কম্পিউটার

Chromebook স্লিপ মোড অক্ষম করার 2টি সেরা উপায়

এমনকি অভিহিত মূল্যে নেওয়া হলেও, ক্রোমবুকগুলি নিঃসন্দেহে দুর্দান্ত। যাইহোক, পাওয়ার ব্যবহারকারীদের জন্য, আসল মজা শুরু হয় যখন আপনি বনেটের নীচে থাকা শুরু করেন এবং মেশিনটি টুইক করা শুরু করেন যাতে এটি আপনার প্রয়োজনীয়তার সাথে পুরোপুরি খাপ খায়।

উদাহরণস্বরূপ, আপনি এমন সফ্টওয়্যারগুলিতে অ্যাক্সেস দেওয়ার জন্য Linux ইনস্টল করতে পারেন যা অন্যথায় অনুপলব্ধ হবে, আপনি স্কাইপের অ্যান্ড্রয়েড সংস্করণ ইনস্টল করার জন্য ব্রাউজারের বিকাশকারী বিকল্পগুলি আনলক করতে পারেন, বা আপনি ব্যবহার করতে দেওয়ার জন্য একটি ভিন্ন রিলিজ চ্যানেল চালানো বেছে নিতে পারেন- এখনও সর্বজনীনভাবে অনুপলব্ধ বৈশিষ্ট্য৷

Chromebook স্লিপ মোড অক্ষম করার 2টি সেরা উপায়

আমরা আপনার জন্য যে সর্বশেষ দুর্দান্ত হ্যাকটি পেয়েছি তা হল স্লিপ মোড অক্ষম করা। আমরা ব্যাখ্যা করব আপনি কেন করতে চান, সম্ভাব্য ত্রুটিগুলি কী, তারপরে এটি কীভাবে করবেন তার দুটি পদ্ধতি দেখান (যার মধ্যে একটি অন্যটির চেয়ে সহজ!)।

কেন আপনি স্লিপ মোড অক্ষম করবেন?

ঘুমের মোড বিরক্তিকর হতে পারে। কোন সন্দেহ নেই যে আপনি কতবার আপনার মোবাইলে কিছু করছেন তার সংখ্যার ট্র্যাক হারিয়ে ফেলেছেন, এটিকে একটু বেশি সময় ধরে রাখুন, এবং আপনি যখন এটি ব্যাক আপ করবেন তখন পাসওয়ার্ডটি পুনরায় লিখতে হবে।

ক্রোমবুক একই রকম। তারা স্ক্রিনসেভার অফার করে না, তাই বেশিক্ষণ রেখে দিলে স্বয়ংক্রিয়ভাবে স্লিপ মোডে চলে যায়। আপনি যদি আপনার ডিভাইসটি প্রতিবার পাসওয়ার্ডের অনুরোধ করার জন্য সেট আপ করে থাকেন তবে এটি দ্রুত হতাশাজনক হয়ে যায়।

আপনি যদি দ্বিতীয় মনিটর, একটি বাহ্যিক মাউস এবং একটি বাহ্যিক কীবোর্ড ব্যবহার করেন এবং এটি বন্ধ না করে আপনার ডিভাইসের ঢাকনা বন্ধ করতে চান তাহলে আপনি এটি নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷

ত্রুটিগুলি কী কী?

দুই কথায় – ব্যাটারি লাইফ .

অনেক কম রিসোর্স-ইনটেনসিভ অপারেটিং সিস্টেমের জন্য Windows এবং Macs-এর তুলনায় Chromebooks-এর ব্যাটারি লাইফ চমৎকার (একটি চার্জে 13+ ঘন্টা একটানা ব্যবহারের জন্য একটি মেশিনের জন্য এটি অস্বাভাবিক নয়)। যাইহোক, প্রয়োজন না হলে সব সময় স্ক্রিনটি চালু রাখাই এটিকে আরও দ্রুত ডাউন করার একটি নিশ্চিত উপায়।

সময়ের সাথে সাথে, এটি ব্যাটারির আয়ুষ্কালকেও আঘাত করবে। বেশিরভাগ ল্যাপটপের বিপরীতে, Chromebook-এর ব্যাটারিগুলি অপসারণযোগ্য নয়। এর মানে একক চার্জ কয়েক মিনিটের চেয়ে কয়েক মিনিট স্থায়ী হলে এটিকে সহজেই প্রতিস্থাপন করার কোনো উপায় নেই।

সংক্ষেপে - স্লিপ মোড অক্ষম করা সবার জন্য নয়। আপনার যদি এটি নিষ্ক্রিয় করার প্রয়োজন না হয় তবে তা করবেন না৷

বোনাস টিপস:কিভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়

আপনি যদি স্লিপ মোড অক্ষম করতে চান তবে ব্যাটারি লাইফের আঘাতকে মসৃণ করার জন্য আপনি কিছু জিনিস করতে পারেন।

প্রথমে - ব্লুটুথ অক্ষম করুন। ব্লুটুথ নির্দিষ্ট পরিস্থিতিতে কিছু কার্যকর, কিন্তু ব্যাটারিতে একটি বিশাল ড্রেন যখন ব্যবহার করা হয় না। সেটিংস> উন্নত সেটিংস-এ নেভিগেট করুন এবং ব্লুটুথ বন্ধ করতে নিচে স্ক্রোল করুন।

দ্বিতীয়ভাবে - Wi-Fi নিষ্ক্রিয় করুন। ক্রোমবুকগুলি অফলাইনে ব্যবহার করার সময় এখনও সত্যিই দরকারী, এবং আপনি যদি শুধু Google ডক্সে কাজ করেন তবে Wi-Fi অক্ষম করা একটি বড় পার্থক্য আনবে৷

তৃতীয়ভাবে - ক্রোমে অপ্রয়োজনীয় ট্যাব বন্ধ করুন। আপনি যত বেশি ট্যাব খুলবেন, আপনার মেশিন তত বেশি মেমরি ব্যবহার করবে। এটি যত বেশি মেমরি ব্যবহার করে, তত বেশি ব্যাটারি ব্যবহার করে। সহজ।

চতুর্থভাবে - পর্দার উজ্জ্বলতা মেরে ফেলুন। এটি আপনার চোখের জন্য খারাপ এবং আপনার ব্যাটারির জন্য খারাপ - আপনার 100 শতাংশে উজ্জ্বলতার প্রয়োজন নেই৷ কখনো।

অবশেষে - টাস্ক ম্যানেজার চালান। বিকল্প মেনুতে যান এবং আরো টুলস> টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন . এটি আপনাকে তাদের মেমরি ব্যবহারের সাথে চলমান সমস্ত প্রক্রিয়া দেখাবে। আপনার মেমরি হগিং করা এক্সটেনশন নিষ্ক্রিয়. যেকোন কিছু যা প্রচুর মেমরি নিচ্ছে কিন্তু ব্যবহার করা হচ্ছে না তা তাত্ত্বিকভাবে মেরে ফেলা যেতে পারে (তবে অপ্রত্যাশিত ব্যবহারযোগ্যতার সমস্যা থেকে সতর্ক থাকুন)।

পদ্ধতি এক:কঠিন (কিন্তু মজার) উপায়

আপনি যদি একজন টিঙ্কার হন তবে এটি আপনার জন্য পদ্ধতি। আপনি যদি কোড এবং বিকাশকারী মোডগুলির সাথে কাজ করতে পছন্দ না করেন তবে আপনার এই বিভাগটি এড়িয়ে যাওয়া উচিত এবং পড়া চালিয়ে যাওয়া উচিত…

আপনি যাওয়ার আগে, আপনাকে আপনার ডিভাইসটিকে বিকাশকারী মোডে রাখতে হবে৷ এটি মডেল থেকে মডেলে পরিবর্তিত হয় - পুরানো ডিভাইসগুলিতে একটি শারীরিক সুইচ থাকতে পারে, যখন নতুন রিলিজগুলিকে প্রথমে রিকভারি মোডে বুট করতে হবে (Esc + রিফ্রেশ ধরে রাখুন এবং পাওয়ার আলতো চাপুন বোতাম)। "Chrome OS অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত" বলে একটি স্ক্রীন উপস্থাপন করা হলে, আপনাকে Ctrl + D টিপতে হবে , তারপর Enter টিপুন .

সাবধান, বিকাশকারী মোড সক্ষম করা (এবং নিষ্ক্রিয় করা) আপনার মেশিনকে মুছে ফেলবে – ব্যাকআপ তৈরি করুন!

