কম্পিউটার

গুগল ফটোতে আপনার ব্যক্তিগত ফটো এবং ভিডিওগুলি কীভাবে লুকাবেন

Google Photos নিঃসন্দেহে আপনার বিস্তৃত এবং ক্রমবর্ধমান ফটো লাইব্রেরি পরিচালনা করার সর্বোত্তম উপায়। এটি অফার করে এমন বিভিন্ন সরঞ্জামগুলি আপনার ফটো এবং ভিডিওগুলির মাধ্যমে বাছাই করতে এবং ইভেন্ট এবং লোকেদের দ্বারা তাদের গোষ্ঠীবদ্ধ করতে একটি হাওয়া দেয়৷

একটি গোপনীয়তা পরিমাপ হিসাবে, এবং আপনার ব্যক্তিগত ফটোগুলিকে ভয়ঙ্কর চোখ থেকে রক্ষা করতে, আপনি আপনার সমস্ত ব্যক্তিগত ফটোগুলিকে একটি বিশেষ ফোল্ডারে লক করতে পারেন৷ এই লক করা ফোল্ডারটি তখনই অ্যাক্সেসযোগ্য হবে যখন আপনি এটির জন্য আনলকিং পিন লিখবেন।

Google Photos লক করা ফোল্ডার

আপনি একটি লক করা ফোল্ডারে সরানো সমস্ত ফটো এবং ভিডিও অনুসন্ধান ফলাফল, অ্যালবাম, আপনার ফটো লাইব্রেরি বা স্মৃতিতে প্রদর্শিত হবে না৷ এগুলি সমস্ত বিদ্যমান অ্যালবাম থেকেও সরানো হবে এবং আপনার স্মার্ট ডিসপ্লেতেও দেখাবে না৷

গুগল ফটোতে আপনার ব্যক্তিগত ফটো এবং ভিডিওগুলি কীভাবে লুকাবেন

যাইহোক, Google Photos-এ লক করা ফোল্ডার কীভাবে কাজ করে সে সম্পর্কে বেশ কিছু সতর্কতা রয়েছে।

  • প্রথমত, ফিচারটি বর্তমানে শুধুমাত্র Google Pixel 3 এবং নতুন Pixel ডিভাইসে উপলব্ধ। Google এখন পর্যন্ত নন-পিক্সেল ডিভাইসগুলিতে লক করা ফোল্ডার বৈশিষ্ট্যটি প্রসারিত করেনি।
  • লক করা ফোল্ডার বৈশিষ্ট্যটি শুধুমাত্র আপনার ফোনে উপলব্ধ এবং ওয়েবে নয়৷ এন্টারপ্রাইজ এবং নির্বাচিত অন্যান্য অ্যাকাউন্টের ধরন দ্বারা পরিচালিত Pixel ডিভাইসগুলিতেও বৈশিষ্ট্যটি প্রদর্শিত হবে না।
  • আপনার লক করা ফোল্ডারটিও ডিভাইস জুড়ে সিঙ্ক করা হয়নি, তাই আপনি অন্য ডিভাইস থেকে এটি অ্যাক্সেস করতে পারবেন না।
  • যদিও Google Photos নিজেই ক্লাউড-ভিত্তিক, লক করা ফোল্ডার বৈশিষ্ট্য স্থানীয়ভাবে কাজ করে। আপনি Google Photos-এ লক করা ফোল্ডারে স্থানান্তরিত যেকোনো ফটো বা ভিডিও আপনার Pixel-এ ডাউনলোড করা হবে এবং এর স্ক্রিন লক ব্যবহার করে পাসওয়ার্ড-সুরক্ষিত থাকবে। সেই ফটো বা ভিডিওর ক্লাউড ব্যাকআপ কপি আপনার Google Photos লাইব্রেরি থেকে মুছে ফেলা হবে।
  • আপনি যদি কখনও Google Photos অ্যাপের অ্যাপ ডেটা সাফ করেন তাহলে লক করা ফোল্ডারের বিষয়বস্তুও মুছে যাবে। আপনি যদি কখনও আপনার Pixel ফোন মুছে ফেলেন, লক করা ফোল্ডারে থাকা সমস্ত ফটো এবং ভিডিওগুলিও মুছে যাবে৷
  • আপনি একটি লক করা ফোল্ডারে সংরক্ষিত কোনো ফটো শেয়ার করতে পারবেন না।
  • লক করা ফোল্ডারটি আপনার ফোনের মতো একই স্ক্রিন লক ব্যবহার করবে৷ আপনি Google ফটোতে লক করা ফোল্ডারের জন্য আলাদা আনলক প্যাটার্ন বা পিন সেট করতে পারবেন না।
  • নিরাপত্তার কারণে, আপনি লক করা ফোল্ডারের স্ক্রিনশট নিতে পারবেন না, তাই আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে এটির ভিতরের বিষয়বস্তু সবসময় সুরক্ষিত থাকে।

