কম্পিউটার

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

আপনি যদি আপনার ক্যালেন্ডারে আপনার ইমেল বা আপনার করণীয়গুলিকে সংযুক্ত করার একটি সহজ উপায় খুঁজছেন, তাহলে Gmail এর জন্য হ্যান্ডেল ছাড়া আর তাকাবেন না৷ Google Chrome-এর জন্য এই এক্সটেনশনটি সম্পূর্ণরূপে লিঙ্কযুক্ত সরঞ্জামগুলির সাথে আপনার উত্পাদনশীলতাকে বাড়িয়ে তুলবে৷ আপনি একটি সহজ অ্যাড-অন দিয়ে সময় বাঁচাতে পারেন, কাজগুলি সম্পন্ন করতে পারেন এবং কখনও একটি গুরুত্বপূর্ণ ইভেন্টকে ভুলে যেতে পারেন৷

হ্যান্ডেল টু-ডস

ইমেলগুলিকে টাস্কে পরিণত করুন

হ্যান্ডেলের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আপনার ইমেলগুলিকে করণীয়গুলিতে পরিণত করার ক্ষমতা৷ Chrome এ Gmail ব্যবহার করার সময়, ইমেলটি নির্বাচন করুন এবং হয় T টিপুন৷ কী বা হ্যান্ডেল ক্লিক করুন বোতাম এবং তারপর বড় প্লাস চিহ্ন .

প্রথমে, হ্যান্ডেল সাইডবার ভিউতে ওপেন হবে। দ্বিতীয়ত, ইমেলের বিষয় লাইন একটি নতুন করণীয় শিরোনাম হিসাবে প্রদর্শিত হবে। এবং তৃতীয়ত, ইমেলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কাজের সাথে সংযুক্ত হয়ে যাবে।

https://vimeo.com/118965834

আপনার যদি পূর্ণ-স্ক্রীন ভিউতে হ্যান্ডেল থাকে, তবে শুধু বড় প্লাস চিহ্ন ক্লিক করুন ইমেলটিকে একটি করণীয়তে রূপান্তর করতে।

তারপরে আপনি নামের পরিবর্তন করতে পারেন, একটি অনুস্মারক যোগ করতে পারেন, একটি নির্দিষ্ট তারিখ সেট করতে পারেন, একটি নোট অন্তর্ভুক্ত করতে পারেন এবং কাজটিকে একটি বিদ্যমান বা নতুন প্রকল্পে স্থানান্তর করতে পারেন৷ যখন আপনি আপনার সম্পাদনাগুলি শেষ করেন, শুধু সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

নতুন টাস্ক যোগ করুন

হ্যান্ডেলের সাইডবারে বা পূর্ণ-স্ক্রীনের প্রধান মেনু থেকে, আপনি দ্রুত একটি নতুন টাস্ক তৈরি করতে পারেন। হয় নতুন করণীয় নির্বাচন করুন৷ করতে হবে এর অধীনে তালিকা করুন বা ছোট প্লাস আইকনে ক্লিক করুন উপর থেকে।

তারপরে আপনি তারিখ এবং নোটগুলির জন্য উপরের মতো একই আইটেমগুলির সাথে টাস্কের নাম যোগ করতে পারেন। একটি স্মার্ট টু-ডু তৈরি করতে, আপনি টাস্কের নামে আজ, আগামীকাল বা পরের সোমবারের মতো শব্দগুলি অন্তর্ভুক্ত করতে পারেন। এটি স্বয়ংক্রিয়ভাবে একটি অনুস্মারক সেট করবে৷

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

আপনি যদি একটি অনুস্মারক সেট আপ করতে চান তবে করণীয় পুনরাবৃত্তি করার একটি বিকল্প প্রদর্শিত হবে৷ তারপর প্রতিদিন, সপ্তাহের দিন, সপ্তাহ, মাস বা বছর থেকে আপনার পছন্দটি বেছে নিন। মনে রাখবেন যে আপনার টাস্কের একটি নির্দিষ্ট তারিখ থাকলে, এটি পুনরাবৃত্তি করা যাবে না। পুনরাবৃত্তি বৈশিষ্ট্য শুধুমাত্র অনুস্মারক বৈশিষ্ট্য সঙ্গে কাজ করে.

