কম্পিউটার

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

আপনি যদি আপনার ওয়েবসাইটে Google Analytics ইনস্টল করে থাকেন, তাহলে আপনার ওয়েবসাইটের ট্রাফিক এবং অন্যান্য কর্মক্ষমতা ডেটা পর্যালোচনা করার সময় আপনি সম্ভবত "মেট্রিক" এবং "ডাইমেনশন" শব্দগুলি দেখতে পাবেন৷

আপনি যদি কৌতূহলী হন যে এই পদগুলির অর্থ কী, এই নির্দেশিকা আপনাকে এই মেট্রিক্সগুলি বুঝতে সাহায্য করবে, কীভাবে সেগুলি অনুসন্ধান করতে হবে এবং তারা আপনার ট্র্যাফিক সম্পর্কে আপনাকে কী বলতে পারে৷

Google Analytics-এ একটি মাত্রা কী?

Google Analytics আপনাকে আপনার ওয়েবসাইটের ট্র্যাফিকের কিছু মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে। আপনি আপনার নিজের সাইটে বা Squarespace বা Wix এর মতো বিনামূল্যের ব্লগ পরিষেবাগুলিতে Google Analytics ব্যবহার করতে পারেন। আপনার ওয়ার্ডপ্রেস সাইটে Google Analytics সংহত করাও সহজ।

এর মানে হল যে আপনি আপনার অনলাইনে থাকা যেকোনো সাইট বিশ্লেষণ করতে মাত্রা এবং মেট্রিক্স সম্পর্কে আপনার নতুন উপলব্ধি ব্যবহার করতে পারেন।

Google Analytics-এ কিভাবে মাত্রা এবং মেট্রিক্স কাজ করে তা বোঝার জন্য, নিম্নলিখিত সাধারণ সংজ্ঞাগুলি বিবেচনা করুন।

  • একটি মাত্রা যা আপনি পরিমাপ করতে চান।
  • একটি মেট্রিক হল আপনি কিভাবে মাত্রা পরিমাপ করতে চান।

উদাহরণস্বরূপ, আপনি হয়তো আগ্রহী হতে পারেন যে সাইটগুলি থেকে কতগুলি সেশন আসছে যেগুলি আপনাকে ট্র্যাফিক উল্লেখ করে৷ এই ক্ষেত্রে আপনার মাত্রা হবে রেফারেল পাথ , এবং মেট্রিক হবে সেশন .

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

Google Analytics-এ, আপনি হয় বিদ্যমান মাত্রা এবং সাধারণ মেট্রিক্স সহ পূর্বনির্ধারিত প্রতিবেদন ব্যবহার করতে পারেন, অথবা কাস্টম রিপোর্ট তৈরি করতে পারেন (উপরের মত)।

সংশ্লিষ্ট মেট্রিক্স বেছে নেওয়ার আগে আপনাকে সর্বদা সিদ্ধান্ত নিতে হবে যে আপনি প্রথমে কোন মাত্রা পরিমাপ করতে চান।

Google Analytics-এ একটি মেট্রিক কি?

আপনি যে মেট্রিকটি বেছে নিতে পারেন তা নির্ভর করে আপনি কোন মাত্রা পরীক্ষা করতে চান।

ওয়েবসাইটের মালিকরা যে সবচেয়ে সাধারণ জিনিসগুলি পরিমাপ করতে চান তা হল তাদের সাইটের সমস্ত পৃষ্ঠার সামগ্রিক ট্রাফিক৷ এটি একটি পূর্বনির্ধারিত পৃষ্ঠা যা আপনি যেকোনো সময় পরীক্ষা করতে পারেন৷

এটি দেখতে, আচরণ নির্বাচন করুন৷ Google Analytics-এর বাম নেভিগেশন মেনুতে। এরপর সাইট সামগ্রী নির্বাচন করুন , এবং তারপর সমস্ত পৃষ্ঠা .

