কম্পিউটার

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় মোবাইল ডেটা সংরক্ষণ করুন

মোবাইল ডেটা একটি সীমাবদ্ধ পণ্য। Wi-Fi এর বিপরীতে, বেশিরভাগ মোবাইল ডেটা প্ল্যান ব্যবহার করা প্রতিটি মেগাবাইটের জন্য চার্জ করে। কোন অ্যাপগুলিকে এটি ব্যবহার করার অনুমতি দেওয়া হবে তা আপনি নির্বাচন করতে পারেন, যা আপনার মাসিক ব্যবহার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে৷ হোয়াটসঅ্যাপও এর ব্যতিক্রম নয়। হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার মোবাইল ডেটা ব্যবহার অপ্টিমাইজ করার জন্য এখানে চারটি উপায় রয়েছে৷

এই নিবন্ধের নির্দেশাবলী আইফোন এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই ডেটা ব্যবস্থাপনা প্রয়োগ করে৷

কম ডেটা ব্যবহারের মোড চালু করুন

হোয়াটসঅ্যাপে একটি বিকল্প রয়েছে যা চ্যাট এবং কলের সময় ডেটা কমিয়ে দেয়। এটি নির্বাচন করা ডেটার পরিমাণ হ্রাস করে, যা আপনার করা কলগুলির অডিও এবং ভিডিও বিশ্বস্ততা হ্রাস করে৷ আপনি বিকল্পটি সক্রিয় করে, একটি কল করে, তারপর মানের পরিবর্তন পর্যবেক্ষণ করে পরীক্ষা করতে পারেন।

আপনি বার্তা এবং মিডিয়া পাঠানোর সময় মোবাইল ডেটা খরচ করেন, কিন্তু সেগুলি গ্রহণ করার সময়ও৷

এই ডেটা সংরক্ষণ বিকল্পটি সক্রিয় করতে, WhatsApp খুলুন, তারপর তিনটি বিন্দু মেনু থেকে সেটিংস নির্বাচন করুন। ডেটা এবং স্টোরেজ ব্যবহার . iPhone-এ কল সেটিংসের অধীনে, কম ডেটা ব্যবহার টগল করুন to অন (সবুজ)। Android এ, কলের জন্য কম ডেটা ব্যবহার করুন খুঁজুন বিকল্প।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় মোবাইল ডেটা সংরক্ষণ করুন

মিডিয়া অটো-ডাউনলোড বন্ধ করুন

অন্যান্য মেসেজিং অ্যাপের মতো, আপনি ছবি এবং ভিডিও শেয়ার করতে এবং গ্রহণ করতে WhatsApp ব্যবহার করতে পারেন। যাইহোক, মিডিয়া প্রচুর ডেটা ব্যবহার করে। এই ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয় যদি না আপনি অন্যথায় WhatsApp বলবেন। আপনি যদি একটি Wi-Fi নেটওয়ার্কে থাকেন তবেই আপনি অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে মাল্টিমিডিয়া ফাইল ডাউনলোড করতে সেট করতে পারেন৷

এটি করতে, WhatsApp খুলুন এবং সেটিংস নির্বাচন করুন ডেটা এবং স্টোরেজ ব্যবহার . মিডিয়া স্বয়ংক্রিয়-ডাউনলোড বিভাগটি হল যেখানে আপনি মোবাইল ডেটা বা Wi-Fi এর মাধ্যমে যে ধরনের মিডিয়া ডাউনলোড করতে চান তা নির্বাচন করেন। আপনি ফটো, অডিও, ভিডিও বা ডকুমেন্ট বেছে নিতে পারেন। মোবাইল ডেটা ব্যবহার করার সময় নির্বাচন করুন আপনি যদি সর্বাধিক ডেটা সংরক্ষণ করতে চান তবে বিকল্প এবং সমস্ত কিছু আনচেক করুন৷

আপনি যদি মাল্টিমিডিয়া আইটেমগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড না করা বেছে নেন, তাহলে আপনি মোবাইল ডেটা সংযোগে এই আইটেমগুলি নিজে ডাউনলোড করতে পারেন৷ হোয়াটসঅ্যাপ চ্যাট এলাকায় মিডিয়ার জন্য একটি স্থানধারক থাকবে, যা আপনি নিজে ডাউনলোড করতে নির্বাচন করতে পারেন।

আপনার চ্যাট ব্যাকআপ সীমাবদ্ধ করুন

WhatsApp ক্লাউডে আপনার চ্যাট এবং মিডিয়া ব্যাক আপ করতে পারে। এর মানে এটি আপনার টেক্সট চ্যাট, ছবি এবং ভিডিওর কপি আপনার Google Drive বা iCloud অ্যাকাউন্টে সঞ্চয় করে। আপনি যদি পুরানো পাঠ্য কথোপকথন এবং ডাউনলোডগুলি সংরক্ষণ করতে পছন্দ করেন তবে আপনার ডিভাইসে সেই ডেটা রাখতে না চাইলে এই বৈশিষ্ট্যটি সহায়তা করে৷

আপনার যদি একটি Android ডিভাইস থাকে তবেই আপনি Google Drive-এ ব্যাক আপ করতে পারবেন। আপনি শুধুমাত্র iCloud ব্যাক আপ করতে পারেন যদি আপনার একটি iOS ডিভাইস থাকে।

আপনি Wi-Fi নেটওয়ার্কে না থাকা পর্যন্ত আপনার ডেটার ব্যাক আপ নেওয়া বন্ধ রাখতে WhatsAppকে নির্দেশ দিতে পারেন। একটি Android ডিভাইসে এই সেটিং সামঞ্জস্য করতে, সেটিংস -এ যান৷ চ্যাট চ্যাট ব্যাকআপ ব্যাক আপ করুন এবং Wi-Fi নির্বাচন করুন৷ Wi-Fi বা সেলুলার এর পরিবর্তে .

