কম্পিউটার

কীভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন এবং উইন্ডোজ থেকে আপনার ব্রাউজিং সহজেই স্থানান্তর করবেন

আপনি যদি উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তরিত হন, তাহলে সবচেয়ে মূল্যবান জিনিসগুলির মধ্যে একটি যা আপনি আপনার সাথে নিতে পারেন তা হল আপনার ওয়েব ব্রাউজার৷ বুকমার্ক, ইতিহাস এবং পাসওয়ার্ড দিয়ে পরিপূর্ণ, আপনার ব্রাউজার হল ওয়েবে আপনার প্রবেশদ্বার৷

ব্যক্তিগতকৃত ব্রাউজারের সুবিধা ছাড়া লিনাক্সের মতো একটি নতুন অপারেটিং সিস্টেমে স্যুইচ করা সমস্যাযুক্ত হতে পারে। পাসওয়ার্ড একটি বড় সমস্যা হতে পারে -- আপনি যদি বছরের পর বছর ধরে প্রিয় বুকমার্ক সংগ্রহ করে থাকেন, তবে তাদের ক্ষতিও একটি বড় সমস্যা হতে পারে।

এর চারপাশে একটি সুস্পষ্ট উপায় হল Chrome ব্রাউজার ব্যবহার করা। শুধু Chrome এর সাথে একটি Google অ্যাকাউন্ট ব্যবহার করলে আপনার বুকমার্ক, ইতিহাস এবং পাসওয়ার্ড একটি নতুন ডিভাইসে সিঙ্ক হবে৷ কিন্তু লিনাক্স অপারেটিং সিস্টেম খুব কমই, যদি কখনো, ক্রোমের সাথে পাঠানো হয়।

ডিফল্ট লিনাক্স ব্রাউজার:কখনও ক্রোম নয়

লিনাক্সে কেন ক্রোম কখনই প্রিইন্সটল হয় না?

এটি প্রধানত দুটি জিনিসের সাথে করতে হয়:এক, ওপেন সোর্স দর্শন এবং দুই, গোপনীয়তা। যেহেতু ক্রোম ওপেন সোর্স নয়, আপনি দেখতে পাবেন যে লিনাক্স অপারেটিং সিস্টেম (ডিস্ট্রিবিউশন নামেও পরিচিত) বিভিন্ন ব্রাউজারে পাঠানো হবে। উদাহরণ অন্তর্ভুক্ত:

  • মজিলা ফায়ারফক্স
  • স্লিমজেট
  • কুপজিলা

ক্রোমিয়াম ব্রাউজার (যার উপর ক্রোম তৈরি করা হয়েছে) লিনাক্সেও ইনস্টল করা যেতে পারে। অন্যান্য ব্রাউজারগুলিও উপলব্ধ।

অনলাইনে আপনার আচরণ ট্র্যাক করার Google-এর অভ্যাস ডিস্ট্রিবিউশন টিমকে এটি অন্তর্ভুক্ত করতে নিরুৎসাহিত করেছে। এবং এটি একটি বড় সমস্যা। লিনাক্সে ক্রোম ইনস্টল করা মূলত ডেটা স্থানান্তর করার সহজতার জন্য গোপনীয়তার ব্যবসা করা।

যদি গোপনীয়তা আপনার জন্য একটি সমস্যা হয়, অবশ্যই, আপনি সম্ভবত শুরু করার জন্য Chrome ব্যবহার করবেন না। কিন্তু লিনাক্স জগতে আপনার পথ সহজ করতে সাহায্য করার জন্য এটি একটি দুর্দান্ত ব্রাউজার।

উইন্ডোজ থেকে লিনাক্সে Google Chrome ডেটা সিঙ্ক করা হচ্ছে

উইন্ডোজ থেকে আপনার নির্বাচিত লিনাক্স ডিস্ট্রিবিউশনে আপনার ক্রোম ব্রাউজার ডেটা বহন করার জন্য, আপনার উইন্ডোজে আপনার ব্রাউজারের সাথে যুক্ত একটি Google অ্যাকাউন্ট থাকতে হবে। এটি নিশ্চিত করবে যে আপনার ডেটা লিনাক্সের ব্রাউজারে Google ক্লাউডের মাধ্যমে সিঙ্ক হয়েছে৷

কিছু লোক Windows-এ Chrome-এ সাইন ইন করতে পছন্দ করে না। তবে এটি একটি অত্যন্ত দরকারী বিকল্প। উদাহরণস্বরূপ, আপনার যদি একটি Android ফোন থাকে, তাহলে সেটিতে সাধারণত Chrome ইনস্টল থাকবে। Windows-এ ব্রাউজারে সাইন ইন করে, আপনি ডিভাইসগুলির মধ্যে ব্রাউজার ডেটা সিঙ্ক করতে পারেন৷ (যতক্ষণ আপনি একটি শক্তিশালী পাসওয়ার্ড বা আঙ্গুলের ছাপ দিয়ে আপনার ফোন লক রাখবেন, আপনার ডেটা সুরক্ষিত থাকবে।)

কীভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন এবং উইন্ডোজ থেকে আপনার ব্রাউজিং সহজেই স্থানান্তর করবেন

উইন্ডোজ এবং আপনার নতুন লিনাক্স অপারেটিং সিস্টেমের মধ্যে একই সিঙ্ক করা সম্ভব। শুধু নিশ্চিত করুন যে আপনি সিঙ্কিং সক্ষম করেছেন। সাধারণত ডিফল্টরূপে সুইচ করা হয়, আপনি এটি Chrome সেটিংস-এ পাবেন মেনু, লোকদের অধীনে .

সেটিংস, পাসওয়ার্ড, বুকমার্ক (যেমন "প্রিয়"), এবং খোলা ট্যাবগুলি পৃথকভাবে সক্ষম এবং অক্ষম করা যেতে পারে৷ এই সব ছাতার নিচে বসে সবকিছু সিঙ্ক করুন , যা সমস্ত বিকল্প সক্রিয় বা নিষ্ক্রিয় করতে টগল করা যেতে পারে।

কিভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন

Chrome ডাউনলোড পৃষ্ঠাতে গিয়ে এবং Chrome ডাউনলোড করুন ক্লিক করে শুরু করুন৷ বোতাম (ডেবিয়ান/উবুন্টু/ফেডোরা/ওপেনসুসের জন্য)।

কীভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন এবং উইন্ডোজ থেকে আপনার ব্রাউজিং সহজেই স্থানান্তর করবেন

পরবর্তী, আপনার হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের সাথে মেলে এমন বিকল্পটি নির্বাচন করুন। উদাহরণস্বরূপ, আমার কাছে উবুন্টু চালানোর একটি 64-বিট ল্যাপটপ আছে, তাই আমি 64-বিট .DEB (ডেবিয়ান/উবুন্টুর জন্য) নির্বাচন করেছি।

পরিষেবার শর্তাবলী পরীক্ষা করুন, তারপর স্বীকার করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন৷ . প্যাকেজটি ডাউনলোড হবে, এবং আপনাকে আপনার লিনাক্স সিস্টেমে প্যাকেজ ম্যানেজার দিয়ে এটি চালানোর জন্য অনুরোধ করা উচিত। Chrome ইনস্টল করতে এটি ব্যবহার করুন৷

কীভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন এবং উইন্ডোজ থেকে আপনার ব্রাউজিং সহজেই স্থানান্তর করবেন

যদি আপনার ডিস্ট্রো সমর্থিত না হয় এবং আপনি Chrome ব্যবহার করতে চান, Chromium-এ নির্মিত সম্প্রদায়-সমর্থিত রূপগুলি উপলব্ধ। যাইহোক, এগুলি নেটিভ ডেটা সিঙ্কিং সমর্থন করবে না৷

আপনি যদি কমান্ড লাইনের মাধ্যমে Google Chrome ইন্সটল করতে চান, তাহলে আপনি তা করতে পারেন:

sudo apt-get install libxss1 libappindicator1 libindicator7wget https://dl.google.com/linux/direct/google-chrome-stable_current_amd64.deb
sudo dpkg -i google-chrome*.deb

এটি ডেবিয়ান/উবুন্টুর জন্য। Fedora/openSUSE ভেরিয়েন্টের জন্য শুধু ফাইলের নাম পরিবর্তন করুন।

উইন্ডোজ থেকে লিনাক্সে আপনার ব্রাউজিং স্থানান্তর করুন

একবার সফ্টওয়্যারটি ইনস্টল হয়ে গেলে, আপনি এটি খুলতে সক্ষম হবেন এবং এখনই ওয়েব ব্রাউজ করা শুরু করতে পারবেন৷ আপনার Windows-ভিত্তিক ব্রাউজার প্রোফাইল থেকে আপনার গুরুত্বপূর্ণ ব্রাউজিং ডেটা বহন করতে, আপনাকে Chrome-এ লগ ইন করতে হবে।

কীভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন এবং উইন্ডোজ থেকে আপনার ব্রাউজিং সহজেই স্থানান্তর করবেন

3x3 গ্রিডের মতো দেখতে উপরের-ডান কোণে আইকনটি সন্ধান করুন৷ এটিতে ক্লিক করুন, তারপর আমার অ্যাকাউন্ট . ফলস্বরূপ স্ক্রিনে, সাইন ইন করুন ক্লিক করুন৷ , তারপর Windows এ Chrome এর সাথে আপনি যে Google অ্যাকাউন্ট ব্যবহার করছেন তার জন্য শংসাপত্র যোগ করুন।

এর পরে, দেখুন যে Chrome একই বিকল্পগুলি সিঙ্ক করছে যেমনটি উইন্ডোজে রয়েছে৷ মেনু খুলুন, সেটিংস-এ যান , এবং সবকিছু সিঙ্ক করুন দেখুন বিকল্প এখানে যা নির্বাচন করা হয়েছে তা উইন্ডোজের কনফিগারেশনের সাথে মেলে।

কীভাবে লিনাক্সে ক্রোম ইনস্টল করবেন এবং উইন্ডোজ থেকে আপনার ব্রাউজিং সহজেই স্থানান্তর করবেন

আপনি এখন ধারাবাহিকতা ব্রাউজিংয়ের জন্য প্রস্তুত! এগিয়ে যান এবং এটি একটি যেতে দিতে. উইন্ডোজের Chrome ব্রাউজারে একটি পাসওয়ার্ড সংরক্ষিত আছে এমন একটি সাইটে গিয়ে আপনি এটি কতটা ভাল কাজ করে তা পরীক্ষা করতে পারেন। আপনি যদি লগ ইন করতে পারেন, সিঙ্ক কাজ করেছে৷

ফায়ারফক্স বুকমার্ক মাইগ্রেট করতে হবে?

উইন্ডোজ থেকে ব্রাউজার ডেটা এবং পাসওয়ার্ড স্থানান্তর করার সহজ উপায় রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি মোজিলা ফায়ারফক্স ব্যবহার করেন, তবে আপনার বুকমার্কগুলিকে একটি HTML ফাইলে সংরক্ষণ করতে কেবল এক্সপোর্ট বুকমার্ক বিকল্পটি ব্যবহার করুন৷ সেগুলি আপনার লিনাক্স কম্পিউটারে ফায়ারফক্সে আমদানি করা যেতে পারে।

এবং আপনি যদি পাসওয়ার্ডও রপ্তানি করতে চান তবে আপনি পাসওয়ার্ড এক্সপোর্টার নামে একটি অ্যাড-অনের সাহায্যে করতে পারেন [আরো উপলব্ধ নেই]। ডেটা XML বা CSV হিসাবে সংরক্ষিত হয় এবং অপারেটিং সিস্টেমের মধ্যে স্থানান্তরিত হতে পারে৷

আপনি কি উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তরিত করেছেন? আপনি কি এটি করতে গিয়ে কোন সমস্যায় পড়েছিলেন? আপনি কি সমাধান নিযুক্ত করেছেন, বা আপনি এখনও এই সমস্যাগুলি অনুভব করছেন? অথবা অনুভূত ডেটা মাইগ্রেশন সমস্যার কারণে আপনাকে লিনাক্সে স্যুইচ করা বন্ধ করা হচ্ছে? আমাদের জানাতে নীচের মন্তব্য বাক্স ব্যবহার করুন!


  1. কিভাবে আপনার পিসিতে Windows 10s Linux সাবসিস্টেম ইনস্টল করবেন

  2. কিভাবে সহজে Windows 11 এ PowerShell ইনস্টল এবং আপডেট করবেন

  3. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

  4. কিভাবে Windows 10 (অনলাইন এবং অফলাইন) এ Google Chrome ইনস্টল করবেন