কম্পিউটার

কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

আমরা YouTube-এ অনেক সময় ব্যয় করি, কারণ এটি এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও-শেয়ারিং পরিষেবা। কিন্তু আপনি YouTube-এ যত বেশি সময় ব্যয় করবেন, তত বেশি সুযোগ আপনি এমন একটি চ্যানেলের মুখোমুখি হবেন যা আপনি দাঁড়াতে পারবেন না। ডিফল্টরূপে, আপনি পছন্দ করেন না এমন একটি YouTube চ্যানেল ব্লক করার কোনো স্বজ্ঞাত উপায় নেই।

আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন, আপনার সার্চ ইতিহাস এবং আপনি আগে যে ভিডিও ও চ্যানেলগুলি দেখেছেন তার উপর ভিত্তি করে YouTube স্বয়ংক্রিয়ভাবে ভিডিও সাজেস্ট করে। যদিও বৈশিষ্ট্যটি গত কয়েক বছরে নাটকীয়ভাবে উন্নত হয়েছে, এটি এখনও নিখুঁত থেকে অনেক দূরে। কোন অ্যালগরিদম আপনি নিজে প্রাপ্ত বিষয়বস্তু কিউরেট করা হিসাবে ভাল হবে না. হতে পারে আপনি একটি নির্দিষ্ট বিষয়ে ইউটিউবার-এর মতামতের সাথে একমত নন, অথবা হয়ত আপনি বাচ্চারা অ্যাকাউন্টটি ব্যবহার করছেন এবং আপনি তাদের NSFW কন্টেন্ট দেখতে বাধা দেওয়ার চেষ্টা করছেন।

সৌভাগ্যবশত, নির্দিষ্ট চ্যানেল ব্লক করার একাধিক উপায় আছে, কিন্তু সেগুলির কোনোটিই স্পষ্ট নয়। নীচে আপনার পদ্ধতিগুলির একটি সংগ্রহ রয়েছে যা আপনাকে YouTube চ্যানেলগুলি ব্লক করতে সক্ষম করবে৷ যতক্ষণ না আপনি একটি সমাধান খুঁজে পান যা আপনার সমস্যার সাথে সাহায্য করে ততক্ষণ পর্যন্ত সেগুলির মধ্য দিয়ে যান৷

পদ্ধতি 1:YouTube ভিডিও সুপারিশ অস্বীকার করা

প্রথম যৌক্তিক পদক্ষেপটি হবে YouTube-এর "ইন-হাউস" চ্যানেল ব্লক করার আংশিক উপায় চেষ্টা করা। আমি আংশিকভাবে বলেছি কারণ ইউটিউবে চ্যানেলগুলি ব্লক করার কোনও স্থানীয় উপায় নেই। আপনি যা করতে পারেন তা হল নির্দিষ্ট কিছু ভিডিও আপনার প্রস্তাবিত ফিডে উপস্থিত হওয়া থেকে ব্লক করুন৷ আপনি যে চ্যানেলটি এড়াতে চাচ্ছেন তার কয়েকটি ভিডিও ব্লক করলে, YouTube সেই নির্দিষ্ট চ্যানেলের ভিডিওগুলির সুপারিশ করা বন্ধ করে দেবে।

আপনি তিন-বিন্দু আইকনে ক্লিক করে একটি YouTube ভিডিও সুপারিশ অস্বীকার করতে পারেন৷ ভিডিওর থাম্বনেইলের পাশে। সেখান থেকে, আগ্রহী নয়-এ ক্লিক করুন। এর পরে, সেই চ্যানেলের আরও কয়েকটি ভিডিওর সাথে পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন এবং আমি গ্যারান্টি দিচ্ছি যে আপনি সেই চ্যানেল থেকে আর কোনো ভিডিও দেখতে পাবেন না।

কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

পদ্ধতি 2:Chrome, Opera বা FireFox-এ ভিডিও ব্লকার এক্সটেনশন ব্যবহার করা

এই নিম্নলিখিত পদ্ধতিটি একটি YouTube চ্যানেল ব্লক করার সবচেয়ে কার্যকর উপায়। আজ অবধি, YouTube-এ চ্যানেলগুলি সম্পূর্ণরূপে ব্লক করার জন্য এটি এখনও একমাত্র পদ্ধতি। আপনি তিনটি ভিন্ন উপায়ে বিষয়বস্তু ব্লক করতে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। আপনি চ্যানেল, কীওয়ার্ড বা ওয়াইল্ডকার্ড দ্বারা তাদের ব্লক করতে পারেন।

ভিডিও ব্লকার এর মাধ্যমে সমস্ত সামগ্রী ব্লক করা হয়েছে৷ এগুলিকে আপনার YouTube অ্যাকাউন্ট থেকে সম্পূর্ণরূপে অদৃশ্য করে দেবে৷ আপনি নীচের পদ্ধতিটি শেষ করার পরে, আপনি সুপারিশ বারে সেই নির্দিষ্ট চ্যানেলগুলি থেকে সামগ্রী খুঁজে পেতে সক্ষম হবেন না। আরও, আপনি অনুসন্ধান করলেও চ্যানেলটি দৃশ্যমান হবে না।

নীচের পদক্ষেপগুলি Chrome-এ সম্পাদিত হয়েছিল৷ , কিন্তু জিনিসগুলি Firefox-এ একই রকম এবং অপেরা .

  1. আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং এক্সটেনশন ট্যাবে আপনার পথ তৈরি করুন।
    দ্রষ্টব্য: Chrome-এ, অ্যাকশন বোতামে ক্লিক করুন (তিন-বিন্দু) আরো টুলস-এ যান এবং এক্সটেনশন-এ ক্লিক করুন .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  2. সমস্ত পথ নিচে স্ক্রোল করুন এবং আরো এক্সটেনশন পান এ আলতো চাপুন .
    দ্রষ্টব্য: ফায়ারফক্সে, সেটিংস-এ যান , এক্সটেনশন-এ ক্লিক করুন এবং ভিডিও ব্লকার অনুসন্ধান করুন .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  3. ভিডিও ব্লকার অনুসন্ধান করুন এবং Chrome এ যোগ করুন এ আলতো চাপুন . এর পরে, নিশ্চিত করুন যে আপনি এক্সটেনশন যোগ করুন এ ক্লিক করুন৷ যাতে আপনি যথাযথ অনুমতি দেন।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  4. আপনি জানতে পারবেন যে ভিডিও ব্লকার যখন আপনি উপরের-ডান কোণায় একটি বিজ্ঞপ্তি পান তখন এক্সটেনশন সম্পূর্ণরূপে ইনস্টল করা হয়৷
  5. ভিডিও ব্লকার সহ ইনস্টল করা হয়েছে, আপনি যেকোনো ভিডিওতে ডান-ক্লিক করে এবং এই চ্যানেল থেকে ভিডিও ব্লক করুন নির্বাচন করে সহজেই একটি চ্যানেল ব্লক করতে পারেন .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  6. যদি আপনি সেই নির্দিষ্ট চ্যানেলটিকে দ্বিতীয়বার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি সহজেই এটিকে ব্লক করা তালিকা থেকে সরিয়ে দিতে পারেন। শুধু ভিডিও ব্লকার আলতো চাপুন উপরের-ডান কোণায় আইকন। সেখান থেকে যোগ করুন এ আপনার পথ তৈরি করুন৷ ট্যাব এবং X-এ ক্লিক করুন আপনি যে চ্যানেলটি ব্লক করেছেন তার পাশে।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  7. আপনি যোগ করুনও ব্যবহার করতে পারেন অতিরিক্ত চ্যানেল যোগ করতে ট্যাব যা ব্লক করা হবে। শুধু সঠিক নামটি টাইপ করুন এবং + টিপুন বোতাম নিশ্চিত করুন যে আপনি সঠিক স্পেস সহ ঠিক একই নাম লিখছেন, অন্যথায় এটি কাজ করবে না।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

