কম্পিউটার

আপনি যা পড়েছেন তা মনে রাখতে এই ওয়েব এবং মোবাইল হাইলাইটার ব্যবহার করুন৷

পড়া-এটা-পরে যুদ্ধ চলছে। পকেট এলাকা দখল করছে যখন Instapaper Pinterest-এর সাথে জোট বেঁধেছে। কিন্তু তথ্য ওভারলোড মস্তিষ্কের কোষের পাউন্ড নিচ্ছে। সুতরাং, আপনি কিভাবে পড়া সবকিছু মনে রাখবেন? সাধারণ টুল ব্যবহার করে।

একটি অনলাইন হাইলাইটার হল একটি সহজ টুল যা আপনি পাঠ্যের নির্দিষ্ট অংশগুলিতে ফোকাস করতে ব্যবহার করতে পারেন। লাইনার হল একটি ওয়েব হাইলাইটার যা একটি Chrome এক্সটেনশন এবং একটি iOS অ্যাপ হিসাবে উপলব্ধ৷ আপনার সমস্ত হাইলাইটগুলি ওয়েব এবং মোবাইল জুড়ে সিঙ্ক করা হয়েছে৷

যেকোনো কিছু পড়ুন এবং হাইলাইট করুন

আপনি Chrome এক্সটেনশন এবং সাইন-ইন ইনস্টল করার পরে, প্রক্রিয়াটি সহজ। হাইলাইট মোডটি চালু হয় এবং আপনি পাঠ্যের যে অংশটি হাইলাইট এবং টেনে আনতে চান সেটি নির্বাচন করুন। এছাড়াও iOS অ্যাপ রয়েছে যা অন্যান্য অ্যাপ এবং যেকোনো মোবাইল ব্রাউজার থেকে লাইনার খোলে।

মোবাইল অ্যাপটি আপনাকে ছয়টি পছন্দ থেকে হাইলাইট রঙ বাছাই করতে দেয়। আপনার আইফোনে অন্যান্য রিডিং অ্যাপের সাথে কাজ করার জন্য কীভাবে লাইনার সেট আপ করবেন সে সম্পর্কে iOS অ্যাপ এবং তাত্ক্ষণিক নির্দেশিকা দেখুন।

আপনি যা পড়েছেন তা মনে রাখতে এই ওয়েব এবং মোবাইল হাইলাইটার ব্যবহার করুন৷

লাইনার না শুধুমাত্র হাইলাইট. এটি আপনাকে হাইলাইট এবং টীকাগুলির একটি সংগ্রহ তৈরি করতে সহায়তা করে যা আপনি বুকমার্ক হিসাবে বিবেচনা করতে পারেন৷ আপনি আপনার নিজস্ব ফোল্ডার তৈরি করতে পারেন এবং সহজ রেফারেন্সের জন্য আপনার হাইলাইট শ্রেণীবদ্ধ করতে পারেন। বিশেষগুলোকে ফেভারিট হিসেবে চিহ্নিত করুন। এভারনোটে একটি নোটবুকে তাদের রপ্তানি করুন। অথবা টুইটার এবং Facebook এর মাধ্যমে শেয়ার করুন৷

এখানে একজন চিন্তাশীল ব্যক্তির পরামর্শ: এগুলিকে Evernote-এ পাঠান এবং হাইলাইটগুলিকে আপনার নিজের মন্তব্যের সাথে টীকা করুন৷ সমালোচনামূলক চিন্তাভাবনা কার্যকর স্মরণের একটি গুরুত্বপূর্ণ অংশ।

আপনি যা পড়েছেন তা মনে রাখতে এই ওয়েব এবং মোবাইল হাইলাইটার ব্যবহার করুন৷

লাইনার আপনার পড়া-এটি-পরবর্তী প্রবাহে আরেকটি খাঁজ যোগ করে। আপনি অ্যাপের সাথে পকেট এবং ইন্সটাপেপার সংযোগ করতে পারেন এবং আপনার পড়া নিবন্ধগুলি থেকে সেরা পয়েন্টগুলি টীকা করতে পারেন৷ একটি বিটা বৈশিষ্ট্য কাজ করছে যা আপনাকে একটি PDF ফাইল আপলোড করতে এবং হাইলাইট করতে দেয়৷

কৌশলগতভাবে হাইলাইট করুন

হাইলাইট করা অনেক দিন ধরেই একটি শিক্ষার সহায়ক। কয়েক দশক ধরে, অনেক গবেষণা হাইলাইট করার কার্যকারিতাকে ট্র্যাশ করেছে। 2013 সালে একটি টাইমস নিবন্ধ অ্যাসোসিয়েশন ফর সাইকোলজিক্যাল সায়েন্সেসের একটি গবেষণা উদ্ধৃত করেছে:

[…] হাইলাইট শেখার পথে পেতে পারে; কারণ এটি পৃথক তথ্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করে, এটি সংযোগ তৈরি এবং অনুমান আঁকার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে।

সমাধান? নির্বাচনী হাইলাইটিং। পুরোটা রঙ করবেন না।

একটি হাইলাইটার আপনাকে প্রধান ধারণাগুলি টীকা করতে এবং সংযোগ করতে তাদের ব্যবহার করতে সহায়তা করতে পারে। সেগুলিকে আপনার লাইনার অ্যাকাউন্টে বা Evernote-এ সেভ করা সেই সেভগুলিকে আবার দেখতে সাহায্য করে৷ আপনি কোনো পরীক্ষায় অংশ নিতে চান না কিন্তু আপনি ওয়েবে যা পড়েছেন তা ধরে রাখতে এবং মনে রাখার জন্য যথেষ্ট করুন।

এখন পর্যন্ত লাইনার কেমন লেগেছে? আপনি প্রতিদিন অনলাইনে যে সামান্য বিটগুলি পড়েন তা সংরক্ষণ করতে আপনার কি ভয়ানক সময় আছে?


  1. ড্রপবক্স পেপার কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  2. TeamSpeak কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  3. আপনি যদি এখনও ইন্টারনেট এক্সপ্লোরার পছন্দ করেন তবে এটি অবশ্যই পড়া উচিত!

  4. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত