কম্পিউটার

ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে যেকোনো ওয়েবপেজের স্ক্রলিং স্ক্রিনশট নিন।

আপনার কি প্রায়ই ওয়েবপেজের স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন হয়? যদি হ্যাঁ হয় তবে আপনি একটি টুল অনুসন্ধান করতে পারেন যা আপনাকে সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠার স্ক্রিনশটগুলি উপরে থেকে নীচে নিতে সাহায্য করতে পারে। হয়তো আপনি এই উদ্দেশ্যে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করছেন, কিন্তু এখন ফায়ারফক্স একটি ওয়েবপেজের স্ক্রোল-সক্ষম স্ক্রিনশট নেওয়ার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প চালু করেছে। এই বৈশিষ্ট্যের পাশাপাশি, এই সমস্ত নতুন ব্রাউজারে অনেকগুলি আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে। সুতরাং, আসুন জেনে নিই কিভাবে আপনি সমস্ত নতুন ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে একটি সম্পূর্ণ ওয়েবপেজের স্ক্রিনশট নিতে পারেন।

  1. Firefox এর সর্বশেষ সংস্করণে যান যদি আপনার কাছে আগে থেকেই Firefox থাকে তাহলে আপডেটের জন্য চেক করুন। আপনি প্রদত্ত লিঙ্ক থেকে ফায়ারফক্সের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

https://www.mozilla.org/en-US/firefox/

  1. আপনি একবার ডাউনলোড এবং ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন করলে এটি আপনাকে Firefox কে আপনার ডিফল্ট ব্রাউজার করতে বলবে। আপনি এখন বা পরে এটি করতে বেছে নিতে পারেন৷ এছাড়াও পড়ুন:মজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল
  2. এখন আপনি যে ওয়েবসাইটটির স্ক্রিনশট নিতে চান সেটি খুলুন।
  3. একবার ওয়েবপৃষ্ঠা সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে পৃষ্ঠা অ্যাকশন বোতামে ক্লিক করুন (ওয়েব ঠিকানার শেষে তিনটি বিন্দু অবস্থিত)
  4. আপনি তালিকার শেষ বিকল্প হিসেবে "স্ক্রিনশট নিন" দেখতে পাবেন।
    ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে যেকোনো ওয়েবপেজের স্ক্রলিং স্ক্রিনশট নিন।
  5. যখন আপনি প্রথমবার এই বিকল্পটি ব্যবহার করবেন তখন এটি আপনাকে এই স্ক্রিনশট বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য কিছু টিপস দেখাবে৷ এখানে আপনি দেখতে পাবেন যে আপনি ব্রাউজার থেকে নেভিগেট না করেও স্ক্রিনশট নিতে, সেভ করতে এবং শেয়ার করতে পারবেন। আপনি নীচে এড়িয়ে যান বোতামে ক্লিক করে এই টিপসগুলি এড়িয়ে যেতে পারেন৷
  6. স্ক্রোলিং স্ক্রিনশট নিতে "সম্পূর্ণ পৃষ্ঠা সংরক্ষণ করুন" বিকল্পে ক্লিক করুন।
    ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে যেকোনো ওয়েবপেজের স্ক্রলিং স্ক্রিনশট নিন।
  7. নির্বাচন করার সময় স্ক্রীন শটে যে এলাকাটি অন্তর্ভুক্ত করতে চান সেটি নির্বাচন করুন আপনি নির্বাচনের মধ্যে এলাকাটি অন্তর্ভুক্ত করতে নিচে স্ক্রোল করতে পারেন।
    এছাড়াও পড়ুন:ক্রোম মজিলার জন্য 10টি সেরা বিজ্ঞাপন ব্লকার
  8. একবার আপনার নির্বাচন করা হয়ে গেলে যে কোনো জায়গায় ক্লিক করুন এবং আপনি সংরক্ষণ দেখতে পাবেন এটিতে ক্লিক করুন৷
    ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে যেকোনো ওয়েবপেজের স্ক্রলিং স্ক্রিনশট নিন।
  9. আপনাকে অন্য একটি ওয়েবপৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে যেখানে আপনি এইমাত্র নেওয়া স্ক্রিনশট এবং একটি ডাউনলোড দেখতে পাবেন। আপনি সরাসরি আপনার স্ক্রিন শট শেয়ার করতে শেয়ার বোতামে ক্লিক করতে পারেন।
    ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করে যেকোনো ওয়েবপেজের স্ক্রলিং স্ক্রিনশট নিন।
  10. ডাউনলোড বোতামে ক্লিক করুন এবং আপনার স্ক্রিনশট ডাউনলোড করা ফাইলগুলিতে সংরক্ষিত হবে।

এটিই, আপনার সম্পূর্ণ ওয়েবপৃষ্ঠার স্ক্রিনশট সংরক্ষণ করা হয়েছে। এটি সত্যিই ফায়ারফক্স কোয়ান্টামের একটি দুর্দান্ত বৈশিষ্ট্য। এখন আপনি ইমেজ হিসাবে দীর্ঘ ওয়েবপেজ সংরক্ষণ করতে পারেন এবং পরে যে কোনো ডিভাইসের মাধ্যমে যেতে পারেন।


  1. কিভাবে ম্যাকে স্ক্রোলিং স্ক্রিনশট নেওয়া যায়

  2. গাইড:Windows 10 এ স্ক্রলিং স্ক্রিনশট নিন

  3. কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

  4. কিভাবে উইন্ডোজ 10-এ স্নিপ এবং স্কেচ ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া যায়?