কম্পিউটার

কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

আপনি কি কখনও আপনার কম্পিউটারে টাস্ক ম্যানেজার খুলেছেন গুগল ক্রোম চালানোর সময় ব্যাকগ্রাউন্ডে ব্রাউজারটি কতগুলি প্রক্রিয়া খোলা রাখে তা দেখতে? এমনকি যদি আপনার শুধুমাত্র দুটি বা তিনটি ট্যাব খোলা থাকে, আপনি টাস্ক ম্যানেজারে আরও অনেক Chrome এন্ট্রি দেখতে পাবেন। তাদের সব আপনার ব্রাউজারের সাথে যুক্ত প্রক্রিয়া প্রতিনিধিত্ব করে.

Chrome এতগুলি প্রসেস চালানোর সুবিধা বা অসুবিধা, সেইসাথে এই প্রক্রিয়াগুলির সংখ্যা কীভাবে কমানো যায় তা খুঁজে বের করুন।

টাস্ক ম্যানেজারে Chrome এর প্রক্রিয়াগুলি কীভাবে পরীক্ষা করবেন

টাস্ক ম্যানেজার হল যেকোনো ব্যবহারকারীর জন্য একটি অপরিহার্য টুল যা আপনাকে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে বা আপনার অপারেটিং সিস্টেমের বেশ কয়েকটি সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। উইন্ডোজ এবং ম্যাকে টাস্ক ম্যানেজার খোলার একাধিক উপায় রয়েছে। যাইহোক, আপনি Google Chrome-এ টাস্ক ম্যানেজার খুলতে পারেন শুধুমাত্র Chrome-এর বর্তমানে চলমান প্রক্রিয়াগুলি দেখতে।

আপনার কম্পিউটারে টাস্ক ম্যানেজার খুলতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

  1. ক্রোম ব্রাউজার খুলুন।
  2. Chrome এর মেনু খুলতে আপনার স্ক্রিনের উপরের-ডান কোণে তিনটি বিন্দু নির্বাচন করুন .
কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?
  1. মেনু থেকে, আরো টুলস নির্বাচন করুন> টাস্ক ম্যানেজার . Windows-এ, আপনি কীবোর্ড শর্টকাট Shiftও ব্যবহার করতে পারেন + Esc টাস্ক ম্যানেজার খুলতে।
কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

এটি গুগল ক্রোমে টাস্ক ম্যানেজার খুলবে, যাতে আপনি সক্রিয় ক্রোম প্রক্রিয়াগুলির তালিকা দেখতে পারেন।

ক্রোম একাধিক প্রক্রিয়া চালানো কি একটি খারাপ জিনিস?

টাস্ক ম্যানেজার কেন ক্রোমের জন্য এতগুলি প্রক্রিয়া দেখায় তার রহস্য এই ব্রাউজারটি কীভাবে কাজ করে তার মধ্যে রয়েছে। Google Chrome তিন ধরনের প্রক্রিয়া তৈরি করে:ট্যাব (আপনার খোলা প্রতিটি ট্যাবের জন্য), রেন্ডারার এবং প্লাগ-ইন। আপনার ব্যবহার করা প্রতিটি অতিরিক্ত ট্যাব বা এক্সটেনশনের জন্য, Chrome অপারেটিং সিস্টেম প্রক্রিয়াগুলির একটি পৃথক সেট তৈরি করে, সবগুলি একই সাথে চলছে৷

এই মাল্টি-প্রসেস আর্কিটেকচারটি একটি অনন্য Google Chrome বৈশিষ্ট্য যা আপনার ব্রাউজারকে প্রতিটি একক প্রক্রিয়ার কাজের উপর নির্ভর না করার অনুমতি দেয়। যদি একটি নির্দিষ্ট প্রক্রিয়া হিমায়িত হয়ে যায় বা কাজ করা বন্ধ করে দেয়, তবে অন্যান্য প্রক্রিয়াগুলি প্রভাবিত হবে না যাতে আপনি Chrome এ আবার কাজ শুরু করতে পারেন। একই সাথে একাধিক প্রক্রিয়া চালানোও ক্রোমকে আরও প্রতিক্রিয়াশীল করে তোলে।

একই সময়ে, কিছু ব্যবহারকারী এটিকে সমস্যাযুক্ত বলে মনে করেন এবং ক্রোম যে প্রক্রিয়াগুলি খোলে তার সংখ্যা হ্রাস করার উপায় খোঁজেন৷ ভাল খবর হল, এটি করার জন্য একাধিক উপায় রয়েছে।

Chrome যে প্রক্রিয়াগুলি চালায় তার সংখ্যা কীভাবে কমাতে হয়

এখানে বেশ কয়েকটি উপায় রয়েছে যা আপনি Chrome খোলে প্রসেসের সংখ্যা কমাতে ব্যবহার করতে পারেন৷ আপনি পদ্ধতিগুলির মধ্যে একটি বেছে নিতে পারেন বা তাদের সমস্ত চেষ্টা করতে পারেন৷

ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করুন

আপনি করতে পারেন এমন প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল পটভূমিতে Chrome-এর চলমান প্রক্রিয়াগুলিকে অক্ষম করা৷ এটি করতে, Google Chrome খুলুন, তারপর মেনু খুলুন এবং পথ অনুসরণ করুন সেটিংস> উন্নত> সিস্টেম . Google Chrome বন্ধ হয়ে গেলে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশানগুলি চালানো চালিয়ে যান অক্ষম করুন৷ বিকল্প

কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

Google Chrome অ্যাড-অন এবং এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করুন

সক্রিয় ক্রোম প্রক্রিয়ার সংখ্যাও নির্ভর করে আপনি আপনার ব্রাউজারে কতগুলি অ্যাড-অন এবং এক্সটেনশন ইনস্টল করেছেন তার উপর। তাদের নিষ্ক্রিয় করা আপনাকে সক্রিয় প্রক্রিয়াগুলির সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে সহায়তা করবে।

আপনাকে একবারে আপনার সমস্ত অ্যাড-অন এবং এক্সটেনশনগুলি থেকে মুক্তি পেতে হবে না। আপনি প্রতিদিন ব্যবহার করেন না এমনগুলি দিয়ে শুরু করুন। Chrome মেনু খুলুন এবং পথ অনুসরণ করুন আরো টুলস৷> এক্সটেনশন . আপনি যে এক্সটেনশনগুলি থেকে পরিত্রাণ পেতে চান সেগুলি খুঁজুন এবং এক্সটেনশনগুলি অক্ষম করতে তাদের পাশের সুইচটি টগল করুন৷

কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

Google Chrome এক্সটেনশন এবং অ্যাড-অনগুলি আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে পারে এবং আপনাকে Chrome-এ অনুপলব্ধ ফাংশনগুলি অ্যাক্সেস করতে দেয়৷ তবে, তারা প্রচুর সম্পদও খেয়ে ফেলে। যদি আপনি এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করার পরে আপনি বুঝতে পারেন যে আপনার সেগুলি আর প্রয়োজন নেই, তবে সেগুলি আনইনস্টল করা ভাল।

কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

এক্সটেনশন তালিকায়, সরান নির্বাচন করুন গুগল ক্রোম থেকে একটি এক্সটেনশন মুছে ফেলতে।

