কম্পিউটার

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

আপনি যদি শুধুমাত্র একটি ব্রাউজার বেছে নিতে পারেন, তাহলে এটি কোনটি হবে? কোনটি সেরা:ফায়ারফক্স, ক্রোম বা অপেরা? আমরা আপনাকে দেখাব।

ইন্টারনেট এক্সপ্লোরার, মহাকাশের প্রাক্তন দৈত্য, স্থল ছেড়ে দেওয়ায় ওয়েব ব্রাউজারগুলির মধ্যে যুদ্ধ আরও বৈচিত্র্যময় হয়ে উঠেছে। সেই স্থানটি ক্রোম, ফায়ারফক্স এবং অপেরা দ্বারা ভরাট করা হয়েছে, বিশ্বজুড়ে পরিচিত বিনামূল্যের প্রতিযোগীদের একটি ত্রয়ী৷

যদিও আপনার সত্যিই শুধুমাত্র একটি ব্রাউজার প্রয়োজন, এবং একবার আপনি বেছে নিলে আপনি প্লাগইন এবং বুকমার্ক জমা করার সাথে সাথে লক ইন অনুভব করতে পারেন। বিভিন্ন মানদণ্ডের জন্য কোনটি শীর্ষে আসে তা দেখতে আমরা প্রতিটি ব্রাউজারকে ঘনিষ্ঠভাবে দেখেছি।

চেহারা এবং অনুভব

অনেক উপায়ে এই তিন প্রতিযোগী একই রকম দেখতে এবং আচরণ করে। তিনটিই ট্যাবড ব্রাউজার, তিনটিরই ডিসপ্লের উপরের কোণায় একটি ছোট প্রধান মেনু রয়েছে এবং তিনটিরই একটি নিরপেক্ষ ধূসর-সাদা থিম রয়েছে। অপেরা, যার ডিফল্ট হোম পৃষ্ঠার জন্য একটি ফটো ব্যাকগ্রাউন্ড রয়েছে, একমাত্র এটিই যে কোনও ভিজ্যুয়াল বৈচিত্র্য যোগ করে৷

তিনটি ব্রাউজারেই একটি হোম পৃষ্ঠা রয়েছে যা আইকন এবং/অথবা ঘন ঘন পরিদর্শন করা ওয়েবসাইটগুলির পূর্বরূপ নিয়ে গঠিত যা সেই নির্দিষ্ট ওয়েবসাইটগুলিকে অন্তর্ভুক্ত করতে কাস্টমাইজ করা যেতে পারে যা আপনি বৈশিষ্ট্যযুক্ত করতে চান৷ ক্রোম এবং অপেরা মিক্সে Google অনুসন্ধান যোগ করে, যদিও ফায়ারফক্স ডিফল্টরূপে অনুসন্ধান অন্তর্ভুক্ত করে না। ক্রোম এবং অপেরা হোম পেজে কিছু অতিরিক্ত বিকল্প অন্তর্ভুক্ত করে যখন ফায়ারফক্স শুধুমাত্র ওয়েবসাইট প্রিভিউ অন্তর্ভুক্ত করে।

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

ক্রোম এবং অপেরা তাদের স্ট্রীমলাইনড অপশন মেনুতে সাদৃশ্য প্রদর্শন করে চলেছে, যা একটি পৃথক উইন্ডোর পরিবর্তে ব্রাউজারে একটি নতুন ট্যাব খোলে৷ এদিকে, ফায়ারফক্স এটিকে আরও ঐতিহ্যগত বিকল্প মেনু দিয়ে পুরানো-বিদ্যালয় রাখে, যদিও ব্রাউজারটি তার অন্তত কিছু বিকল্প ব্রাউজার উইন্ডোতে খোলে, যার মধ্যে প্লাগ-ইন, ইতিহাস এবং মুদ্রণ বিকল্প রয়েছে।

অপেরার কয়েকটি অনন্য কাস্টমাইজেশন বিকল্প রয়েছে যা উল্লেখ করার মতো। এর মধ্যে রয়েছে থিমগুলির জন্য সমর্থন এবং একটি ডিসকভার পৃষ্ঠা যা বিভিন্ন নিউজ ফিড থেকে সেরা গল্পগুলিকে আঁকে৷ অন্যান্য ব্রাউজারগুলির ব্যবহারকারীরা প্লাগইনগুলির সাথে এই অতিরিক্তগুলি অনুকরণ করতে পারে, তবে এটি বেশিরভাগ ব্যবহারকারীকে এক বা অন্য উপায়ে দোলাতে পারে না৷

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

এই বিস্তৃত স্ট্রোকগুলিকে একদিকে রেখে, চেহারা এবং অনুভূতিতে তুলনামূলকভাবে কিছু পার্থক্য রয়েছে, যদিও এর অর্থ এই নয় যে একটি পছন্দ খুঁজে পাওয়া কঠিন। প্রত্যেকের নিজস্ব মতামত থাকবে; আমি ব্যক্তিগতভাবে ফায়ারফক্সের নতুন মেনুকে বানোয়াট খুঁজে পেয়েছি, কিন্তু অন্যরা ক্রোমের অ-স্বজ্ঞাত অনুভূতি খুঁজে পেতে পারে। যারা ইন্টারফেস ডিজাইনের বিষয়ে স্টিলার তাদের তিনটিই চেষ্টা করা উচিত – কিন্তু যারা নন তারা সম্ভবত একটি ফ্যাক্টর হিসাবে ইন্টারফেসটিকে উপেক্ষা করতে পারেন এবং অন্যান্য পরীক্ষার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারেন, যা আমরা এখন খনন করব।

সিঙ্ক

এই তিনটি ব্রাউজারই বিভিন্ন ডিভাইসে ব্যবহারকারীর পছন্দ এবং বুকমার্ক সিঙ্ক করতে পারে এবং তিনটিই একইভাবে তা করে। আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে, আপনি ব্যবহার করছেন এমন প্রতিটি ডিভাইসে এটি দিয়ে লগ ইন করতে হবে - এবং এটিই। আপনার বুকমার্ক এবং পছন্দগুলি স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক হয় এবং তৃতীয় পক্ষের সার্ভারগুলিতে সংরক্ষণ করা হয়৷ এমনকি প্রতিটি ব্রাউজারের মোবাইল সংস্করণের সাথেও সিঙ্ক কাজ করে৷

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

তিনটির মধ্যে একমাত্র গুরুত্বপূর্ণ পার্থক্য হল যে শুধুমাত্র একটি, Chrome, একটি কোম্পানি দ্বারা উত্পাদিত হয় যা আপনার ডেটার সাথে কিছু করার পাশাপাশি এটিকে 100% সুরক্ষিত রাখতে পারে৷ গুগল এই বিষয়ে পরিষ্কার যে এটি জিমেইল ডেটা পরীক্ষা করে, তাই এটি খুব কমই অকল্পনীয় নয় যে কোম্পানি বুকমার্ক এবং সংরক্ষিত ট্যাবগুলির সাথে একই কাজ করবে। এটি গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন ব্যবহারকারীদের কাছে Chrome সিঙ্ক বৈশিষ্ট্যটিকে কিছুটা সন্দেহজনক দেখাতে পারে৷

টেক্সট স্কেলিং

স্কেলিং ওয়েব ব্রাউজারগুলির জন্য একটি প্রধান সমস্যা হয়ে উঠেছে কারণ তারা ব্যবহার করা যেতে পারে এমন প্রদর্শনের বিস্তৃত পরিসরের কারণে। একজন পিসির মালিক হয়তো দশ বছর আগে থেকে একটি 18" 1280x1024 মনিটর ব্যবহার করছেন, অথবা তারা এইমাত্র বাড়িতে নিয়ে আসা 30" 4K ডিসপ্লে ব্যবহার করছেন৷

