কম্পিউটার

কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, আপনি যখনই আপনার সিস্টেমকে দীর্ঘ সময় ধরে রেখে যান তখন আপনার উইন্ডোজ পিসি বন্ধ করার দরকার নেই। আপনি যদি প্রতিবার কোথাও যেতে হলে আপনার সিস্টেম বন্ধ করার অভ্যাস করে থাকেন, তাহলে আপনি হাইবারনেট এবং স্লিপ মোড ব্যবহার করে দেখতে পারেন।

স্লিপ এবং হাইবারনেট মোড কি

স্লিপ মোড আপনার সিস্টেমের জন্য একটি পাওয়ার সেভিং মোড। সুতরাং আপনার সিস্টেমটি যদি দীর্ঘ সময়ের জন্য নিষ্ক্রিয় থাকে তবে এটি শক্তি সংরক্ষণের জন্য স্বয়ংক্রিয়ভাবে স্লিপ মোডে চলে যায়। স্লিপ মোড আপনার পিসিকে লো পাওয়ার মোডে রাখে এবং এটি আপনার ক্রিয়াকলাপ সাময়িকভাবে RAM এ সংরক্ষণ করে। এই মোডে, কম্পিউটারে কম পরিমাণে শক্তি সরবরাহ করা হয় যাতে সে RAM সর্বদা চালু থাকে। তাই যখনই আপনার কম্পিউটার ব্যবহার করা হবে, এটি দ্রুত পিসিকে ঠিক যেখান থেকে রেখেছিল সেখান থেকে পুনরায় চালু করবে।

হাইবারনেট মোড ৷ স্লিপ মোডের মতো কাজ করে যা শক্তি এবং সংস্থান সংরক্ষণে সহায়তা করে। এটি হার্ড ড্রাইভে আপনার চলমান প্রক্রিয়াগুলি সংরক্ষণ করে এবং মেশিনটিকে বন্ধ করে দেয়। যেহেতু ডেটা ডিস্কে সংরক্ষণ করা হয়, এটির জন্য কোন অবিরাম শক্তি প্রয়োজন হয় না। সুতরাং আপনি যখনই আপনার সিস্টেমকে হাইবারনেট মোডে রাখবেন, এটি আপনার হার্ড ড্রাইভে কম্পিউটারের অবস্থা সংরক্ষণ করবে এবং অবিলম্বে পিসি বন্ধ করে দেবে। যখন ব্যবহারকারী সিস্টেমটি পুনরায় চালু করেন, তখন সমস্ত সংরক্ষিত ডেটা RAM-তে লোড হয়ে যায় এবং ব্যবহারকারীরা তাদের কাজ চালিয়ে যেতে পারেন৷

হাইবারনেট মোডের মাধ্যমে, আপনি সমস্ত ফাইল এবং প্রোগ্রামগুলিকে ছেড়ে যাওয়ার সাথে সাথে অ্যাক্সেস করতে সক্ষম হবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি টেক্সট এডিটরে কিছু লিখতে থাকেন বা হাইবারনেশনের আগে আপনি যদি কোনো প্রোগ্রাম ব্যবহার করে থাকেন, তাহলে সিস্টেম সক্রিয় হয়ে গেলে আপনি আপনার কাজ আবার শুরু করতে পারেন। হাইবারনেশন পুনরায় শুরু হতে আরও কিছু সময় লাগতে পারে তবে এটি এখনও প্রাথমিক বুট সময়ের চেয়ে কম।

ঘুম এবং হাইবারনেট কেন উপকারী?

নিয়মিতভাবে একটি কম্পিউটার ব্যবহার করার সময়, এটি সবসময় বন্ধ করা সত্যিই অসুবিধাজনক। কারণ, শাটডাউনের আগে আপনাকে আপনার কাজ সংরক্ষণ করতে হবে এবং সমস্ত প্রোগ্রাম বন্ধ করতে হবে এবং পরের বার যখন আপনি আবার পিসি ব্যবহার করবেন, তখন আপনাকে পুরো বুটিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এবং আপনি যে সমস্ত প্রোগ্রাম বা নথি ব্যবহার করছেন সেগুলি ম্যানুয়ালি পুনরায় চালু করতে হবে।

অন্যদিকে ঘুমান এবং হাইবারনেট করুন, আপনার সেশন সংরক্ষণ করুন এবং সময় নষ্ট না করে আপনাকে শক্তি সংরক্ষণের অনুমতি দিন.. আপনি যখন সিস্টেমটি চালু করতে পাওয়ার বোতাম টিপুন, তখন সবকিছু ঠিক যেমনটি বাকি ছিল তেমনই হবে।

কিভাবে আপনার পিসিতে স্লিপ বা হাইবারনেট কনফিগার করবেন

নতুন উইন্ডোজ ভিত্তিক ল্যাপটপগুলি আপনার সিস্টেম নিষ্ক্রিয় হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে স্লিপ মোডে যাওয়ার জন্য প্রিসেট থাকে এবং তারপরে এটি স্বয়ংক্রিয়ভাবে হাইবারনেট মোডে চলে যায়। যাইহোক, আপনি আপনার পছন্দ অনুযায়ী এই বৈশিষ্ট্যগুলি কাস্টমাইজ করতে পারেন৷

এটি করতে, শুধুমাত্র নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট বোতামে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেলে যান

কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল

  • এখন পাওয়ার অপশন খুলুন এবং 'কম্পিউটার ঘুমানোর সময় পরিবর্তন করুন' এ ক্লিক করুন

কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল

কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল

  • 'পুট দ্য কম্পিউটার টু স্লিপ' বিকল্পে ঘুমের সময় বেছে নিন এবং সেভ পরিবর্তনে ক্লিক করুন।
    কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল
  • আবার পাওয়ার অপশনে ফিরে যান এবং ‘চোজ কি দ্যা পাওয়ার বোতামস ডু’-তে ক্লিক করুন এবং আপনার প্রয়োজন অনুযায়ী সমস্ত বিকল্প বেছে নিন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন-এ ক্লিক করুন।

কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল

কেন হাইবারনেট/স্লিপ মোড শাটডাউনের চেয়ে ভাল

বৈশিষ্ট্যটি বন্ধ করা এখন অদ্ভুত হয়ে উঠছে কারণ ঘুম এবং হাইবারনেট বিকল্পগুলি ব্যবহার করে, আপনি আপনার সিস্টেম ব্যবহার করার আরও সুবিধা পাবেন৷


  1. 5 কারণ কেন ফায়ারফক্স কোয়ান্টাম গুগল ক্রোমের চেয়ে ভাল

  2. আমি কি আমাদের আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারি?

  3. 5টি বৈশিষ্ট্য যা MacOSকে উইন্ডোজের চেয়ে ভালো করে তোলে

  4. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন