কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

মাইক্রোসফ্ট এজ রিড অ্যালাউড নামক একটি বৈশিষ্ট্যের সাথে আসে যা এটি আপনাকে উচ্চস্বরে নিবন্ধগুলি পড়তে দেয়। একাধিক ভাষা এবং প্ল্যাটফর্মে উপলব্ধ, জোরে পড়ুন আপনাকে আপনার প্রিয় ভাষায় এবং আপনার প্রিয় ডিভাইসে পড়া উপভোগ করতে দেয়৷

দৃষ্টি প্রতিবন্ধী, ডিসলেক্সিক, বা শ্রবণ এবং চাক্ষুষ শিক্ষার্থীরা এই টুলটিকে বিশেষভাবে উপযোগী মনে করবে। এটি বর্ধিত পড়ার সময় থেকে চোখের চাপ এবং পড়ার ক্লান্তি রোধ করতেও সাহায্য করতে পারে।

এই নিবন্ধে, আমরা এজ-এর রিড অ্যালাউড বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার এবং পরিচালনা করতে হয় তা দেখব৷

মাইক্রোসফট এজ এর রিড অ্যালাউড ফিচার কি?

রিড অ্যালাউড হল একটি অন্তর্নির্মিত মাইক্রোসফট এজ বৈশিষ্ট্য যা ব্রাউজারকে একটি অডিওবুকের মতোই PDF, ইবুক এবং ওয়েবপৃষ্ঠার বিষয়বস্তু আপনার কাছে উচ্চস্বরে পড়তে দেয়৷

আপনি প্রয়োজন অনুযায়ী ভয়েস, টোন এবং গতি সামঞ্জস্য করতে পারেন। এটি অ্যান্ড্রয়েড, আইওএস এবং ডেস্কটপে উপলব্ধ। সর্বোপরি, আপনি অনলাইন বা অফলাইন হোক না কেন জোরে পড়ুন অ্যাক্সেস করতে পারেন।

জোরে পড়ুন পাঠ্যকে হাইলাইট করে এবং পাঠ্যটি আপনার কাছে পড়ার সময় আপনাকে সাহায্য করতে অটো-স্ক্রোল ব্যবহার করে। উদাহরণস্বরূপ, আপনি একটি অনলাইন কুকবুক বা পিডিএফ থেকে রেসিপিটি পড়তে জোরে জোরে পড়তে পারেন, যাতে আপনি আপনার হাত খালি করতে পারেন এবং অনুসরণ করতে পারেন।

মাইক্রোসফট এজ এর রিড অ্যালাউড ফিচার কিভাবে ব্যবহার করবেন

ব্রাউজারে আপনি এজ এর রিড অ্যালাউড বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে, আসুন সেগুলি একবার দেখে নেওয়া যাক৷

কীভাবে একটি ওয়েবপেজে জোরে পড়ুন ব্যবহার করবেন

একটি ওয়েব পৃষ্ঠায় জোরে পড়ুন ব্যবহার করতে, এজ খুলুন এবং আপনি যে পৃষ্ঠাটি উচ্চস্বরে পড়তে চান তার দিকে যান৷ পৃষ্ঠার যেকোনো অংশে ডান-ক্লিক করুন এবং পড়ুন জোরে নির্বাচন করুন . বিকল্পভাবে, আপনি Ctrl+Shift+U লিখতে পারেন স্বয়ংক্রিয়ভাবে রিড লাউড চালু করতে।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

প্লেব্যাক কন্ট্রোল টুলবারটি এখন ঠিকানা বারের ঠিক নীচে প্রদর্শিত হবে, আপনাকে বিরতি দিতে, এগিয়ে যেতে বা একটি অনুচ্ছেদে পিছনে যেতে অনুমতি দেবে। বাক্য হাইলাইটিং এবং স্বয়ংক্রিয়-স্ক্রলিং আপনাকে পাঠকের সাথে তাল মিলিয়ে চলতে সাহায্য করে যখন এটি পৃষ্ঠার বিষয়বস্তু পড়ে।

