কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

আপনি কিভাবে আপনার পিসির সাথে ইন্টারঅ্যাক্ট করেন তার একটি মৌলিক অংশ হল মাউস পয়েন্টার। খুব ছোট বা নিস্তেজ একটি পয়েন্টার আপনার উত্পাদনশীলতাকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে এবং ডিফল্ট Windows 10 মাউস পয়েন্টার ছোট এবং অপ্রিয় দেখাতে পারে।

মাঝে মাঝে, আপনার কম্পিউটার স্ক্রিনে ডিফল্ট মাউস পয়েন্টার সনাক্ত করা আপনার পক্ষে কঠিন হতে পারে। Windows 10 এর কিছু উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার মাউস পয়েন্টার আকার এবং রঙ কনফিগার করতে দেয়। এটি ছাড়াও, আপনার কাছে তৃতীয় পক্ষের মাউস পয়েন্টার ডাউনলোড করার বিকল্প রয়েছে৷

কেন আপনার মাউস সেটিংস কনফিগার করা উচিত

আপনার মাউস পয়েন্টার সেটিংস কনফিগার করার বিভিন্ন কারণ রয়েছে৷

উদাহরণস্বরূপ, যদি আপনার দৃষ্টি প্রতিবন্ধকতা থাকে তবে ডিফল্ট উইন্ডোজ মাউস পয়েন্টার ব্যবহার করা আপনার পক্ষে একটু কঠিন হতে পারে। পয়েন্টারের আকার এবং রঙ পরিবর্তন করা আপনার মাউস পয়েন্টারকে স্ক্রিনে স্পষ্টভাবে আলাদা করতে সাহায্য করতে পারে।

উচ্চ-রেজোলিউশন মনিটরে তার ডিফল্ট আকারে মাউস পয়েন্টার পরিষ্কারভাবে দেখতে আপনার পক্ষে কঠিন হতে পারে। আপনার স্ক্রীন রেজোলিউশন হ্রাস করা একটি অকার্যকর সমাধান হতে পারে। আপনার মাউস ব্যবহার করা সহজ করার জন্য আপনি মাউস DPI সেটিংস কনফিগার করতে পারেন, আপনার মাউস পয়েন্টার বড় এবং রঙিন করার ক্ষমতা খুব সহায়ক হতে পারে৷

উইন্ডোজ 10-এ আপনি কীভাবে আপনার মাউস পয়েন্টারের আকার এবং রঙ পরিবর্তন করতে পারেন তা এখানে

1. ডিভাইস সেটিংসের মাধ্যমে মাউস পয়েন্টারের আকার এবং রঙ পরিবর্তন করুন

মাউস বৈশিষ্ট্যগুলি খুলুন৷ উইন্ডোতে নেভিগেট করে উইন্ডোজ স্টার্ট মেনু> পিসি সেটিংস> ডিভাইস> মাউস> অতিরিক্ত মাউস বিকল্প .

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

পপ আপ হওয়া উইন্ডোতে, পয়েন্টার ক্লিক করুন ট্যাব স্কিম-এর অধীনে ড্রপ-ডাউন তালিকা থেকে আপনার পছন্দসই মাউস পয়েন্টার স্কিমটি নির্বাচন করুন . প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। আপনি কাস্টমাইজ-এ পয়েন্টার স্কিমের একটি পূর্বরূপ দেখতে সক্ষম হবেন৷ বক্স।

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

আপনি যদি আপনার মাউস পয়েন্টারের আকার এবং রঙ তাদের ডিফল্ট সেটিংসে পরিবর্তন করতে চান তবে আপনি ডিফল্ট ব্যবহার করুন ক্লিক করতে পারেন বোতাম।

2. অ্যাক্সেস সেটিংসের সহজতার মাধ্যমে মাউস পয়েন্টার আকার এবং রঙ পরিবর্তন করুন

মাউস পয়েন্টার খুলুন উইন্ডোতে নেভিগেট করে উইন্ডোজ স্টার্ট মেনু> পিসি সেটিংস> সহজে অ্যাক্সেস> মাউস পয়েন্টার .

আপনি পয়েন্টারের আকার পরিবর্তন করুন এর অধীনে স্লাইডার টেনে আপনার পয়েন্টার আকার পরিবর্তন করতে পারেন . 1 থেকে 15 পর্যন্ত একটি পয়েন্টার সাইজ বেছে নিন, যেখানে 1 হল ডিফল্ট সাইজ। আপনি পয়েন্টারের রঙ পরিবর্তন করুন-এর অধীনে চারটি বিকল্পের যেকোনো একটি নির্বাচন করে আপনার পয়েন্টার রঙ পরিবর্তন করতে পারেন .

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

চারটি ভিন্ন রঙের বিকল্প থেকে বেছে নিতে হবে:

  • প্রথম বিকল্পটি একটি কালো বর্ডার সহ ডিফল্ট সাদা মাউস পয়েন্টার।
  • দ্বিতীয় বিকল্পটি হল একটি সাদা বর্ডার সহ একটি কালো পয়েন্টার।
  • তৃতীয় বিকল্পটি একটি উল্টানো পয়েন্টার, যা একটি কালো পটভূমিতে সাদা দেখায় এবং এর বিপরীতে। ইনভার্টেড পয়েন্টার সেটিং আপনাকে যেকোনো ধরনের ব্যাকগ্রাউন্ডে সহজে পয়েন্টার সনাক্ত করতে সাহায্য করতে পারে।
  • চতুর্থ বিকল্পটি আপনাকে আপনার পছন্দের যেকোনো পয়েন্টার রঙ বেছে নিতে দেয়।

আপনি যদি পয়েন্টারের রঙ পরিবর্তন করুন এর অধীনে চতুর্থ বিকল্পটি বেছে নেন বিভাগে, আপনি প্রস্তাবিত পয়েন্টার রং থেকে একটি রঙ চয়ন করতে সক্ষম হবেন৷ . আপনি যদি এই বিকল্পগুলি পছন্দ না করেন, আপনি একটি কাস্টম পয়েন্টার রঙ চয়ন করুন ক্লিক করে আপনার নিজের রঙ চয়ন করতে পারেন .

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

3. কন্ট্রোল প্যানেলের মাধ্যমে মাউস পয়েন্টার সাইজ এবং রঙ পরিবর্তন করুন

কন্ট্রোল প্যানেল টাইপ করে কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে এবং সেরা মিল নির্বাচন করুন। আপনি যখন কন্ট্রোল প্যানেলে থাকবেন, এক্সেসের সহজলভ্য> আপনার মাউস কীভাবে কাজ করে তা পরিবর্তন করুন-এ নেভিগেট করুন .

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

মাউস পয়েন্টার এর অধীনে , আপনি প্রদর্শিত বিকল্পগুলির যেকোনো একটি নির্বাচন করে আপনার মাউস পয়েন্টারের আকার এবং রঙ পরিবর্তন করতে পারেন। যখন আপনি একটি পছন্দ করেন, প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

4. রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে মাউস পয়েন্টার সাইজ এবং রঙ পরিবর্তন করুন

Windows Key + R টিপুন চালান কমান্ড খুলতে সংলাপ বাক্স. regedit টাইপ করুন এবং এন্টার ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে। আপনি যখন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে থাকবেন প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম।

রেজিস্ট্রি এডিটরে, HKEY_CURRENT_USER> কন্ট্রোল প্যানেল> কার্সার-এ নেভিগেট করুন .

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

একটি পয়েন্টার স্কিম নির্বাচন করতে, (ডিফল্ট)-এ ডাবল-ক্লিক করুন ডানদিকের প্যানেলে স্ট্রিং মান। ডিফল্টরূপে, এই স্ট্রিংয়ের মান ডেটা হবে উইন্ডোজ ডিফল্ট . অন্যান্য পয়েন্টার স্কিমের বিকল্পগুলি আপনি ডেটা মান হিসাবে রাখতে পারেন:

  • ম্যাগনিফাইড
  • উইন্ডোজ ব্ল্যাক (অতিরিক্ত বড়)
  • উইন্ডোজ ব্ল্যাক (বড়)
  • উইন্ডোজ কালো
  • উইন্ডোজ ডিফল্ট (অতিরিক্ত বড়)
  • উইন্ডোজ ডিফল্ট (বড়)
  • উইন্ডোজ ইনভার্টেড (অতিরিক্ত বড়)
  • উইন্ডোজ ইনভার্টেড (বড়)
  • উইন্ডোজ ইনভার্টেড
  • উইন্ডোজ স্ট্যান্ডার্ড (অতিরিক্ত বড়)
  • উইন্ডোজ স্ট্যান্ডার্ড (বড়)

পয়েন্টার স্কিম পরিবর্তন করতে, কেবল মান ডেটা-এ আপনার পছন্দসই পয়েন্টার স্কিমের নাম টাইপ করুন বক্স এবং ঠিক আছে ক্লিক করুন শেষ করতে।

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

আপনি শেষ হয়ে গেলে, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

5. তৃতীয় পক্ষের মাউস পয়েন্টার ডাউনলোড করুন

আপনি যদি ডিফল্ট উইন্ডোজ পয়েন্টারগুলির চেয়ে আরও অনন্য কিছু খুঁজছেন, আপনি তৃতীয় পক্ষের মাউস পয়েন্টার ইনস্টল করতে পারেন। অনেক সাইট আছে যেখানে আপনি বিনামূল্যে আকর্ষণীয় পয়েন্টার ডাউনলোড করতে পারেন, তবে আপনাকে অবশ্যই উইন্ডোজ সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য নিরাপদ সাইটগুলি সন্ধান করতে হবে৷

তৃতীয় পক্ষের মাউস পয়েন্টার ইনস্টল করার সাথে আপনি কীভাবে শুরু করতে পারেন তা এখানে:

  1. ওপেন কার্সার লাইব্রেরির মতো বিশ্বস্ত সাইট থেকে আপনার পয়েন্টার ডাউনলোড করুন।
  2. আপনার পছন্দের যেকোনো ফোল্ডারে আপনার ডাউনলোড করা পয়েন্টার ফাইলটি বের করুন। জিনিসগুলিকে সহজ করতে, আপনি আপনার ডাউনলোড করা পয়েন্টারগুলিকে Cursors থেকে বের করতে পারেন৷ আপনার পিসিতে ফোল্ডার। আপনি এই পিসি> স্থানীয় ডিস্ক (সি:)> উইন্ডোজ> কার্সার ক্লিক করে এই ফোল্ডারে নেভিগেট করতে পারেন .
  3. আপনার ডাউনলোড করা পয়েন্টার নির্বাচন করতে, মাউস বৈশিষ্ট্য খুলুন উইন্ডোতে নেভিগেট করে উইন্ডোজ স্টার্ট মেনু> পিসি সেটিংস> ডিভাইস> মাউস> অতিরিক্ত মাউস বিকল্প .
  4. পয়েন্টার ক্লিক করুন মাউস বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব। কাস্টমাইজ করুন-এ বাক্সে, প্রথম ডিফল্ট মাউস পয়েন্টার নির্বাচন করুন এবং ব্রাউজ করুন ক্লিক করুন . এটি আপনাকে আপনার নতুন মাউস পয়েন্টার ধারণকারী ফোল্ডারটি সন্ধান করতে সহায়তা করবে।
উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

আপনি মাউস পয়েন্টার ফোল্ডারে অবতরণ করলে, আপনার পছন্দের মাউস পয়েন্টার নির্বাচন করুন এবং খুলুন ক্লিক করুন . এটি প্রথম ডিফল্ট মাউস পয়েন্টার পরিবর্তন করবে যা আপনি কাস্টমাইজ বাক্সের মধ্যে নির্বাচন করেছেন।

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার রঙ এবং আকার পরিবর্তন করার 5 টি উপায়

এখান থেকে, কাস্টমাইজ-এ অন্যান্য ডিফল্ট মাউস পয়েন্টার নির্বাচন করুন বক্স করুন এবং আপনার ডাউনলোড করা প্রাসঙ্গিকগুলির সাথে তাদের প্রতিস্থাপন করুন। আপনি শেষ হলে, প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করুন পয়েন্টারে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ট্যাব।

আপনার প্রিয় মাউস পয়েন্টার আকার এবং রং কি?

আপনি যদি এই নিবন্ধের টিপস অনুসরণ করেন তবে আপনার মাউস পয়েন্টার আকার এবং রঙ পরিবর্তন করা সহজ। আপনি দেখতে পাচ্ছেন, Windows 10 আপনার মাউস পয়েন্টার সেটিংস কনফিগার করা সহজ করে তোলে।

এছাড়াও আপনি আপনার পছন্দের তৃতীয় পক্ষের মাউস পয়েন্টার ডাউনলোড করে আপনার বিকল্পগুলি প্রসারিত করতে পারেন। এমনকি আপনি আপনার নিজস্ব কাস্টম মাউস পয়েন্টার তৈরি করে জিনিসগুলিকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারেন৷


  1. উইন্ডোজ 10-এ তারিখ এবং সময় পরিবর্তন করার 4টি উপায়

  2. Windows 10 এ কালার ক্যালিব্রেশন চালু করার এবং কালার ক্যালিব্রেশন করার ৩টি উপায়

  3. Windows 10 এ তারিখ এবং সময় পরিবর্তন করার ৩টি সহজ উপায়

  4. Windows 10 এ মাউস পয়েন্টার সাইজ এবং কালার পরিবর্তন করার ৪টি উপায়