কম্পিউটার

স্ট্রিক-ফেসবুক মেসেঞ্জার অ্যাপের জন্য একটি নতুন বৈশিষ্ট্য

2 বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী থাকা সত্ত্বেও ফেসবুক তার কৃতিত্বে সন্তুষ্ট বলে মনে হচ্ছে না। এটি যখন আরও বেশি সংখ্যক ব্যবহারকারীকে আকৃষ্ট করতে আসে তখন এটি কোনও কসরত রাখে না। এটি উদ্ভাবনের জন্য ব্যয় করা হোক বা তার প্রতিযোগীদের কাছ থেকে বৈশিষ্ট্যগুলি চুরি করা হোক না কেন, Facebook-এর একমাত্র লক্ষ্য মনে হচ্ছে কীভাবে হুক বা ক্রুক করে শীর্ষে থাকা যায়৷

যদি আমরা ইতিহাসের কিছু পৃষ্ঠা উল্টাই তবে আমরা দেখতে পাব যে Facebook অনেকবার ট্রেন্ডিং বৈশিষ্ট্যটি অনুলিপি করেছে এবং বেশিরভাগই তার নিকটতম প্রতিদ্বন্দ্বী Snapchat থেকে। উদাহরণ স্বরূপ বলুন ফেস ফিল্টার এবং ক্ষণস্থায়ী ফটো বার্তাগুলি যা আক্ষরিক অর্থে স্ন্যাপচ্যাটের উদ্ভাবন, Facebook দ্বারা ছিনতাই করা হয় এবং এর মেসেঞ্জার অ্যাপে প্রয়োগ করা হয়। এখন Facebook আরও একবার স্ন্যাপচ্যাটের আরেকটি সুপরিচিত বৈশিষ্ট্য যেমন স্ট্রিক চুরি করে এই কাজটির পুনরাবৃত্তি করছে বলে মনে হচ্ছে।

একজন টুইটার ব্যবহারকারীর রিপোর্ট অনুযায়ী, ফেসবুক তার মেসেঞ্জার অ্যাপের জন্য একটি নতুন স্ট্রিক বৈশিষ্ট্য পরীক্ষা করছে। যাইহোক, এই বৈশিষ্ট্যটি বর্তমানে কিছু সীমিত ব্যবহারকারীর সাথে পরীক্ষামূলক ভিত্তিতে রয়েছে বলে মনে হচ্ছে৷

স্ট্রিক বৈশিষ্ট্য কি?

যদি আমরা স্ন্যাপচ্যাট সম্পর্কে কথা বলি যেখানে এই বৈশিষ্ট্যটি এখন পর্যন্ত আসল, ব্যবহারকারীদের পরপর দিন ধরে স্ন্যাপগুলি পাঠাতে নিযুক্ত করে৷ এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের মধ্যে একটি আসক্তিমূলক বৈশিষ্ট্য কারণ তারা সর্বদা এই ধারাটিকে যতদিন সম্ভব বজায় রাখার চেষ্টা করে। ব্যবহারকারীরা এটিকে একটি গেম হিসাবে গ্রহণ করে এবং তাদের স্তরের সর্বোত্তম চেষ্টা করে যাতে স্ট্রিকের চেইনটি ভেঙে না যায়। এমন অনেক ব্যবহারকারী আছেন যারা প্রতিদিন তাদের স্ন্যাপচ্যাট অ্যাকাউন্টে সাইন ইন করেন যাতে স্ট্রিকের সংখ্যা টিকতে থাকে।

এই বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করবে

আগেই বলা হয়েছে যে এই বৈশিষ্ট্যটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়নি এবং এটি মুষ্টিমেয় ব্যবহারকারীদের সাথে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে৷ তবে Mashable-এ প্রকাশিত প্রতিবেদন অনুসারে যে একজন Facebook ব্যক্তি তাদের বৈশিষ্ট্য সম্পর্কে নিশ্চিত করেছেন এবং বলেছেন "এটি আপনি যাদের সাথে বার্তা পাঠান তাদের সম্পর্কে এক নজরে মজার তথ্য দেখার একটি উপায়।"

“উদাহরণস্বরূপ, আপনি যে ব্যক্তির সাথে অন্তত তিন দিন পরপর মেসেজ করেছেন তার নামের পাশে একটি বজ্রপাত দেখা দিতে পারে এবং একটি কাউন্টার আপনি কত দিন পরপর চ্যাট করছেন তা নির্দেশ করুন। লোকেরা এই অন্তর্দৃষ্টি উপভোগ করে কিনা তা দেখতে আমরা আগ্রহী, কিন্তু এই সময়ে ভাগ করার জন্য আমাদের কাছে কোনো অতিরিক্ত তথ্য নেই৷"

স্ট্রিক-ফেসবুক মেসেঞ্জার অ্যাপের জন্য একটি নতুন বৈশিষ্ট্য

এছাড়াও, টুইটার ব্যবহারকারীর দ্বারা শেয়ার করা চিত্র অনুসারে আপনি যখনই মেসেঞ্জারে আপনার বন্ধুর সাথে একটি বার্তা চ্যাট শুরু করবেন তখন একটি প্রম্পট আপনাকে এই ধারা বজায় রাখতে বলবে। এছাড়াও, আপনি একবার পরপর দুই দিন আপনার বন্ধুর সাথে মেসেজ করা শুরু করলে একটি আইকন প্রদর্শিত হবে। এর মানে এই বৈশিষ্ট্যটি প্রায় স্ন্যাপ স্ট্রিক বৈশিষ্ট্যের মতো।

নিঃসন্দেহে এই বৈশিষ্ট্যটি ফেসবুককে তার মেসেঞ্জার অ্যাপের দিকে আরও বেশি ব্যবহারকারীদের আকৃষ্ট করতে সাহায্য করবে৷ এছাড়াও, যদি এই বৈশিষ্ট্যটি একটি ভাল সাড়া পায় তবে এটি Instagram এবং WhatsApp এর মতো Facebook-এর মালিকানাধীন অন্যান্য অ্যাপগুলিতে প্রয়োগ করা হবে৷


  1. কিভাবে ফেসবুক মেসেঞ্জারের জন্য একটি চ্যাটবট তৈরি করবেন

  2. স্ন্যাপচ্যাট নতুন বৈশিষ্ট্য চালু করেছে – এখানে আপনার জন্য

  3. Skype Lite:ভারতীয় ব্যবহারকারীদের যোগাযোগের একটি নতুন উপায়!

  4. ফেসবুক একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, নতুন বৈশিষ্ট্য ঘোষণা করেছে!