আপনি যে পাঠ্যটি আপনার কাছে পড়তে চান তা নির্বাচন করে আপনি একটি ওয়েবপেজে উচ্চস্বরে পড়তে পারেন। পাঠ্য হাইলাইট করার সাথে, বোতামটি ক্লিক করুন বা পড়া শুরু করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন৷

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

রিড অ্যালাউড ওয়েবপৃষ্ঠার অন্যান্য সমস্ত পাঠ্য যেমন বিজ্ঞাপন, একজন লেখকের জীবনী, চিত্র ক্রেডিট এবং ওয়েবসাইটের ফুটার বিষয়বস্তুকে হাইলাইট করবে এবং পড়বে। আপনি ইমারসিভ রিডার মোডে রিড অ্যালাউড ব্যবহার করে এটি বন্ধ করতে পারেন৷

ইমারসিভ রিডার চালু করতে, -এ ক্লিক করুন বই আইকন ঠিকানা বারের ডানদিকে।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

একবার ইমারসিভ রিডারে, আপনি সাধারণত বোতাম টিপে বা কীবোর্ড শর্টকাট ব্যবহার করে উচ্চ শব্দে রিড ব্যবহার করতে পারেন৷

আপনি লক্ষ্য করতে পারেন যে আপনি মাইক্রোসফ্ট এজ-এর মোবাইল অ্যাপগুলিতে জোরে জোরে পড়ুন ব্যবহার করতে পারেন। আপনার স্ক্রিনের নীচে তিনটি বিন্দু বোতামে আলতো চাপুন, তারপরে পড়ুন আলতো চাপুন উচ্চস্বরে পড়া শুরু করতে মেনু বিকল্প থেকে।

পিডিএফ এবং ইবুকগুলির সাথে কীভাবে উচ্চস্বরে পড়ুন ব্যবহার করবেন

একটি পিডিএফ পড়ার জন্য জোরে পড়ুন ব্যবহার করা সহজ এবং সহজ। Windows 10 এ এটি করতে, যেকোনো PDF ফাইলে ডান-ক্লিক করুন, এর সাথে খুলুন নির্বাচন করুন> Microsoft Edge . এটি এজ এ পিডিএফ খুলবে।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

এখন, উচ্চস্বরে পাঠ্যটি পড়তে, পড়ুন জোরে ক্লিক করুন উপরের মেনু বারে, অথবা Ctrl+Sift+U লিখুন যেমন আপনি একটি ওয়েব পৃষ্ঠার সাথে করবেন। PDF-এর জন্য কোনো ইমারসিভ মোড নেই, কারণ সেগুলি ইতিমধ্যেই বিশৃঙ্খলামুক্ত৷

পাঠ্য নির্বাচন দ্বারা জোরে পড়ুন PDF এও কাজ করে। আপনি যে পাঠ্যটি উচ্চস্বরে পড়তে চান তা নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং জোরে পড়ুন নির্বাচন নির্বাচন করুন .

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

অন্য কোনো ফাইল ফরম্যাটে একটি ইবুক পড়ার জন্য জোরে জোরে পড়ুন ব্যবহার করার সময় পদ্ধতিটি ঠিক একই। মূল ধাপ হল আপনি Microsoft Edge-এ ফাইলটি খুলছেন তা নিশ্চিত করা, এবং তারপর আপনি বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে পারবেন।

মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে জোরে জোরে পড়ার সেটিংস পরিচালনা করবেন

মাইক্রোসফ্ট এজ আপনাকে একটি উন্নত প্লেব্যাক নিয়ন্ত্রণ টুলবার ব্যবহার করে আপনার জোরে পড়ার অভিজ্ঞতা কাস্টমাইজ করার অনুমতি দেয়। আপনি প্লেব্যাকের গতি এবং ভয়েস সহ অন্যান্য সেটিংসও পরিবর্তন করতে পারেন।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

আপনি পরবর্তী ক্লিক করতে পারেন৷ অথবা ফিরে পরবর্তী বা পূর্ববর্তী অনুচ্ছেদে নেভিগেট করার জন্য বোতাম। আপনি পাঠককে নোট নিতে বা অন্য কিছু করার জন্য বিরতি দিতে পারেন। শুধু প্লে এ ক্লিক করুন প্রস্তুত হলে প্লেব্যাক পুনরায় শুরু করতে।

কিভাবে জোরে পড়ার গতি পরিবর্তন করবেন

ডিফল্টরূপে, মাইক্রোসফ্ট এজ-এর রিড অ্যালাউড গতি স্বাভাবিক অবস্থায় সেট করা আছে, তবে আপনি এটির গতি বাড়াতে বা কমিয়ে দিতে পারেন। এটি করতে, ভয়েস বিকল্পে ক্লিক করুন , তারপর স্কেলে আপনার পছন্দসই পড়ার গতি নির্বাচন করতে স্লাইডারটি টেনে আনুন।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

আপনি আপনার ডেস্কটপ কীবোর্ডের তীর কীগুলি ব্যবহার করেও এটি করতে পারেন। উপরে টিপুন অথবা ডান গতি বাড়াতে তীর বা নীচে টিপুন এবং বাম গতি কমাতে তীর।

অ্যান্ড্রয়েডে, প্লেব্যাক কন্ট্রোল টুলবারের বাম দিকে কোগহুইলটি আলতো চাপুন, তারপর পছন্দ মতো পড়ার গতি সামঞ্জস্য করতে স্লাইডারটিকে বাম বা ডানে টেনে আনুন৷

কিভাবে উচ্চস্বরে পড়ার ডিফল্ট ভয়েস পরিবর্তন করবেন

ডেস্কটপে, আপনার কাছে পড়ার ভয়েসকে আরও স্বাভাবিক কিছুতে পরিবর্তন করার বিকল্প রয়েছে, যদি আপনি অনলাইনে থাকেন। বর্তমানে 72টি ভয়েস/ভাষা উপলব্ধ।

আপনার ডিফল্ট পড়ার ভয়েস পরিবর্তন করতে, ভয়েস বিকল্পগুলি ক্লিক করুন৷ প্লেব্যাক কন্ট্রোল টুলবারে, তারপর একটি ভয়েস চয়ন করুন-এ ক্লিক করুন৷ বাক্স এখান থেকে, আপনি ড্রপ-ডাউন তালিকা থেকে আপনার পছন্দের ভয়েস এবং ভাষা নির্বাচন করতে পারেন।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ রিড অ্যালাউড ফিচার সেট আপ এবং পরিচালনা করবেন

Android এ আপনার পড়ার ভয়েস পরিবর্তন করতে, ভয়েস বিকল্পগুলি অ্যাক্সেস করতে কগহুইলে আলতো চাপুন তালিকা. ভয়েস এর অধীনে , অন্য 54 টিরও বেশি ভয়েস/ভাষা থেকে নির্বাচন করতে ভাষা ড্রপ-ডাউন তীরটিতে আলতো চাপুন৷

সৌভাগ্যবশত, আপনি আপনার পছন্দের একটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনি প্লেব্যাকের সময় বিভিন্ন ভয়েস চেষ্টা করতে পারেন৷

যান, জোরে পড়ুন

এজ-এ রিড অ্যালাউড বৈশিষ্ট্যটি বেশ কয়েকটি অ্যাক্সেসযোগ্যতা এবং উত্পাদনশীলতার সুবিধার প্রতিশ্রুতি দেয় যা আপনাকে আরও অর্জন করতে সহায়তা করতে পারে। আপনি আপনার পরীক্ষার জন্য অধ্যয়ন করছেন, মজার জন্য পড়ছেন, একটি নতুন রেসিপি চেষ্টা করছেন, বা একটি নতুন দক্ষতা শিখছেন, জোরে পড়ুন আপনাকে কভার করেছে৷

বৈশিষ্ট্যটি মাইক্রোসফ্ট এজ-এ ব্যবহারের জন্য সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়, তাই কেন বৈশিষ্ট্যটি ব্যবহার করে দেখুন না এবং আরও কিছু পড়া (বা শোনা) শুরু করবেন না৷


  1. মাইক্রোসফ্ট এজে সংরক্ষিত পাসওয়ার্ডগুলি কীভাবে দেখুন এবং পরিচালনা করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট এজ এর জন্য এক্সটেনশনগুলি ইনস্টল এবং পরিচালনা করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছবেন

  4. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন