কম্পিউটার

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

আপনি একজন সংগঠিত ব্যক্তি। আপনি আপনার ক্যালেন্ডারে আসন্ন ইভেন্টগুলি যুক্ত করেন, আপনি ট্রেলোতে আপনার কর্মজীবনের পরিকল্পনা করেন এবং আপনি সবসময় জিনিসগুলিতে সাড়া দেওয়ার জন্য আপনার Gmail-এ একটি শালীন লেবেলিং সিস্টেম রয়েছে। এবং তবুও, যখন আপনি আপনার করণীয় তালিকাটি পরীক্ষা করেন, তখন এই অন্যান্য স্থান থেকে কিছু নির্দিষ্ট কাজ রয়েছে যেগুলি এখনও তালিকায় আসেনি।

হ্যাঁ, আপনি এই জায়গাগুলি থেকে আপনার করণীয় তালিকায় ম্যানুয়ালি আইটেম যুক্ত করার জন্য একটি সিস্টেম সেট আপ করতে পারেন, তবে এটি সময় নষ্ট করে। আদর্শভাবে, এটি স্বয়ংক্রিয় হতে হবে। তারপর যখন আপনি আপনার তৈরি করা চূড়ান্ত Todoist ফিল্টারগুলির সাথে আপনার করণীয় তালিকাটি পরীক্ষা করছেন, তখন আপনার কাছে প্রয়োজনীয় সবকিছুই থাকবে এবং আপনি কখনই একটি জিনিস মিস করবেন না৷

মেমরি ক্যাপচারিং টুল হিসাবে Todoist ব্যবহার করে কিভাবে একটি টাস্ক ভুলে যাবে না তা দেখাই।

ক্যালেন্ডার ইভেন্টের জন্য প্রস্তুত থাকুন

যদি আপনার সমগ্র জীবন Google ক্যালেন্ডারে পরিকল্পিত হয়, তবে এটিতে থাকা নির্দিষ্ট আইটেমগুলি থেকে আপনার করণীয় তালিকাটি ট্রিগার করা অর্থপূর্ণ। উদাহরণস্বরূপ, যখন একটি মিটিং আসে এবং আপনাকে আগে থেকেই জিনিসগুলি প্রস্তুত করতে হবে। এর জন্য কিছু পরিকল্পনা লাগে এবং এটি করার দুটি উপায় রয়েছে।

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

প্রথমে, আপনাকে আপনার গুরুত্বপূর্ণ ক্যালেন্ডারগুলির জন্য অনুস্মারক বিজ্ঞপ্তিগুলি সেট করতে হবে৷ আপনার ক্যালেন্ডারের তালিকার ক্যালেন্ডারে যান, ডানদিকের তীরটিতে ক্লিক করুন এবং তারপরে বিজ্ঞপ্তি সম্পাদনা করুন নির্বাচন করুন . আমি ইভেন্টের এক সপ্তাহ আগে একটি ইমেল পাঠানোর জন্য আমার সেট করেছি, তবে আপনি অন্য কিছু সময় ফ্রেম পছন্দ করতে পারেন। আমি আমার ইমেলগুলিকে পাগলের মতো ফিল্টার করি তাই আমি আসলে এগুলি কখনই দেখি না, তবে এটি মূল বিষয় নয়। মোদ্দা কথা হল যখন ইমেলটি আমার ইনবক্সে আসে তখন আমি এটিকে দারুণ কিছু করতে পারি৷

দ্বিতীয় ধাপ হল Gmail-এ একটি ফিল্টার সেট আপ করা যাতে আপনি যে সমস্ত ইভেন্টগুলিতে ফোকাস করছেন সেগুলি ধরতে৷ সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি calendar-notification@google.com থেকে ইমেলগুলি ধরার জন্য একটি ফিল্টার সেট করবেন বিষয়ের মধ্যে "সভা" শব্দের সাথে। এটি আপনার মিটিংয়ের এক সপ্তাহ আগে একটি করণীয় তালিকা আইটেম ট্রিগার করার উপায় হবে৷

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

এখন, এই বিন্দু থেকে আপনার Todoist টু-ডু তালিকায় একটি নতুন করণীয় আইটেম রাখার দুটি উপায় রয়েছে৷

প্রথম উপায় হল একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য ব্যক্তিগত ইমেল ঠিকানায় ইমেল ফরোয়ার্ড করার জন্য ফিল্টার সেট করা। আমি আসলে এটির জন্য একটি নতুন প্রকল্প সেট আপ করব, যাকে "মিটিং প্রস্তুতি" বলা হয়। এই বিকল্পটি শুধুমাত্র Todoist প্রিমিয়ামের জন্য কাজ করে, কারণ শুধুমাত্র প্রিমিয়াম ব্যবহারকারীরা ইমেলের মাধ্যমে নতুন কাজ গ্রহণ করতে পারে। এটি mail-noreply@google.com যোগ করাও জড়িত৷ এবং calendar-notification@google.com আপনার Todoist "ইমেল গ্রহণ করুন" তালিকা এবং সেটআপ যাচাইকরণ.

দ্বিতীয় বিকল্পটি যে কারও জন্য উপলব্ধ এবং সেট আপ করা খুব সহজ, তবে এতে Gmail এবং Todoist উভয়কে IFTTT-তে লিঙ্ক করা জড়িত, যেটি করতে সবাই খুশি নয়। কিন্তু ধাপগুলো সহজ।

  1. মিটিং রিমাইন্ডারে একটি নির্দিষ্ট লেবেল যোগ করতে Gmail ফিল্টার সেট করুন।
  2. শুধুমাত্র এই উদ্দেশ্যে ব্যবহার করার জন্য একটি অনন্য লেবেল চয়ন করুন৷
  3. যখনই সেই লেবেলে একটি নতুন ইমেল থাকে তখন ট্রিগার করার জন্য একটি IFTTT রেসিপি সেট আপ করুন৷
  4. আপনার মনোনীত মিটিং প্রস্তুতি প্রকল্পে একটি নতুন করণীয় আইটেম ট্রিগার করতে এটি সেট করুন।
  5. আপনি আপনার বিষয় লাইনে পাঠ্য উপসর্গ বা যোগ করতে পারেন (দুঃখজনকভাবে আপনি বিষয় সম্পাদনা করতে পারবেন না)।

আমি "এর জন্য প্রস্তুত" টেক্সটটি উপসর্গ দিয়েছি, যা আমার কাছে বোধগম্য হওয়ার জন্য যথেষ্ট। আপনি টাস্কের অগ্রাধিকার এবং নির্ধারিত তারিখও সেট করতে পারেন, বা এমনকি একটি নোট সেট করতে পারেন যাতে ইমেলের মূল অংশ থাকতে পারে যা টাস্কটি ট্রিগার করেছে। আপনি যদি আপনার টাস্কে লেবেল যোগ করতে চান তাহলে আপনি @Post এর সাথে পাঠ্য যোগ করতে পারেন অথবা @Phone এটি সেট করতে।

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

দ্রষ্টব্য: আপনি যদি Todoist ব্যবহার না করেন, তাহলে আপনি iOS অনুস্মারক, Evernote বা Toodledo-তে কাজ তৈরি করতে এই একই IFTTT ধারণাটি ব্যবহার করতে পারেন। অথবা, আপনি যেকোন করণীয় তালিকা সিস্টেমে কাজ তৈরি করতে প্রথম পদ্ধতি ব্যবহার করতে পারেন যা ইমেল গ্রহণ করবে, যেমন Remember The Milk।

আমি Google ক্যালেন্ডার থেকে অন্য কোন ট্রিগার সেট করতে পারি?

অনুপ্রাণিত হন -- এই সিস্টেমের সাথে আপনি করতে পারেন এমন আরও অনেক কিছু আছে৷

  • আপনার যদি জন্মদিনের জন্য একটি ক্যালেন্ডার থাকে, তাহলে একটি টাস্ক সেট করুন যা আপনাকে একটি উপহার কেনার কথা মনে করিয়ে দেবে।
  • আপনার যদি প্রায়ই অতিথিরা থাকেন, তাদের আগমনের জন্য পর্যটন কার্যক্রম এবং অন্যান্য জিনিস প্রস্তুত করার জন্য একটি টাস্ক ট্রিগার করুন।
  • আপনি যদি আপনার বাচ্চাদের টিকা দেওয়ার সময়সূচী ট্র্যাক করেন, তাহলে অ্যাপয়েন্টমেন্টের জন্য কল করার জন্য একটি টাস্ক ট্রিগার করুন।
  • আপনি যে পার্টিতে যোগ দিচ্ছেন তার জন্য আপনি যদি প্রস্তুত থাকতে চান, তাহলে উপহার এবং ভাগ করা খাবার প্রস্তুত করার জন্য একটি টাস্ক ট্রিগার করুন।

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

আমি কনসার্ট এবং গিগগুলির জন্য নতুন করণীয় আইটেমগুলিকে ট্রিগার করার জন্য Google ক্যালেন্ডারের বিজ্ঞপ্তিগুলি পাই, আমাকে আমার সঙ্গীত এবং পোশাকগুলিকে ক্রমানুসারে পেতে মনে করিয়ে দেয় (যেমন এটি সর্বদা আলাদা)৷ আরেকটি ধারণা হল Gmail-এ যাওয়ার জন্য আপনি "টু-ডু" লেবেলযুক্ত যেকোন কিছু পেতে পারেন, কিন্তু আমি এটিকে একটু উপরে খুঁজে পাই।

আপনি যে ধরনের ক্যালেন্ডারে সদস্যতা নিয়েছেন এবং সেগুলি আপনাকে কীভাবে সাহায্য করতে পারে তা বিবেচনা করুন। আপনি যদি আপনার Last.fm ক্যালেন্ডারে সদস্যতা নিয়ে থাকেন, যা আপনাকে বলে যে যখনই আপনার প্রিয় ব্যান্ডগুলি স্থানীয়ভাবে বাজছে, আপনি আপনার অতি-প্রিয় ব্যান্ডগুলির গিগগুলির জন্য টিকিট কেনার কাজগুলিকে ট্রিগার করতে পারেন৷ আপনি যদি পাবলিক ছুটির ক্যালেন্ডার বা স্কুল ছুটির ক্যালেন্ডারে সদস্য হন, আপনি উত্সব বা শিশু যত্নের প্রস্তুতির জন্য কাজগুলি ট্রিগার করতে পারেন। আপনি কবিতা প্রতিযোগিতা বা ম্যারাথনের জন্য প্রতিযোগিতার ক্যালেন্ডারে সদস্যতা নিলে, আপনি প্রতিযোগিতায় প্রবেশ করেছেন তা নিশ্চিত করার জন্য একটি টাস্ক সেট করতে পারেন।

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

Trello কার্ড বা বেসক্যাম্প কাজগুলি Todoist এ পান

আপনি কি সাধারণ বুদ্ধিমত্তা, ব্লগ পরিকল্পনা, কাজের কাজ বা আপনার সামগ্রিক জীবন পরিকল্পনা দেখার জন্য ট্রেলো ব্যবহার করেন? আপনার Trello বোর্ডের জন্য একটি ক্যালেন্ডার পান। সাইডবারে যান, মেনু এ ক্লিক করুন ড্রপডাউন, তারপর পাওয়ার আপ বেছে নিন এবং আপনি ক্যালেন্ডার সেটআপ দেখতে পাবেন।

বেসক্যাম্প এবং অন্যান্য অনেক করণীয় তালিকা পরিষেবাগুলিতে একটি iCal ফিড পাওয়াও সম্ভব৷

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি আর কখনও একটি টাস্ক ভুলে যাবেন না

Google ক্যালেন্ডারে এই iCal ফিডে সদস্যতা নিন; বেসক্যাম্প বা ট্রেলোতে একটি নির্দিষ্ট তারিখ সেট করুন এবং এটিকে আপনার Google ক্যালেন্ডারে প্রদর্শন করুন। এটি Gmail এবং Todoist-এ একটি টাস্ক পাঠানোর জন্য বিজ্ঞপ্তিটি ট্রিগার করে, তাই আপনি কাজটি সম্পূর্ণ করতে ভুলবেন না।

এই সিস্টেমটি বিশেষত ভাল যদি আপনার সহকর্মীরা ট্রেলো বা বেসক্যাম্পে সহযোগিতামূলকভাবে পরিকল্পনা করতে চান তবে আপনি আপনার জন্য নির্ধারিত সময়সীমা মিস করতে চান না। আপনি সহজেই জিমেইল ফিল্টারটি সূক্ষ্ম-টিউন করতে পারেন শুধুমাত্র নিজের জন্য নির্ধারিত কাজগুলি ধরতে৷

একজন হত্যাকারী ছাত্র হ্যাক

শিক্ষার্থীরা আগামী পরীক্ষা বা অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার তারিখের জন্য আগাম কাজের একটি সেট ট্রিগার করতে এই সিস্টেমটি ব্যবহার করতে পারে। আপনি এক মাস আগে পাঠানোর জন্য ক্যালেন্ডার থেকে একটি বিজ্ঞপ্তি সেট করতে পারেন, তারপরে কাজগুলির একটি সিরিজ সেট করতে এটি ট্রিগার করুন। উদাহরণস্বরূপ, আপনি অ্যাসাইনমেন্টটি গবেষণা করার জন্য অবিলম্বে একটি নিম্ন অগ্রাধিকারের কাজ সেট করতে পারেন, একটি উচ্চ অগ্রাধিকারের কাজটি কয়েক সপ্তাহ পরে একটি রূপরেখা তৈরি করতে, আরেকটি উচ্চ অগ্রাধিকারের কাজটি একটু পরে একটি খসড়া সম্পূর্ণ করার জন্য এবং চূড়ান্ত উচ্চ অগ্রাধিকারের কাজটি কিছুটা। পরে অ্যাসাইনমেন্ট করা এবং জমা দেওয়া হয়েছে তা নিশ্চিত করতে।

তারপরে নিশ্চিত হওয়ার জন্য যে কোনও কিছুই মিস করা হবে না, আপনি নির্ধারিত তারিখের এক সপ্তাহ আগে অন্য নোটিফিকেশন ট্রিগার করে দেখতে পারেন যে এটি করা হয়েছে এবং জমা দেওয়া হয়েছে। এইভাবে, আপনি নির্ধারিত তারিখের কাছাকাছি যোগ করা কিছু মিস করবেন না।

Todoist এবং IFTTT এর সাথে আপনি আর কি করতে পারেন?

যেহেতু শতাধিক অন্যান্য আইএফটিটিটি ইন্টিগ্রেশন রয়েছে, তাই টোডোইস্টের জন্য অনেক সম্ভাবনা রয়েছে। এমনকি প্রতিদিনের অনুস্মারক যেমন আবহাওয়া বলছে তুষারপাত হচ্ছে (অথবা বিপরীতভাবে, রোদ উঠলে আপনার গাড়িতে একটি সার্ফবোর্ড) আপনার গাড়িতে একটি শীতকালীন বেঁচে থাকার কিট আছে তা নিশ্চিত করার জন্য একটি টাস্ক সেট করা।

কিন্তু টোডোইস্ট থেকে IFTTT ট্রিগার করার সময় আপনি কিছু দুর্দান্ত জিনিস করতে পারেন, যেমন স্বয়ংক্রিয়ভাবে আপনার বসকে একটি প্রতিবেদন ইমেল করা।

আপনি কিভাবে IFTTT, Gmail এবং Google ক্যালেন্ডারের সাথে Todoist সংহত করবেন? আপনি কি কাজ এবং খেলার জন্য অনেকগুলি করণীয় তালিকার মধ্যে আটকে আছেন? আমাদের আপনার সেরা হ্যাক বলুন!


  1. IPv6 কি এবং কিভাবে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার সাইট IPv6 প্রস্তুত?

  2. এক্সেলে একটি সংখ্যাযুক্ত তালিকা কীভাবে তৈরি করবেন (8 পদ্ধতি)

  3. কিভাবে এক্সেলে একটি মূল্য তালিকা তৈরি করবেন (ধাপে ধাপে নির্দেশিকা)

  4. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?