কম্পিউটার

কিভাবে আপনার ব্রাউজারকে হার্ড রিফ্রেশ করবেন

একটি ওয়েবসাইট লোড হতে খুব বেশি সময় লাগলে এটি বেশ হতাশাজনক। একটি ওয়েবসাইটের খারাপ পারফরম্যান্স সমস্যার একটি প্রধান কারণ হল একটি পূর্ণ ক্যাশে বা ক্যাশে তথ্যের অমিল।

এই সমস্যাটি সমাধান করতে, আপনি ব্রাউজারটি পুনরায় লোড করার চেষ্টা করতে পারেন। কিছু সাধারণ হটকি ব্যবহার করে, আপনি আগের মতোই দ্রুত আপনার ওয়েবসাইট লোড করা উপভোগ করতে পারেন।

কেন আমাদের জোর করে রিফ্রেশ করতে হবে?

যখন আমরা একটি ওয়েব পৃষ্ঠায় ঘন ঘন পরিবর্তন করি, তখন ক্যাশিং প্রক্রিয়া মাঝে মাঝে বিভ্রান্তির কারণ হয়। এর ফলে একটি পৃষ্ঠার উপাদানে পরিবর্তন হতে পারে, যার ফলে লোডিং সমস্যা হতে পারে যখন ব্রাউজারটি এখনও সাইটের পুরানো ক্যাশে করা সংস্করণ চালায়।

ব্রাউজারকে কঠিন রিফ্রেশ করা এই সমস্যাটি সংশোধন করে এবং আপনাকে আপনার সিস্টেমের ক্যাশে বাইপাস করতে দেয়। এটি একটি ওয়েবপৃষ্ঠার কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু পুনরায় ডাউনলোড করে, ব্যবহারকারীরা ওয়েবপৃষ্ঠাটির সর্বশেষ সংস্করণ পান তা নিশ্চিত করে৷

শুধুমাত্র একটি সাইটের আপ-টু-ডেট সংস্করণ ডাউনলোড করা হয়েছে তা নিশ্চিত করতে, ক্যাশে মেমরি সাফ করা ভালো। এটি একটি জোর রিফ্রেশ দ্বারা করা যেতে পারে. ফোর্স রিফ্রেশের মাধ্যমে ক্যাশে সাফ করার কিছু সুবিধা অন্তর্ভুক্ত:

  • ওয়েবসাইটে উপলব্ধ নতুন ডেটা এবং আপডেটগুলি পুনরুদ্ধার করা হচ্ছে৷
  • 404 এবং 502 ত্রুটির সমাধান করা হচ্ছে।
  • আপনার হার্ড ড্রাইভ থেকে স্থান খালি করা।

গুরুত্বপূর্ণ:  এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি হার্ড রিফ্রেশ শুধুমাত্র একটি নির্দিষ্ট পৃষ্ঠার ক্যাশেকে বাইপাস করে, বাকি ব্রাউজারকে প্রভাবিত না করে। সুতরাং, এই পদ্ধতিটি ভাল যখন আপনি শুধুমাত্র একটি ওয়েব পৃষ্ঠার সাথে সমস্যার সম্মুখীন হন। কিন্তু, যখন আপনি একটি সম্পূর্ণ সাইট সম্পূর্ণরূপে রিসেট করতে চান, তখন পুরো ব্রাউজার ক্যাশে সাফ করার পরামর্শ দেওয়া হয়।

কিভাবে হার্ড রিফ্রেশ Google Chrome

Chrome-এ, হার্ড রিফ্রেশ করার জন্য দুটি পদ্ধতি আছে। কোনো উপায়ই বিশেষভাবে কঠিন নয়, আপনি হয়তো একটির থেকে অন্যটিকে পছন্দ করতে পারেন।

প্রথম পদ্ধতি

  1. Google Chrome চালু করুন এবং আপনার পছন্দের একটি ওয়েবপৃষ্ঠা খুলুন৷ কিভাবে আপনার ব্রাউজারকে হার্ড রিফ্রেশ করবেন
  2. ওয়েবপৃষ্ঠায়, Ctrl  ধরে রাখুন এবং একই সাথে Shift + F5 টিপুন কয়েক সেকেন্ডের জন্য হার্ড রিফ্রেশ পৃষ্ঠা.