আপনি যদি প্রচুর ফটো এবং ভিডিও সংরক্ষণ করতে Google Photos ব্যবহার করেন, তাহলে Google Photos-এ স্টোরেজ স্পেস খালি করতে এই নির্দেশিকা অনুসরণ করুন।

কিভাবে Google ফটোতে লক করা ফোল্ডার সেট আপ করবেন

আপনি আপনার ফটো এবং ভিডিওগুলিকে লক করা ফোল্ডারে সরানোর আগে, আপনাকে প্রথমে এটি সেট আপ করতে হবে৷

  1. আপনার ফোনে Google Photos অ্যাপ খুলুন।
  2. লাইব্রেরি নির্বাচন করুন নীচে ট্যাব। তারপর ইউটিলিটিস> লক করা ফোল্ডার নির্বাচন করুন .
  3. সেট আপ লক করা ফোল্ডার আলতো চাপুন বিকল্প তারপর আপনাকে আনলক প্যাটার্ন/পিন/পাসওয়ার্ড ব্যবহার করে আপনার ডিভাইস আনলক করতে হবে।
গুগল ফটোতে আপনার ব্যক্তিগত ফটো এবং ভিডিওগুলি কীভাবে লুকাবেন

কিভাবে ফটো এবং ভিডিওগুলিকে Google ফটোতে লক করা ফোল্ডারে সরানো যায়

  1. Google ফটো অ্যাপ খুলুন এবং আপনার লক করা ফোল্ডারে যে সমস্ত ফটো এবং ভিডিওগুলি সরাতে চান সেগুলি নির্বাচন করুন৷
  2. উপরের-ডান কোণায় 3-ডট মেনু বোতামে আলতো চাপুন এবং তারপরে লক করা ফোল্ডারে সরান নির্বাচন করুন বিকল্প
  3. সরান আলতো চাপ দিয়ে আপনার নির্বাচন নিশ্চিত করুন৷ আবার

এছাড়াও আপনি সরাসরি ফটো এবং ভিডিও তুলতে পারেন যা লক করা ফোল্ডারে সংরক্ষিত হবে। এর জন্য, আপনার Pixel ফোনে ক্যামেরা অ্যাপটি খুলুন। উপরে-ডান কোণায় ফটো গ্যালারি আইকনে ক্লিক করুন তারপর লক করা ফোল্ডার .

এখন, আপনার তোলা যেকোনো ছবি বা ভিডিও Google Photos-এর লক করা ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে।

Google ফটোর লক করা ফোল্ডারে ফটো লুকানো

লক করা ফোল্ডার গুগল ফটোতে একটি দরকারী সংযোজন। যাইহোক, বৈশিষ্ট্যটিতে অনেক সীমাবদ্ধতা রয়েছে, যা এটিকে আপনার গুরুত্বপূর্ণ ফটো এবং ভিডিওগুলি লুকানোর জন্য আদর্শের চেয়ে কম করে তোলে৷

লক করা ফোল্ডারে সংরক্ষিত ফটোগুলির জন্য ক্লাউড সিঙ্কের অভাবের অর্থ হল আপনার Pixel ফোনটি কখনও কাজ করা বন্ধ করে দিলে বা কোনো কারণে আপনাকে ফ্যাক্টরি রিসেট করতে হলে সেগুলি হারানোর ঝুঁকি রয়েছে৷


  1. অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ভিডিওগুলি কীভাবে লুকাবেন?

  2. এন্ড্রয়েডে আপনার মূল্যবান ফটোগুলি কীভাবে লুকাবেন?

  3. কিভাবে ব্যক্তিগত ভিডিওগুলি লুকাবেন এবং সেগুলি ব্যক্তিগতভাবে দেখুন

  4. কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন