কম্পিউটার

Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন

কি জানতে হবে

  • Chrome-এ, Chrome মেনু-এ যান> সেটিংস> উন্নত . সিস্টেম এর অধীনে , উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন সক্ষম করুন৷ .
  • ত্বরণ জোর করতে, chrome://flags লিখুন অনুসন্ধান বারে। ওভাররাইড সফ্টওয়্যার রেন্ডারিং তালিকা এর অধীনে , সক্ষম এ সেট করা হয়েছে , তারপর পুনরায় লঞ্চ করুন নির্বাচন করুন .
  • আপনি chrome://gpu টাইপ করে Chrome এ হার্ডওয়্যার ত্বরণ চালু আছে কিনা তা পরীক্ষা করতে পারেন ব্রাউজারের শীর্ষে ঠিকানা বারে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে ক্রোমে হার্ডওয়্যার ত্বরণ চালু এবং বন্ধ করা যায়, পাশাপাশি এটি চালু করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করতে হয়, কীভাবে প্রয়োজনে ত্বরণ জোর করতে হয় এবং কীভাবে হার্ডওয়্যার ত্বরণ আপনাকে সাহায্য করছে কিনা তা নির্ধারণ করতে হয়।

Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু করবেন

আপনি Chrome এর সেটিংসের মাধ্যমে হার্ডওয়্যার ত্বরণ চালু করতে পারেন:

  1. chrome://settings লিখুন Chrome এর শীর্ষে ঠিকানা বারে। অথবা, সেটিংস চয়ন করতে ব্রাউজারের উপরের ডানদিকে মেনু বোতামটি ব্যবহার করুন৷ .

    Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন
  2. সেই পৃষ্ঠার একেবারে নীচে স্ক্রোল করুন এবং উন্নত বেছে নিন লিঙ্ক।

    Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন
  3. অতিরিক্ত বিকল্পগুলি খুঁজতে সেটিংসের সেই পৃষ্ঠার একেবারে নীচে স্ক্রোল করুন৷

    Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন

    সিস্টেম এর অধীনে শিরোনাম, সনাক্ত করুন এবং সক্ষম করুন উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন বিকল্প।

  4. যদি আপনাকে Chrome পুনরায় লঞ্চ করতে বলা হয়, তাহলে সমস্ত খোলা ট্যাব থেকে প্রস্থান করুন এবং তারপরে আবার Chrome খুলুন।

  5. Chrome শুরু হলে, chrome://gpu  খুলুন আবার এবং হার্ডওয়্যার ত্বরিত শব্দগুলি পরীক্ষা করুন "গ্রাফিক্স ফিচার স্ট্যাটাস-এর বেশিরভাগ আইটেমের পাশে উপস্থিত হয়৷ শিরোনাম

    আপনি যদি দেখেন যে "উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন" বিকল্পটি ইতিমধ্যে সক্ষম করা আছে কিন্তু আপনার GPU সেটিংস দেখায় যে ত্বরণ অনুপলব্ধ, পরবর্তী ধাপ অনুসরণ করুন৷

কিভাবে ক্রোমে হার্ডওয়্যার ত্বরণ জোর করে

Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন

ক্রোম যখন চায় না বলে মনে হয় তখন আপনি ত্বরণ সক্ষম করার চেষ্টা করতে পারেন এমন চূড়ান্ত জিনিস হল অনেকগুলি সিস্টেম ফ্ল্যাগের একটিকে ওভাররাইড করা:

  1. chrome://flags লিখুন ঠিকানা বারে।

  2. ওভাররাইড সফ্টওয়্যার রেন্ডারিং তালিকা নামে সেই পৃষ্ঠায় বিভাগটি সনাক্ত করুন৷ .

  3. অক্ষম পরিবর্তন করুন  সক্ষম করার বিকল্প .

  4. নীল নির্বাচন করুন এখনই পুনরায় লঞ্চ করুন হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করার পরে যখন এটি Chrome এর নীচে প্রদর্শিত হয় তখন বোতাম৷

  5. chrome://gpu-এ ফিরে যান পৃষ্ঠা এবং ত্বরণ সক্ষম কিনা তা পরীক্ষা করুন৷

এই মুহুর্তে, হার্ডওয়্যার ত্বরান্বিত হয়েছে বেশিরভাগ আইটেমের পাশে উপস্থিত হওয়া উচিত।

যদি সেগুলি এখনও অক্ষম হিসাবে দেখায় তবে এটি আপনার গ্রাফিক্স কার্ড বা আপনার গ্রাফিক্স কার্ডের ড্রাইভারগুলির সাথে একটি সমস্যা সংকেত দিতে পারে৷ এই সমস্যাগুলি সমাধান করতে আপনার কম্পিউটারে ড্রাইভার আপডেট করুন।

Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে বন্ধ করবেন

ক্রোমে হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করা এটি চালু করার জন্য উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করার মতোই সহজ, তবে এটি সক্ষম করার পরিবর্তে বিকল্পটি সরিয়ে দেওয়া।

হার্ডওয়্যার ত্বরণ কি ইতিমধ্যেই Chrome এ চালু আছে?

