কম্পিউটার

কিভাবে সর্বশেষ ফায়ারফক্স 88 আপডেট আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করে

কোন ওয়েব ব্রাউজার আপনার সেরা স্বার্থ পরিবেশন করবে তা জানা কঠিন হতে পারে। যদিও গোপনীয়তা গুরুত্বপূর্ণ, এটি আপনার ব্রাউজিং অভিজ্ঞতার মূল্যে আসা উচিত নয়৷

Firefox 88 আপডেটের সাথে, Firefox নিরাপদ এবং সুবিধাজনক ব্রাউজিংয়ের জন্য আরও ভালো বিকল্প হয়ে উঠেছে। এখানে, আমরা আপনাকে ফায়ারফক্সের সাম্প্রতিক আপডেট এবং কীভাবে এটি আপনাকে উপকৃত করতে পারে সে সম্পর্কে সমস্ত কিছু বলব।

Firefox 88-এ নতুন কী আছে?

মোজিলা সম্প্রতি ফায়ারফক্স 88 আপডেট চালু করেছে। এই আপডেটের মাধ্যমে, ক্রস-সাইট গোপনীয়তা ফাঁস রোধ করতে Mozilla অতিরিক্ত নিয়মের সাহায্যে আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করে।

এই আপডেটের চারপাশে একটি বিশাল জোর হল আপনাকে একটি নিরাপদ অনলাইন পরিবেশ অনুভব করার অনুমতি দেওয়া। Firefox 88 আপডেট অন্য ওয়েবসাইট দ্বারা আপনার ব্যক্তিগত ডেটা ফাঁস হওয়া থেকে বাধা দেয়।

এখানে কিছু মূল পরিবর্তন রয়েছে:

1. Window.name আইসোলেশন প্রাইভেসি ফিক্স

কিভাবে সর্বশেষ ফায়ারফক্স 88 আপডেট আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করে

Firefox 87 আপডেটে, Mozilla ব্যক্তিগত ব্রাউজিংয়ের জন্য স্মার্টব্লক চালু করেছে, যা আপনাকে ট্র্যাকার থেকে রক্ষা করে। প্রাথমিকভাবে, Mozilla 2015 সালে একটি অন্তর্নির্মিত বিষয়বস্তু ব্লকিং বৈশিষ্ট্য চালু করেছিল।

বৈশিষ্ট্যটি সমস্যাযুক্ত ছিল কারণ এটি কয়েকটি ওয়েবসাইটকে ত্রুটিযুক্ত করেছে। সুতরাং, Mozilla Firefox 88-এ জিনিসগুলিকে একটি খাঁজে নিয়ে গেছে।

Window.name ডেটা এখন সেই ওয়েবসাইটেই সীমাবদ্ধ যা Firefox 88-এ এটি তৈরি করেছে ক্রস-সাইট গোপনীয়তা ফাঁসের বিরুদ্ধে আপনাকে রক্ষা করতে। যখন একটি ব্রাউজার পৃষ্ঠা একটি নতুন ট্যাব খোলে, তখন এটি সেই নতুন পৃষ্ঠাটিকে একটি নাম দিতে পারে, যা পরবর্তীতে নতুন বিষয়বস্তু খোলার লক্ষ্য হিসেবে নতুন ট্যাবটিকে নির্দেশ করে৷ একটি window.name এর প্রাথমিক কাজ হল হাইপারলিঙ্ক এবং ফর্মের লক্ষ্য নির্ধারণ করা।

পূর্বে, window.name-এ সংরক্ষিত ডেটা স্ট্যান্ডার্ড ব্রাউজার নিয়ম দ্বারা ওয়েবসাইটগুলির মধ্যে ফাঁস করার অনুমতি দেওয়া হয়েছিল। দুর্ভাগ্যবশত. ট্র্যাকাররা এটিকে আপনার ব্রাউজিং ইতিহাসের মাধ্যমে স্নুপ করার সুযোগ হিসাবে ব্যবহার করে৷

Mozilla রিপোর্ট করেছে যে window.name প্রপার্টি 1990 এর দশকের শেষের দিক থেকে ডেটা সঞ্চয় করার জায়গা হিসাবে ওয়েব পৃষ্ঠাগুলিতে উপলব্ধ। ট্র্যাকিং কোম্পানিগুলি তথ্য ফাঁস করার জন্য এটি ব্যবহার করে এই সম্পত্তির সুবিধা নিয়েছে এবং ওয়েবসাইটগুলির মধ্যে ডেটা ভাগ করার জন্য window.name সম্পত্তি ব্যবহার করেছে৷

অন্যান্য মূলধারার ব্রাউজার প্ল্যাটফর্ম যেমন Safari এবং, Chromium-ভিত্তিক ব্রাউজারগুলি একই রকম পরিবর্তন করছে। সৌভাগ্যবশত, আপনি এখন আপনার তথ্য ট্র্যাক না করেই একাধিক ব্রাউজার পৃষ্ঠাগুলিতে যেতে পারেন, এবং আপনাকে বিজ্ঞাপনের স্রোত সহ্য করতে হবে না৷

আপনার অনলাইনে নিরাপদ থাকার আরেকটি উপায় হল ব্যক্তিগত ব্রাউজিং এর মাধ্যমে আপনাকে নিরাপদে ব্রাউজ করতে সাহায্য করে।

2. নিরাপত্তা ঝুঁকি হিসেবে FTP

কিভাবে সর্বশেষ ফায়ারফক্স 88 আপডেট আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করে

ফায়ারফক্সের সবচেয়ে বড় আপডেটগুলির মধ্যে একটি হল FTP (ফাইল ট্রান্সফার প্রোটোকল)-এর জন্য সমর্থন সরিয়ে দেওয়া . FTP হল একটি নেটওয়ার্কে কম্পিউটারের মধ্যে ডেটা স্থানান্তর করার একটি উপায়। Mozilla আসন্ন Firefox 90 আপডেটে FTP সমর্থন সম্পূর্ণরূপে সরিয়ে দেবে। ভবিষ্যতে, দূরবর্তী সার্ভারগুলি অ্যাক্সেস করতে, আপনাকে একটি ডেডিকেটেড FTP ব্রাউজার পেতে হবে৷

Mozilla রিপোর্ট করেছে যে FTP বৈশিষ্ট্য নিরাপত্তা ঝুঁকি হিসেবে কাজ করে কারণ এটি একটি নন-এনক্রিপ্টেড প্রোটোকল। FTP সুরক্ষিত হওয়ার জন্য তৈরি করা হয়নি কারণ এটি যাচাইয়ের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের উপর নির্ভর করে এবং অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে এনক্রিপ্ট করা হয় না।

ফায়ারফক্স ফায়ারফক্স 90 এর সাথে FTP সম্পূর্ণরূপে অপসারণের পরিকল্পনা করছে, যা জুনে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। এখন থেকে, আপনি FTP প্রোটোকলের মাধ্যমে ফাইল ডাউনলোড করতে পারবেন না এবং Firefox-এর ভিতরে FTP লিঙ্কের বিষয়বস্তু দেখতে পারবেন না।

3. PDF ফর্মগুলি এখন PDF ফাইলগুলিতে এমবেড করা জাভাস্ক্রিপ্ট সমর্থন করে

Mozilla রিপোর্ট করেছে যে এটি তার ফাইল হ্যান্ডলিং সিস্টেমকে উন্নত করার উপায় খুঁজে বের করে চলেছে৷ এখন পর্যন্ত, ফায়ারফক্স সার্ভারে একটি বিল্ট-ইন পিডিএফ ভিউয়ার ছিল, যা আপনাকে পিডিএফ ভিউয়ার অ্যাপ্লিকেশন ইনস্টল না করেই ব্রাউজারে পিডিএফ ফাইল দেখতে দেয়। যাইহোক, ফায়ারফক্স এখন PDF ফাইলে এমবেড করা জাভাস্ক্রিপ্টও সমর্থন করে।

আপনি যদি আপনার ব্রাউজারে নিয়মিত পিডিএফ ফাইল ব্যবহার করেন, তবে এই নতুন বৈশিষ্ট্যটি কার্যকর হতে পারে কারণ কিছু পিডিএফ ফর্ম ফর্ম যাচাইকরণের জন্য জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে৷

4. ফায়ারফক্স এখন লিনাক্সে পিঞ্চ-জুম করার অনুমতি দেয়

আপনি যদি লিনাক্সে ফায়ারফক্স ব্যবহার করেন, ফায়ারফক্স 88 আপনাকে একটি ট্র্যাকপ্যাড ব্যবহার করে মসৃণ চিমটি-জুমিং উপভোগ করতে দেয়। এটি ফায়ারফক্সের মেনুর মাধ্যমে জুম ইন বা আউট করার পরিবর্তে হাতের অঙ্গভঙ্গি ব্যবহার করে একটি পৃষ্ঠায় জুম করা সহজ করে তোলে।

5. "একটি স্ক্রিনশট নিন" বৈশিষ্ট্য

Firefox 88 পৃষ্ঠা অ্যাকশন থেকে "একটি স্ক্রিনশট নিন" বৈশিষ্ট্যটি সরিয়ে দিয়েছে ইউআরএল বারে একটি নিয়মিত আইকনের পক্ষে মেনু যা ব্যবহারকারীরা কাস্টমাইজ মেনু থেকে টুলবারে যোগ করতে পারেন।

ফায়ারফক্স আপডেটের আগে, এখানে একটি স্ক্রিনশট নেওয়ার জন্য আপনি যা করতেন তা হল:

  1. একটি ওয়েব পৃষ্ঠা দেখুন
  2. তিন-বিন্দু আইকন মেনুতে ক্লিক করুন, যাকে পৃষ্ঠা অ্যাকশনও বলা হয় মেনু
  3. একটি স্ক্রিনশট নিন নির্বাচন করুন .
  4. আগে ফায়ারফক্স আপনাকে পুরো পৃষ্ঠা বা দৃশ্যমান অঞ্চল সংরক্ষণ করার বিকল্প দেবে। এর পরে, আপনি হয় স্ক্রিনশটটি ক্লিপবোর্ডে অনুলিপি করবেন বা এটি আপনার ডিভাইসে ডাউনলোড করবেন।

Firefox 88-এ কীভাবে একটি স্ক্রিনশট নিতে হয় তা এখানে:

  1. আপনার ফায়ারফক্স ব্রাউজারে পৃষ্ঠার একটি খালি অংশে ডান-ক্লিক করুন, তারপর স্ক্রিনশট নিন নির্বাচন করুন . কিভাবে সর্বশেষ ফায়ারফক্স 88 আপডেট আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করে
  2. আপনার কাছে একটি অঞ্চল নির্বাচন করতে বা সম্পূর্ণ পৃষ্ঠা বা দৃশ্যমান অঞ্চল সংরক্ষণ করতে পৃষ্ঠায় টেনে আনার বিকল্প থাকবে। কিভাবে সর্বশেষ ফায়ারফক্স 88 আপডেট আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করে

Firefox 88 আপডেটের মধ্যে পরিবর্তনগুলি ছাড়াও, Firefox ক্রমাগত আপনার মাইক্রোফোন বা ক্যামেরা অ্যাক্সেসের জন্য অনুরোধ করবে না যদি আপনি ইতিমধ্যে একই ট্যাবে একই ডিভাইসে গত 50 সেকেন্ডের মধ্যে অ্যাক্সেস মঞ্জুর করে থাকেন।

এই নতুন গ্রেস পিরিয়ড আপনাকে ডিভাইস অ্যাক্সেস দেওয়ার জন্য যতবার বলা হবে তার সংখ্যা কমিয়ে দেয়।

Firefox 88 আপনার গোপনীয়তাকে পরবর্তী স্তরে নিয়ে যায়

ইন্টারনেট হল একটি বৃহৎ প্ল্যাটফর্ম যা কম্পিউটারের বিস্তৃত নেটওয়ার্ককে সংযুক্ত করে এবং এটি এত বিশাল হওয়ায় আপনার নিজের গোপনীয়তার উপর নিয়ন্ত্রণ হারানো সহজ। আপনার তথ্য সহজেই ভুল হাতে ল্যান্ড করতে পারে। তথ্যের অপব্যবহার এবং গুপ্তচরবৃত্তি প্রতিদিন আরও খারাপ হতে থাকে।

ফায়ারফক্স 88 আপডেট শুধুমাত্র আপনার গোপনীয়তা বাড়ায় না এবং এটিকে শীর্ষে রাখার জন্য কয়েকটি সুবিধাজনক বৈশিষ্ট্যের সাথে আসে। Firefox স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়, তাই আপনি ইতিমধ্যেই Firefox 88 এর নতুন বৈশিষ্ট্যগুলি থেকে উপকৃত হওয়া উচিত৷


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড কার্নেলকে সর্বশেষ লিনাক্স স্থিতিশীল-এ আপডেট করবেন

  2. কিভাবে Mac-এ অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  3. 9 Firefox Addons আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করতে

  4. কিভাবে উইন্ডোজ আপডেট এজেন্টকে সর্বশেষ সংস্করণে আপডেট করবেন