কম্পিউটার

Google Chrome 2022 সালে উইন্ডোজ 7 এ চালানো বন্ধ করবে

জানুয়ারী 2022 মনে হতে পারে এটি অনেক দূরের পথ, কিন্তু Windows 7 ব্যবহারকারীদের জন্য, এটি একটি নজর রাখার তারিখ।

যদিও Windows 7 2020 সালের জানুয়ারীতে তার অফিসিয়াল শেষ-জীবনের তারিখে পৌঁছেছে, তবুও বিশ্বব্যাপী অপারেটিং সিস্টেম ব্যবহার করে লক্ষ লক্ষ লোক এখনও রয়েছে। এই ব্যবহারকারীদের শুধুমাত্র Microsoft নয়, সফটওয়্যার ডেভেলপারদের থেকেও সমর্থন প্রয়োজন।

এবং যারা Windows 7 এ Chrome ব্যবহার করছেন তাদের জন্য, Google এখন একটি নির্দিষ্ট তারিখ নির্ধারণ করেছে যখন আপনার প্রিয় ব্রাউজারটির সমর্থন শেষ হবে৷

Google কখন Windows 7-এ Chrome-এর জন্য সমর্থন শেষ করছে?

অফিসিয়াল শব্দ হল যে Google এখন 2022 সালের জানুয়ারিতে উইন্ডোজ 7-এ তার ক্রোম ব্রাউজারের জন্য সমর্থন বন্ধ করে দেবে। যদিও এটি দীর্ঘ মনে হয় না, এটি আসলে মূল সমর্থন শেষ-তারিখ থেকে ছয় মাসের এক্সটেনশন, যা প্রথম জুলাই হিসাবে সেট করা হয়েছিল। 2021।

অর্ধ-বছরের এক্সটেনশন বিদ্যমান Windows 7 ব্যবহারকারীদের Windows 7 থেকে বিকল্প অপারেটিং সিস্টেম যেমন Windows 10-এ স্থানান্তরিত করার আরেকটি সুযোগ দেয়। অথবা তাদের ব্রাউজারের জন্য বিকল্প ব্যবস্থা করে।

যদিও Microsoft আর আনুষ্ঠানিকভাবে Windows 7 সমর্থন করে না, NetMarketShare নির্দেশ করে যে অপারেটিং সিস্টেম এখনও বাজারের 24 শতাংশের বেশি। আসলে, উইন্ডোজ 7 এর মার্কেট শেয়ার সম্প্রতি বেড়েছে।

Windows 7-এর মুখোমুখি দুর্বলতা এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যার সংখ্যা এবং সমর্থন সময়ের একাধিক এক্সটেনশন বিবেচনা করে, চিত্রটি উচ্চ রয়ে গেছে।

Google Chrome 2022 সালে উইন্ডোজ 7 এ চালানো বন্ধ করবে

কেন Google তার Windows 7 সমর্থন বাড়াচ্ছে?

2020 সালে অনেক সংস্থার অভিবাসনকে কঠিন বলে মনে করায় অবাক হওয়ার কিছু নেই৷

গুগল ক্লাউড ব্লগে লেখা, গুগল ক্রোম ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর ম্যাক্স ক্রিস্টফ বলেছেন:

Windows 10-এ মাইগ্রেট করা অনেক প্রতিষ্ঠানের বছরের রোডম্যাপের একটি অংশ ছিল। কিন্তু আইটি টিমগুলির জন্য নতুন অগ্রাধিকারের আবির্ভাব হওয়ায়, আমরা শুনেছি যে 21% সংস্থাগুলি এখনও উইন্ডোজ 10.1-এ স্থানান্তরিত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে এই সমর্থনের বর্ধিতকরণের সাথে, এন্টারপ্রাইজগুলি তাদের আপগ্রেডগুলি এখনও প্রক্রিয়াধীন রয়েছে তারা আশ্বস্ত হতে পারে যে তাদের ব্যবহারকারীরা উইন্ডোজে থাকবে 7 Chrome এর নিরাপত্তা এবং উৎপাদনশীলতা সুবিধা থেকে উপকৃত হতে থাকবে।

Google এর প্রাথমিক ফোকাস, তারপর, নিরাপত্তার উপর। ভোক্তা এবং এন্টারপ্রাইজ বিশ্ব জুড়ে এত বিপুল সংখ্যক Windows 7 ব্যবহারকারীর সাথে, অতিরিক্ত নিরাপত্তা সমর্থন স্বাগত জানাই। ক্রিটিক্যাল হার্ডওয়্যার চালিত বিপুল সংখ্যক উইন্ডোজ 7 মেশিনগুলি গুরুতর দুর্বলতার এক্সপোজারের পক্ষে অসাধ্য।

এক্সটেনশনটি Google-কে এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য Microsoft-এর সমর্থনের শেষ তারিখের দিকে নিয়ে যায়, যা বর্তমানে 2023-এ কিছু সময়ের জন্য সেট করা হয়েছে৷ এই সমর্থনটি শুধুমাত্র এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য যারা সমর্থনের জন্য অর্থ প্রদান করে, পুরানো অপারেটিং সিস্টেমে চালিত ব্যবসা এবং সংস্থাগুলির জন্য সর্বজনীন সমর্থনের পরিবর্তে৷

যাইহোক, আপনি যদি একজন Windows 7 ভোক্তা ব্যবহারকারী হন, তাহলে দ্রুত এবং আরও নিরাপদ অপারেটিং সিস্টেম অভিজ্ঞতার জন্য আপনার সত্যিই Windows 10-এ আপগ্রেড করার কথা বিবেচনা করা উচিত৷


  1. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে স্বয়ংক্রিয় Google Chrome আপডেট বন্ধ করবেন

  2. কিভাবে Google Chrome ডাউনলোড করা ফাইলগুলিকে Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে থামাতে হয়?

  3. Windows 10, 8.1 এবং 7 (আপডেট করা 2022)

  4. উইন্ডোজ 10 আপডেট 2022 এর পরে Google Chrome কাজ করছে না/সাড়া দিচ্ছে