়াও আপনি বিদ্যমান পৃষ্ঠাগুলিকে সাইড-বারে অন্যান্য পৃষ্ঠাগুলিতে টেনে আনতে এবং ড্রপ করতে পারেন যাতে সেগুলিকে সাবপেজে পরিণত করা যায় এবং এর বিপরীতে৷

    5. অন্যান্য পৃষ্ঠাগুলিতে লিঙ্ক করুন

    পৃষ্ঠার লিঙ্ক ধারণার আরেকটি অবিশ্বাস্যভাবে দরকারী ব্লক যা, পৃষ্ঠা এর সাথে মিলিত ব্লক, সবকিছু প্রবাহ করতে সাহায্য করতে পারে। অন্য পৃষ্ঠায় লিঙ্ক করার জন্য এটিকে যেকোনো জায়গায় যুক্ত করুন।

    6. টেক্সট ফর্ম্যাট করুন

    এক নজরে, ধারণা কোনো ফর্ম্যাটিং বিকল্প ছাড়াই বলে মনে হচ্ছে। চিন্তা করবেন না। আপনি যে টেক্সটটি ফরম্যাট করতে চান তা হাইলাইট করুন, এবং আপনাকে বোল্ড, ইটালিক এবং আন্ডারলাইন করার জন্য কয়েকটি বিকল্প সহ একটি নিফটি টুলবার দেখতে হবে। এটি আপনাকে লিঙ্ক যুক্ত করতে, পাঠ্যের রঙ পরিবর্তন করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷

    7. পৃষ্ঠা আইকন এবং কভার যোগ করুন

    ধারণা আপনাকে একটি আইকন এবং একটি কভার চিত্র সহ যেকোনো পৃষ্ঠা (নেস্টেড পৃষ্ঠা সহ) ব্যক্তিগতকৃত করতে দেয়। এটি করার জন্য, পৃষ্ঠার শিরোনামের উপর হোভার করুন এবং আইকন যোগ করুন ব্যবহার করুন৷ এবং কভার যোগ করুন বিকল্প

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    আপনি অন্তর্নির্মিত আইকন/ইমেজ গ্যালারি থেকে আইকন এবং কভার ছবি বাছাই করতে পারেন অথবা আপনার নিজের আপলোড করতে পারেন।

    8. ব্লকগুলিকে অন্য পৃষ্ঠাগুলিতে সরান

    আপনি অন্য পৃষ্ঠায় যেকোনো ব্লক সরাতে পারেন। ব্লক হ্যান্ডেল নির্বাচন করুন এবং এতে সরান নির্দেশ করুন . তারপর, আপনি যে পৃষ্ঠাটি চান তা চয়ন করুন। অথবা, আপনি এটিকে টাস্কবারের প্রাসঙ্গিক পৃষ্ঠায় টেনে নিয়ে যেতে পারেন।

    9. দ্রুত খুঁজুন

    আপনার ধারণা কর্মক্ষেত্রের মধ্যে কিছু খুঁজে পেতে চান? দ্রুত খুঁজুন নির্বাচন করুন উইন্ডোর উপরের বাম দিকের বিকল্প এবং সাথে সাথে পৃষ্ঠাগুলি এবং ব্লকগুলিকে ফিল্টার করতে টাইপ করা শুরু করুন৷

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    একবার আপনি ধারণায় চলে গেলে, দ্রুত অনুসন্ধান অপরিহার্য হবে। এটিকে আরও দ্রুত আনতে, Ctrl+P টিপুন অথবা Cmd+P .

    10. পৃষ্ঠাগুলি ভাগ করুন

    আপনার ধারণা পরিকল্পনার উপর নির্ভর করে, আপনার কাছে বেশ কয়েকটি শক্তিশালী শেয়ার বিকল্পের অ্যাক্সেস রয়েছে। আপনার যদি একটি ব্যক্তিগত থাকে অথবা একটি ব্যক্তিগত পেশাদার পরিকল্পনা, আপনি পৃষ্ঠাগুলি দেখতে, মন্তব্য করতে বা সম্পাদনা করতে লোকেদেরকে আমন্ত্রণ জানাতে পারেন (ধারণা তাদের "অতিথি" বলে)। এছাড়াও আপনি সর্বজনীনভাবে পৃষ্ঠা শেয়ার করতে পারেন. শেয়ার করুন নির্বাচন করুন৷ শেয়ারিং শুরু করার জন্য উইন্ডোর উপরের ডানদিকে বিকল্প।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    আপনার যদি একটি টিম থাকে অ্যাকাউন্ট, ধারণা ওয়ার্কস্পেস এর নীচে সমস্ত পৃষ্ঠা শেয়ার করে৷ আপনার দলের বাকি সদস্যদের সাথে সাইডবারে বিভাগ। আপনি এখনও ব্যক্তিগত পৃষ্ঠাগুলি তৈরি করতে পারেন যেগুলিতে কারও অ্যাক্সেস নেই ব্যক্তিগত৷ এলাকা।

    11. পৃষ্ঠা লক করুন

    ধারণার মধ্যে কিছু গোলমাল করা এবং লক্ষ্য না করা খুব সহজ। একটি পৃষ্ঠা লক করা কোনো দুর্ঘটনাজনিত সম্পাদনা প্রতিরোধ করতে পারে। এটি করতে, তিনটি বিন্দু নির্বাচন করুন৷ উপরের ডানদিকে এবং পৃষ্ঠা লক বেছে নিন .

