কম্পিউটার

10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

2012 সালে, জার্মান সফ্টওয়্যার বিকাশকারী, নির্মাতা, এবং চমৎকার ট্যুর গাইড, জিনা হাউজ, তার প্রথম 3D প্রিন্টার পেয়েছিলেন৷ তিনি পরবর্তীতে অক্টোপ্রিন্ট নামে একটি বিনামূল্যের, ওপেন সোর্স 3D প্রিন্টার হোস্ট কন্ট্রোলার অ্যাপ্লিকেশন লিখেছেন এবং প্রকাশ করেছেন যা ব্যবহারকারীদের একটি ওয়েব ব্রাউজার থেকে প্রিন্টগুলি দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করতে দেয়।

"এটি চমৎকার," আপনি বলতে পারেন, "কিন্তু কী অক্টোপ্রিন্টকে সেখানে থাকা অন্যান্য 3D প্রিন্টার হোস্ট অ্যাপ থেকে আলাদা করে তোলে?" যে জিনিসটি অক্টোপ্রিন্টকে আলাদা করে তা হল এর অত্যন্ত বহুমুখী, প্লাগেবল ফ্রেমওয়ার্ক।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    Häußge-এর ডিজাইন করা ফ্রেমওয়ার্ক ডেভেলপারদের একটি সম্প্রদায়কে আকৃষ্ট করেছে যারা প্লাগইনগুলির মাধ্যমে ক্রমাগত অক্টোপ্রিন্টের বৈশিষ্ট্য এবং কার্যকারিতা প্রসারিত করে। OctoPrint এর সংগ্রহস্থলে বর্তমানে 277টি প্লাগইন রয়েছে। Häußge বলেছেন, "সব মিলিয়ে 194 জন প্লাগইন লেখক আপনাকে এই প্লাগইনগুলি আনার জন্য সময় এবং প্রচেষ্টা ব্যয় করেছেন।"

    নীচে, আমরা অক্টোপ্রিন্টের জন্য সেরা কিছু টুল এবং খেলনা দেখব—প্লাগইন যা আপনাকে আরও ভাল প্রিন্ট তৈরি করতে সাহায্য করবে এবং সেইসাথে কিছু যা শুধুমাত্র মজার জন্য। এই সমস্ত প্লাগইনগুলি অক্টোপ্রিন্ট ইন্টারফেসের মাধ্যমে বিনামূল্যে ইনস্টল করা যেতে পারে৷

    সরঞ্জাম:ভাল প্রিন্টের জন্য সেরা অক্টোপ্রিন্ট প্লাগইনস

    অনুমানযোগ্যভাবে, অক্টোপ্রিন্টের জন্য বেশিরভাগ প্লাগইনগুলি আপনাকে আরও ভাল প্রিন্ট করতে সহায়তা করার জন্য সরঞ্জাম। নীচের প্লাগইনগুলি ইনস্টল এবং ব্যবহার করা আপনাকে আপনার 3D প্রিন্টিং গেম উন্নত করতে সাহায্য করবে৷

    1. বেড লেভেল ভিজ্যুয়ালাইজার

    আপনার 3D প্রিন্টারে ভাল প্রিন্ট পেতে, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার প্রিন্টারের বিছানা সমতল কিনা তা নিশ্চিত করুন৷ এটি একটি কঠিন, সময়সাপেক্ষ প্রক্রিয়া যা প্রচুর ফিলামেন্ট ব্যবহার করে এবং খুব হতাশাজনক হতে পারে।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    বেড লেভেল ভিজ্যুয়ালাইজার আপনাকে আপনার বিছানার একটি টপোগ্রাফিক ম্যাপ দেখিয়ে সেই প্রক্রিয়া থেকে অনুমান করে নেয় যাতে আপনি জানতে পারেন কোন অঞ্চলগুলি উচ্চ এবং কোনটি নিচু। আপনি যদি চান যে আপনার বিছানা পুরোপুরি সমান হবে (ইঙ্গিত:আপনি করবেন), এটি হল প্রথম অক্টোপ্রিন্ট প্লাগইন যা আপনাকে ইনস্টল করতে হবে। এর জন্য আপনার কাছে BLTouch-এর মতো একটি স্বয়ংক্রিয়-বেড-লেভেলিং টুল থাকা প্রয়োজন।

    2. ঘের 

    আপনার 3D প্রিন্টারকে একটি ঘেরের ভিতরে রাখলে তা আপনাকে প্রিন্টারের পরিবেশ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, যা উন্নত মানের প্রিন্টের দিকে নিয়ে যায়। আপনার যদি একটি ঘের থাকে তবে এই প্লাগইনটি ইনস্টল করুন এবং আপনি লাইট, সুইচ, পাওয়ার বা অন্য কোনো সেন্সর নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন যা আপনি আপনার রাস্পবেরি পাইতে প্লাগ করতে পারেন।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    আপনি টেম্প সেন্সর, ফিলামেন্ট রান-আউট সেন্সর দেখতে পারেন, আপনার LED লাইট চালু এবং বন্ধ করতে পারেন বা এমনকি আপনার LED লাইটের রঙ পরিবর্তন করতে পারেন। এই প্লাগইনটি অতি-নমনীয় এবং আপনার ঘেরের পরিবেশের প্রায় যেকোনো দিককে নিয়ন্ত্রণ করতে পারে যা আপনি কল্পনা করতে পারেন।

    3. স্প্যাগেটি গোয়েন্দা

    যখন একটি মুদ্রণ ভুল হয়ে যায়, ফলাফলটি স্প্যাগেটির প্লেটফুলের মতো দেখতে পারে। তদুপরি, আপনি যদি আপনার প্রিন্টারটি অযৌক্তিক রেখে থাকেন তবে আপনি চেক না করা পর্যন্ত আপনার প্রিন্ট ব্যর্থ হয়েছে তাও আপনি জানতে পারবেন না।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    দ্য স্প্যাগেটি ডিটেকটিভ লিখুন, একটি অক্টোপ্রিন্ট প্লাগইন যা আপনার প্রিন্ট ব্যর্থ হচ্ছে এমন কোনও ইঙ্গিতের জন্য আপনার ওয়েবক্যাম থেকে চিত্রগুলি বিশ্লেষণ করে ব্যবহার করার জন্য AI গভীর শিক্ষার ব্যবস্থা করে৷ অন্য কথায়, The Spaghetti Detective ব্যর্থ প্রিন্ট শনাক্ত করবে এবং আপনাকে একটি বার্তা পাঠাবে যাতে আপনি সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারেন।

    4. সুন্দর GCode 

    প্রিটি জিকোড প্লাগইন একটি চমৎকার 3D মডেল ভিউয়ার। আপনার GCode ফাইলে ক্লিক করুন এবং আপনার চোখের সামনে এটি রেন্ডার দেখুন। মুদ্রণের আগে আপনার GCode ফাইলগুলির সাথে ঘোরান, জুম ইন করুন এবং সমস্যাগুলি সনাক্ত করুন৷ সুন্দর GCode এমনকি আর্ক কমান্ড রেন্ডার করে।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    5. ফার্মওয়্যার আপডেটার

    সব সফটওয়্যার নিয়মিত আপডেট করতে হবে। আপনার প্রিন্টারের ফার্মওয়্যার আপডেট করা একটি যন্ত্রণাদায়ক হতে পারে, যার জন্য আপনাকে একটি SD কার্ডে আপডেট ডাউনলোড করতে হবে এবং তারপরে এটি আপনার প্রিন্টারে স্থানীয়ভাবে ইনস্টল করতে হবে।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    ফার্মওয়্যার আপডেটার প্লাগইন আপনাকে অক্টোপ্রিন্টের মধ্যে থেকে আপনার প্রিন্টারের ফার্মওয়্যার ফ্ল্যাশ করতে দেয়। শুধু আপডেট ফাইল বা URL এ ড্রপ করুন, একটি বোতামে ক্লিক করুন, এবং শীঘ্রই আপনার প্রিন্টারটি সর্বশেষ ফার্মওয়্যার চালাবে৷

    6. আর্ক ওয়েল্ডার*

    ত্রুটিপূর্ণ পাওয়ার সাপ্লাই, খারাপ ইউএসবি কেবল, ধীর সিরিয়াল সংযোগ এবং স্লাইসার সমস্যা সবই আপনার প্রিন্টারকে GCode-এর সাথে আচ্ছন্ন করার ষড়যন্ত্র করতে পারে। যদি অনেকগুলি কমান্ড পাঠানো হয় বা যদি আপনার সংযোগ ধীর হয়ে যায়, তাহলে আপনার প্রিন্টারটি স্টল হতে পারে এবং আপনি সম্ভবত আপনার মুদ্রিত অংশে প্রতিটি স্টলের প্রমাণ দেখতে পাবেন। পুরো ফোরামগুলি এই সমস্যা সমাধানের জন্য নিবেদিত, এবং অনেক পরামর্শের মধ্যে ফার্মওয়্যার পুনরায় কম্পাইল করা বা অন্যান্য কঠিন ক্রিয়াকলাপ জড়িত যা সমস্যার সমাধান করতে পারে বা নাও করতে পারে।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    আর্ক ওয়েল্ডার প্লাগইন সম্ভবত সবচেয়ে সহজ সমাধান। এটি আপনার প্রিন্টারে পাঠানো জিকোডের সংখ্যা কমিয়ে দেয়—কখনও কখনও নাটকীয়ভাবে—কিছু জিকোডকে আর্ক কমান্ডে সংকুচিত করে। অনেক ক্ষেত্রে, আর্ক ওয়েল্ডার ইনস্টল করা সম্পূর্ণভাবে তোতলামি এবং স্থবিরতা দূর করবে এবং আপনার মুদ্রণের সময় এবং গুণমান উন্নত করবে। সমস্ত ফার্মওয়্যার আর্ক কমান্ড সমর্থন করে না, তবে আপনার যদি তা করে তবে এটি আপনার অবশ্যই-ইন্সটল তালিকায় থাকা উচিত৷

    খেলনা:মজার জন্য সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    উপরের প্লাগইনগুলি আপনাকে আপনার 3D প্রিন্টের গুণমান উন্নত করতে সাহায্য করবে৷ নীচে তালিকাভুক্ত প্লাগইনগুলি আপনি কীভাবে অক্টোপ্রিন্টের সাথে ইন্টারঅ্যাক্ট করবেন তা উন্নত করতে সাহায্য করবে এবং আপনার কতটা মজা আছে তা বাড়াবে৷

    7. অক্টোলাপস*

    ভিডিওগুলো দেখেছেন? একটি সুন্দর 3D প্রিন্ট জাদুর মত প্রিন্টার বিছানা থেকে উঠে. যদিও এটা জাদু নয়। এটি অক্টোলাপ্স। এই অক্টোপ্রিন্ট প্লাগইন আপনার 3D প্রিন্টের স্থিতিশীল টাইমল্যাপ ভিডিও তৈরি করে। এটি প্রতিটি স্ন্যাপশট নেওয়ার আগে আপনার প্রিন্টারের এক্সট্রুডারকে পথের বাইরে এবং আপনার প্রিন্টারের বিছানাকে সর্বোত্তম অবস্থানে সরিয়ে দিয়ে এটি করে যাতে আপনি সত্যিই একটি মসৃণ টাইমল্যাপস শেষ করতে পারেন।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    অন্য উপায়ে বলুন, আপনি আপনার প্রিন্টহেড টাইমল্যাপসে এদিক ওদিক ঘোরাফেরা করতে দেখবেন না, শুধু আপনার প্রিন্টটি প্রিন্টারের বিছানা থেকে বাড়ছে। আপনি স্ন্যাপশটগুলির জন্য নির্দিষ্ট ট্রিগার সেট করতে পারেন যেমন প্রতিটি স্তর পরিবর্তনের সময়, পূর্বনির্ধারিত সময়ে বা উচ্চতা বৃদ্ধিতে, অথবা যখন আপনার প্রিন্টারে নির্দিষ্ট GCodes পাঠানো হয়।

    8. Themeify

    বিকল্পটি দেওয়া হলে, অনেক লোক তাদের সবচেয়ে বেশি ব্যবহার করা অ্যাপ এবং ওয়েব পৃষ্ঠাগুলির জন্য একটি অন্ধকার থিম বেছে নেবে। Themeify প্লাগইন আপনাকে OctoPrint-এ থিম প্রয়োগ করতে দেয়। অন্ধকার মোড বা অন্যান্য প্রি-সেট থিম থেকে বেছে নিন। আপনি যদি CSS জানেন, তাহলে আপনি অক্টোপ্রিন্ট ইন্টারফেসের কার্যত যেকোনো উপাদান কাস্টমাইজ করতে পারেন।

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    9. ফুলস্ক্রিন ওয়েবক্যাম

    আপনি কি অক্টোপ্রিন্টের ছোট্ট কন্ট্রোল উইন্ডোতে আপনার ওয়েবক্যাম দেখতে দেখতে ক্লান্ত? ফুলস্ক্রিন ওয়েবক্যাম প্লাগইন দিয়ে এটিকে বড় করুন। আপনি যা করবেন বলে মনে করেন এটি ঠিক তাই করে৷

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    10. কাস্টম পটভূমি

    অবশেষে, কে না চায় ক্যাপ্টেন পিকার্ডের ছবি তাদের তাপমাত্রা আউটপুট ট্যাবের পটভূমিতে? যেকোনো ছবিতে ড্রপ করুন এবং এটি ব্যাকগ্রাউন্ডে দেখা যাবে। মজা!

    10টি সেরা অক্টোপ্রিন্ট প্লাগইন

    *সম্পূর্ণ প্রকাশ:আর্ক ওয়েল্ডার এবং অক্টোল্যাপস প্লাগইনগুলি অ্যাটিকেতে আমার স্বামী, ফরমারলুরকার দ্বারা তৈরি করা হয়েছিল৷


    1. ওয়ার্ডপ্রেসে মন্তব্য পরিচালনা করার জন্য 7টি সেরা প্লাগইন

    2. ওয়ার্ডপ্রেসের জন্য সেরা সময়সূচী এবং বুকিং প্লাগইনগুলির মধ্যে 5টি৷

    3. 6টি অটোক্যাডের সেরা বিকল্প

    4. ওয়েবসাইটের গতি উন্নত করার জন্য সেরা ওয়ার্ডপ্রেস ক্যাশিং প্লাগইন