Chrome-এ হার্ডওয়্যার ত্বরণ চালু আছে কিনা তা পরীক্ষা করার সর্বোত্তম উপায় হল chrome://gpu টাইপ করা ব্রাউজারের শীর্ষে ঠিকানা বারে।

Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন

ফলাফলের একটি সম্পূর্ণ হোস্ট ফেরত দেওয়া হবে তবে আপনি যে বিটটিতে আগ্রহী তা হল "গ্রাফিক্স বৈশিষ্ট্যের স্থিতি" শিরোনামের বিভাগটি৷

Chrome-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে চালু এবং বন্ধ করবেন

এই আইটেমগুলির প্রতিটির ডানদিকে সন্ধান করা গুরুত্বপূর্ণ বিষয়। আপনি হার্ডওয়্যার ত্বরিত দেখতে পাবেন৷ যদি হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করা হয়।

কেউ কেউ শুধুমাত্র সফ্টওয়্যার পড়তে পারে। হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় , কিন্তু এটা ঠিক আছে।

এই এন্ট্রিগুলির বেশিরভাগই - যেমন ক্যানভাস, ফ্ল্যাশ, কম্পোজিটিং, একাধিক রাস্টার থ্রেড, ভিডিও ডিকোড, এবং ওয়েবজিএল- যদিও চালু করা উচিত৷

যদি আপনার সমস্ত বা বেশিরভাগ মান নিষ্ক্রিয় সেট করা থাকে তবে হার্ডওয়্যার ত্বরণ কীভাবে চালু করবেন তা খুঁজে বের করতে আপনাকে পড়তে হবে।

হার্ডওয়্যার ত্বরণ সাহায্য করে কিনা তা কীভাবে জানবেন

হার্ডওয়্যার ত্বরণ ভালোভাবে চালু বা বন্ধ করে কিনা তা পরীক্ষা করতে ওপেন ওয়েব টেকনোলজিস পৃষ্ঠার ডেমোতে যান। সাইটটি মোজিলা ডেভেলপারদের দ্বারা সরবরাহ করা হয়েছে, যারা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের পিছনে রয়েছে, তবে পরীক্ষাগুলি Chrome-এ সমানভাবে ভাল কাজ করে৷ পৃষ্ঠাটি অনেকগুলি লিঙ্ক সরবরাহ করে যা দেখাবে যে আপনার ব্রাউজার কতটা ভাল কাজ করে৷

উদাহরণস্বরূপ, এই অ্যানিমেটেড ব্লব দ্বারা একটি খুব সাধারণ ডেমো সরবরাহ করা হয়েছে, তবে এই টেনে নেওয়া যায় এমন ভিডিও এবং এই 3D রুবিকস কিউব সহ আরও উদাহরণ রয়েছে৷

যদি আপনার কাছে একটি শালীন গ্রাফিক্স কার্ড থাকে, কোনো তোতলামি আছে কিনা তা দেখতে হাই-এন্ড ফ্ল্যাশ অ্যানিমেশন এবং গেম সহ ওয়েবসাইটগুলি খোঁজার চেষ্টা করুন।

এছাড়াও, YouTube-এ হাই-ডেফিনিশন ভিডিও দেখার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে ভিডিওটি ক্রিস্টাল ক্লিয়ার। হার্ডওয়্যার ত্বরণ বাফারিংয়ের সাথে সাহায্য করতে পারে না। যাইহোক, আপনি হয়তো দেখতে পাবেন যে Chrome-এর অন্যান্য বৈশিষ্ট্য আগের থেকে অনেক ভালো পারফর্ম করে।


  1. কিভাবে ফায়ারস্টিক বন্ধ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ কর্টানা চালু এবং বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 8 এবং 7 এ ফিল্টার কীগুলি চালু এবং বন্ধ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম আইকন চালু এবং বন্ধ করবেন