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

এই পূর্বনির্ধারিত প্রতিবেদনটি পৃষ্ঠা দর্শন প্রদান করে সমস্ত পৃষ্ঠার জন্য মেট্রিক মাত্রা।

আপনি যদি অন্য কোনো মাত্রার জন্য পৃষ্ঠাদর্শন দেখতে চান, তাহলে আপনি অন্যান্য এর কাছে ড্রপডাউন তীর নির্বাচন করতে পারেন প্রাথমিক মাত্রা এর পাশে পৃষ্ঠা তালিকার শীর্ষে।

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

আপনি দেখতে পাচ্ছেন, আপনি সমস্ত পৃষ্ঠাগুলি থেকে ল্যান্ডিং পৃষ্ঠা এর মত কিছুতে পরিবর্তন করতে পারেন . এটি আপনাকে শুধুমাত্র আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলির জন্য পেজভিউ দেখাবে যেগুলি প্রাথমিক পৃষ্ঠা দর্শকরা যখন আপনার সাইটে আসে তখন তারা আসে৷

এই পূর্বনির্ধারিত প্রতিবেদনগুলির যেকোনো একটিতে, আপনি দেখার জন্য মেট্রিক পরিবর্তন করতে পারেন। উদাহরণ স্বরূপ, দর্শকরা যে পৃষ্ঠায় আসে সেই একই পৃষ্ঠা থেকে কি হারে চলে যায় সে বিষয়ে আপনি যদি আরও আগ্রহী হন, তাহলে আপনি বাউন্স রেটে মেট্রিক পরিবর্তন করতে পারেন।

এটি করতে, পৃষ্ঠা দর্শনগুলি নির্বাচন করুন৷ এক্সপ্লোরার ট্যাবের নীচে মেট্রিক, এবং বাউন্স রেট নির্বাচন করুন মেট্রিক্সের তালিকা থেকে।

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

এটি বাউন্স রেট দেখাতে চার্ট গ্রাফিক পরিবর্তন করবে পেজভিউ মাত্রার পরিবর্তে ল্যান্ডিং পৃষ্ঠার মাত্রার জন্য মেট্রিক।

Google Analytics-এ কাস্টম রিপোর্ট তৈরি করা

আপনি যদি দেখেন যে Google Analytics-এ এমন কোনো পূর্বনির্ধারিত প্রতিবেদন নেই যা দেখায় যে আপনি কী খুঁজছেন, আপনি পরিবর্তে কাস্টম প্রতিবেদন তৈরি করতে পারেন। কাস্টম রিপোর্টের সাহায্যে, আপনি মাত্রা এবং মেট্রিক্স সংজ্ঞায়িত করতে পারেন যা আপনাকে দেখায় যে আপনার কী প্রয়োজন।

একটি কাস্টম রিপোর্ট তৈরি করতে, কাস্টমাইজেশন নির্বাচন করুন বাম মেনু থেকে। তারপর কাস্টম রিপোর্ট নির্বাচন করুন .

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

এটি আপনাকে একটি প্রতিবেদন নির্মাতা পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে আপনি গ্রাফ করতে চান এমন মেট্রিক এবং মাত্রা নির্বাচন করতে পারবেন৷

একটি নতুন কাস্টম রিপোর্ট ডিজাইন করা শুরু করতে, নতুন কাস্টম রিপোর্ট নির্বাচন করুন বোতাম

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

কাস্টম রিপোর্ট ডিজাইন উইন্ডোতে, আপনি দুটি প্রধান বাক্স দেখতে পাবেন:মেট্রিক গ্রুপ এবং ডাইমেনশন ড্রিলডাউনস .

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

আপনি ঠিক কি দেখতে চান তা নিশ্চিত না হলে, আপনি + মাত্রা যোগ করুন নির্বাচন করতে পারেন কি মাত্রা পাওয়া যায় তা দেখতে।

এই উদাহরণে, বিভিন্ন সামাজিক নেটওয়ার্ক থেকে কতটা ট্রাফিক আসে তা দেখানোর জন্য আমরা একটি কাস্টম রিপোর্ট তৈরি করব।

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

মাত্রার তালিকা নিচে স্ক্রোল করুন এবং কোন নির্দিষ্ট মাত্রা উপলব্ধ তা দেখতে ড্রপডাউন বিভাগগুলি ব্যবহার করুন৷

বিভিন্ন সামাজিক নেটওয়ার্ক থেকে আসা ট্রাফিক দেখতে, আপনি শুধু সামাজিক নির্বাচন করবেন৷ মাত্রার তালিকা থেকে, এবং তারপর সামাজিক নেটওয়ার্ক নির্দিষ্ট মাত্রা দেখার জন্য।

আরও উন্নত প্রতিবেদনের জন্য, আপনি + মাত্রা যোগ করুন নির্বাচন করে একটি দ্বিতীয় মাত্রা যোগ করতে পারেন . এটি একই মেট্রিক্স ব্যবহার করে একাধিক মাত্রার তুলনা করে গ্রাফ প্রদর্শন করবে।

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

মেট্রিক্সের কথা বললে, পরবর্তীতে + মেট্রিক যোগ করুন নির্বাচন করে আপনি কোন মেট্রিকগুলি পরিমাপ করতে চান তা যোগ করা উচিত মেট্রিক গ্রুপে অধ্যায়.

এই উদাহরণে, আমরা দেখতে চাই সোশ্যাল নেটওয়ার্ক থেকে কতগুলি পেজভিউ আসে৷ এটি করতে, আপনি ব্যবহারকারী নির্বাচন করবেন মেট্রিক্স ড্রপডাউনে এবং তারপরে পৃষ্ঠা দেখা মেট্রিক্সের ড্রপডাউন তালিকা থেকে।

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

আপনি একটি ফিল্টার লক্ষ্য করবেন৷ কাস্টম রিপোর্ট উইন্ডোর নীচে ক্ষেত্র। আপনি একটি ফিল্টার ব্যবহার করতে পারেন এমন নির্দিষ্ট জিনিসগুলি অন্তর্ভুক্ত করতে বা বাদ দিতে পারেন যা আপনি গুরুত্ব দেন না। উদাহরণস্বরূপ, এই ক্ষেত্রে আমরা প্রতিবেদনে টুইটার ট্র্যাফিক অন্তর্ভুক্ত করতে চাই না।

এটি করার জন্য, আপনি ফিল্টার এর অধীনে সেটিংস পরিবর্তন করে বাদ করতে হবে , সামাজিক নেটওয়ার্ক নির্বাচন করুন৷ dimension, এবং তারপর Twitter টাইপ করুন নির্দিষ্ট ফিল্টার ক্ষেত্রের মধ্যে।

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

রিপোর্ট বিল্ডার উইন্ডোতে সবকিছু সেট আপ করা হয়ে গেলে, শুধু সংরক্ষণ করুন নির্বাচন করুন শেষ করতে।

এখন আপনি রিপোর্ট উইন্ডো দেখতে পাবেন। প্রতিবেদনের উপরের অংশটি আপনাকে সামগ্রিক ট্রাফিক দেখাবে যা সামাজিক নেটওয়ার্কগুলি থেকে আসে৷

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

কাস্টম রিপোর্টের নীচে সমস্ত সামাজিক নেটওয়ার্কগুলির একটি তালিকা দেখায় যেগুলি থেকে আপনার ট্র্যাফিক আসে এবং আপনার নির্বাচিত সময় উইন্ডোর মধ্যে আপনি কত ট্র্যাফিক পেয়েছেন৷

Google Analytics-এ একটি মেট্রিক এবং মাত্রা কী?

কাস্টম রিপোর্টের ক্ষমতা আপনাকে আপনার পছন্দের মেট্রিক এবং মাত্রার যেকোনো সমন্বয় বেছে নিতে দেয়। আপনার পছন্দের সাথে সৃজনশীল হওয়া আপনাকে আপনার দর্শকদের এবং আপনার সাইটে তাদের আচরণ সম্পর্কে কিছু আকর্ষণীয় অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। গুগল অ্যানালিটিক্সের অন্যান্য বিকল্প থাকতে পারে, তবে খুব কমই আপনাকে আপনার ট্রাফিক সম্পর্কে যতটা অন্তর্দৃষ্টি প্রদান করে।

এখন আপনি Google Analytics-এ মেট্রিক্স এবং মাত্রাগুলি কী তা বুঝতে পেরেছেন, আপনার নিজস্ব কাস্টম রিপোর্ট তৈরি করে সেগুলি অন্বেষণ করতে কিছু সময় নিন৷ আপনি চেষ্টা করতে চান মেট্রিক্স এবং মাত্রার যেকোন সমন্বয় দিয়ে আপনি যত খুশি ততগুলি তৈরি করতে পারেন।


  1. Google "অস্বাভাবিক ট্র্যাফিক" ত্রুটি কী এবং কীভাবে এটি ঠিক করবেন

  2. গুগল ক্রোমে উন্নত সুরক্ষা কী এবং এটি কীভাবে সক্ষম করবেন

  3. WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

  4. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন