কম্পিউটার

ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস

আপনি যদি আপনার স্মার্টফোন প্ল্যানগুলিতে ডেটা প্যাকের জন্য প্রচুর অর্থ ব্যয় করেন, তবে আপনাকে অবশ্যই এটি সম্পর্কে কিছু করতে হবে। আপনি যদি গেমার না হন এবং অতিরিক্ত ডেটা খরচ করার কাজে আপনার স্মার্টফোন ব্যবহার না করেন, তাহলে আপনার মোবাইল ডেটা কোথায় খরচ হচ্ছে তা পরীক্ষা করা উচিত। এটি জানার জন্য অনেক অন্তর্নির্মিত বৈশিষ্ট্য এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে৷

আপনি জেনে অবাক হবেন যে আপনি আপনার বেশিরভাগ ডেটা সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিতে ব্যয় করেন যা আপনি সবচেয়ে বেশি ব্যবহার করেন। এখন সুসংবাদ হল এই অ্যাপ্লিকেশনগুলির বিকাশকারীরা ইতিমধ্যেই এটি জানেন এবং তারা অতিরিক্ত ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ করতে এই জাতীয় বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলিতে অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে। ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় আপনি কীভাবে মোবাইল ডেটা সংরক্ষণ করতে পারেন তা এই নিবন্ধে আসুন।

ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় কীভাবে ডেটা সংরক্ষণ করবেন

1. হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করুন:

চলুন শুরু করা যাক আমরা যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করি সেই অ্যাপ্লিকেশন দিয়ে আমরা সবচেয়ে বেশি ব্যবহার করি WhatsApp আপনার ডেটা ব্যবহার করে অনেক কিছুর জন্য যেমন ভিডিও এবং ছবি পাঠানোর জন্য। এটি সক্রিয়ভাবে পটভূমিতে ডেটা ব্যবহার করে। সৌভাগ্যবশত হোয়াটসঅ্যাপকে এটি করা থেকে বিরত করার জন্য অনেকগুলি সমাধান রয়েছে৷ এখানে প্রধানত ডেটা ব্যবহার সীমাবদ্ধ করার জন্য কী করা যেতে পারে।

   ক চ্যাট ব্যাক আপ বন্ধ করুন বা মিডিয়া বাদ দিন:

আপনি যদি গুগল ড্রাইভ বা আইক্লাউড-এর মতো এক্সটার্নাল ড্রাইভের জন্য চ্যাট ব্যাকআপ চালু করে থাকেন, তাহলে আপনার স্মার্টফোন এত বেশি ডেটা খরচ করার জন্য এটি একটি বড় কারণ হতে পারে কারণ আপনি যখন কোনও ফটো বা ভিডিও ডাউনলোড করেন তখন এই অভ্যাসটি 2 বার ডেটা খরচ করে। একবার যখন এটি বাহ্যিক ড্রাইভে ব্যাক আপ করা হয়। তাই, মিডিয়া বাদ দিয়ে ব্যাকআপ চালু করাই ভালো।

ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস

   খ. ভিডিও এবং ফটোগুলির স্বয়ংক্রিয় ডাউনলোড সীমাবদ্ধ করুন:

আপনি যদি আপনার জন্য জিনিসগুলিকে সহজ করতে ফটো এবং ভিডিওগুলির স্বয়ংক্রিয় ডাউনলোডিং সক্ষম করে থাকেন তবে এটি আরও ডেটা ব্যবহার করতে পারে৷ আসুন জেনে নেওয়া যাক কিভাবে বলা যায় যে আপনার বন্ধু আপনার সাথে একটি মজার ভিডিও শেয়ার করেছে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়েছে এবং একই ভিডিও সে দুটি গ্রুপে শেয়ার করেছে যেখানে আপনিও একজন অংশগ্রহণকারী তাহলে একই ভিডিও তিনবার ডাউনলোড করা হবে এর ফলে অতিরিক্ত ডেটা খরচ, অন্যদিকে আপনি যদি এই সেটিংটি বন্ধ রাখেন তবে আপনাকে কেবল একটি ছবি বা ভিডিও ট্যাপ করতে হবে যা আপনি দেখতে চান। এটি প্রচুর ডেটা সংরক্ষণে সহায়তা করে৷

ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস

2. Instagram ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করুন:

আরেকটি অ্যাপ্লিকেশন যা আপনার প্রত্যাশার চেয়ে বেশি ডেটা ব্যবহার করে তা হল Instagram কারণ আপনি যে পৃষ্ঠাগুলি এবং লোকেদের অনুসরণ করেন তারা পোস্ট এবং গল্প আপলোড করতে থাকে যা বেশিরভাগ উচ্চ সংজ্ঞায়। আপনি যখনই অ্যাপটি খুলবেন তখনই এই পোস্টগুলি লোড হয়ে যায় এবং আপনার ডিভাইসগুলি ডেটা ব্যবহার করে। কিন্তু সৌভাগ্যক্রমে ইনস্টাগ্রামে কম মোবাইল ডেটা ব্যবহার করার জন্য একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে। আপনি কিভাবে এটি সক্ষম করতে পারেন তা এখানে।

  1. আপনার প্রোফাইলে যান এবং তারপর সেটিংসে যান।
  2. সেটিংস মেনুতে আপনি মোবাইল ডেটা ব্যবহার
    পাবেন ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস
  3. মোবাইল ডেটা ব্যবহারে দুটি বিকল্প আছে একটি হল ডিফল্ট এবং অন্যটি হল “কম ডেটা ব্যবহার করুন
    ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস
  4. ইন্সটাগ্রাম ব্যবহার করার সময় আপনার ডিভাইসকে কম ডেটা খরচ করতে আপনি "কম ডেটা ব্যবহার করুন" বেছে নিতে পারেন৷

3. Snapchat ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করুন:

আপনি যদি Snapchat গল্প দেখতে ভালোবাসেন এবং আপনার ফটোতে আশ্চর্যজনক ফিল্টার যোগ করতে ভালোবাসেন। তাহলে আপনি হয়তো লক্ষ্য করেছেন যে এটি শুধুমাত্র ডেটাই নয় ব্যাটারিও খরচ করে। কোন সন্দেহ নেই যে অন্য কোন অ্যাপ্লিকেশন ফিল্টারে স্ন্যাপচ্যাটকে হারাতে পারে না কিন্তু আপনি যখন যান এবং ডেটা খরচ পরীক্ষা করবেন তখন এটি তালিকার শীর্ষে থাকতে পারে। কিন্তু স্ন্যাপচ্যাটে ডেটা এবং ব্যবহার এবং ব্যাটারি নিয়ন্ত্রণ করার জন্য একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে। আপনি কীভাবে এই বৈশিষ্ট্যটি চালু করতে পারেন তা এখানে।

  1. স্ন্যাপচ্যাট খুলুন এবং উপরের ডান কোণায় দেওয়া সেটিংস আইকনে আলতো চাপুন৷
    ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস
  2. আপনি সেটিংসে ম্যানেজ বা ম্যানেজ পছন্দগুলি পাবেন৷
    ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস
  3. এই সেটিং এর অধীনে একটি ভ্রমণ মোড রয়েছে যা ডেটা এবং ব্যাটারি বাঁচানোর জন্য। ভ্রমণ মোড চালু করুন এই সেটিং আপনাকে ডেটা সংরক্ষণ করতে সাহায্য করবে।
    ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস

এভাবেই এখন আপনার বেশি ডেটা খরচ করতে হবে না এবং আপনি সারাদিন আপনার পছন্দের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন এবং এই প্রদত্ত সেটিংস কনফিগার করে মোবাইলের দিন বাঁচাতে পারবেন।


  1. কিশোররা যদি ইনস্টাগ্রাম ব্যবহার করে ধমক দিতে থাকে তাহলে কী করবেন?

  2. ফেসবুক ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটে ডেটা সেভার মোড সক্ষম করা

  3. অ্যান্ড্রয়েডে সার্ফিং করার সময় কীভাবে ডেটা এবং পাওয়ার সংরক্ষণ করবেন?

  4. ডেটা পুনরুদ্ধারের টিপস:ডেটা পুনরুদ্ধার করার সময় করণীয় এবং কি করবেন না