ভিডিও ব্লকার সহ একাধিক YouTube চ্যানেল ব্লক করা

আপনার যদি ব্লক করার একাধিক চ্যানেল থাকে, তাহলে পুরো প্রক্রিয়াটিকে স্ট্রীমলাইন করার একটি উপায় আছে। আপনি একটি JSON ফাইল তৈরি করে এবং ভিডিও ব্লকার এক্সটেনশনে আমদানি করে একাধিক YouTube চ্যানেলকে একবারে ব্লক করতে পারেন৷

আপনি প্রায় প্রতিটি পাঠ্য সম্পাদক ব্যবহার করতে পারেন যা JSON ফাইল সংরক্ষণ করতে সক্ষম। আমি Notepad++ ব্যবহার করেছি। ভিডিও ব্লকার সহ একাধিক ফাইল ব্লক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডাউনলোড করুন নোটপ্যাড++ অথবা সমতুল্য পাঠ্য সম্পাদক।
  2. একটি নতুন টেক্সট ফাইল তৈরি করুন এবং কোডের নিম্নলিখিত ব্লক যোগ করুন:
    [{“key”:”name”, ”type”:”channel”},
    {“কী”:”নাম”,  ”টাইপ”:”চ্যানেল”},
    {“কী”:”নাম”,  “টাইপ”:”চ্যানেল”},
    {“কী”:”নাম”,  “টাইপ”:”চ্যানেল”},
    {“কী”:”নাম”,  “টাইপ”:”চ্যানেল”},]
  3. প্রতি লাইনে, “নাম” পরিবর্তন করুন আপনি ব্লক করতে চান এমন প্রতিটি চ্যানেলে। যদি 5টি এন্ট্রি যথেষ্ট না হয়, আপনার যতটা প্রয়োজন ততগুলি লাইন তৈরি করুন। শুধু নিশ্চিত করুন যে আপনার কোডের লাইন শুরু এবং শেষ হচ্ছে “]” দিয়ে।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  4. তালিকা তৈরি করা হয়ে গেলে, ফাইল-এ যান এবং Save As-এ ক্লিক করুন .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  5. আপনি যা চান আপনার ফাইলের নাম দিন তবে নিশ্চিত করুন যে আপনি JSON এক্সটেনশনের সাথে এটি সংরক্ষণ করুন৷
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  6. এখন Chrome এ যান এবং ভিডিও ব্লকার-এ ক্লিক করুন এক্সটেনশন সেখান থেকে, ইমপোর্ট বোতামে ক্লিক করুন .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  7. ফাইল চয়ন করুন এ ক্লিক করুন৷ এবং আপনার পূর্বে তৈরি করা তালিকাটি আমদানি করার জন্য অপেক্ষা করুন৷
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  8. এখন যোগ করুন এ ফিরে যান ভিডিও ব্লকার এক্সটেনশন থেকে ট্যাব। তালিকাটি সেখানে দৃশ্যমান হওয়া উচিত।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

পদ্ধতি 3:একটি Youtube ব্যবহারকারীকে ব্লক করা 

হেকলাররা সর্বত্র রয়েছে এবং ইউটিউব আলাদা নয়। আপনি যদি দুর্ভাগ্যজনক হন যে একজন ব্যবহারকারী ক্রমাগত আপনার মন্তব্য বিভাগে ঘৃণা করছে, তাহলে আপনি সহজেই এটি নীরব করতে পারেন৷

যদিও এটি তাদের চ্যানেলকে ঠিকভাবে ব্লক করবে না, এটি তাকে নীরব করতে একটি ভাল কাজ করবে। যদি সেই নির্দিষ্ট ব্যবহারকারীর ভিডিওগুলি আপনার প্রস্তাবিত তালিকায় উপস্থিত হয়, তবে নিশ্চিত করুন যে আপনি পদ্ধতি 1 অনুসরণ করেন এবং সেই চ্যানেল থেকে সুপারিশগুলি সরিয়ে দিন৷

একটি YouTube ব্যবহারকারীকে ব্লক করার পদক্ষেপগুলি প্ল্যাটফর্ম থেকে প্ল্যাটফর্মে ভিন্ন, তবে আমরা ডেস্কটপ এবং মোবাইল (Android এবং iOS) উভয়কেই কভার করতে যাচ্ছি।

ডেস্কটপ ডিভাইসে

  1. ইউটিউব ওয়েব সংস্করণ খোলার সাথে, আপনি যে ব্যবহারকারীকে ব্লক করতে চান তার জন্য অনুসন্ধান করুন।
  2. আপনি একবার সেই চ্যানেলে গেলে, সম্পর্কে ক্লিক করুন বিভাগ।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  3. পতাকা আইকন খুঁজুন। আপনি যদি উপরের-ডান বিভাগে এটি দেখতে না পান, তাহলে নীচের-ডান বিভাগে দেখুন, মোট ভিউ সংখ্যার কাছাকাছি।
  4. ব্লক ব্যবহারকারী-এ ক্লিক করুন .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  5. এখন জমা দিন এ ক্লিক করে আপনার বিকল্প নিশ্চিত করুন৷ .
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

মোবাইলে (Android এবং iOS)

আপনি যদি আপনার মোবাইল অ্যাপ থেকে কোনো ব্যবহারকারীকে বক করতে চান, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করে আপনি সহজেই তা করতে পারেন। তারা আপনার কোনো পোস্টে মন্তব্য করতে পারবে না, কিন্তু আপনি এখনও আপনার প্রস্তাবিত বারে সেই চ্যানেলের কিছু ভিডিও খুঁজে পেতে পারেন। আপনি যদি এটি প্রতিরোধ করতে চান তবে পদ্ধতি 1 অনুসরণ করুন। Android বা iOS থেকে YouTube ব্যবহারকারীদের কীভাবে ব্লক করবেন তা এখানে দেওয়া হল:

  1. YouTube অ্যাপ চালু করুন এবং আপনি যে চ্যানেলটিকে ব্লক করতে চান সেটি খুঁজুন।
  2. চ্যানেলটিতে আলতো চাপুন এবং অ্যাকশন বোতামটি প্রসারিত করুন।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন
  3. এখন ব্যবহারকারীকে ব্লক করুন এ আলতো চাপুন৷ এবং ব্লক টিপে আপনার নির্বাচন নিশ্চিত করুন আবার।
    কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

পদ্ধতি 4:সীমাবদ্ধ মোড ব্যবহার করা

সীমাবদ্ধ মোড অনুপযুক্ত বিষয়বস্তুর জন্য ব্যবহারকারীদের দ্বারা পূর্বে ফ্ল্যাগ করা অনেক ভিডিও লুকিয়ে রাখবে। ইউটিউব ঝামেলাপূর্ণ ভিডিও শনাক্ত করার জন্য বর্ণনা, ভিডিও শিরোনাম এবং সম্প্রদায় নির্দেশিকাগুলির মতো অন্যান্য সংকেতগুলির উপরও নির্ভর করে। আপনি যদি সন্দেহজনক YouTube সামগ্রী থেকে পরিত্রাণ পেতে চান তবে এটি আপনার সেরা বাজি হতে পারে৷

ইংরেজি যদি আপনার মাতৃভাষা না হয় তবে চিন্তা করবেন না, এই মোডটি বিভিন্ন ভাষায় উপলব্ধ। এটি আপনার বাচ্চাদের YouTube দেখার অনুমতি দেওয়ারও একটি নিরাপদ উপায়।

আপনি স্ক্রিনের উপরের ডানদিকে আপনার ব্যবহারকারী আইকনে ট্যাপ করে সীমাবদ্ধ মোড সক্ষম করতে পারেন। সেখান থেকে, সীমাবদ্ধ মোড-এ ক্লিক করুন

কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন

আপনি এটি সক্ষম করার পরে, YouTube স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন নির্দেশিকা অনুযায়ী বিষয়বস্তু ফিল্টার করবে৷

কিভাবে:YouTube চ্যানেল ব্লক করবেন


  1. কিভাবে একসাথে ইউটিউব চ্যানেল আনসাবস্ক্রাইব করবেন

  2. আপনার YouTube চ্যানেলের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. 31 মিলিয়ন অন্যান্য চ্যানেলের মধ্যে কীভাবে একটি YouTube চ্যানেল খুঁজে পাবেন?

  4. কিভাবে আমার বাচ্চার জন্য YouTube ভিডিও এবং চ্যানেল ব্লক করবেন?