কম্পিউটার

কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন

কি জানতে হবে

  • ডেস্কটপে, Ctrl+Shift+Del ব্যবহার করুন (উইন্ডোজ) বা Command+Shift+Delete (Mac) কীবোর্ড শর্টকাট বা বিকল্প-এ যান এবং তারপর গোপনীয়তা এবং নিরাপত্তা মেনুতে।
  • মোবাইলে, ব্যক্তিগত ডেটা সাফ করুন এ যান (Android) বা ডেটা ম্যানেজমেন্ট (iOS)।
  • সেখানে একবার, ক্যাশে নির্বাচন করুন শুধুমাত্র এবং তারপরে আলতো চাপুন বা ঠিক আছে ক্লিক করুন .

এই নিবন্ধের নির্দেশাবলী Firefox সংস্করণ 79-এ প্রযোজ্য কিন্তু অন্যান্য সংস্করণেও একইভাবে কাজ করা উচিত। অনুসরণ করার জন্য Firefox এর সর্বশেষ সংস্করণে আপডেট করুন।

কিভাবে ফায়ারফক্স ব্রাউজার ক্যাশে সাফ করবেন

ফায়ারফক্স ব্রাউজার থেকে ক্যাশে মুছে ফেলার জন্য নিচের সহজ ধাপগুলো অনুসরণ করুন। এটি একটি সহজ প্রক্রিয়া যা সম্পূর্ণ হতে এক মিনিটেরও কম সময় নেয়৷

ফায়ারফক্সে ক্যাশে সাফ করা নিরাপদ এবং আপনার কম্পিউটার থেকে কোনো ডেটা মুছে ফেলা উচিত নয়। একটি ফোন বা ট্যাবলেটে ফায়ারফক্স ক্যাশে সাফ করতে, পরবর্তী বিভাগটি দেখুন।

  1. ফায়ারফক্স খুলুন এবং প্রোগ্রামের উপরের-ডান কোণে তিন-রেখাযুক্ত মেনু বোতামটি নির্বাচন করুন, তারপরে বিকল্পগুলি নির্বাচন করুন .

    Mac এর জন্য Firefox-এ, Firefox মেনু খুলুন, তারপর পছন্দগুলি চয়ন করুন৷ .

    অথবা, একটি Windows বা Mac কম্পিউটারে, about:preferences লিখুন৷ একটি নতুন ট্যাব বা উইন্ডোতে৷

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন

    বিকল্পগুলি মেনুতে তালিকাভুক্ত না থাকলে, কাস্টমাইজ করুন নির্বাচন করুন৷ এবং বিকল্পগুলি টেনে আনুন অতিরিক্ত টুল এবং বৈশিষ্ট্য এর তালিকা থেকে মেনু-এ .

  2. গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন অথবা গোপনীয়তা বাম দিকে ট্যাব।

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন
  3. ইতিহাসে বিভাগে, ইতিহাস সাফ করুন নির্বাচন করুন .

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন

    আপনি যদি সেই লিঙ্কটি দেখতে না পান, তাহলে Firefox করবে পরিবর্তন করুন ইতিহাস মনে রাখার বিকল্প . আপনার কাজ শেষ হয়ে গেলে এটিকে আপনার কাস্টম সেটিংয়ে আবার পরিবর্তন করুন৷

  4. সাফ করার সময়সীমা নির্বাচন করুন ড্রপ-ডাউন তীর এবং সবকিছু বেছে নিন , অথবা আপনি কতটা ক্যাশে মুছতে চান তার সাথে প্রাসঙ্গিক একটি ভিন্ন বিকল্প বেছে নিন।

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন
  5. ইতিহাসে বিভাগে, ক্যাশে ছাড়া সব কিছুর জন্য চেকবক্স সাফ করুন .

    আপনি যদি ব্রাউজিং ইতিহাসের মতো অন্যান্য সঞ্চিত ডেটা সাফ করতে চান, উপযুক্ত চেক বক্সগুলি নির্বাচন করুন৷ এগুলি পরবর্তী ধাপে ক্যাশে দিয়ে সাফ করা হয়৷

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন

    চেক করার কিছু দেখতে পাচ্ছেন না? বিশদ বিবরণ এর পাশের তীরটি নির্বাচন করুন .

  6. ঠিক আছে নির্বাচন করুন অথবা এখনই সাফ করুন৷ আগের ধাপে আপনি যা চেক করেছেন সবকিছু মুছে ফেলতে।

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন
  7. উইন্ডোটি অদৃশ্য হওয়ার জন্য অপেক্ষা করুন, যা বোঝায় যে সংরক্ষিত ফাইলগুলি (ক্যাশে) সাফ হয়ে গেছে এবং আপনি ফায়ারফক্স ব্যবহার করতে পারেন৷

    ইন্টারনেট ক্যাশে বড় হলে, ফায়ারফক্স ফাইল মুছে ফেলার সময় হ্যাং হয়ে যেতে পারে। ধৈর্য ধরুন - এটি শেষ পর্যন্ত কাজটি শেষ করে৷