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় মোবাইল ডেটা সংরক্ষণ করুন

একটি iOS ডিভাইসে, এই সেটিংটি অবশ্যই ফোনের সেটিংস থেকে সামঞ্জস্য করতে হবে৷ সেটিংস-এ যান৷> সেলুলার> iCloud ড্রাইভ এবং বন্ধ করুন।

আপনি আপনার ব্যাকআপের ব্যবধান সীমাবদ্ধ করতে পারেন। চ্যাট ব্যাকআপে iPhone এ মেনুতে, অটো ব্যাকআপ নির্বাচন করুন এবং নিম্নলিখিতগুলির মধ্যে একটি বেছে নিন:দৈনিক, সাপ্তাহিক, মাসিক বা বন্ধ। Android এ, প্রথমে Google ড্রাইভে ব্যাক আপ করুন বেছে নিন এবং তারপরে আপনি কখনও না, শুধুমাত্র যখন আমি "ব্যাক আপ" ট্যাপ করি, দৈনিক, সাপ্তাহিক, এর মধ্যে নির্বাচন করতে পারেন অথবা মাসিক .

হোয়াটসঅ্যাপ এর ব্যাকআপ ক্রিয়াকলাপে ভিডিও অন্তর্ভুক্ত করে কিনা তাও আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। টগল করুন ভিডিওগুলি অন্তর্ভুক্ত করুন৷ এই বিকল্পটি চালু করতে অন (সবুজ) করুন।

ডিফল্টরূপে, WhatsApp ভিডিও অন্তর্ভুক্ত করে না। আপনি আপনার শেয়ার করা ভিডিও সংরক্ষণ করতে চাইলে এই বিকল্পটি চালু করুন৷

আপনার ডেটা খরচ মনিটর করুন

আপনার ডেটা খরচ সম্পর্কে সচেতন হওয়া অন্য যে কোনও পদ্ধতির মতো কার্যকর হতে পারে। হোয়াটসঅ্যাপ আপনি কতটা ডেটা ব্যবহার করেন তার কিছু বিশদ পরিসংখ্যান অফার করে।

WhatsApp মেনুতে, সেটিংস -এ যান ডেটা এবং স্টোরেজ ব্যবহার নেটওয়ার্ক ব্যবহার আপনি কতটা সেলুলার ডেটা ব্যবহার করেছেন তার একটি রানডাউন দেখতে পাবেন, প্রকার অনুসারে সংগঠিত৷ রিসেট পরিসংখ্যান নির্বাচন করুন সমস্ত মান শূন্যে পুনরায় সেট করতে এবং স্ক্র্যাচ থেকে গণনা শুরু করতে। এটি আপনাকে কতটা ডেটা ব্যবহার করে, সেইসাথে আপনি কত দ্রুত এর মধ্য দিয়ে যাচ্ছেন সে সম্পর্কে আরও ভাল ধারণা দেয়৷

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় মোবাইল ডেটা সংরক্ষণ করুন

আপনি অপারেটিং সিস্টেম সেটিংসের মাধ্যমে ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারেন। একটি iOS ডিভাইসে, সেটিংস-এ যান৷> সেলুলার . এখানে আপনি ডিভাইস বা পৃথক অ্যাপের জন্য ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারেন।

একটি Android ডিভাইসে, সেটিংস -এ যান৷> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> মোবাইল নেটওয়ার্ক > ডেটা সতর্কতা এবং সীমা এখানে আপনি একটি মোবাইল ডেটা সীমা সেট করতে পারেন, যার বাইরে আপনার ডেটা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। অ্যান্ড্রয়েড মোবাইল ডেটা ব্যবহার করে এমন অ্যাপগুলিকে তালিকাভুক্ত করে এবং ডেটা খরচের ক্রমানুসারে অ্যাপগুলিকে সাজায়৷

iOS এবং Android উভয় ডিভাইসের জন্য, আপনি ব্যাকগ্রাউন্ড ডেটা সীমিত করতে পারেন, যার মানে আপনার ডিভাইসটি ব্যাকগ্রাউন্ডে চলাকালীন মোবাইল ডেটা ব্যবহার করা থেকে অ্যাপগুলিকে আটকাবে৷ Android 7.0 এবং উচ্চতর সংস্করণের জন্য, একে বলা হয় ডেটা সেভার . এটি নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ রয়েছে৷ সেটিংস. আপনি যখন WhatsApp-এর জন্য ব্যাকগ্রাউন্ড ডেটা বন্ধ করে দেন, তখন আপনি যখন Wi-Fi নেটওয়ার্কে থাকেন তখনই আপনাকে বার্তা বা কলের বিষয়ে জানানো হয়।


  1. এপিএফএস ব্যবহার করার সময় ম্যাকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করার টিপস

  3. অ্যান্ড্রয়েডে মোবাইল ডেটা ব্যবহার থেকে অ্যাপগুলিকে সীমাবদ্ধ করার 5 উপায়

  4. মোবাইল ডেটা এবং অর্থ সাশ্রয়ের জন্য অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ডেটা সেভিং অ্যাপ