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    12. সামগ্রী আমদানি করুন

    আপনি সাধারণ পাঠ্য, ওয়ার্ড, এক্সেল, এবং CSV ফাইলগুলি ধারণাতে আমদানি করতে পারেন৷ উপরন্তু, আপনি এভারনোট এবং ট্রেলোর মতো বিকল্প উত্পাদনশীলতা সরঞ্জামগুলি থেকে সরাসরি ডেটা আমদানি করতে পারেন। আমদানি করুন নির্বাচন করুন৷ শুরু করার জন্য সাইড-বারের নীচে বিকল্প।

    13. ডার্ক মোড সক্ষম করুন

    ধারণা ডার্ক মোড সমর্থন করে। সেটিংস এবং সদস্য নির্বাচন করুন৷ সাইড-বারে বিকল্প এবং ডার্ক মোড-এর পাশে টগল চালু করুন এটি সক্রিয় করতে

    বিকল্পভাবে, আপনি কীবোর্ড শর্টকাট Ctrl+Shift+L ব্যবহার করতে পারেন অথবা Cmd+Shift+L অন্ধকার এবং হালকা মোডগুলির মধ্যে দ্রুত টগল করতে৷

    14. ধারণা ওয়েব ক্লিপার

    অনলাইনে ব্রাউজ করার সময়, আপনি আপনার ধারণা ওয়ার্কস্পেসে যেকোনো ওয়েব পৃষ্ঠা যুক্ত করতে Notion Web Clipper এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি Chrome এবং Firefox উভয়ের জন্য উপলব্ধ। এক্সটেনশন ইনস্টল করার পরে, আপনার ধারণা শংসাপত্র দিয়ে এতে সাইন ইন করুন এবং আপনি যেতে পারবেন।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    15. টেমপ্লেট ব্যবহার করুন

    ধারণা অপ্রতিরোধ্য হতে পারে, কিন্তু সেখানেই পৃষ্ঠা টেমপ্লেট সাহায্য করতে পারে। টেমপ্লেট নির্বাচন করুন অন্তর্নির্মিত টেমপ্লেট গ্যালারি আনতে সাইড-বারের নীচে বিকল্প। তারপর, ব্যক্তিগত এর মতো একটি বিভাগ প্রসারিত করুন৷ , শিক্ষা , অথবা প্রকল্প ব্যবস্থাপনা এবং আপনার পছন্দ করুন।

    এই টেমপ্লেটটি ব্যবহার করুন নির্বাচন করুন৷ , এবং ধারণা স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত টেমপ্লেটের উপর ভিত্তি করে একটি নতুন পৃষ্ঠা তৈরি করবে। আপনি, অবশ্যই, আপনার ইচ্ছামত টেমপ্লেট সম্পাদনা করতে পারেন।

    একটি ধারণা অ্যাপ পর্যালোচনা:নতুনদের জন্য 15 টি টিপস

    ধারণা টিম এবং সম্প্রদায় থেকে আরও টেমপ্লেটের জন্য, ধারণা টেমপ্লেট গ্যালারিতে যান৷

    ভিন্ন ধারণা

    Notion-এ অনেক কিছু করার আছে যে আমরা এই Notion অ্যাপ রিভিউতে খুব কমই সারফেস স্ক্র্যাচ করতে পেরেছি! একবার আপনি বেসিকগুলিকে পেরেক দিয়ে ফেললে, যদিও, এটি ব্যবহার করে আপনার আরও স্বাচ্ছন্দ্য বোধ করা উচিত। এখন, আপনার নির্দিষ্ট প্রয়োজনের সাথে মানানসই সেই ধারণা ওয়ার্কস্পেস তৈরি করার সময়।


    1. প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

    2. অ্যানিমেশন পয়েন্ট:নতুনদের জন্য পাঁচটি স্টিক অ্যানিমেশন অ্যাপ

    3. অ্যান্ড্রয়েড পর্যালোচনার জন্য CCleaner:আপনার ফোন ঠিক করুন

    4. 5 সেরা অ্যাপ স্টোর অপ্টিমাইজেশান (ASO) বিপণনকারীদের জন্য টিপস