কম্পিউটার

কীভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কলের জন্য WhatsApp ভিডিও কল ব্যবহার করবেন

হোয়াটসঅ্যাপ একটি টেক্সট-মেসেজিং অ্যাপ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। এটি ইন্টারনেটের মাধ্যমে ভিডিও কল করতেও ব্যবহার করা যেতে পারে (ভিওআইপি কল নামে পরিচিত)। এই নির্দেশিকা ব্যাখ্যা করে কিভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কল করতে হয় এবং সমস্ত উপলব্ধ অপারেটিং সিস্টেম কভার করে৷

হোয়াটসঅ্যাপ সম্প্রতি পুরানো অপারেটিং সিস্টেমের ডিভাইসগুলির জন্য সমর্থন বাদ দিয়েছে। এটি এখন শুধুমাত্র iOS 9 বা তার পরবর্তী সংস্করণ সহ iPhone এবং 4.0.3 বা পরবর্তী সংস্করণ সহ Android স্মার্টফোন সমর্থন করে৷ আপনি যদি একটি ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করেন, আপনি একটি Android এমুলেটর ব্যবহার করে Whatsapp কে ছাড়িয়ে যেতে পারেন এবং স্মার্টফোন ছাড়াই ভিডিও কল করতে পারেন৷ (সে সম্পর্কে তথ্যের জন্য এই নিবন্ধের নীচে স্ক্রোল করুন।)

কীভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কলের জন্য WhatsApp ভিডিও কল ব্যবহার করবেন

কিভাবে একটি WhatsApp ভিডিও কল করতে হয়

একটি ভিডিও কল করতে, আপনি যার সাথে যোগাযোগ করতে চান তার সাথে একটি চ্যাট খুলুন, তারপর ভয়েস কল এ আলতো চাপুন আইকন (এটি একটি ফোনের মত দেখাচ্ছে)। বিকল্পভাবে, কল আলতো চাপুন ট্যাব এবং সবুজ টিপুন একটি পরিচিতির সাথে একটি কল শুরু করার জন্য বোতাম৷

পরিবর্তে পৃথক বা গ্রুপ ফোন (ভয়েস) কল করার বিষয়ে তথ্য খুঁজছেন? কিভাবে হোয়াটসঅ্যাপ ফোন কল করতে হয় তা পড়ুন।

কীভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কলের জন্য WhatsApp ভিডিও কল ব্যবহার করবেন

একটি ভিডিও থেকে একটি ভয়েস কথোপকথনে মিড-কল স্যুইচ করতে এবং এর বিপরীতে, ক্যামেরা  নির্বাচন করুন কল করার সময় আইকন। হোয়াটসঅ্যাপ আপনি যার সাথে কথা বলছেন তাকে একটি অনুরোধ পাঠায় এবং তাকে ভিডিও থেকে ভয়েসে স্যুইচ করতে বলে।

হোয়াটসঅ্যাপ ভিডিও কল বিনামূল্যে। যাইহোক, অ্যাপটির একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন, তাই আপনি যদি 4G বা 3G ক্যারিয়ার নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত থাকেন তাহলে এটি মোবাইল ডেটা ব্যবহার করে। আপনার ডেটা ভাতা ব্যবহার এড়াতে, একটি কল করার আগে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করুন৷

কিভাবে একটি WhatsApp ভিডিও কল রিসিভ করবেন

হোয়াটসঅ্যাপে কল রিসিভ করা কল করার চেয়ে সহজ। এটি কীভাবে করবেন তা এখানে:

  • একটি iOS ডিভাইসে, সবুজে আলতো চাপুন স্বীকার করুন ৷ কল খুলতে আইকন, অথবা লাল অস্বীকৃতি এটি প্রত্যাখ্যান করার জন্য আইকন৷
  • একটি Android ডিভাইসে, গ্রহণ করতে উপরে সোয়াইপ করুন এবং প্রত্যাখ্যান করতে নিচে সোয়াইপ করুন। আপনি উত্তর পর্যন্ত সোয়াইপ করতে পারেন একটি দ্রুত বার্তা দিয়ে কল প্রত্যাখ্যান করতে।
কীভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কলের জন্য WhatsApp ভিডিও কল ব্যবহার করবেন

প্রগতিশীল একটি কলে যোগ দিন

আপনি যদি একটি ইনকামিং হোয়াটসঅ্যাপ গ্রুপ ভয়েস বা ভিডিও কল পান, কিন্তু এখনই কলটি নিতে না পারেন, আপনি আপনার সুবিধামত পরে কলটিতে যোগ দিতে পারেন। এই কার্যকারিতা একটি ব্যক্তিগত কথোপকথনের বাস্তব-জীবনের প্রবাহকে অনুকরণ করে, যখন আপনি প্রস্তুত থাকবেন তখন আপনাকে গ্রুপ কলে পপ করার অনুমতি দেয়৷

