কম্পিউটার

ব্রাউজার অঙ্গভঙ্গি ব্যবহার শুরু করার 3টি কারণ

আপনি কোন নির্দিষ্ট দিনে ওয়েব ব্রাউজিং কত সময় ব্যয় করেন? 2014 সালে, নিলসেন রিপোর্ট করেছেন যে আমেরিকানরা প্রতিদিন 11 ঘন্টা অনলাইনে ব্যয় করে। যে ওয়েব ব্রাউজিং অনেক! এখন চিন্তা করুন অদক্ষ ব্রাউজিং অভ্যাসের কারণে কতটা সময় নষ্ট হয় -- যে সময় আপনি কখনোই ফিরে পাবেন না।

এই কারণেই সার্বজনীন ব্রাউজার কৌশলগুলি এত সহজ:এগুলি সময় বাঁচায়, আপনাকে কম সময়ে আরও ওয়েব ব্রাউজ করার অনুমতি দেয়৷ এবং একবার আপনি একজন পেশাদারের মতো ওয়েব ব্রাউজ করার পরে, আপনি আশ্চর্য হবেন যে আপনি অন্যথায় কীভাবে বেঁচে ছিলেন৷

কিন্তু একটি নিফটি ব্রাউজার ট্রিক আছে যা অনেক ব্যবহারকারী উপেক্ষা করার প্রবণতা রাখে, যা লজ্জাজনক কারণ এটি একটি গেম পরিবর্তনকারী হতে পারে। এখানে আপনার যা জানা দরকার এবং কেন আপনার ব্রাউজার অঙ্গভঙ্গি ব্যবহার শুরু করা উচিত।

ব্রাউজার অঙ্গভঙ্গি কি?

আপনি যদি ইতিমধ্যেই জানেন যে একটি ব্রাউজার অঙ্গভঙ্গি কী, নিজেকে উন্নত শ্রেণিতে বিবেচনা করুন এবং নির্দ্বিধায় পরের বিভাগে চলে যান। আপনি যদি আগে কখনো ব্রাউজারের অঙ্গভঙ্গি না শুনে থাকেন, তাহলে এখানে একটি দ্রুত ক্র্যাশ কোর্স।

একটি ব্রাউজার অঙ্গভঙ্গি৷ হল মাউস ক্লিক এবং মাউস নড়াচড়ার সংমিশ্রণ (ডেস্কটপ এবং ল্যাপটপে) অথবা ট্যাপ, প্রেস এবং হোল্ডের সংমিশ্রণ (মোবাইল ডিভাইসে) যা বেশিরভাগ ওয়েব ব্রাউজার দ্বারা একক ইউনিট হিসাবে স্বীকৃত হয়।

ব্রাউজার অঙ্গভঙ্গি ব্যবহার শুরু করার 3টি কারণ

এই অঙ্গভঙ্গিগুলি বিভিন্ন ব্রাউজার অ্যাকশনের সাথে যুক্ত, তাই যতবার আপনি একটি স্বীকৃত মাউস ইঙ্গিত বা টাচস্ক্রিন অঙ্গভঙ্গি করেন, সংশ্লিষ্ট ক্রিয়াটি ঘটে। সংক্ষেপে, আপনি এগুলিকে কীবোর্ড শর্টকাটগুলির সমতুল্য মাউস বা স্পর্শ হিসাবে ভাবতে পারেন৷

একটি বিষয় লক্ষণীয় যে বেশিরভাগ ব্রাউজারগুলি পূর্বনির্ধারিত অঙ্গভঙ্গিগুলির সাথে আসে যা আপনি পরিবর্তন করতে পারবেন না (আপনি কেবলমাত্র সম্পূর্ণ অঙ্গভঙ্গি বৈশিষ্ট্যটি সক্ষম বা অক্ষম করতে পারেন)৷ যাইহোক, অঙ্গভঙ্গি-সম্পর্কিত এক্সটেনশন রয়েছে যা আপনি ইনস্টল করতে পারেন যা আপনাকে নিজের সেট আপ করার অনুমতি দেয় এবং যদি আপনি মনে করেন যে মৌলিকগুলি খুব সীমাবদ্ধ।

কেন ব্রাউজার অঙ্গভঙ্গি দরকারী

এতক্ষণে আপনি সম্ভবত ভাবছেন, "যখন আমি শুধু কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারি তখন অঙ্গভঙ্গি কেন ব্যবহার করব?" এটি একটি ভাল প্রশ্ন, এবং শেষ পর্যন্ত এটি ব্যক্তিগত পছন্দে নেমে আসে এবং কোনটি আপনার কাছে "ভাল" বলে মনে হয়৷ কিন্তু এখানে অঙ্গভঙ্গি পছন্দ করার সবচেয়ে সাধারণ কারণ রয়েছে।

