কম্পিউটার

এই 4টি ক্রোম এক্সটেনশন আপনাকে আপনার ভয়েস দিয়ে ব্রাউজ করতে দেয়

Google এর ক্রোম ব্রাউজারে ডিফল্টরূপে বেক করা চিত্তাকর্ষক অ্যাক্সেসিবিলিটি ফাংশনগুলির একটি বিশাল পরিসর রয়েছে। কিন্তু আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি বর্ধিত টাইপিং এবং ক্লিক করার সাথে লড়াই করেন, বা শুধুমাত্র তাদের ভয়েস ব্যবহার করতে পছন্দ করেন, তাহলে আপনি ব্রাউজারটিকে কিছুটা অপ্রীতিকর খুঁজে পেতে পারেন।

সৌভাগ্যবশত, ক্রোম ওয়েব স্টোরে অবিশ্বাস্য একগুচ্ছ এক্সটেনশন রয়েছে যা আপনি আপনার ব্রাউজিং অভিজ্ঞতার যেকোনো অংশ সামঞ্জস্য করতে ব্যবহার করতে পারেন৷

আপনি যদি এমন ব্যক্তি হন যিনি শুধুমাত্র আপনার ভয়েসের শক্তি ব্যবহার করে Chrome এর সাথে আরও কিছু করতে চান, তাহলে আর তাকাবেন না। এটি করার জন্য এখানে চারটি সেরা ক্রোম এক্সটেনশন রয়েছে৷

1. Chrome এর জন্য ভয়েস অ্যাকশন

এই 4টি ক্রোম এক্সটেনশন আপনাকে আপনার ভয়েস দিয়ে ব্রাউজ করতে দেয়

এই তালিকায় প্রথমে আসে Chrome এর জন্য ভয়েস অ্যাকশন। আপনি এক্সটেনশনের নাম থেকে অনুমান করতে পারেন, এটি আপনাকে আপনার ভয়েস ব্যবহার করে আপনার ব্রাউজার নিয়ন্ত্রণ করতে দেয়, যা অন্যথায় সম্ভব নয়।

এখানে সবচেয়ে সহজবোধ্য বৈশিষ্ট্য হল Chrome এর জন্য ভয়েস অ্যাকশন আপনাকে আপনার ভয়েস ব্যবহার করে ওয়েবে অনুসন্ধান করতে দেয়। আপনাকে যা করতে হবে তা হল আপনার এক্সটেনশন বারে ভয়েস অ্যাকশন বোতামে নেভিগেট করুন এবং Chrome এর জন্য ভয়েস অ্যাকশন আপনার ভয়েস শুনতে শুরু করবে৷

এক্সটেনশনটি যখন শুনছে তখন আপনাকে জানানোর জন্য এখানে একটি ছোট শব্দ রয়েছে এবং স্পিচ রিকগনিশন রাস্তার নাম এবং ব্যাকগ্রাউন্ড নয়েজের সাথেও ভাল কাজ করে। আপনাকে ইনস্টল করার সময় কয়েকটি সেটিংস সামঞ্জস্য করতে হতে পারে, যেমন মাইক্রোফোন যা ডিফল্টরূপে এক্সটেনশন ব্যবহার করে এবং ট্যাবের অনুমতিগুলি।

সেখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল কথা বলা। এক্সটেনশনের ডিফল্ট আচরণে এটি অপরিচিত এমন কিছু অনুসন্ধান করে। আপনি যদি সাধারণভাবে কথা বলেন বা এক্সটেনশনকে একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন, তাহলে এটি আপনার প্রশ্ন সরাসরি Google-এ নিয়ে যাবে।

ক্রোমের জন্য ভয়েস অ্যাকশনগুলি অনুসন্ধান বা পাঠ্য পরিষেবার জন্য কেবল একটি বক্তৃতা নয়। আপনি সরাসরি বিভিন্ন ওয়েবসাইটে যেতে এবং সরাসরি Chrome নিয়ন্ত্রণ করতে এক্সটেনশন ব্যবহার করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি একটি YouTube ভিডিও অনুসন্ধান করতে চান, আপনি এক্সটেনশনটিকে "ভিডিওগুলির" জন্য জিজ্ঞাসা করতে পারেন যা আপনি খুঁজতে চান৷ আপনি ভিডিও সাইটটি পরিবর্তন করতে পারেন যা এক্সটেনশন অনুসন্ধান করে অন্যদের একটি ভাল পরিসরে, অথবা Chrome এর জন্য ভয়েস অ্যাকশনগুলি একটি সার্চ ইঞ্জিনে যাওয়ার জন্য এটিকে একটি কমান্ড হিসাবে পড়তে পারেন৷

আপনি এইভাবে ক্রোম নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি যদি আপনার ট্যাবগুলি পরিচালনা করতে চান, উদাহরণস্বরূপ, আপনি Chrome এর জন্য ভয়েস অ্যাকশন ব্যবহার করতে পারেন "এতে স্যুইচ করুন" বলে এবং তারপরে আপনি যে ট্যাবটি চালু করতে চান তা করার মাধ্যমে।

2. কথা এবং মন্তব্য

এই তালিকার পরবর্তীতে আলোচনা এবং মন্তব্য আসে। আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি টেক্সট না করে কল করতে চান, বা যারা কেবল মনে করেন যে তারা তাদের ভয়েস দিয়ে আরও ভাল যোগাযোগ করে, তাহলে এই এক্সটেনশনটি আপনার জন্য হতে পারে।

কথা এবং মন্তব্য একটি মোটামুটি সহজ ভিত্তি সহ একটি অপেক্ষাকৃত স্বজ্ঞাত এক্সটেনশন। ভয়েস নোটগুলি ছেড়ে দেওয়া প্রায়শই যোগাযোগের একটি ভাল উপায়, তবে এটি করার জন্য খুব কম সমর্থন রয়েছে। কথা এবং মন্তব্য এর প্রতিকারের লক্ষ্য।

এক্সটেনশন ব্যবহার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল প্রথমে এটি ইনস্টল করুন। আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করার জন্য এক্সটেনশনের অনুমতি দেওয়ার মতো কয়েকটি জিনিস সামঞ্জস্য করতে হবে, কিন্তু সেখান থেকে এটি খুব সহজ।

আসলে এক্সটেনশনটি ব্যবহার করতে, আপনাকে যা করতে হবে তা হল আপনার স্ক্রিনের ডানদিকে লুকানো ছোট্ট মাইক্রোফোন বোতামটি খুঁজে বের করা। আপনি এটি ক্লিক করলে, এক্সটেনশনটি আপনার জন্য রেকর্ড করা শুরু করবে। আপনি যদি আপনার ভয়েস নোটগুলি পছন্দ না করেন তবে আপনি সেগুলি বাতিল করতে বা গ্রহণ করতে টিকটি চাপতে পারেন৷

এক্সটেনশনটি আপনার ভয়েস রেকর্ডিংকে একটি ভয়েস নোটে পরিণত করবে যা আপনি যেকোনো জায়গায় রাখতে পারেন। যেহেতু লিঙ্কটি শুধুমাত্র পাঠ্য, আপনি এই ভয়েস নোটগুলি যে কোনও জায়গায় ব্যবহার করতে পারেন যেখানে পাঠ্য সাধারণত গৃহীত হবে, যেমন Facebook বা যেকোনো ফোরাম।

এখানে একটি খারাপ দিক হল যে কথা এবং মন্তব্য শুধুমাত্র আপনার ভয়েস নোটগুলিকে 90 দিনের জন্য সক্রিয় রাখে, তাই আপনি যদি বিশেষভাবে স্থায়ী কিছু খুঁজছেন, তাহলে এটি সেরা সমাধান নাও হতে পারে।

3. Mote

আপনি যদি আরও বিস্তৃত বৈশিষ্ট্য সহ ভয়েস নোট খুঁজছেন, তাহলে Mote একজন দুর্দান্ত প্রার্থী৷

Mote সরাসরি Google Docs, Slides, Sheets, Forms এবং Classroom-এ একত্রিত করা হয়েছে। এটি সম্পূর্ণরূপে Gmail-এ একত্রিত। এর উল্টো দিকটি হল আপনি দেখতে পাবেন যে এক্সটেনশনটিতে এই প্রতিটি পরিষেবার জন্য নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে যা অন্যথায় অসম্ভব হবে, যদিও আপনি দেখতে পাবেন যে এক্সটেনশনটি অন্যান্য ওয়েবসাইটে তা করতে অক্ষম৷

Mote এর সাথে আপনাকে যা করতে হবে তা হল আপনি একবার এক্সটেনশনটি চালু হয়ে গেলে এবং নির্বাচন করার পরে কথা বলা শুরু করুন এবং আপনি তখনই এবং সেখানে একটি ভয়েস নোট তৈরি করতে সক্ষম হবেন৷

কী দারুণ ব্যাপার হল আপনি যখন কথা বলেন তখন Mote স্বয়ংক্রিয়ভাবে আপনার ভয়েস নোটের একটি ট্রান্সক্রিপ্ট তৈরি করে, যার অর্থ হল আপনি কথা বলতে পারেন এবং অন্যদেরকে আপনার বার্তা পড়তে দিতে চান। আপনি চাইলে এই প্রতিলিপিটিকে বিভিন্ন ভাষায় অনুবাদ করতে পারেন।

4. ওয়েবের জন্য হ্যান্ডসফ্রি

অবশেষে, আপনি যদি এমন কিছু খুঁজছেন যা আপনাকে কেবল আপনার ভয়েস দিয়ে ওয়েবের প্রতিটি অংশে নেভিগেট করতে দেয়, তাহলে ওয়েবের জন্য হ্যান্ডসফ্রি আপনার জন্য এটি করার লক্ষ্য রাখে।

এর মূল অংশে হ্যান্ডসফ্রি তুলনামূলকভাবে সহজ। আপনি আপনার ভয়েস ব্যবহার করে এক্সটেনশন কমান্ড দেন এবং এক্সটেনশন সেই কাজগুলো করে। জটিলতা আসে বিপুল সংখ্যক বিভিন্ন কমান্ড সমর্থিত যা আপনাকে যে কোনো উপায়ে ব্রাউজ করতে দেয়।

আপনি ক্লিক করতে এক্সটেনশন ব্যবহার করতে পারেন, উদাহরণস্বরূপ, সংশ্লিষ্ট ভয়েস কমান্ড ব্যবহার করে। হ্যান্ডসফ্রি ওয়েবপৃষ্ঠাটিকে ক্লিকযোগ্য উপাদানগুলিতে ভেঙে দেবে এবং প্রতিটি নম্বর বরাদ্দ করবে, যা আপনি অন্য ভয়েস কমান্ডের মাধ্যমে নির্বাচন করতে পারবেন।

আপনি একইভাবে ইনপুট ক্ষেত্রগুলি পূরণ করতে, বুকমার্কগুলি পরিচালনা করতে এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে ভিডিও সামগ্রী নিয়ন্ত্রণ করতে ভয়েস কমান্ড ব্যবহার করতে পারেন৷

আপনার ভয়েস দিয়ে আরও কিছু করুন

আপনি দেখতে পাচ্ছেন, আপনি শুধু Chrome এর শক্তি এবং আপনার ভয়েস ব্যবহার করে অনেক কিছু করতে পারেন। ভয়েস নোট বা ভয়েস কন্ট্রোল যাই হোক না কেন, আপনার ব্রাউজিং এর সীমা কেবল আপনার কল্পনাতেই নেমে আসে।

যেমন, ক্রোম ডিফল্টরূপে যা করতে সক্ষম তা কেবলমাত্র নিজেকে সীমাবদ্ধ করার কোনও কারণ নেই। আরও অনুসন্ধান করুন, আপনার ভয়েস ব্যবহার করুন এবং আপনার জন্য নিখুঁত এক্সটেনশন খুঁজুন।


  1. আপনার Chrome এক্সটেনশনগুলি পরীক্ষা করতে এক্সটেনশন পুলিশ কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার ওয়ার্ডপ্রেস সাইট উন্নত করার জন্য 10টি শক্তিশালী ক্রোম এক্সটেনশন

  3. ইমোজি কীবোর্ড ক্রোম এক্সটেনশনের মাধ্যমে আপনার লেখায় জীবন যোগ করুন

  4. সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর ক্রোম এক্সটেনশন সহ আপনার পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালান