কম্পিউটার

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

শুরুতে, ইন্টারনেট ছিল বিশুদ্ধ এবং নিরবচ্ছিন্ন। একটি ওয়েবসাইট আপনাকে বিরক্ত করতে পারে তা হল স্বয়ংক্রিয়ভাবে বাজানো MIDI মিউজিক বা সম্ভবত একটি খুব বেশি নাচের শিশুর GIF দিয়ে বোমাবর্ষণ করা।

2016 সালে, জিনিসগুলি আরও খারাপের জন্য উত্তাল মোড় নিয়েছে। তার বিশ্রী বয়ঃসন্ধিকালে, ইন্টারনেট এমন উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করতে বিকশিত হয়েছে যেগুলি অশান্ত, নকশা দ্বারা বিরক্তিকর এবং ব্রাউজিং অভিজ্ঞতাকে ব্যাহত করে৷

তিনটি ব্যবহারকারীর অভিজ্ঞতা পাপ আছে যা আমি অন্যদের থেকে খারাপ বলে মনে করি। এখানে তারা কি, এবং আপনি কিভাবে তাদের সাথে লড়াই করতে পারেন।

ইউরোপীয় ইউনিয়ন একটি গভীর বিতর্কিত সত্তা -- বিশেষ করে যুক্তরাজ্যে, যেখানে এই মাসের শেষে দেশটির সদস্য থাকা উচিত কিনা তা নিয়ে একটি গণভোট হবে৷ আমি ইইউ পছন্দ করি। এটি বেশিরভাগই ভাল উদ্দেশ্যযুক্ত সত্তা, এবং এর উপাদানগুলির হৃদয়ে রয়েছে। যাইহোক, কখনও কখনও এটি বার মিস. ইইউ কুকি নির্দেশিকা এটির একটি দুর্দান্ত উদাহরণ৷

কুকিজ ইন্টারনেটের একটি অপরিহার্য অংশ। এগুলি ছোট ফাইল যা ব্যবহারকারী সম্পর্কে তথ্য সঞ্চয় করে। যখন তারা পারবে৷ জঘন্য উপায়ে ব্যবহার করা হবে, বেশিরভাগ অংশে, ওয়েবসাইটগুলি কাজ করার জন্য তাদের প্রয়োজন৷

ইইউ-এর নির্দেশে নির্দেশ দেওয়া হয়েছে যে ওয়েবসাইটগুলিকে ব্যবহারকারীদের কুকি পরিবেশন করার আগে তাদের সম্মতি পেতে হবে, অথবা অন্তত তাদের জানাতে হবে যখন তারা তা করছে। যদিও, নীতিগতভাবে, এটি একটি ভাল জিনিস বলে মনে হচ্ছে, বাস্তবে এটি ব্রাউজিং অভিজ্ঞতার উপর একটি ভয়ানক প্রভাব ফেলেছে, কারণ আইন মেনে চলার জন্য সাইটগুলিকে বিভ্রান্তিকর পপ-আপগুলি সহ শুরু করতে হয়েছিল৷

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

এর মধ্যে কয়েকটি, যদি থাকে, মোবাইল ওয়েবের জন্য অপ্টিমাইজ করা হয়েছে, এবং ফলস্বরূপ তারা স্মার্টফোন এবং ট্যাবলেটে ভয়ঙ্কর দেখায়৷

সৌভাগ্যক্রমে, অনেকগুলি ব্রাউজার প্লাগইন রয়েছে যা বেশিরভাগ ইইউ কুকি নোটিশগুলিকে ব্লক করবে, তবে সবগুলি নয়৷ সেরা আউট-অফ-দ্য-বক্স সমাধান হল "আমি কুকিজ সম্পর্কে চিন্তা করি না "। এটি Firefox, Opera, এবং Google Chrome-এর জন্য উপলব্ধ। প্রায় 90,000 মানুষ তাদের ব্রাউজিং অভিজ্ঞতায় কিছুটা বিচক্ষণতা আনতে এটি ব্যবহার করে।

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

শুধু এটি ইনস্টল করুন, এবং সেই বিরক্তিকর বিজ্ঞপ্তিগুলি আপনাকে আর জর্জরিত করবে না। সুন্দর .

সমস্যা #2:HTML5 অবস্থান এবং বিজ্ঞপ্তি পপআপ

2000 এর দশকের শেষে যখন HTML5 স্ট্যান্ডার্ড পরিপক্কতা অর্জন করতে শুরু করেছিল তখন ওয়েবের কাজ করার পদ্ধতিতে সবচেয়ে বড় পরিবর্তন হয়েছিল। HTML5 শুধুমাত্র মার্কআপ ভাষার একটি আপডেটের চেয়েও বেশি কিছু ছিল যা বিদ্যমান প্রতিটি ওয়েব পৃষ্ঠাকে গঠন করে। এটি বিকাশকারীদের নেটিভভাবে পরিশীলিততা এবং ইন্টারঅ্যাক্টিভিটির পূর্বে-অচিন্তনীয় মাত্রা যোগ করার অনুমতি দেয়।