ফায়ারফক্স মোবাইল অ্যাপ থেকে ক্যাশে সাফ করুন

ফায়ারফক্স মোবাইল অ্যাপে ক্যাশে সাফ করা ডেস্কটপ সংস্করণের মতোই। ফায়ারফক্স ক্যাশে মুছে ফেলার বিকল্পটি সেটিংসে রয়েছে, এবং আপনি ক্যাশে ছাড়াও ব্রাউজিং ইতিহাস এবং কুকিজের মতো কী ধরনের ডেটা মুছে ফেলবেন তা চয়ন করতে পারেন৷

  1. অ্যান্ড্রয়েডে, ফায়ারফক্স অ্যাপের উপরের-ডান কোণে তিন-বিন্দু মেনু বোতামে আলতো চাপুন, তারপরে সেটিংস-এ আলতো চাপুন . iOS-এ, নীচের-ডান কোণায় তিন-রেখাযুক্ত হ্যামবার্গার মেনুতে আলতো চাপুন, তারপরে সেটিংস-এ আলতো চাপুন .

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন
  2. ব্যক্তিগত ডেটা সাফ করুন নির্বাচন করুন৷ Android, অথবা ডেটা ম্যানেজমেন্ট-এ iOS-এ।

  3. ক্যাশে নির্বাচন করুন এবং অন্য কোনো আইটেম যা আপনি সাফ করতে চান।

  4. ডেটা সাফ করুন বেছে নিন অ্যান্ড্রয়েডে। iOS এর জন্য, সাফ ব্যক্তিগত ডেটা নির্বাচন করুন৷ , এবং তারপর ঠিক আছে .

    কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন

ফায়ারফক্স ক্যাশে কি?

Firefox ক্যাশে আপনার সম্প্রতি দেখা ওয়েব পৃষ্ঠাগুলির স্থানীয়ভাবে সংরক্ষিত কপি রয়েছে। এইভাবে, পরের বার আপনি যখন কোনো পৃষ্ঠায় যান, Firefox সেটিকে সংরক্ষিত কপি থেকে লোড করে, যা ইন্টারনেট থেকে আবার লোড করার চেয়ে দ্রুততর।

ফায়ারফক্সে ক্যাশে সাফ করা প্রতিদিন করার দরকার নেই, তবে এটি কিছু সমস্যার সমাধান বা প্রতিরোধ করতে পারে। যদি ফায়ারফক্স ওয়েবসাইটে কোনো পরিবর্তন দেখে বা ক্যাশে করা ফাইলগুলি নষ্ট হয়ে যাওয়া দেখে ক্যাশে আপডেট না হয়, তাহলে এটি ওয়েব পেজগুলিকে অদ্ভুতভাবে দেখতে এবং কাজ করতে পারে।

ফায়ারফক্সে ক্যাশে সাফ করার টিপস

কিছু উন্নত পদ্ধতি এবং শর্টকাট দিয়ে আপনি সময় বাঁচাতে পারেন এবং বিশেষভাবে ক্যাশে সাফ করতে পারেন৷

  • Firefox-এর কিছু পুরানো সংস্করণে ক্যাশে সাফ করার জন্য অনুরূপ প্রক্রিয়া রয়েছে, তবে আপনার Firefox-কে সর্বশেষ সংস্করণে আপডেট রাখা উচিত।
  • Ctrl+Shift+Delete ব্যবহার করুন অবিলম্বে উপরের ধাপ 5 এ যেতে কীবোর্ডে সমন্বয়।
  • আপনি যদি ফায়ারফক্সের দ্বারা সংরক্ষিত সমস্ত ক্যাশে মুছতে না চান, তাহলে ধাপ 5-এ একটি ভিন্ন সময়সীমা বেছে নিন। যেকোনো একটি বেছে নিন শেষ ঘন্টা , শেষ দুই ঘন্টা ,শেষ চার ঘন্টা , অথবা আজ . প্রতিটি ক্ষেত্রে, ফায়ারফক্স সেই সময়সীমার মধ্যে ডেটা তৈরি করা হলে ক্যাশে সাফ করে।
  • ম্যালওয়্যার কখনও কখনও ফায়ারফক্সে ক্যাশে অপসারণ করা কঠিন করে তোলে। আপনি হয়তো দেখতে পাচ্ছেন যে আপনি ফায়ারফক্সকে ক্যাশ করা ফাইলগুলি মুছে ফেলার নির্দেশ দেওয়ার পরেও, সেগুলি এখনও রয়ে গেছে। দূষিত ফাইলের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করুন এবং তারপর ধাপ 1 থেকে শুরু করুন।
  • Firefox-এ ক্যাশে তথ্য দেখতে, about:cache লিখুন ঠিকানা বারে।
  • Shift টিপুন এবং ধরে রাখুন ফায়ারফক্সে একটি পৃষ্ঠা রিফ্রেশ করার সময় (এবং অন্যান্য বেশিরভাগ ওয়েব ব্রাউজার) সর্বাধিক বর্তমান লাইভ পৃষ্ঠার অনুরোধ করতে এবং ক্যাশে করা সংস্করণটিকে বাইপাস করার জন্য কী। এটি উপরে বর্ণিত ক্যাশে সাফ না করেই সম্পন্ন করা যেতে পারে।

  1. কিভাবে ফেসবুকে ক্যাশে সাফ করবেন

  2. Chrome DNS ক্যাশে কিভাবে সাফ করবেন?

  3. কিভাবে অ্যান্ড্রয়েড ক্যাশে সাফ করবেন

  4. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?