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, যখন হোয়াটসঅ্যাপ গ্রুপ কল আসে, তখন উপেক্ষা করুন এ আলতো চাপুন৷ আপনি এখনই কলে যোগ দিতে না পারলে ইনকামিং কল স্ক্রিনে।

আপনি যখন গ্রুপ কলে যোগ দিতে প্রস্তুত হন, তখন WhatsApp অ্যাপে আপনার কল ট্যাব থেকে সক্রিয় কলটিতে আলতো চাপুন, তারপরে যোগ দিন এ আলতো চাপুন . যতক্ষণ কল সক্রিয় থাকে ততক্ষণ ব্যবহারকারীরা যতবার খুশি কলগুলিতে যোগ দিতে, ছেড়ে যেতে এবং পুনরায় যোগদান করতে পারে৷

এছাড়াও একটি কল ইনফো স্ক্রীন রয়েছে যেখানে কলের নির্মাতা দেখতে পারেন কে বর্তমানে গ্রুপ কলে আছেন এবং কারা এখনও কলে যোগ দেননি।

কিভাবে একটি WhatsApp গ্রুপ কল করতে হয়

একের পর এক ভিডিও চ্যাট ছাড়াও, হোয়াটসঅ্যাপ গ্রুপ ভিডিও চ্যাট হোস্ট করে। এগুলি ভিডিও কলের মতো কাজ করে, আপনি অংশগ্রহণকারীদের তালিকায় পরিচিতি যোগ করতে পারবেন না।

হোয়াটসঅ্যাপ একটি গ্রুপ ভিডিও কলে চারজন পর্যন্ত অংশগ্রহণকারীকে সমর্থন করে।

  1. উপরের নির্দেশাবলী ব্যবহার করে একটি পরিচিতির সাথে একটি কল শুরু করুন৷

  2. একবার তারা কলটি গ্রহণ করলে, অংশগ্রহণকারী যোগ করুন নির্বাচন করুন৷ .

  3. আপনি কলে যোগ করতে চান এমন অন্য পরিচিতি খুঁজুন বা নির্বাচন করুন।

  4. যোগ করুন নির্বাচন করুন৷ .

    কীভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কলের জন্য WhatsApp ভিডিও কল ব্যবহার করবেন

হোয়াটসঅ্যাপ গ্রুপ কলিং ফিচার ব্যবহার করার সময় কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

  • প্রত্যেকের একটি শক্তিশালী ইন্টারনেট সংযোগ আছে তা নিশ্চিত করুন৷ কলের গুণমান সবচেয়ে দুর্বল সংযোগের সাথে যোগাযোগের উপর নির্ভর করে।
  • একটি গ্রুপ ভয়েস কল চলাকালীন আপনি একটি গ্রুপ ভিডিও কলে যেতে পারবেন না৷
  • আপনি একটি গ্রুপ ভয়েস কলের সময় একটি পরিচিতি সরাতে পারবেন না৷ কল থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে যোগাযোগটিকে হ্যাং আপ করতে হবে।
  • আপনি কলে একটি অবরুদ্ধ পরিচিতি যোগ করতে পারবেন না৷ আপনি ব্লক করেছেন এমন কারো সাথে একটি গ্রুপ ভয়েস কলে থাকতে পারেন যদি সে অন্য কেউ আমন্ত্রিত হয়।

কিভাবে ডেস্কটপ এবং ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ভিডিও কল করবেন

ভিডিও কল করার জন্য আপনি WhatsApp ডেস্কটপ অ্যাপ ব্যবহার করতে পারবেন না। আপনি শুধুমাত্র টেক্সট বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে ডেস্কটপ অ্যাপ ব্যবহার করতে পারেন।

কীভাবে ব্যক্তিগত এবং গ্রুপ কলের জন্য WhatsApp ভিডিও কল ব্যবহার করবেন

যাইহোক, Windows ব্যবহারকারীরা Android এমুলেটর যেমন AndY, Nox, বা BlueStacks ডাউনলোড করে এই সীমাবদ্ধতার কাছাকাছি কাজ করতে পারেন। এগুলো ম্যাক কম্পিউটারেও ডাউনলোড করা যায়। অ্যান্ড্রয়েড এমুলেটর আপনাকে আপনার কম্পিউটারে WhatsApp এর মোবাইল সংস্করণ ডাউনলোড করতে দেয়, যা আপনি ভিডিও কল করতে ব্যবহার করতে পারেন।

উইন্ডোজের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর ম্যাকের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর৷

আপনি যদি এমুলেটর অনুরাগী না হন, তাহলে আপনার পিসিতে অ্যান্ড্রয়েড ইন্সটল করতে পারেন।


  1. কীভাবে হোয়াটসঅ্যাপ ভিডিও এবং ভয়েস কল রেকর্ড করবেন

  2. কীভাবে হোয়াটসঅ্যাপ ভিডিও এবং ভয়েস কল রেকর্ড করবেন?

  3. অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপে স্টিকার কীভাবে ব্যবহার করবেন

  4. Android এ WhatsApp কল কিভাবে রেকর্ড করবেন