দ্বিতীয় পদ্ধতি

  1. আপনার পছন্দের একটি ওয়েবপেজ খুলুন।
  2. Ctrl + Shift + C টিপুন। বিকল্পভাবে আপনি একটি খালি জায়গায় ডান-ক্লিক করতে পারেন এবং পরিদর্শন করুন৷ নির্বাচন করুন৷ কিভাবে আপনার ব্রাউজারকে হার্ড রিফ্রেশ করবেন
  3. এখন   টিপুন পুনরায় লোড করুন কয়েক সেকেন্ডের জন্য বোতাম। রিফ্রেশ বোতামের অধীনে একটি নতুন ড্রপ-ডাউন মেনু পর্দায় প্রদর্শিত হবে। কিভাবে আপনার ব্রাউজারকে হার্ড রিফ্রেশ করবেন
  4. হার্ড রিলোড নির্বাচন করুন অথবা খালি ক্যাশে এবং হার্ড রিলোড।

উপরে উল্লিখিত পদ্ধতিতে একটি হার্ড রিফ্রেশ করার মাধ্যমে, আপনি শুধুমাত্র সেই নির্দিষ্ট পৃষ্ঠার জন্য ক্যাশে বাইপাস করবেন। সাইট ব্রাউজারের বাকি ক্যাশে একই থাকবে। আপনার সামগ্রিক সাইট নিয়ে সমস্যা হলে ব্রাউজার সাইটের ক্যাশে সম্পূর্ণভাবে সাফ করা ভালো।

কিভাবে হার্ড রিফ্রেশ এজ, ফায়ারফক্স, অপেরা, এবং সাফারি

বিভিন্ন ব্রাউজারকে কঠিন রিফ্রেশ করার জন্য কয়েকটি মূল পার্থক্য সহ কম-বেশি একই প্রক্রিয়া জড়িত।

হার্ড রিফ্রেশিং এজ

  1. আপনার ব্রাউজারে একটি ওয়েব পৃষ্ঠা খুলুন। কিভাবে আপনার ব্রাউজারকে হার্ড রিফ্রেশ করবেন
  2. এখন Ctrl, ধরে রাখুন এবং একই সাথে F5 টিপুন
  3. পৃষ্ঠাটি পুনরায় লোড হলে, এটি নতুন ক্যাশে ডেটা সহ তাজা হবে৷ নতুন পৃষ্ঠার বিন্যাস আগের থেকে ভিন্ন হতে পারে এবং এতে সব সাম্প্রতিক বিবরণ থাকবে।

হার্ড রিফ্রেশিং ফায়ারফক্স

Shift  ধরে রাখুন আপনার কীবোর্ডে কী এবং একই সাথে পুনঃলোড করুন ক্লিক করুন৷ ফায়ারফক্সে বোতাম। এটি ফায়ারফক্সের সমস্ত ক্যাশে সাফ করবে এবং আপনার জন্য ওয়েবপৃষ্ঠাটি হার্ড রিফ্রেশ করবে।

হার্ড রিফ্রেশিং অপেরা

Ctrl + রিলোড টিপুন অপেরাতে আপনার পছন্দের একটি ওয়েবপেজ হার্ড রিফ্রেশ শুরু করার বিকল্প।

হার্ড রিফ্রেশিং সাফারি

সাফারি চালু করুন এবং একটি ওয়েবপেজ খুলুন। পৃষ্ঠায়, Command-Option-R টিপুন . ক্যাশে সাফ হওয়ার সাথে সাথে ওয়েবসাইটটি রিফ্রেশ হবে৷

হার্ড রিফ্রেশ আপনার ব্রাউজারের গতি বাড়াতে পারে

আপনার ব্রাউজার থেকে ক্যাশে সাফ করা একটি ওয়েবসাইটের সমস্যা সমাধানের সবচেয়ে সহজ উপায়। এটা বোঝা ভালো যে একটি হার্ড রিফ্রেশ একটি নিয়মিত রিফ্রেশের মতোই, শুধুমাত্র একটি নির্দিষ্ট পৃষ্ঠার জন্য আপনি সঞ্চিত ডেটা রিসেট করার সাথে সাথে।

তাই, সবসময় একটি হার্ড রিফ্রেশ করতে যেতে ভুলবেন না যখন আপনি অনুভব করেন যে কোনো ওয়েবসাইট স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে চলছে।


  1. আপনার ব্রাউজার কতটা ব্যক্তিগত হওয়া দরকার?

  2. কিভাবে আপনার ব্রাউজার অপসারণ আপনার প্রতিষ্ঠানের বার্তা দ্বারা পরিচালিত হয়

  3. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  4. হার্ড ড্রাইভ হিসাবে আপনার RAM কিভাবে ব্যবহার করবেন?