কম্পিউটার

Firefox দিয়ে ট্র্যাকারদের ব্লক করার পদক্ষেপ

আপনি কি কয়েক মিনিট আগে ব্রাউজ করা একই নিবন্ধগুলির বিজ্ঞাপনগুলি লক্ষ্য করেছেন? এটি ঘটে কারণ ওয়েবসাইটগুলি আপনার অনলাইন কার্যকলাপগুলি ট্র্যাক করে এবং আপনাকে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি দেখায়৷ এটা কি একই সাথে বিরক্তিকর এবং ভীতিকর নয়। কেউই গুপ্তচরবৃত্তি করতে পছন্দ করে না, তাই আমরা প্রায়শই ওয়েবসাইটগুলিকেও ট্র্যাক না করা পছন্দ করি। এর জন্য হয় আমরা ব্রাউজার সেটিংস পরিবর্তন করি, অথবা আমরা একটি এক্সটেনশন ব্যবহার করি।

Firefox 65 হল একটি সাম্প্রতিক ব্রাউজার যা আপনাকে অপ্ট আউট করতে সাহায্য করে৷ Firefox-এর নতুন সংস্করণের সাহায্যে, আপনি কোনো এক্সটেনশন ছাড়াই আপনার বিষয়বস্তু ট্র্যাক করা থেকে ওয়েবসাইটগুলিকে এড়াতে পারেন৷

এই পোস্টে, আমরা আলোচনা করেছি কিভাবে ফায়ারফক্সের সাথে ট্র্যাকিং ওয়েবসাইটগুলি ব্লক করা যায়। প্রথমে ফায়ারফক্সে কনটেন্ট ব্লকিং সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফায়ারফক্সে সামগ্রী ব্লক করা

বিষয়বস্তু ব্লকিং হল গোপনীয়তা সেটিংস যা ট্র্যাকার এবং কুকি বন্ধ করার জন্য বৈশিষ্ট্যযুক্ত যা আপনার ব্রাউজারের কর্মক্ষমতা এবং গোপনীয়তার উপর প্রভাব ফেলে। এই সেটিংসগুলি প্রথমে ফায়ারফক্স 63 এর সাথে ট্র্যাকিং সুরক্ষা হিসাবে বেরিয়ে এসেছিল এবং এখন এটিকে নতুন করে কন্টেন্ট ব্লকিং হিসাবে নামকরণ করা হয়েছে৷

ফায়ারফক্স সংযোগ বিচ্ছিন্ন করার সাথে অংশীদারিত্ব করেছে (যে সংস্থার লক্ষ্য ব্যবহারকারীদের ট্র্যাক হওয়ার ভয় ছাড়াই ইন্টারনেট সার্ফ করার স্বাধীনতা প্রদান করা। আপনি যখন ইন্টারনেট সার্ফ করেন তখন ফায়ারফক্স পরিচিত ট্র্যাকারগুলির একটি তালিকা ব্লক করার ক্ষমতা নিয়ে আসে।

আপনি যদি সংযোগ বিচ্ছিন্ন করে ব্লক করা ট্র্যাকারগুলির তালিকা পেতে চান তবে আপনি এটির ওয়েবসাইটে যেতে পারেন। Firefox 65 অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য তিনটি বিকল্প অফার করে।

Firefox দিয়ে ট্র্যাকারদের ব্লক করার পদক্ষেপ

স্ট্যান্ডার্ড: বিকল্পটি শুধুমাত্র ব্যক্তিগত উইন্ডোতে পরিচিত ট্র্যাকারগুলিকে ব্লক করে, যা কর্মক্ষমতা এবং সুরক্ষার মধ্যে একটি ভারসাম্য তৈরি করে। এই সেটিং তৃতীয় পক্ষের ট্র্যাকিং কুকিজ ব্লক করে না।

কাস্টম: আপনি যদি আপনার পছন্দ অনুযায়ী ট্র্যাকিং ওয়েবসাইট ব্লক করতে চান, তাহলে আপনাকে কাস্টম বেছে নিতে হবে। এটি স্ট্রিক্ট এবং স্ট্যান্ডার্ডের সমন্বয় যা ব্যবহারকারীকে কুকি এবং ট্র্যাকারের উপর নিয়ন্ত্রণ দেয়

কঠোর: এটি সমস্ত উইন্ডোতে থার্ড-পার্টি ট্র্যাকিং কুকি সহ সমস্ত পরিচিত ট্র্যাকারগুলিকে ব্লক করে, তা ব্যক্তিগত হোক বা নিয়মিত৷

দ্রষ্টব্য:কিছু ওয়েবসাইট কুকিতে কাজ করে, আপনি যদি সেগুলিকে ব্লক করেন, তাহলে ওয়েবসাইটটি উদ্দেশ্য অনুযায়ী কাজ নাও করতে পারে৷

কন্টেন্ট ব্লকিং সক্রিয় করুন

এখন যেহেতু আপনি বিষয়বস্তু ব্লকিং সম্পর্কে জানেন এবং এটি কীভাবে সহায়তা করে, আসুন পরবর্তী বিভাগে চলে যাই, সামগ্রী ব্লকিং সক্ষম করি। আপনি এই সেটিংস অ্যাক্সেস করতে পারেন, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:ফায়ারফক্স খুলুন, মেনুতে যান এবং সামগ্রী ব্লকিং এ ক্লিক করুন।

Firefox দিয়ে ট্র্যাকারদের ব্লক করার পদক্ষেপ

দ্রষ্টব্য:যদি আপনি বিকল্পটি না পান, তাহলে আপনাকে Firefox আপগ্রেড করতে হবে।

ধাপ 2:আপনি সামগ্রী ব্লকিং পাবেন, স্ট্যান্ডার্ড, কঠোর এবং কাস্টম থেকে সামগ্রী ব্লক করার জন্য মোড নির্বাচন করুন৷

Firefox দিয়ে ট্র্যাকারদের ব্লক করার পদক্ষেপ

ধাপ 3:আপনি যদি কাস্টম করতে যান, তাহলে আপনাকে দুটি সেটিংস কুকিজ এবং ট্র্যাকারস ম্যানুয়ালি সক্ষম করতে হবে।

দ্রষ্টব্য:ট্র্যাকারের অধীনে, আপনি হয় তাদের ব্যক্তিগত উইন্ডোতে ব্লক করতে পারেন বা তাদের সকলকে ব্লক করতে পারেন। যেখানে কুকিজে, সমস্ত কুকি, সমস্ত তৃতীয়-পক্ষ কুকি, অনাভিদর্শিত ওয়েবসাইট বা তৃতীয়-পক্ষ ট্র্যাকার থেকে কুকি ব্লক করার বিকল্প রয়েছে৷

Firefox দিয়ে ট্র্যাকারদের ব্লক করার পদক্ষেপ

ধাপ 4:আপনি আপনার পছন্দ অনুযায়ী সেটিংস আরও পরিবর্তন করতে পারেন। ট্র্যাকারের অধীনে, ব্লক তালিকা পরিবর্তন করুন এ ক্লিক করুন।

ধাপ 5:একটি তালিকা প্রদর্শিত হবে:

Disconnect.me মৌলিক সুরক্ষা (প্রস্তাবিত) – যা ট্র্যাকারদের অনুমতি দেয় যাতে ওয়েবসাইটগুলি সঠিকভাবে কাজ করতে পারে৷

Disconnect.me কঠোর সুরক্ষা - পরিচিত ট্র্যাকারগুলিকে ব্লক করে। কিছু ওয়েবসাইট সঠিকভাবে কাজ নাও করতে পারে৷

Firefox দিয়ে ট্র্যাকারদের ব্লক করার পদক্ষেপ

ধাপ 6:একটি চয়ন করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

আপনি ওয়েবসাইটগুলিকে একটি "ট্র্যাক করবেন না" সংকেত পাঠাতে পারেন যে আপনি ট্র্যাক করতে চান না তবে এটি বেশিরভাগ সময় উপেক্ষা করা হয়৷

একবার কাস্টমাইজ করা সেটিংসের সাথে সম্পন্ন হলে, আপনি উইন্ডোটি বন্ধ করতে পারেন। এখন যখনই ফায়ারফক্স কন্টেন্ট ব্লক করে, আপনি সাইটের তথ্য এবং সবুজ লকের মধ্যে আপনার ঠিকানা বারে একটি শিল্ড আইকন দেখতে পাবেন।

নির্দিষ্ট সাইটগুলির জন্য ব্লকিং নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি

আপনি যখন সমস্ত কুকি এবং ট্র্যাকার ব্লক করেন, তখন একটি সম্ভাবনা থাকে যে ওয়েবসাইটের কিছু অংশ খারাপ আচরণ করতে পারে বা তাদের উদ্দেশ্য অনুযায়ী কাজ করে না। বিষয়বস্তু ব্লকিং বৈশিষ্ট্য কাস্টমাইজ করার পরে যদি এটি ঘটে, তবে এটি অক্ষম করবেন না, পৃথক সাইটের জন্য ব্যতিক্রম যোগ করুন।

ধাপ 1:ঢাল আইকন সনাক্ত করুন এবং ক্লিক করুন, তারপরে "এই সাইটের জন্য ব্লক করা বন্ধ করুন" এ আলতো চাপুন৷

ধাপ 2 এখন ব্লকিং কন্টেন্টের ব্যতিক্রম হিসেবে একটি ওয়েবসাইট যোগ করুন

ধাপ 3:একবার হয়ে গেলে, পৃষ্ঠাটি রিফ্রেশ করুন।

পৃষ্ঠাটি লোড হলে, সমস্ত কুকি এবং ট্র্যাকার কাজ করবে। আপনি যখন সেই সাইটে থাকবেন, আপনি এটির মাধ্যমে একটি স্ট্রাইক সহ ঢাল দেখতে পাবেন।

সুতরাং, এইভাবে ফায়ারফক্স আপনাকে ট্র্যাকার ব্লক করতে এবং ব্যক্তিগতভাবে ব্রাউজ করতে সাহায্য করে। নিবন্ধটি পছন্দ হয়েছে? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. Firefox-এ আপনাকে ট্র্যাক করা থেকে কিভাবে Facebook ব্লক করবেন

  2. আইফোনে সাফারিতে অ্যাড পপ-আপগুলি কীভাবে ব্লক করবেন তা এখানে রয়েছে!

  3. কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান

  4. 'রিফ্রেশ ফায়ারফক্স' দিয়ে আপনার ব্রাউজিং উন্নত করুন