1. ব্রাউজার অঙ্গভঙ্গিগুলি দ্রুততর৷

আপনি যখন ওয়েব ব্রাউজ করেন, আপনি সম্ভবত 99% সময় আপনার মাউসে হাত দিয়ে তা করেন। (একটি ব্যতিক্রম হল যদি আপনি একটি অপ্রচলিত কীবোর্ড-ভিত্তিক ব্রাউজার যেমন Lynx বা Qutebrowser ব্যবহার করেন।) এবং যেহেতু আপনার হাত ইতিমধ্যেই সেখানে আছে, তাই আপনাকে ডান হাতের প্লেসমেন্ট "খুঁজে" খুঁজতে সময় ব্যয় করতে হবে না একটি কীবোর্ড শর্টকাটের জন্য -- শুধু ক্লিক করুন এবং সঠিক গতি আঁকুন।

২. ব্রাউজার অঙ্গভঙ্গি মনে রাখা সহজ৷

যেকোনো ওয়েব ব্রাউজার খুলুন এবং এর কীবোর্ড শর্টকাটের সম্পূর্ণ তালিকা দেখুন। সেখানে কত সংখ্যক? শত শত ! এবং এমনকি যদি আপনি সেগুলিকে সবচেয়ে দরকারী এবং সবচেয়ে প্রয়োজনীয় হিসাবে ফুটিয়ে তোলেন, তবুও আপনার মনে রাখার মতো কয়েক ডজন কীবোর্ড শর্টকাট রয়েছে। আমি আপনার সম্বন্ধে জানি না, কিন্তু আমার কাছে মাত্র কয়েক জনের জন্য যথেষ্ট মস্তিষ্কের শক্তি আছে।

ব্রাউজার অঙ্গভঙ্গি, অন্যদিকে, প্রাসঙ্গিক এবং এটি তাদের মনে রাখা সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, এক পৃষ্ঠায় ফিরে যেতে বামে ক্লিক করুন এবং টেনে আনুন, বা একটি পৃষ্ঠা এগিয়ে যেতে বাম-ক্লিক-রাইট-ক্লিক করুন। এবং যদি আপনি একটি এক্সটেনশন অন্তর্ভুক্ত করেন যা আপনাকে আপনার নিজের অঙ্গভঙ্গিগুলিকে সংজ্ঞায়িত করতে দেয়, আপনি উইকিপিডিয়াতে যেতে একটি W-আকৃতিও আঁকতে পারেন বা বর্তমান ট্যাবটি বন্ধ করতে একটি জিগ-জ্যাগ তৈরি করতে পারেন৷

3. ব্রাউজার অঙ্গভঙ্গি সীমাবদ্ধ নয়৷

আবার, আপনি যদি এমন একটি এক্সটেনশন ব্যবহার করেন যা আপনাকে আপনার নিজের অঙ্গভঙ্গি সংজ্ঞায়িত করতে দেয়, তাহলে আপনি যে ধরনের আকার এবং নড়াচড়া আঁকতে পারেন তার কোনো সীমা নেই। অন্যদিকে, আপনি ব্যবহার করতে পারেন এমন অনেক কীবোর্ড বোতাম রয়েছে, এবং সেগুলির অনেকগুলি ইতিমধ্যেই শত শত ডিফল্ট শর্টকাট দ্বারা ব্যবহৃত হয় যা বেশিরভাগ ব্রাউজারে আসে৷

উল্লেখ করার মতো নয় যে বিভিন্ন ব্রাউজারে বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য বিভিন্ন কীবোর্ড শর্টকাট রয়েছে, যেখানে আপনি সহজেই সমস্ত ব্রাউজারে একই ক্রিয়া চালানোর জন্য একই অঙ্গভঙ্গি সেট আপ করতে পারেন (ডিফল্ট শর্টকাটগুলিকে ওভাররাইড না করেই)।

3টি নিফটি ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করতে হবে

আমি এটি আগে বলেছি এবং জোর দেওয়ার জন্য আমি এটি আবার বলব:ব্রাউজার অঙ্গভঙ্গি ব্যবহার করতে, আপনি একটি এক্সটেনশন ইনস্টল করতে চাইবেন যা আপনাকে আরও শক্তি এবং নিয়ন্ত্রণ দেয়৷ সেখান থেকে বেছে নেওয়ার জন্য বেশ কিছু আছে, কিন্তু এইগুলিকেই আমি সেরা বলে মনে করেছি৷

