কম্পিউটার

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

যদিও প্রায়শই নিজেকে পরিচিত করতে এবং মাউস-কম কম্পিউটার ব্যবহারে দক্ষ হতে কিছুটা অনুশীলন করতে হয়, সেই প্রচেষ্টাটি আপনার সময়ের জন্য উপযুক্ত হতে পারে। যেকোন ডেটা এন্ট্রি কর্মী বা সফ্টওয়্যার বিকাশকারী আপনাকে বলবে যে কীবোর্ড এবং কীবোর্ড শর্টকাটগুলি আপনাকে মাউসের চেয়ে অনেক বেশি গতিতে কাজগুলি সম্পাদন করতে দেয়৷ আজ আমরা দেখব কিভাবে আপনার ইন্টারনেট ব্রাউজিংয়ে সেই দর্শন প্রয়োগ করতে হয়।

মাউস-লেস ব্রাউজিংয়ের একটি ভূমিকা

এটির সাথে অপরিচিত কেউ বিভ্রান্ত হতে পারে:আপনি কীভাবে মাউস ছাড়া লিঙ্কগুলি অনুসরণ করবেন সেগুলিতে ক্লিক করতে? বেশিরভাগ মাউস-লেস সমাধানগুলি একটি ওয়েবপৃষ্ঠার প্রতিটি ক্লিকযোগ্য আইটেমকে একটি অনন্য "ইঙ্গিত" দিয়ে ওভারলে করে, যা মূলত একটি অস্থায়ী কীবোর্ড শর্টকাট যা আপনাকে আইটেমটি ক্লিক করতে দেয়।

নিশ্চিন্ত থাকুন যদিও ইঙ্গিতগুলি কাজ না করে, এই অ্যাপ এবং এক্সটেনশনগুলির অধিকাংশই আপনাকে মাউস ব্যবহার করার অনুমতি দেবে যখন আপনার প্রয়োজন হবে৷

আমরা প্রথমে জনপ্রিয় ব্রাউজারগুলির জন্য উপলব্ধ কয়েকটি এক্সটেনশন কভার করব এবং তারপরে আমরা মাউস ছাড়াই ব্রাউজ করার জন্য প্রাথমিকভাবে ডিজাইন করা কিছু বিকল্প ব্রাউজার অন্বেষণ করব। সবগুলোই বিনামূল্যে, এবং বেশিরভাগই ওপেন সোর্স।

1. Vimium

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

নিজেকে "হ্যাকারের ব্রাউজার" বলে অভিহিত করে, Vimium হল Chrome-এর জন্য একটি বিনামূল্যের এক্সটেনশন এবং সবচেয়ে জনপ্রিয় Vim-ভিত্তিক কীবোর্ড ব্রাউজিং ইউটিলিটিগুলির মধ্যে একটি৷

Vimium, সেইসাথে অন্যান্য অনেক সফ্টওয়্যার যা আমরা আজ দেখছি, বলবে যে তারা Vim-এর উপর ভিত্তি করে বা অনুপ্রাণিত, যা মূলত ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত একটি কমান্ড লাইন টেক্সট এডিটর। অ্যামিগার জন্য 1991 সালে প্রথম মুক্তি পায়, ভিম তখন থেকে ক্রস-প্ল্যাটফর্ম বিকাশ দেখেছে যা আজও অব্যাহত রয়েছে এবং এর প্রভাব ব্যাপক।

আপনি যদি আগে Vim-এর মতো কমান্ড লাইন টেক্সট এডিটর ব্যবহার না করে থাকেন, তাহলে Vimium ব্যবহার করা একটু অনুশীলন করতে পারে। আপনি যদি অভিজ্ঞতার বিষয়ে আগ্রহী হন তাহলে Vimium-এর ওয়েবসাইটে একটি ছোট ভিডিও ডেমো রয়েছে।

আপনি যদি একজন ফায়ারফক্স ব্যবহারকারী হন এবং ভিমিয়াম ব্যবহার করে দেখতে চান, তাহলে Vimium-FF নামে একটি পোর্ট উপলব্ধ রয়েছে৷