এর মধ্যে কিছু অসাধারণ। উদাহরণস্বরূপ ক্যানভাস নিন। এটি একটি এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) যা ডেভেলপারদের কোড এবং গণিত ব্যবহার করে আকার আঁকতে এবং ম্যানিপুলেট করতে দেয়। এটা বিরক্তিকর শোনাচ্ছে, কিন্তু এর মানে হল যে ডেভেলপাররা এমন গেম তৈরি করতে পারে যা মোবাইল ডিভাইসে কাজ করে, কম কম্পিউটেশনাল পাওয়ার এবং এনার্জি ব্যবহার করে এবং ফ্ল্যাশ এবং সিলভারলাইটের মতো টুলের উপর নির্ভর করে না।

অন্যান্য API গুলি একটি গুরুত্বপূর্ণ কাজ করে, কিন্তু একটি সাইটের ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর একটি অবনমিত প্রভাব ফেলতে পারে৷

উদাহরণস্বরূপ, অবস্থান API নিন। এই টুলটি সাইটগুলিকে তাদের ব্যবহারকারীরা কোথায় অবস্থিত তা নির্ধারণ করার অনুমতি দেয় পূর্বে-অসম্ভব নির্ভুলতার সাথে। সাইট অপারেটররা এটি পছন্দ করে, কারণ এটি তাদের ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করতে দেয়। এটি তখন বিষয়বস্তু এবং বিজ্ঞাপনকে আরও প্রাসঙ্গিক করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু অবস্থান পেতে হলে প্রথমে সাইট অপারেটরের অনুমতি নিতে হবে। এটি করার জন্য, তারা একটি পপ আপ দেখান। এটি দেখানো বিষয়বস্তু থেকে বিভ্রান্ত করে এবং মোবাইল ডিভাইসে অবিশ্বাস্যভাবে বিঘ্নিত করে।

বিজ্ঞপ্তি API অনুরূপ কাজ করে। এটি ওয়েবসাইটগুলিকে ডেস্কটপ বিজ্ঞপ্তি তৈরি করার অনুমতি দেয়। এইগুলি সামাজিক মিডিয়া সাইটগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় - যেমন টুইটার - এবং তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশন - যেমন স্ল্যাক৷ কিন্তু অনেকটা লোকেশন এপিআই-এর মতো, এগুলি সাইট ব্যবহারের অভিজ্ঞতা থেকে বিভ্রান্ত হতে পারে। আরও খারাপ, আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি স্বতঃস্ফূর্তভাবে পপ-আপগুলিতে 'ঠিক আছে' ক্লিক করে সেগুলি থেকে মুক্তি পেতে পারেন, আপনি দেখতে পাবেন যে আপনি চান না এমন পপ-আপ বিজ্ঞপ্তিগুলির দ্বারা নিজেকে প্রলুব্ধ করা হচ্ছে৷

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

আপনি আপনার ব্রাউজারে কিছু পরিবর্তন করে এই অনুরোধগুলি বাতিল করতে পারেন। Chrome-এ, সেটিংস-এ ক্লিক করুন , তারপর উন্নত সেটিংস . গোপনীয়তা এর অধীনে , সামগ্রী সেটিংস ক্লিক করুন . তারপর, অবস্থানের অধীনে চেক করুন "কোন সাইটকে আপনার শারীরিক অবস্থান ট্র্যাক করার অনুমতি দেবেন না৷ "। নিচে রয়েছে বিজ্ঞপ্তি , যেখানে আপনার চেক করা উচিত "কোন সাইটকে বিজ্ঞপ্তি দেখানোর অনুমতি দেবেন না"৷ .

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

একবার সেই সেটিংস সেট হয়ে গেলে, আপনি আর কখনও অবস্থান এবং বিজ্ঞপ্তি পপ-আপগুলি দ্বারা বিরক্ত হবেন না৷

সমস্যা #3:নিউজলেটার, ইমেল এবং অ্যাপ মার্কেটিং

নিউজলেটারগুলি দুর্দান্ত। তারা আপনাকে আপনার জীবনের কয়েক ঘন্টা নষ্ট না করেই খবর এবং হ্যাকার নিউজ এবং রেডডিটের মতো সাইটগুলি পেতে দেয়৷ আমি যা পছন্দ করি না তা হল তারা যেভাবে লোকেদের উপর চাপিয়ে দেয়।

আপনি একটি নিবন্ধে (আমি লক্ষ্য করেছি যে প্রোগ্রামিং, ব্যক্তিগত অর্থ, এবং স্টার্টআপ ব্লগগুলি পুনরাবৃত্তি অপরাধী), শুধুমাত্র একটি বিশাল ওভারলে আপনাকে তাদের মেইলিং তালিকায় সাইন আপ করতে বলে প্রদর্শিত হওয়ার জন্য। আরও খারাপ, অনেকেই 'ক্লোজ উইন্ডো' বোতামটিকে কিছু প্যাসিভ-আক্রমনাত্মক লাইন দিয়ে প্রতিস্থাপন করে, যেমন "না, আমি একজন ভালো প্রোগ্রামার হতে চাই না ", "আমি আর বেশি টাকা সঞ্চয় করতে চাই না৷ ", অথবা CNBC-এর ক্ষেত্রে, "না ধন্যবাদ, আমার আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টকের প্রয়োজন নেই .".