1. crxMouse (Chrome, Opera)

crxMouse বর্তমানে উপলব্ধ সর্বোত্তম অঙ্গভঙ্গি-সম্পর্কিত এক্সটেনশন। এটি আপনাকে কেবল কাস্টম আন্দোলনগুলি সংজ্ঞায়িত করতে দেয় না, তবে এটি আরও নমনীয় কারণ এটি স্ক্রোলহুইলকে জড়িত এমন অঙ্গভঙ্গিগুলির জন্যও অনুমতি দেয়৷ আমি এটাও পছন্দ করি যে আপনি জেসচার ট্রেইলের চেহারা কাস্টমাইজ করতে পারেন।

মনে রাখবেন অপেরাও ক্রোম এক্সটেনশন ব্যবহার করতে পারে! কীভাবে তা খুঁজে বের করতে, অপেরায় কীভাবে Chrome এক্সটেনশনগুলি কাজ করতে হয় সে সম্পর্কে এই নিবন্ধটি দেখুন৷

2. FireGestures (Firefox) [আর উপলভ্য নয়]

ফায়ার জেসচার ফায়ারফক্সের জন্য প্রায় crxMouse সমতুল্য। এটি একই জিনিস অনেকগুলি হ্যান্ডেল করতে পারে -- স্ক্রোলহুইল কার্যকারিতা সহ -- তবে এমন কিছু আছে যা crxMouse এর নেই:কীপ্রেস অঙ্গভঙ্গি। এটি আপনাকে একটি অঙ্গভঙ্গির জন্য সূচনাকারী কী হিসাবে Ctrl বা Shift ব্যবহার করতে দেয় (মাউস ক্লিকের বিপরীতে)।

এমনকি আপনি নিজের স্ক্রিপ্ট লিখতে পারেন যা অতিরিক্ত অ্যাকশন এবং ফাংশন যোগ করে যাতে আপনি অঙ্গভঙ্গি বরাদ্দ করতে পারেন, যদিও এটি একটি উন্নত ব্রাউজার বৈশিষ্ট্য যার জন্য কিছু স্ক্রিপ্টিং অভিজ্ঞতা প্রয়োজন।

3. মাউস অঙ্গভঙ্গি (প্রান্ত)

যত তাড়াতাড়ি এজ এক্সটেনশন ইনস্টল করার ক্ষমতা পেয়েছে, এটি ক্রোম এবং ফায়ারফক্সের একটি শক্তিশালী প্রতিযোগী হয়ে উঠেছে। উইন্ডোজ স্টোরের এখনও খুব বেশি এক্সটেনশন নেই, অন্তত এই লেখার মতো, কিন্তু ব্যবহার করার মতো অনেক এজ এক্সটেনশন রয়েছে, যার মধ্যে এটি মাউস জেসচার নামে পরিচিত .

দুর্ভাগ্যবশত, এটি শুধুমাত্র মৌলিক অঙ্গভঙ্গি কার্যকারিতা যোগ করে (যা কোর এজ ব্রাউজারে উপলব্ধ নয়) এবং আপনি কাস্টম অঙ্গভঙ্গি সংজ্ঞায়িত করতে পারবেন না, অন্তত এখনও না। হয়তো সামনের মাসে সেটা বদলে যাবে। আশা করি!

একবার আপনি মাউস অঙ্গভঙ্গির শিল্প আয়ত্ত করার পরে, আপনি আরও ধাপে এগিয়ে যেতে চাইতে পারেন এবং আপনার ওয়েব-ব্রাউজিং দক্ষতার পুনরুত্থানে এই অপ্রত্যাশিত ব্রাউজার কৌশলগুলিকে অন্তর্ভুক্ত করা শুরু করতে পারেন৷ আপনাকে করতে হবে না, তবে আমরা এটি সুপারিশ করি৷

আপনি কি মনে করেন? ব্রাউজার অঙ্গভঙ্গি কি দরকারী বা আপনি কি পুরানো ধাঁচের কীবোর্ড শর্টকাট পছন্দ করেন? আপনি যদি অঙ্গভঙ্গি ব্যবহার করেন তবে কোন ব্রাউজার এবং এক্সটেনশনটি আপনার সবচেয়ে ভালো লাগে? নীচের একটি মন্তব্যে আমাদের জানান!


  1. টর ব্রাউজার নিরাপদে ব্যবহার করার জন্য 7 টি টিপস

  2. [ফিক্স] সাহসী ব্রাউজার শুরু হবে না

  3. ওয়েব ব্রাউজার ব্যবহার করে কীভাবে স্পটিফাই অ্যাকাউন্ট মুছবেন

  4. কীভাবে ছদ্মবেশী মোডে স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার শুরু করবেন