Google Chrome-এ ম্যানুয়ালি প্রক্রিয়া শেষ করুন

ম্যানুয়ালি অতিরিক্ত প্রক্রিয়া অপসারণ এছাড়াও আপনি সম্পদ সংরক্ষণ করতে সাহায্য করতে পারেন. আপনি Google Chrome-এ অন্তর্নির্মিত টাস্ক ম্যানেজারের মাধ্যমে এটি করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. Chrome-এর মেনু খুলুন (স্ক্রীনের উপরের-ডান কোণায় তিনটি বিন্দু)।
  2. আরো টুল নির্বাচন করুন .
  3. টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .
  4. আপনি যে প্রক্রিয়াটি মুছতে চান সেটি খুঁজুন এবং প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন . আপনি একবারে একাধিক প্রক্রিয়া বন্ধ করতে পারেন। এটি করতে, Shift ধরে রাখুন (উইন্ডোজের জন্য) বা কমান্ড (ম্যাকের জন্য) কী, তারপর তালিকায় একাধিক এন্ট্রি নির্বাচন করুন এবং প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন .
কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

মনে রাখবেন যে সমাপ্তি প্রক্রিয়াগুলি তাদের সাথে যুক্ত ট্যাবগুলি বন্ধ করে দেবে৷ নিশ্চিত করুন যে শুধুমাত্র অপ্রয়োজনীয় প্রসেসগুলিই শেষ করা যায় যা সমস্যাযুক্ত এবং আপনার ব্রাউজারকে ধীর করে দেয়, যেমন হিমায়িত ট্যাব বা ল্যাজি এক্সটেনশনগুলি। অন্যথায় আপনি ক্রোম অক্ষম করে ফেলবেন এবং ব্রাউজারটি পুনরায় চালু করতে হবে।

আপনার ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ সাফ করুন

ক্যাশে এবং কুকিজ নিয়মিত সাফ করা একটি প্রতিরোধমূলক ব্যবস্থা যা আপনি আপনার ব্রাউজারকে অতিরিক্ত লোড হওয়া এবং অত্যধিক সংস্থান ব্যবহার করা থেকে আটকাতে পারেন৷ Chrome-এ সংরক্ষিত অস্থায়ী ফাইলগুলি আপনার বর্তমান ব্রাউজিং সেশনে সমস্যা সৃষ্টি করতে পারে৷

আপনি ইতিহাস পথ অনুসরণ করে আপনার ব্রাউজারের ক্যাশে সাফ করতে পারেন> সম্পূর্ণ ইতিহাস দেখান৷> ব্রাউজিং ডেটা সাফ করুন . সমস্ত বাক্সে টিক দেওয়া নিশ্চিত করুন:ব্রাউজিং ইতিহাস , কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা , এবং ক্যাশ করা ছবি এবং ফাইল . সময় পরিসীমা চয়ন করুন এবং ডেটা সাফ করুন নির্বাচন করুন৷ .

কেন Chrome-এ এতগুলি প্রক্রিয়া চলছে?

আপনার ব্রাউজারকে আরও দক্ষ করুন

ডিফল্টরূপে, Google Chrome প্রতিটি নতুন ট্যাব, রেন্ডারার, অ্যাড-অন বা এক্সটেনশনের জন্য একটি পৃথক প্রক্রিয়া খোলে। ক্রোমকে অনেকগুলি প্রসেস খোলা এড়াতে একটি সুস্পষ্ট উপায় হল আপনার ব্রাউজারে কম ট্যাব খোলা রাখা। প্রতিটি ট্যাব বন্ধ করার অভ্যাস করুন যা আপনি ব্যবহার করা শেষ করার পরে আপনার আর প্রয়োজন নেই।

টাস্ক ম্যানেজারে প্রদর্শিত ক্রোম প্রক্রিয়াগুলির সংখ্যা কি আপনাকে বিরক্ত করে? এই সংখ্যা কমাতে আপনি কোন পদ্ধতি ব্যবহার করেন? নীচের মন্তব্য বিভাগে আপনার Chrome প্রক্রিয়া-সম্পর্কিত অভিজ্ঞতা শেয়ার করুন।


  1. আমার কাছে Google Chrome এর কোন সংস্করণ আছে?

  2. Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

  3. চলমান একাধিক Google Chrome প্রক্রিয়া ঠিক করুন

  4. উইন্ডোজ 11 এ চলমান প্রক্রিয়াগুলি কীভাবে দেখবেন