প্রজেক্ট সেট আপ করুন

হ্যান্ডেলের আরেকটি দুর্দান্ত হাইলাইট হল এর প্রকল্প বৈশিষ্ট্য। শুরু করতে, নতুন প্রকল্প নির্বাচন করুন প্রকল্প থেকে সাইডবার বা পূর্ণ-স্ক্রীন ভিউতে প্রধান মেনু থেকে তালিকা। আপনি একাধিক প্রকল্প তৈরি করতে পারেন যাতে প্রতিটির মধ্যে কাজ অন্তর্ভুক্ত থাকে।

সাধারণ সেটিংসের মাধ্যমে, আপনি আপনার প্রকল্পের নাম দিতে পারেন, এটিকে একটি রঙ দিতে পারেন, এটিকে একটি নির্দিষ্ট তারিখ দিতে পারেন এবং একটি অনুস্মারক তৈরি করতে পারেন৷

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

আপনি যদি একটি বিদ্যমান প্রকল্প সম্পাদনা করতে চান, তাহলে উভয় দৃশ্যে প্রকল্পের নাম নির্বাচন করুন এবং সেটিংস ক্লিক করুন .

অবস্থান-ভিত্তিক অনুস্মারক ব্যবহার করুন

আপনি যদি আপনার Chromebook এর চারপাশে টোটিং করেন বা একটি মোবাইল ডিভাইসে হ্যান্ডেল ব্যবহার করেন, তাহলে আপনি অবস্থান-ভিত্তিক অনুস্মারকগুলির সুবিধা নিতে পারেন৷ বাড়ি, কর্মস্থল বা স্কুলের মতো জায়গাগুলি সেট আপ করতে, নতুন অবস্থান নির্বাচন করুন৷ অবস্থানগুলি থেকে তালিকা।

আপনি যখন একটি টাস্ক রিমাইন্ডার তৈরি করেন তখন আপনার কাছে এই বিকল্পটিও থাকে। কোথায় ক্লিক করুন শীর্ষে এবং তারপরে নতুন অবস্থান .

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

তারপরে আপনি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শনের জন্য আপনার অবস্থান সক্ষম করতে পারেন বা অনুসন্ধান বাক্সে একটি ঠিকানা লিখতে পারেন৷ এটিকে একটি নাম দিন এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ . তারপর, আপনি যখন একটি অবস্থান-ভিত্তিক অনুস্মারক ব্যবহার করতে চান, তখন এই নতুন স্থানটি আপনার বিকল্পগুলির তালিকায় প্রদর্শিত হবে৷

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

একটি বিদ্যমান অবস্থান সম্পাদনা করতে বা মুছে ফেলতে, এর নাম নির্বাচন করুন এবং তারপরে সেটিংস ক্লিক করুন৷ আপনার বিকল্পের জন্য।

ক্যালেন্ডারের সাথে কাজ করুন

ক্যালেন্ডার সংযোগ করুন

হ্যান্ডেল সহজেই আপনার বর্তমান ক্যালেন্ডারের সাথে সংযোগ করে। আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করার সময়, আপনি যে ক্যালেন্ডারগুলি দেখতে চান তা নির্বাচন করার জন্য আপনাকে অনুরোধ করা হবে। আপনার যদি এটি সম্পাদনা করার প্রয়োজন হয়, আপনি আপনার সেটিংস থেকে তা করতে পারেন৷ যে কোন সময়।

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

ক্রোমে, হ্যান্ডেল বোতামে ক্লিক করুন এবং তারপরে পূর্ণ-স্ক্রীন ভিউ লিখুন। বাম দিকের মেনুতে, আপনার নামে ক্লিক করুন এবং ক্যালেন্ডার বিকল্পের অধীনে , ক্যালেন্ডার নির্বাচন করুন আপনার সমন্বয় করতে।

আপনার মোবাইল ডিভাইসে, সেটিংস নির্বাচন করুন বিকল্পগুলি অ্যাক্সেস করতে আপনার বাম-হাতের মেনু থেকে।

ইভেন্ট তৈরি করুন

মোবাইল অ্যাপে ক্যালেন্ডারের জন্য একটি সুবিধাজনক ট্যাব থাকলেও, আপনি যখন Chrome-এ Gmail ব্যবহার করছেন, তখন আপনি পূর্ণ-স্ক্রীন মোডে থাকাকালীন আপনার হ্যান্ডেল ক্যালেন্ডারটি প্রদর্শিত হবে। সেখান থেকে, আপনি দিন, সপ্তাহ বা মাস অনুসারে আপনার ইভেন্টগুলি দেখতে পারেন৷

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

একটি ইভেন্ট যোগ করতে, যেকোনো ক্যালেন্ডার দৃশ্যের মধ্যে সঠিক তারিখ এবং শুরুর সময় ক্লিক করুন এবং একটি পপ-আপ বক্স প্রদর্শিত হবে। তারপরে, শুধুমাত্র ইভেন্টের নাম লিখুন, আপনি যদি একাধিক সংযোগ করে থাকেন তবে সংশ্লিষ্ট ক্যালেন্ডার নির্বাচন করুন এবং ঐচ্ছিকভাবে একটি অবস্থান বা নোট লিখুন। আপনি শেষ হলে, সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

আপনার ক্যালেন্ডারে একটি ইভেন্টের সময় সামঞ্জস্য করতে, এটিকে দীর্ঘ বা ছোট করতে কেবল শেষ সময়টি টেনে আনুন৷ অথবা যদি সময়টি সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়ে থাকে, আপনি এটিকে টেনে নিয়ে পুরো ইভেন্টটি সরাতে পারেন৷

ক্যালেন্ডারের সাথে কাজগুলি সংযুক্ত করুন

এছাড়াও আপনি কাজগুলিকে ক্যালেন্ডার ইভেন্টে পরিণত করতে পারেন বা ক্যালেন্ডার ব্যবহার করে একটি টাস্কে নির্ধারিত তারিখ এবং সময় যোগ করতে পারেন। পূর্ণ-স্ক্রীন ভিউতে, ক্যালেন্ডারে আপনি যেখানে চান সেখানে করণীয়টি বাম থেকে টেনে আনুন এবং এটিই।

কাজটি তারপর আপনার ক্যালেন্ডারে প্রদর্শিত হবে, তারিখ এবং সময় থাকবে এবং এখনও আপনার করণীয় তালিকায় প্রদর্শিত হবে৷

ক্রোম এক্সটেনশনের সাহায্যে কীভাবে জিমেইলকে একটি করণীয় তালিকা এবং ক্যালেন্ডারে পরিণত করবেন

মোবাইল সিঙ্ক

আপনি বর্তমানে আপনার iOS মোবাইল ডিভাইসে বিনামূল্যে হ্যান্ডেল ব্যবহার করতে পারেন বা হ্যান্ডেল ওয়েবসাইটে গিয়ে অ্যান্ড্রয়েডের জন্য অপেক্ষা তালিকায় যেতে পারেন।

আপনি যদি Chrome-এ Gmail এর জন্য হ্যান্ডেল উপভোগ করেন, তাহলে আপনি যেখানেই যান না কেন আপডেট থাকার জন্য আপনার মোবাইল ডিভাইসের সাথে সিঙ্ক করা একটি দুর্দান্ত উপায়। iOS অ্যাপটি কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য অফার করে যা আপনার কাজে লাগবে:

  • অ্যাপ থেকে সরাসরি আপনার মেল পরিচালনা করুন। আপনার Gmail লেবেল রচনা করুন, উত্তর দিন, ফরোয়ার্ড করুন এবং অ্যাক্সেস করুন৷
  • আপনার ইনবক্স থেকে ইমেলগুলিকে বাম বা ডানে স্লাইড করুন যেমন একটি করণীয় তৈরি করা বা বার্তা মুছে ফেলার মতো কাজগুলি সম্পাদন করতে৷
  • তালিকা তৈরি করুন যা আপনি অন্যদের সাথে ভাগ করতে পারেন।
  • করণীয় এবং অনুস্মারকগুলি পরিচালনা করার জন্য সিরির সাথে কথা বলুন।

https://vimeo.com/146180799

আপনি কি আপনার Gmail ভালোভাবে পরিচালনা করতে প্রস্তুত?

Gmail-এর জন্য হ্যান্ডেল হতে পারে শুধুমাত্র Chrome এক্সটেনশন যা আপনার কাজকে প্রবাহিত রাখতে আপনার প্রয়োজন৷ একটি ইমেল পাওয়ার পর একটি টাস্ক বা অ্যাপয়েন্টমেন্ট তৈরি করতে আপনি যা করছেন তা বন্ধ করবেন কেন? Gmail এর জন্য হ্যান্ডেল ব্যবহার করে দেখুন এবং সেই বার্তাটিকে দ্রুত এবং সহজে একটি করণীয় বা ইভেন্টে পরিণত করুন৷ এবং এটি সব সংগঠিত করার জন্য হ্যান্ডেলের সহায়ক প্রকল্প বৈশিষ্ট্যটি ব্যবহার করতে ভুলবেন না৷

যদি আপনি Gmail-এর জন্য হ্যান্ডেল ব্যবহার করেন এবং কিছু সহায়ক টিপস শেয়ার করতে চান, তাহলে অনুগ্রহ করে নিচে আমাদের একটি মন্তব্য করুন!


  1. জিমেইলে স্মার্ট রিপ্লাই এবং স্মার্ট কম্পোজ কিভাবে বন্ধ করবেন

  2. Chrome-এর মাধ্যমে Gmail-এ একসাথে একাধিক ইমেল কীভাবে ফরওয়ার্ড করবেন

  3. কীভাবে একটি বেসিক ক্রোম এক্সটেনশন লিখবেন এবং তৈরি করবেন

  4. কীভাবে জিমেইলে টাস্ক তৈরি এবং কাজ করবেন