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

কেউ কেউ আপনাকে Facebook বা Twitter-এ তাদের "অনুসরণ" করার চেষ্টা করে।

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

অথবা, আপনার পড়ার অভিজ্ঞতা ব্যাহত হতে পারে তারা আপনাকে Facebook বা Twitter-এ তাদের 'লাইক' দেওয়ার চেষ্টা করে, অথবা আপনাকে তাদের অ্যাপ ডাউনলোড করতে বলে। Quora এবং Yahoo উভয়ই এই ক্ষেত্রে অপরাধী।

সুতরাং, আপনি কিভাবে এই মোকাবেলা করবেন? ঠিক আছে, দুর্ভাগ্যবশত কোনও সিলভার বুলেট নেই, কারণ সবসময় বিরক্তিকর ইইউ কুকি সতর্কতা রয়েছে৷ এমন কোনো প্লাগইন নেই যা আপনি ইন্সটল করতে পারবেন যা এই সমস্যাগুলোকে একবারের জন্য মোকাবেলা করবে।

একমাত্র আসল উপায় হল জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করা। Chrome এ, আপনি সেটিংস এ ক্লিক করে এটি করতে পারেন৷ , এবং তারপর উন্নত সেটিংস দেখান৷ . সামগ্রী সেটিংস-এর অধীনে , আপনি জাভাস্ক্রিপ্ট বলে একটি শিরোনাম দেখতে পাবেন . "কোন সাইটকে JavaScript চালানোর অনুমতি দেবেন না বলে বক্সটি চেক করুন৷ "।

3টি জিনিস যা আমরা 2016 সালে ইন্টারনেট সম্পর্কে ঘৃণা করি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

প্রায় অবিলম্বে, আপনি লক্ষ্য করবেন যে আপনি যে সাইটগুলিতে আছেন সেগুলি দ্রুত লোড হতে শুরু করবে৷ আপনার ব্রাউজার কম সম্পদ ব্যবহার করবে, এবং আপনার কম্পিউটার স্পর্শ করার জন্য শীতল হবে। সাধারণ ওয়েব ব্রাউজিং কতটা ট্যাক্সিং হতে পারে তা অবিশ্বাস্য৷

নেতিবাচক দিক হল যে বেশিরভাগ ওয়েবসাইটগুলি সাধারণত কাজ করে না। আসল কথা হল, বেশিরভাগ ওয়েবসাইটই কোনো না কোনো আকারে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে। এটি নিষ্ক্রিয় করে, আপনি এটি ভেঙ্গে দেন। এই কারণেই জেমস ব্রুস জাভাস্ক্রিপ্ট-ব্লকিং প্লাগইন NoScriptকে 'ট্রাইফেক্টা অফ মন্দ'-এর অংশ হিসেবে বর্ণনা করেছেন।

এটা সেখানে থামে না

অবশ্যই, এটি একটি সম্পূর্ণ তালিকা ছিল না. ইন্টারনেট সম্পর্কে আরও কিছু জিনিস রয়েছে যা আমাদের মধ্যে অনেকেই খুব বেশি আগ্রহী নই। যদিও বিজ্ঞাপন ইন্টারনেটের একটি প্রয়োজনীয় অংশ, দুর্বল-পুলিশ বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি আমাদের নিয়ে এসেছে মালভার্টাইজিং . আমাদের মনোযোগের জন্য বর্ধিত প্রতিযোগিতা আমাদের ক্লিকবেট নিয়ে এসেছে। কিন্তু এমনকি তাদের সবচেয়ে খারাপ সময়েও, তারা এখনও ইন্টারনেট সরবরাহ করে এমন দুর্দান্ততাকে ছাপিয়ে যায় না।

প্রতিদিনের ব্রাউজিং অভিজ্ঞতা নিয়ে আপনার সবচেয়ে বড় হতাশা কী? আপনি এটি সমাধান করতে সক্ষম হয়েছে? নীচের মন্তব্যে আমাকে বলুন৷


  1. কিভাবে Linksys রাউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত হচ্ছে না ঠিক করবেন

  2. গেম অফ থ্রোনস স্পয়লারের জন্য অসুস্থ? ইন্টারনেটে তাদের কীভাবে ব্লক করবেন তা এখানে রয়েছে!

  3. Chrome-এ Err_Connection_Refused ঠিক করার পদ্ধতিগুলি কীভাবে হয়

  4. কিভাবে ইন্টারনেটে বেনামী থাকা যায়