2. Tridactyl

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

Tridactyl Vimium অনুরূপ, কিন্তু একচেটিয়াভাবে Firefox জন্য একটি এক্সটেনশন. এটি Vimperator কে অনুকরণ করার জন্য ডিজাইন করা হয়েছে, একটি কীবোর্ড-ভিত্তিক ফায়ারফক্স এক্সটেনশন যা ফায়ারফক্সের সর্বশেষ সংস্করণগুলির সাথে আর সামঞ্জস্যপূর্ণ নয়৷

আপনি যদি একজন ওয়েব ডেভেলপার হন, তাহলে Tridactyl এর HTML ডেভেলপমেন্ট টুলের সাহায্যে আপনার কাছে আবেদন করতে পারে। এটি খুব কাস্টমাইজযোগ্য, আপনাকে আপনার নিজস্ব কমান্ড যোগ করতে বা Tridactyl-এর মানক কমান্ড সম্পাদনা করতে দেয়।

এটি দ্রুত ব্যবহার শুরু করতে, f টাইপ করুন একটি ওয়েবপৃষ্ঠা দেখার সময়, এবং ইঙ্গিতগুলি ছোট লাল আইকন হিসাবে পপ আপ হবে। আপনি যে লিঙ্ক বা অবজেক্টে ক্লিক করতে চান সেটিতে আপনি যে ইঙ্গিতটি দেখছেন সেটি টাইপ করুন এবং Tridactyl আপনার জন্য এটিতে ক্লিক করবে। টেক্সট-ইনপুট মোডে প্রবেশ করা এবং ট্যাব নেভিগেট করার মতো কাজগুলি অভ্যস্ত হতে একটু বেশি সময় লাগতে পারে, কিন্তু ইঙ্গিত ফাংশনটি একটি দুর্দান্ত ভূমিকা।

3. DeadMouse

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

ডেডমাউস হল একটি বিনামূল্যের ক্রোম এক্সটেনশন যা ভিমিয়াম এবং ট্রিডাক্টিলের চেয়ে কিছুটা ভিন্ন পদ্ধতি গ্রহণ করে। পৃষ্ঠায় প্রতিটি লিঙ্কের জন্য অনন্য ইঙ্গিত তৈরি করার পরিবর্তে, DeadMouse আপনাকে সহজভাবে আপনি যে লিঙ্কে ক্লিক করতে চান তাতে টেক্সট টাইপ করা শুরু করতে দেয় এবং এক্সটেনশনটি একটি উইগল অ্যানিমেশনের মাধ্যমে লিঙ্কটি সনাক্ত করার চেষ্টা করবে। তারপরে আপনি হয় Enter চাপতে পারেন এটি বা ট্যাব ক্লিক করতে পরবর্তী নিকটতম ম্যাচে যেতে।

যদি এটি বিভ্রান্তিকর বলে মনে হয়, DeadMouse-এর ওয়েবসাইট আপনাকে এটি ইনস্টল না করেই চেষ্টা করার অনুমতি দেয় এবং আপনি দেখতে পাবেন এটি কীবোর্ড-ভিত্তিক ব্রাউজিংয়ের একটি জটিল পদ্ধতি।

কেউ কেউ ডেডমাউসের প্রক্রিয়াটিকে অন্যান্য এক্সটেনশনগুলির তুলনায় আরও স্বজ্ঞাত বলে মনে করতে পারেন, যেখানে তৈরি করা ইঙ্গিতগুলি তাদের হাইলাইট করা লিঙ্কগুলির সুনির্দিষ্ট উপস্থাপনা নয়। অবশ্যই, আপনি ইন্টারনেটে যেসব লিঙ্কের মুখোমুখি হন এবং ব্যবহার করেন সেগুলি হল ছবি বা আইকন, পাঠ্য নয় এবং ডেডমাউস সেগুলি সঠিকভাবে পরিচালনা নাও করতে পারে।

যেহেতু এটিতে এই তালিকার অন্যান্য বিকল্পগুলির মতো অনেকগুলি বৈশিষ্ট্য নেই, তাই আপনি যদি নিজেকে কোনো ধরনের পাওয়ার ব্যবহারকারী না মনে করেন তবে আপনি ডেডমাউস বেছে নিতে পারেন এবং আপনি যখন সুবিধাজনক হয় তখন দ্রুত পাঠ্য লিঙ্কগুলি নির্বাচন করার বিকল্পটি চান৷ পি>

4. qutebrowser

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

Qutebrowser হল একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স ব্রাউজার যা Vimprobable-এর চেতনায় ডিজাইন করা হয়েছে, আরেকটি Vim-ভিত্তিক ব্রাউজার যা আর বিকাশে নেই।

অন্যান্য Vim-ভিত্তিক ব্রাউজার এবং এক্সটেনশনগুলির মতো, আপনাকে অবশ্যই f লিখতে হবে এবং ছবিতে প্রদর্শিত লিঙ্কগুলিকে স্ক্রিনে অনুসরণ করার ইঙ্গিত দেয়।

Qutebrowser এর একটি খুব ন্যূনতম ইন্টারফেসও রয়েছে, তাই বুকমার্ক এবং ডাউনলোডের মতো বেশিরভাগ বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে আপনাকে অবশ্যই সঠিক কমান্ডটি প্রবেশ করতে হবে। আপনি এটিকে অত্যন্ত কাস্টমাইজযোগ্যও পাবেন, যদিও আপনাকে অবশ্যই কনফিগারেশন ফাইল সম্পাদনা করতে প্রস্তুত থাকতে হবে।

আপনি যদি এটি প্রথমবার ব্যবহার করেন, তাহলে qutebrowser একটি বিনামূল্যের কোর্স অফার করে যা আপনাকে এর কমান্ড এবং শর্টকাটগুলিতে দক্ষ করে তোলার জন্য ডিজাইন করা হয়েছে, অথবা আপনি অফিসিয়াল কী বাইন্ডিং চিট শীট উল্লেখ করতে পারেন।

5. Edbrowse

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

মূলত দৃষ্টি প্রতিবন্ধী ডেভেলপার কার্ল ডাহলকে লিখেছেন, একমাত্র কমান্ড-লাইন ব্রাউজার হিসেবে এডব্রাউজ এই তালিকায় অনন্য। এর মানে এটি আপনাকে টার্মিনালের মাধ্যমে লাইন-বাই-লাইন ইন্টারনেট ব্রাউজ করতে দেয়।

যদি এটি ধীর এবং কষ্টকর শোনায়, তবে এটির কারণ হল --- প্রথমে। কিন্তু আপনি যদি এর কমান্ড এবং ইন্টারফেস শিখতে সময় নেন, তাহলে আপনি সে সম্পর্কে আপনার মন পরিবর্তন করতে পারেন।

কার্ল যেমন ব্যবহারকারীর নির্দেশিকায় ব্যাখ্যা করেছেন, বেশিরভাগ লোকেরা তাদের চোখ ব্যবহার করে ওয়েবসাইটগুলিকে স্ক্যান করতে বাছাই করতে এবং তারা যে তথ্যটি চান তা পেতে। Edbrowse এর কমান্ড অফলোড করে যা আপনার চোখ থেকে আপনার কম্পিউটারে কাজ করে। আপনি যদি কখনও একটি পৃষ্ঠায় শব্দগুচ্ছের জন্য একটি নির্দিষ্ট শব্দ দ্রুত খুঁজে পেতে সাধারণ Ctrl + F শর্টকাট ব্যবহার করে থাকেন তবে এটি মূলত একই ফাংশন।

এমনকি টার্মিনাল-ভিত্তিক হওয়া সত্ত্বেও, এডব্রাউজ প্রকৃতপক্ষে জাভাস্ক্রিপ্ট সমর্থন করে, এবং গিটহাব উইকিতে Facebook, Twitter এবং এমনকি YouTube অ্যাক্সেস করার জন্য Edbrowse ব্যবহার করার জন্য গাইড অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও আপনি ইমেল এবং ফর্ম জমা দেওয়ার মতো ইন্টারনেট কাজগুলিকে দক্ষতার সাথে স্বয়ংক্রিয় করতে Edbrowse ব্যবহার করতে পারেন৷

6. Lynx

মাউস ছাড়াই ওয়েব ব্রাউজ করার ৬টি দ্রুত উপায়

আপনি যদি একটি টার্মিনাল-ভিত্তিক ব্রাউজার চান যা দৃশ্যত ওয়েবসাইটগুলিকে রেন্ডার করে, কীবোর্ড কমান্ডে কাজ করে এবং ন্যূনতম ব্যান্ডউইথ ব্যবহার করে, তাহলে আপনি Lynx-এর দিকে নজর দিতে পারেন। এখানে শূন্য জাভাস্ক্রিপ্ট সমর্থন নেই, তাই আপনি যদি কেবল পাঠ্য পড়ার চেয়ে আরও বেশি কিছু করতে চান তবে আপনাকে অন্য কোথাও দেখতে হতে পারে।

আপনি হয়তো জিজ্ঞাসা করছেন যে কিভাবে Lynx কারো জন্য উপযোগী হতে পারে। আপনি যদি অনেক সার্ভার ফাইল ব্রাউজ করেন, অথবা যদি আপনি একটি "হেডলেস" অপারেটিং সিস্টেম ব্যবহার করেন (যেমন উবুন্টু সার্ভার) সামান্য বা কোনো গ্রাফিকাল ক্ষমতা না থাকলে এটি কার্যকর। অতিরিক্তভাবে, যদি আপনার খুব সীমিত ইন্টারনেট ব্যান্ডউইথের অ্যাক্সেস থাকে, তাহলে আপনি একটি ঐতিহ্যবাহী ব্রাউজার দিয়ে একই ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করার জন্য যা ব্যবহার করবেন তার তুলনায় Lynx একটি উল্লেখযোগ্যভাবে ছোট পরিমাণ ব্যবহার করে৷

Lynx বিনামূল্যে এবং মুক্ত উৎস, এবং এর বিকাশকারীরা 1990 সাল থেকে সক্রিয়ভাবে এটিকে উন্নত করছে। এইভাবে, আধুনিক ব্রাউজারগুলি করে অনেক কিছু না করলেও, আপনি বিশ্বাস করতে পারেন যে এটি সর্বোচ্চ মাত্রায় তার লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন করছে।

শুধু একটি কীবোর্ড দিয়ে ওয়েবে ঘুরে আসুন

আরও মাউস-কম ব্রাউজিং সমাধান রয়েছে, যদিও অনেকগুলি অকৃতকার্য প্রকল্প (প্রায়ই আমরা যাদের উল্লেখ করেছি তাদের জন্য অনুপ্রেরণা) বা এক্সটেনশনগুলি যা শুধুমাত্র পুরানো ব্রাউজারগুলির সাথে কাজ করে৷ কিছু এখনও কিছুটা জনপ্রিয়, কিন্তু আমরা সেগুলি কভার করিনি কারণ অ-আপডেট করা অ্যাপ্লিকেশনগুলির সাথে ইন্টারনেট ব্রাউজ করা বিপজ্জনক৷

আপনি যদি আপনার কর্মপ্রবাহকে আরও দক্ষ করে তুলতে চান, তাহলে ইন্টারনেট ব্রাউজিংয়ের বাইরেও আপনার কম্পিউটারের কীবোর্ডকে আরও দক্ষতার সাথে ব্যবহার করার প্রচুর উপায় রয়েছে।


  1. Rabb.it ব্যবহার করে বন্ধুদের সাথে ওয়েব ব্রাউজ করুন

  2. লিঙ্ক বা পরিসংখ্যান না হারিয়ে কীভাবে একটি YouTube ভিডিও সম্পাদনা করবেন

  3. পিন ছাড়াই স্মার্টফোন আনলক করার ৬টি উপায়

  4. কীভাবে ওয়েব ব্রাউজারে অ্যাডব্লক নিষ্ক্রিয় করবেন