একবার আপনি বিকাশকারী মোড সক্ষম করলে এবং আপনি আপনার ডেস্কটপে ফিরে গেলে, আপনাকে Ctrl + Alt + T টিপে Chrome OS শেল (ওরফে ক্রোশ) প্রবেশ করতে হবে .

sudo chromeos-firmwareupdate –mode=todev টাইপ করুন এবং Enter চাপুন . আপনার মেশিন রিবুট হবে। একবার এটি পুনরায় চালু হলে, ক্রাশ পুনরায় প্রবেশ করুন৷

এইবার, শেল টাইপ করুন এবং Enter টিপুন , তারপর cd /usr/share/vboot/bin/ টাইপ করুন ডিরেক্টরি পরিবর্তন করতে।

এরপরে, sudo ./make_dev_ssd.sh –remove_rootfs_verification –partitions 2 টাইপ করুন . এই পর্যায়ের পরে আপনাকে রিবুট করতে বলা হতে পারে। আপনি যদি হন, তাহলে অনস্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন এবং ক্রাশ পুনরায় প্রবেশ করুন৷

এখন mount -o rw,remount / টাইপ করুন , Enter টিপুন , তারপর echo 0> /usr/share/power_manager/use_lid টাইপ করুন এবং Enter টিপুন .

অবশেষে, নিম্নলিখিত দুটি কমান্ড চালান; পাওয়ারড পুনরায় চালু করুন এবং পাওয়ারম পুনরায় চালু করুন .

আপনার Chromebook পুনরায় চালু করার এবং ঢাকনা বন্ধ করার চেষ্টা করুন। যদি এটি চালু থাকে তবে এটি কাজ করে।

আপনার পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরাতে, শুধুমাত্র বিকাশকারী মোড অক্ষম করুন বা একটি ফ্যাক্টরি রিসেট করুন৷

পদ্ধতি দুই:সহজ (এবং দ্রুত) উপায়

আপনি যদি আপনার ক্রোমের সিস্টেম ফাইলগুলি দেখতে পছন্দ না করেন, তবে একটি (অনেক) সহজ উপায় আছে - শুধুমাত্র একটি Chrome ওয়েব স্টোর অ্যাপ ব্যবহার করুন!

প্রশ্নে থাকা অ্যাপটির নাম Keep Awake। এটি ব্রাউজারের উপরের-ডান কোণায় একটি আইকন যুক্ত করে যা আপনার ডিভাইসের পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস সাময়িকভাবে ওভাররাইড করা সহজ করে তোলে (কোনও বিকাশকারী মোডের প্রয়োজন নেই)।

Chromebook স্লিপ মোড অক্ষম করার 2টি সেরা উপায়

এটি ব্যবহারের তিনটি মোড সহ আসে – একটি যেখানে স্ক্রীনটি চালু থাকে (সূর্য আইকন), একটি যেখানে সিস্টেমটিকে ঘুমাতে বাধা দেওয়া হয় (সূর্যাস্ত আইকন), অথবা একটি যেখানে পাওয়ার-সেভিং সেটিংস অক্ষত থাকে (চাঁদের আইকন) .

এই অ্যাপের সবচেয়ে বড় ড্র হল সানসেট আইকন - এটি স্ক্রীনটিকে বন্ধ করার অনুমতি দেবে, কিন্তু সমস্ত নেটওয়ার্ক সংযোগ সক্রিয় রাখবে, যদি আপনি আপনার Chromebook ব্যবহার করে অন্য ডিভাইসের সাথে এর সংযোগ শেয়ার করেন তাহলে খুবই কার্যকর৷

আপনি কোন পদ্ধতি পছন্দ করেন?

আপনি প্রথম পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করেছেন? এটা সফল ছিল নাকি আপনি সমস্যার সম্মুখীন হয়েছেন? আপনি নীচের মন্তব্য বাক্সে আপনার সমস্যার একটি বিবরণ রেখে গেলে আমরা এবং আপনার সহপাঠকরা চেষ্টা করতে এবং আপনাকে যেকোন হেঁচকি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারি৷

সম্ভবত আপনি পরিবর্তে অ্যাপটি ব্যবহার করেছেন? আপনি এটা দরকারী মনে করেন? আমাদের আপনার চিন্তাভাবনা এবং প্রতিক্রিয়া জানান৷


  1. Windows 10 এ হাইবারনেশন সক্ষম বা অক্ষম করার 3 উপায়

  2. হোয়াটসঅ্যাপ কলিং অক্ষম করার ৩টি উপায়

  3. Windows 10 সমাধানের ৪টি উপায় স্লিপ মোড থেকে জেগে উঠবে না

  4. Windows 8/8.1 এ কিভাবে স্বয়ংক্রিয় স্লিপ মোড নিষ্ক্রিয় করবেন