কম্পিউটার

অনলাইনে আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য Chrome-এ টেক্সট খুঁজুন এবং প্রতিস্থাপন করুন

ক্রোমে পাঠ্য খুঁজে পেতে এবং প্রতিস্থাপন করতে সক্ষম হওয়া, আপনার অনেক সময় বাঁচাতে এবং উত্পাদনশীলতা বাড়াতে পারে৷ কিন্তু যেহেতু এটি একটি নেটিভ টুল নয়, তাই আমরা আপনাকে কাজের জন্য সেরা Chrome এক্সটেনশন দেখাব৷

ক্রোম সমস্ত ব্রাউজারের রাজাকে হস্তান্তর করে, অপেক্ষায় কোনো উত্তরাধিকারী নেই। তবে, এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আমি কখনও কখনও এই সক্ষম ব্রাউজারে অন্তর্ভুক্ত করতে চাই। এর মধ্যে একটি হল নেটিভ 'সার্চ অ্যান্ড রিপ্লেস', ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশনের একটি আদর্শ বৈশিষ্ট্য যা ব্যবহারকারীরা কোনো বিষয়বস্তু সম্পাদনা করার সময় আশা করে৷

এমন কয়েকটি পরিস্থিতি রয়েছে যা মনে আসে যেখানে একটি নেটিভ 'অনুসন্ধান এবং প্রতিস্থাপন' বৈশিষ্ট্যটি অবিশ্বাস্যভাবে কার্যকর হবে:

  • ব্লগ এন্ট্রিতে অদ্ভুত অক্ষর - এটি কখনও কখনও আপগ্রেড করার পরপরই ওয়ার্ডপ্রেসে ঘটে। আপনি অদ্ভুত অক্ষর দিয়ে শেষ করতে পারেন যেমন "†", "’" বা "???" আমি নিশ্চিত যে আপনি প্রতিটি ঘটনাকে ম্যানুয়ালি প্রতিস্থাপন করার যন্ত্রণা কল্পনা করতে পারেন।
  • একটি শব্দ পুনঃনামকরণ - কখনও কখনও আপনি একটি সম্পূর্ণ ব্লগ পোস্ট, ফোরাম পোস্ট বা ইমেলে একাধিকবার ঘটে যাওয়া একটি শব্দের নাম পরিবর্তন করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি প্রতিশব্দ ব্যবহার করার সিদ্ধান্ত নিতে পারেন যা ভাল শোনায় বা আরও স্পষ্টভাবে অর্থ বের করে।
  • একটি টাইপো ঠিক করা৷ - আপনি হয়তো বুঝতে পারেন যে আপনি একটি শব্দের বানান ভুল করেছেন এবং এটি আপনার ব্লগ পোস্ট, ফোরাম পোস্ট বা ইমেলে একাধিকবার পুনরাবৃত্তি ঘটতে পারে।

এগুলি কেবল কয়েকটি উদাহরণ তবে এমন অনেক উদাহরণ রয়েছে যখন ব্রাউজারে একটি 'প্রতিস্থাপন খুঁজুন' বৈশিষ্ট্যটি কাজে আসবে। আপনি সর্বদা আপনার ওয়ার্ড প্রসেসরে বিষয়বস্তু পেস্ট করতে পারেন, এটি ঠিক করতে পারেন এবং Chrome ইনপুট ক্ষেত্রে আবার পেস্ট করতে পারেন কিন্তু আপনি যদি সরাসরি ব্রাউজার থেকে এটি করতে পারেন তবে এটি কি সত্যিই চমৎকার হবে না?

ঠিক আছে, এটা দেখা যাচ্ছে, এবং আমার সম্পূর্ণ আশ্চর্যের বিষয় যে, আসলে দুটি ক্রোম এক্সটেনশন আছে যা এই কাজটি করে।

অনুসন্ধান করুন এবং প্রতিস্থাপন করুন

অনলাইনে আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য Chrome-এ টেক্সট খুঁজুন এবং প্রতিস্থাপন করুন

অনুসন্ধান এবং প্রতিস্থাপন এক্সটেনশন ঠিক কি নাম প্রস্তাব করে. ক্রোম ওয়েব স্টোর থেকে এক্সটেনশনটি ইনস্টল করুন, ক্রোম পুনরায় চালু করুন এবং আপনি যেতে পারবেন। আপনি ব্রাউজারটি পুনরায় চালু করেছেন তা নিশ্চিত করুন কারণ আপনি না করলে এক্সটেনশনটি কাজ করবে না। আমি উল্লেখ করেছি যে এক্সটেনশন পুনরায় চালু করতে ব্যর্থতা ক্রোম ওয়েব স্টোরের বেশিরভাগ নেতিবাচক পর্যালোচনা ব্যাখ্যা করে। পরীক্ষার পরে, আমি নিশ্চিত করতে পারি যে এটি WordPress, Gmail, Hotmail এবং কয়েকটি vBulletin ফোরামে কাজ করে। যাইহোক, এটি ব্লগার এবং ফেসবুকে কাজ করে না৷

অনুসন্ধান এবং প্রতিস্থাপন ব্যবহার করতে , আপনি যে পাঠ্যটি সম্পাদনা করতে চান তা হাইলাইট করুন এবং অনুসন্ধান এবং প্রতিস্থাপন করুন ক্লিক করুন৷ আইকন অনুসন্ধান করুন-এ ক্ষেত্রে, আপনি যে শব্দ/পাঠ্যটি অনুসন্ধান করতে চান এবং প্রতিস্থাপন করুন এ প্রবেশ করুন৷ ক্ষেত্রে, নতুন শব্দ (গুলি) লিখুন। আরো বিস্তারিত জানার জন্য নিচের ভিডিওটি দেখুন।

https://www.youtube.com/watch?v=tf0D8RUdwkI

ডিফল্টরূপে, এক্সটেনশনটি আপনাকে পাঠ্য অনুসন্ধান করতে এবং পৃষ্ঠার যে কোনও জায়গায় প্রতিস্থাপন করতে দেয়। আপনি এটিকে শুধুমাত্র ইনপুট ক্ষেত্র অনুসন্ধান করতে সেট করতে পারেন এবং কেসটির সাথেও মেলে। আপনি যদি নিয়মিত অভিব্যক্তির সাথে পরিচিত হন তবে আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে অনুসন্ধান এবং প্রতিস্থাপন করতে পারেন। Chrome এর জন্য অনুসন্ধান এবং প্রতিস্থাপন ব্যবহার সম্পর্কে আরও পড়ুন৷

প্রতিস্থাপন খুঁজুন [আর উপলভ্য নেই]

অনলাইনে আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য Chrome-এ টেক্সট খুঁজুন এবং প্রতিস্থাপন করুন

এই এক্সটেনশনটি সরাসরি পৃষ্ঠায় টেক্সট সার্চ করে না। এটি আপনাকে একটি সম্পাদনা ক্ষেত্র প্রদান করে যেখানে আপনি আপনার ব্রাউজারে যেকোনো ইনপুট ক্ষেত্র থেকে পাঠ্য পেস্ট করতে পারেন, আপনি যে শব্দগুলি চান তা দ্রুত খুঁজে পেতে এবং প্রতিস্থাপন করতে পারেন এবং পাঠ্যটিকে আবার ব্রাউজারে কেটে পেস্ট করতে পারেন৷

অনলাইনে আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য Chrome-এ টেক্সট খুঁজুন এবং প্রতিস্থাপন করুন

আপনি হয়ত ভাবছেন যে এটি এবং আপনার ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশন খোলার মধ্যে খুব বেশি পার্থক্য নেই কিন্তু বাস্তবতা হল, এটি অনেক দ্রুত কারণ আপনি ব্রাউজারের বর্তমান ট্যাবের মধ্যে থেকে সবকিছু করেন (যা Chromebook ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত)। এটি প্রক্রিয়াকরণ শক্তিও সংরক্ষণ করে যেহেতু আপনাকে আপনার ওয়ার্ড প্রসেসর চালু রাখতে হবে না৷

Chrome এ অনুসন্ধান ও প্রতিস্থাপনের অন্যান্য উপায়

অবশ্যই, যদি আপনি একটি এক্সটেনশন ব্যবহার করতে না চান, তাহলে সবসময় Ctrl-F থাকে এবং প্রতিটি প্রতিস্থাপনে ম্যানুয়ালি পেস্ট করা হচ্ছে। যদিও এটি ক্লান্তিকর।

এই এক্সটেনশনগুলি ছাড়াও যা আপনাকে Chrome-এ পাঠ্য অনুসন্ধান এবং প্রতিস্থাপন করতে দেয়, নির্দিষ্ট ওয়েব অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার সময় এটি করার অন্যান্য উপায়ও রয়েছে৷ উদাহরণস্বরূপ, যদি আপনি একটি স্ব-হোস্টেড ওয়ার্ডপ্রেস ব্লগের মালিক হন, সেখানে বেশ কয়েকটি বিনামূল্যের প্লাগইন রয়েছে যা অনুসন্ধান এবং প্রতিস্থাপনের অফার করে। এছাড়াও Blogger-এর জন্য একটি খুঁজুন এবং প্রতিস্থাপন টুল রয়েছে যা একটি ব্লগার ব্লগে একটি নির্দিষ্ট শব্দের জন্য সমস্ত পোস্ট অনুসন্ধান করে এবং একটি নির্দিষ্ট স্ট্রিং দিয়ে প্রতিস্থাপন করে। যাইহোক, একটি নির্দিষ্ট পোস্টে ব্লগার উইন্ডো থেকে এটি করার কোন উপায় নেই। আপনাকে আপনার Google অ্যাকাউন্টে টুলটিকে অনুমোদন করতে হবে।

আরও দুর্দান্ত ক্রোম এক্সটেনশনের জন্য, দয়া করে আমাদের সেরা ক্রোম এক্সটেনশন পৃষ্ঠাটি দেখুন৷

আপনি কি প্রায়ই Chrome এ অনুসন্ধান করেন এবং প্রতিস্থাপন করেন? আপনি এটি করতে কি সরঞ্জাম ব্যবহার করবেন? একটি মন্তব্য করুন এবং আপনার সেরা পছন্দগুলি ভাগ করুন!


  1. ক্রোম এবং সাফারিতে অনুসন্ধান পরামর্শগুলি কীভাবে অক্ষম করবেন

  2. Google Chrome-এ আপনার বুকমার্কগুলি ব্যাক আপ করুন এবং পুনরুদ্ধার করুন৷

  3. 9 দরকারী Gmail এক্সটেনশন আপনার উত্পাদনশীলতা বাড়াতে

  4. Google Chrome এ আপনার সাইড সার্চ প্যানেল কিভাবে পরিচালনা করবেন