আমি একটি 2560x1440, 27"-ইঞ্চি ডেল মনিটর ব্যবহার করি। এই ব্রাউজারগুলি কীভাবে স্কেল করেছে তার তুলনা করার জন্য আমি 100% স্কেলিং, 125% স্কেলিং এবং 150% স্কেলিং-এ প্রতিটির স্ক্রিনশট নিয়েছি। ব্রাউজারগুলি, বাম থেকে ডানে, হল Chrome , ফায়ারফক্স, এবং অবশেষে অপেরা। আমরা 100% এ শুরু করব।

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

এই পরীক্ষায় ক্রোম এবং অপেরা প্রায় অভিন্ন, যখন ফায়ারফক্স তার অনেক বড়, সাহসী টাইপের সাথে আলাদা। তিনটিই আমার 1440p, 27-ইঞ্চি মনিটরে পঠনযোগ্য, কিন্তু Firefox এর উল্লেখযোগ্যভাবে বড় পাঠ্যের কারণে নিঃসন্দেহে সবচেয়ে কম ট্যাক্সিং। সম্পূর্ণ ব্রাউজার পৃষ্ঠায় কম পঠনযোগ্য পাঠ্যের প্রায় ছয় লাইনের ট্রেড-অফ।

এখন এর আকার কিছুটা বাড়িয়ে 125% করা যাক (Firefox-এর ক্ষেত্রে 120%, যা ডিফল্টরূপে 120% থেকে 133% এ চলে যায়)।

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

আবার ক্রোম এবং অপেরা প্রায় একই, যখন ফায়ারফক্স অনেক বড়। প্রতিটির একটি অত্যন্ত ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি এমন লক্ষণ দেখাবে যে পাঠ্য জড়িত স্কেলিং এর কারণে অস্পষ্ট হতে শুরু করেছে, কিন্তু সবকিছুই পাঠযোগ্য থেকে যায়। Chrome এবং Opera নিজেদেরকে 100%-এর চেয়ে 125%-এ অনেক বেশি পঠনযোগ্য বলে দেখায় - অন্তত এই পৃষ্ঠায়। আমি যদি এই পৃষ্ঠাটি ঘন ঘন দেখতে চাই, আমি সেই ব্রাউজারগুলিতে 125% এর কম স্কেলে দেখতে চাই না।

আসুন বড় হয়ে যাই এবং 150% পর্যন্ত র‌্যাম্প করি।

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

ফায়ারফক্স এই স্কেলে সত্যিই অনেক বড়, কারণ পাঠ্য বিশাল এবং অনুচ্ছেদের মধ্যে সাদা স্থানটি বিশাল। ক্রোম এবং অপেরা আরও যুক্তিসঙ্গত, এবং নিখুঁত দৃষ্টিশক্তির চেয়ে কম ব্যবহারকারীরা উচ্চ-পিপিআই মনিটরে এটি পছন্দের সেটিং খুঁজে পেতে পারেন। ক্রোম এবং অপেরা-এ স্কেলিং এর টোল নিয়েছে এমন লক্ষণীয় লক্ষণ রয়েছে, যদিও, উভয়ই ফায়ারফক্সের তুলনায় মোটা।

এই পয়েন্টটিকে হোম ড্রাইভ করতে আসুন প্রতিটি ব্রাউজারের পাঠ্যের একটি ছোট অংশ অতিরিক্ত 400% দ্বারা উড়িয়ে দেই। প্রথমে Chrome এ একবার দেখুন৷

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

এবং এখন ফায়ারফক্সের দিকে নজর দিন৷

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

ফায়ারফক্স সহজভাবে অ্যালিয়াসিংয়ের একটি ভাল কাজ করে, যা একটি তীক্ষ্ণ, আরও পরিমার্জিত চেহারাতে অনুবাদ করে। প্রতিটি ব্রাউজারে স্কেলিং বাড়ানোর কারণে এটি বিষয়গতভাবে স্পষ্ট হয়ে ওঠে, এবং 150% পার্থক্য সুস্পষ্ট হয়, বিশেষ করে উচ্চ বৈসাদৃশ্য (সাদাতে কালো বা কালোর উপর সাদা) পাঠ্য দেখার সময়৷

ওহ, এবং আপনি ভাবছেন কেন ক্রোম এবং অপেরা এত একই রকম। উত্তর হল যে তারা একই, অন্তত যতদূর ওয়েব পৃষ্ঠা লেআউট উদ্বিগ্ন। উভয়েই ব্লিঙ্ক ইঞ্জিন ব্যবহার করে, যেটি গুগল অপেরার সহযোগিতায় তৈরি করেছে। অন্যদিকে Firefox, Gecko নামে একটি ইঞ্জিন ব্যবহার করে।

ছবি স্কেলিং

যদিও পাঠ্য একটি ওয়েব ব্রাউজারের স্কেলিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ, এটি একা নয়। চিত্রগুলিও প্রভাবিত হতে পারে, বিশেষ করে যখন চিত্রটিতে পাঠ্য অন্তর্ভুক্ত থাকে। প্রতিটি ব্রাউজার কীভাবে ইমেজ স্কেলিং পরিচালনা করে তা দেখতে আমি আমার প্রিয় হার্ডওয়্যার সাইটগুলির মধ্যে একটি, টেক রিপোর্ট, একটি পরীক্ষার স্থল হিসাবে বেছে নিয়েছি। এই সাইটটি একটি দুর্দান্ত পরীক্ষার বিছানা কারণ এটি গতিশীলভাবে ছবির বিষয়বস্তু স্কেল করে না এবং এতে হেডারে টেক্সট সহ ছবি অন্তর্ভুক্ত থাকে।

আবার, আমরা 100% এ শুরু করব। আমি আবার বাম দিকে ক্রোম, কেন্দ্রে ফায়ারফক্স এবং ডানদিকে অপেরা রেখেছি৷

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

এখানে আমরা Gecko ইঞ্জিনের খারাপ দিক দেখতে পাচ্ছি। বোর্ড জুড়ে এর বৃহত্তর স্কেলিং পাঠ্যের পঠনযোগ্যতা উন্নত করে, কিন্তু চিত্রগুলির বিশ্বস্ততাকে ব্যাপকভাবে হ্রাস করে। টেক রিপোর্টের লোগোটি এতটাই অস্পষ্ট যেটি দেখে মনে হচ্ছে পৃষ্ঠাটিতে কিছু ভুল আছে৷

অন্যদিকে, যদিও, ফায়ারফক্সের পাঠ্য এই স্কেলে পড়া সহজ, যখন অনেক ব্যবহারকারীকে টেক রিপোর্টের পৃষ্ঠা ব্রাউজিং আরামদায়ক করতে Chrome এবং Opera-এ স্কেল বাড়াতে হতে পারে। আমরা যখন 125% (ফায়ারফক্সে 120%) পর্যন্ত যাই তখন কী হবে?

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

ফায়ারফক্স ইতিমধ্যেই এই স্কেলে আশাহীন, কারণ টেক রিপোর্টের লোগোর অস্পষ্ট রেন্ডারিং ভয়ঙ্করভাবে অস্পষ্ট। এদিকে, ক্রোম এবং অপেরা আগের মতো তীক্ষ্ণ নয়, তবে এখনও স্পষ্টতার একটি আশ্চর্যজনক স্তর বজায় রেখেছে৷

Chrome এবং Firefox আসলে, Firefox 100% এর চেয়ে 125% ভালো। নিচের ছবিটি দেখুন। বাম দিকে 125% স্কেলিং এ Chrome, যখন ডানদিকে 100% স্কেলে Firefox।

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

উভয় ব্রাউজারে ইমেজ এবং ফন্ট এখন প্রায় অভিন্ন হওয়া সত্ত্বেও ক্রোমের ইমেজ রেন্ডারিং আরও তীক্ষ্ণ। এটি ফায়ারফক্সকে একটি গুরুতর অসুবিধার মধ্যে ফেলে, এবং এটি ব্যাখ্যা করে যে কেন আমি সবসময় "অনুভূত" করেছি যে ফায়ারফক্স তার সমসাময়িকদের মতো খাস্তা দেখায় না। দেখা যাচ্ছে আমি শুধু জিনিস দেখছি না; ব্রাউজারের Gecko ইঞ্জিন আসলে, ইমেজ নিয়ে কিছু সমস্যা আছে।

এখন আসুন স্কেলটিকে 150% এ লাথি দিয়ে বড় হয়ে যাই।

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

ফায়ারফক্স, যেটি আগে থেকেই আশাহীন ছিল, এখন…আচ্ছা, আশাহীনের চেয়েও খারাপ কিছু। এই সব তুলনাই ক্ষতস্থানে লবণ ঘষে এবং নিশ্চিত করে যে ক্রোম এবং অপেরা ব্যবহার করা ব্লিঙ্ক ইঞ্জিনটি তীক্ষ্ণ ইমেজ রেন্ডারিং অফার করে।

পারফরম্যান্স

কার্যত উপলব্ধ সমস্ত ব্রাউজার দাবি করার চেষ্টা করে যে তারা দ্রুততম। সাধারণত এই ধরনের দাবি একটি নির্দিষ্ট বেঞ্চমার্কের উপর ভিত্তি করে যা তাদের পক্ষে অনুকূল। এটি কোনটি আসলে তা সিদ্ধান্ত নিতে পারে৷ দ্রুত খুব জটিল। চলুন পাঁচটি ভিন্ন মাপকাঠি দেখে নেওয়া যাক এবং দেখুন কিভাবে স্কোর স্ট্যাক আপ হয়।

নিম্নলিখিত সমস্ত মানদণ্ড একই Windows 7 ডেস্কটপে পরিচালিত হয়েছিল। সিস্টেমটিতে একটি Core i5 3450 প্রসেসর, আট গিগাবাইট RAM এবং একটি GTX 780 ভিডিও কার্ড ছিল। প্রতিটি পরীক্ষা অন্য প্রোগ্রাম বা ব্রাউজার উইন্ডো খোলা ছাড়াই পৃথকভাবে চলে।

শান্তিরক্ষী

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

পিসকিপার, সুপরিচিত বেঞ্চমার্ক পাওয়ার হাউস ফিউচারমার্ক দ্বারা তৈরি, একটি চাহিদাপূর্ণ পরীক্ষা যা প্রাথমিকভাবে HTML5 কার্যকারিতা পরীক্ষা করে। এটি WebGL, ভিডিও প্লেব্যাক, 2D গেমস এবং অন্যান্য বিভিন্ন কাজের চাপকে বিস্তৃত করে৷ পয়েন্ট অর্জন করার সময় প্রতিটি ব্রাউজার কীভাবে স্ট্যাক আপ হয় তা এখানে।

Chrome :5,132 পয়েন্ট

Firefox :৩,৬৭৭ পয়েন্ট

অপেরা :4,778 পয়েন্ট

এটি ক্রোমের জন্য একটি স্পষ্ট জয়, যা একটি সাধারণ ইঞ্জিন ব্যবহার করা সত্ত্বেও অপেরাকে কয়েকশ পয়েন্টে পরাজিত করে। ফায়ারফক্স অনেক পিছিয়ে আছে, Chrome যা পরিচালনা করে তার প্রায় দুই-তৃতীয়াংশ স্কোর করে।

সানস্পাইডার

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

সানস্পাইডার পরীক্ষা হল এই ব্রাউজার বেঞ্চমার্কগুলির মধ্যে সবচেয়ে বড়, কারণ এটি 2007 সাল থেকে বিদ্যমান। বেশ কিছু আপডেট প্রকাশ করা হয়েছে, কিন্তু জাভাস্ক্রিপ্টের কর্মক্ষমতা ফোকাস রয়ে গেছে। এই পরীক্ষায়, অন্যদের থেকে ভিন্ন, একটি কম নম্বর পাওয়া ভালো কারণ অনুরোধটি সম্পূর্ণ করতে মিলিসেকেন্ডের প্রয়োজন হয়।

Chrome :147.2 ms

Firefox :139.9 ms

অপেরা :158.2 ms

এখানে আমরা ফায়ারফক্সের ভাগ্যের উল্টো পরিবর্তন দেখতে পাচ্ছি, যা ক্রোমের উপরে নেতৃত্ব দেয়। ওপেরা, এদিকে, দূরবর্তী তৃতীয় স্থানে আসে, কারণ এর স্কোর Google এর ব্রাউজারের চেয়ে 10 মিলিসেকেন্ড বেশি। এটি ক্রোমের জন্য একটি জয়, ফায়ারফক্সের জন্য একটি এবং অপেরার জন্য একটিও নয়৷

রাইটওয়্যার ব্রাউজারমার্ক

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

ব্রাউজারমার্ক হল আরেকটি উন্নত বেঞ্চমার্ক যা JavaScript, HTML5, WebGL এবং CSS3/3D সহ বিভিন্ন ধরণের মান পরীক্ষা করে। এটি এটিকে একটি খুব বিস্তৃত, সম্পূর্ণ বেঞ্চমার্ক করে তোলে, অনেকটা পিসকিপারের মতো। এর মানে কি পিসকিপারের ফলাফলের পুনরাবৃত্তি হবে? এখানে প্রতিটি ব্রাউজার প্রাপ্ত পয়েন্ট।

Chrome :5,358 পয়েন্ট

Firefox :4,591 পয়েন্ট

অপেরা :5,189 পয়েন্ট

হ্যাঁ, এই পরিসংখ্যানগুলি অনেকটা পিসকিপারদের মতই, যদিও প্রতিযোগীদের মধ্যে ব্যবধান অনেক কম। ক্রোম এবং অপেরা অত্যন্ত ঘনিষ্ঠ, যেমন আপনি তাদের সাদৃশ্যগুলি আশা করতে পারেন৷

Babylon.js ট্রেন ডেমো

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

এই অত্যন্ত চাহিদাপূর্ণ ডেমোটি বিশাল ল্যান্ডস্কেপ রেন্ডার করতে WebGL ব্যবহার করে যার মাধ্যমে একটি ট্রেন ঘুরে বেড়ায়। যেহেতু আমার টেস্ট ডেস্কটপে একটি GTX 780 Ti ছিল, একটি অত্যন্ত শক্তিশালী গ্রাফিক্স কার্ড, আমি এই বেঞ্চমার্কের অনুমতি দেওয়া সবচেয়ে চাহিদাপূর্ণ পরীক্ষাটি ব্যবহার করেছি; সমস্ত FXAA 4x চালু এবং একটি ক্যামেরা যা একবারে পুরো ল্যান্ডস্কেপ দেখে। এই অবস্থার অধীনে প্রতিটি ব্রাউজার পরিচালিত গড় ফ্রেম রেট এখানে।

Chrome :60 FPS

Firefox :47 FPS

অপেরা :60 FPS

এই বেঞ্চমার্কের ক্যাপ প্রতি সেকেন্ডে 60 ফ্রেম, যা Chrome এবং Opera উভয় দ্বারাই অর্জন করা হয়। ফায়ারফক্স প্রতি সেকেন্ডে গড়ে 47 ফ্রেম রেখে পিছিয়ে আছে। যদিও এটি একটি বিশাল পার্থক্য বলে মনে নাও হতে পারে, ডেমোর অ্যানিমেশনটি Firefox-এ লক্ষণীয়ভাবে কম তরল ছিল।

ওয়্যারপল বিমার্ক ক্যানভাস 3D

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

BMark হল একটি 3D পরীক্ষা যা ক্যানভাস 3D বা WebGL মানগুলি দেখতে ব্যবহার করা যেতে পারে। যেহেতু আমরা ইতিমধ্যেই ট্রেনের ডেমো এবং অন্যান্য বেঞ্চমার্কের সাথে WebGL দেখেছি, তাই আমরা শুধুমাত্র ক্যানভাস 3D-এ ফোকাস করার জন্য BMark ব্যবহার করব।

এই বেঞ্চমার্কটি স্ক্রিনে ক্রমাগত ক্রমবর্ধমান সংখ্যক বাক্স রেন্ডার করে। যখন এর ফলে ফ্রেম-প্রতি-সেকেন্ড 10-এ নেমে আসে, তখন রেন্ডার করা বাক্সের সংখ্যা গণনা করা হয় এবং এটি স্কোর হয়ে যায়। সুতরাং, উচ্চতর স্কোর ভাল।

Chrome :551 বক্স

Firefox :459 বক্স

অপেরা :542 বক্স

ওয়েল, এখানে কোন বিস্ময়. আবারও আমরা দেখি যে ফায়ারফক্স প্যাকের পিছনে ক্রল করার সময় Chrome উপরে উঠে আসে এবং অপেরা মাঝখানে ল্যান্ড করে।

পারফরম্যান্স উপসংহার

সংখ্যাগুলি বলে যে ক্রোম তিনটির মধ্যে দ্রুততম ব্রাউজার। এটি কোনও অর্থপূর্ণ বাস্তব-জীবনের পার্থক্যে অনুবাদ করে কিনা তা বিতর্কিত, এবং এমন মানদণ্ডও রয়েছে যা এই প্রবণতাগুলিকে সমর্থন করবে। Google এবং Mozilla উভয়েরই নিজস্ব অভ্যন্তরীণ পরীক্ষা রয়েছে এবং আপনি যেমনটি আশা করতে পারেন, তাদের নিজ নিজ ব্রাউজারগুলি তাদের পরীক্ষায় জয়ী হওয়ার প্রবণতা রাখে৷

ব্যক্তিগতভাবে, প্রতিদিনের ব্যবহারে তিনটি ব্রাউজারের মধ্যে কর্মক্ষমতার মধ্যে কোনো লক্ষণীয় পার্থক্য দাবি করতে আমার অসুবিধা হয়। ওয়েব পৃষ্ঠাগুলি প্রায় একই সময়ে লোড হয়, প্রতিটিতে YouTube ভিডিওগুলি মসৃণভাবে চলে এবং গেমগুলি কোনও বাধা ছাড়াই চলে৷ যদিও বেঞ্চমার্কগুলি ইঙ্গিত করে যে আসলেই একটি পার্থক্য রয়েছে এবং Chrome সাধারণত জয়ী হয়, আপনি কখনও এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারেন না যেখানে পার্থক্যটি প্রাসঙ্গিক হয়ে ওঠে৷

রায়:Chrome জিতেছে

আমরা এখন বৈশিষ্ট্য, স্কেলিং এবং কর্মক্ষমতা দেখেছি, তিনটি প্রধান কারণ যা ওয়েব ব্রাউজারে প্রতিটি ব্যবহারকারীর পছন্দ নির্ধারণ করে। যখন সবকিছু বিবেচনা করা হয় তখন এটি স্পষ্ট হয়ে যায় যে প্রতিযোগিতায় Google-এর Chrome-এর একটি নেতৃত্ব রয়েছে, যা ব্যাখ্যা করে যে কেন এটি এখন সবচেয়ে বেশি ব্যবহার শেয়ার মনিটর দ্বারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হিসাবে বিচার করা হয়৷

Chrome এর জন্য দুটি জিনিস রয়েছে। প্রথমটি হল চমৎকার ইমেজ স্কেলিং। চিত্রের স্বচ্ছতা ফায়ারফক্সের থেকে অনেক বেশি উচ্চতর, যা মাঝে মাঝে একেবারে অস্পষ্ট দেখায়। ফলাফল একটি খাস্তা, সুন্দর ব্রাউজিং অভিজ্ঞতা. অপেরা এই বিজয়টি শেয়ার করে কারণ এটি একই ওয়েব লেআউট ইঞ্জিন ব্যবহার করে৷

ব্রাউজার যুদ্ধ:ফায়ারফক্স বনাম ক্রোম বনাম অপেরা, দ্যা ডেফিনিটিভ বেঞ্চমার্ক

দ্বিতীয় সুবিধা হল গতি। ক্রোম বেশিরভাগ বেঞ্চমার্কে ফায়ারফক্স এবং অপেরাকে পরাজিত করেছে, এবং সামগ্রিকভাবে ফায়ারফক্স একটি মারাত্মক ধাক্কা খেয়েছে। উল্লিখিত হিসাবে, প্রতিদিনের ব্যবহারের সময় পারফরম্যান্সে পার্থক্য দেখতে আমার খুব কষ্ট হয়, তবে ক্রোম দ্রুত জেনে এটি একটি প্রান্ত দেয়। তিনটি ব্রাউজারেই একই রকম ফিচার সেট আছে, তাহলে কেন দ্রুততম গুচ্ছ ব্যবহার করবেন না?

ক্রোমের সাথে পরিচিতিও আছে। Google অনুসন্ধান হল হোমপেজ, বুকমার্কগুলি আপনার Google অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করা হয়, এবং Google-এর বিশাল ক্রোম ওয়েব স্টোর, যা বিনামূল্যে এবং অর্থপ্রদানকারী প্লাগ-ইনগুলি অফার করে, এটি Android ডিভাইসে Google Play স্টোরের অনুরূপ৷

ক্রোমের শুধু একটি ত্রুটি আছে, আর তা হল পাঠ্য স্কেলিং। হরফগুলিকে ডিফল্টরূপে ফায়ারফক্সের তুলনায় অনেক ছোট রেন্ডার করা হয় এবং ক্রোমকে মোজিলার বিকল্পের সাথে মেলে এমনও তীক্ষ্ণ দেখায় না। যে ব্যবহারকারীরা অনলাইনে প্রচুর টেক্সট পড়েন, তাদের দৃষ্টিশক্তি দুর্বল, বা খুব উচ্চ PPI ডিসপ্লের মালিক তারা ক্রোমকে হতাশাজনক মনে করতে পারেন। অপেরা, অবশ্যই, এই ত্রুটিটি শেয়ার করে।

তবুও, একটি একক যুদ্ধে পরাজয় ক্রোমকে যুদ্ধে হারাতে দেয় না। ভারসাম্যের ভিত্তিতে এটি একটি দ্রুত, আরও আকর্ষণীয় অভিজ্ঞতা, এবং এটি সহজেই Google ইকোসিস্টেমের সাথে জড়িত তাই অনেক লোক ইতিমধ্যেই ব্যবহার করছে৷ ক্রোম ব্রাউজারে পরিণত হয়েছে।

আপনার প্রিয় ব্রাউজার শেয়ার করুন

Chrome কি আপনার জন্য সঠিক বিকল্প, নাকি আপনি অন্য ব্রাউজার পছন্দ করেন? আসুন সেই ব্রাউজারগুলি সম্পর্কে কথা বলি যা আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে এবং কোন বেঞ্চমার্কগুলিকে আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন৷ এটি কি একটি ব্রাউজারের ইকোসিস্টেম যা আপনাকে এটি ব্যবহার করে রাখে? বা এটা সব গতি সম্পর্কে? এটা আপনার বলার সময়!


  1. কিভাবে Windows 11/10 এ Chrome, Edge, Firefox, Opera ব্রাউজার আপডেট করবেন

  2. ক্রোম বনাম ফায়ারফক্স কোয়ান্টাম – কোনটি ভালো ব্রাউজার

  3. সমস্ত নতুন মজিলা ব্রাউজারের সাথে দেখা করুন:ফায়ারফক্স কোয়ান্টাম

  4. কোনটি দ্রুত? IE 11 VS Firefox VS Google Chrome Vs Opera