কম্পিউটার

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

এক্সেল স্পষ্টতই বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্যগুলির মধ্যে একটি। এটি ডেটা পরিচালনা, বিশ্লেষণে খুব সহায়ক। কিন্তু এমন কিছু আছে যা এক্সেল ব্যবহার করার সময় আমাদের হতাশ হতে পারে। আজ আমি আপনাদের সাথে কিছু হতাশাজনক সমস্যা এবং সেগুলি কিভাবে সমাধান করা যায় তা শেয়ার করতে চাই।

22 এক্সেল সীমাবদ্ধতা যা আপনাকে সমস্যায় ফেলেছে

যদিও মাইক্রোসফ্ট এক্সেল আধুনিক বিশ্বের ক্রিয়াকলাপে একটি কার্যকর এবং দরকারী সফ্টওয়্যার, এর কিছু সীমাবদ্ধতা রয়েছে যা আপনি এতে কাজ করার সময় সম্মুখীন হতে পারেন৷

1. ডিফল্ট ফর্ম্যাটে তারিখগুলি প্রদর্শন করা হচ্ছে

ধরুন আপনি 2-1 প্রদর্শন করতে চান প্রতিনিধিত্ব করছে 1 st ফেব্রুয়ারি Excel-এ, 2-1 প্রবেশ করার পর আপনি কী পাবেন এক্সেলে? দুর্ভাগ্যবশত, আপনি 1-ফেব্রুয়ারি পাবেন নিচের ছবিতে দেখানো হয়েছে। এই সময়ে, কোষ বিন্যাস পদ্ধতি আমাদের মনে আসতে পারে. কিন্তু যদি আমরা সত্যিই ফরম্যাট সেল খুলি ডায়ালগ বক্স এবং তারিখ-এ ক্লিক করুন , আপনি দেখতে পাবেন যে সমস্ত বিন্যাস টাইপ-এ উপলব্ধ ক্ষেত্র আমাদের ক্ষেত্রে অকেজো। আমাদের কি করা উচিৎ?
সৌভাগ্যবশত, Excel আমাদের TEXT ফাংশন অফার করে যা ফরম্যাট সেল থেকে অনেক বেশি নমনীয় সংলাপ বাক্স. নীচের চিত্রের বাম প্যানেল আপনাকে দেখায় কিভাবে টেক্সট ফাংশন ব্যবহার করে উপরের সমস্যাটি সমাধান করতে হয় . এটি তিনটি উদাহরণ এবং কি TEXT ফাংশন উপস্থাপন করে চারটি ফরম্যাটের প্রতিটির সাথে ফিরে আসবে। সংখ্যার সংখ্যা প্রত্যাশিত সংখ্যার চেয়ে কম হলে, EXCEL অগ্রণী শূন্য রাখবে প্রকৃত সংখ্যার আগে। উদাহরণস্বরূপ, TEXT($C7,”M-D”) 5-23 ফিরে আসবে৷ যখন TEXT($C7,"MM-DD") ফেরত 05-23 . আপনি নীচের চিত্রটি ঘনিষ্ঠভাবে দেখতে পারেন এবং পর্দার পিছনে কী ঘটছে তা বের করতে পারেন৷

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

এবং ফরম্যাট সেল এই রকম।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

সংক্ষেপে, TEXT ফাংশন আপনার মান বিন্যাস করার জন্য আপনার জন্য একটি ভাল বিকল্প। উদাহরণস্বরূপ, আপনি YYYY-MM-DD ফর্ম্যাটটিও ব্যবহার করতে পারেন৷ প্রদর্শন করতে 2015-05-23 .

2. ড্রপ অফ লিডিং জিরোস

আপনি যদি একটি ওয়ার্কবুকে সোশ্যাল সিকিউরিটি নম্বর, ফোন নম্বর, ক্রেডিট কার্ড নম্বর, বা পোস্টাল কোডগুলি প্রবেশ করান, এক্সেল সেগুলিকে সংখ্যা হিসাবে বিবেচনা করে এবং সেগুলিতে একটি সাধারণ নম্বর বিন্যাস প্রয়োগ করে৷ ফলস্বরূপ, প্রধান শূন্য এই নম্বর কোড থেকে সরানো হয়. এই এক্সেল সীমাবদ্ধতা সবসময় ঘটে। উদাহরণস্বরূপ, আপনি 123 পাবেন৷ যদি আপনি 000123 লিখুন কক্ষে B5 নীচের ছবির.. একইভাবে, এক্সেল 1234 প্রদর্শন করবে যদি আপনি 001234 রাখেন কোষে B6 . স্পষ্টতই, এই আপনি কি চান না. B5 থেকে কক্ষের মান B7 এর মাধ্যমে আপনি কি চান. তাহলে আপনার কি করা উচিত?
উপরের সমস্যাটির মতোই, আমরা TEXT ফাংশন প্রয়োগ করতে পারি প্রধান শূন্য সহ একটি নম্বর কোড প্যাড করতে এখানে .
অগ্রণী শূন্য যোগ করার আরেকটি উপায় হল একটি অগ্রণী একক উদ্ধৃতি চিহ্ন (‘) বসানো নম্বর কোডের আগে।
আপনি টেক্সট ফাংশন যোগ করতে পারেন D5-এ এইরকম সেল।

=TEXT($C5,"000000")

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

ENTER চাপার পরে আউটপুট এবং ফিল হ্যান্ডেল ব্যবহার করে এই রকম।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

3. বৈজ্ঞানিক স্বরলিপি হিসাবে বড় সংখ্যা ফর্ম্যাটিং

এক্সেলে প্রবেশ করা যে কোন বড় সংখ্যা একটি সংখ্যা হিসাবে সংরক্ষিত হয় এবং বৈজ্ঞানিক স্বরলিপিতে সংক্ষিপ্ত হয়। এটি একটি সাধারণ এক্সেল সীমাবদ্ধতা। ধরুন আপনি 12409003888123 এর মত একটি দীর্ঘ সংখ্যা দিয়েছেন ঘরে B2 . এক্সেল এটিতে একটি সাধারণ নম্বর প্রয়োগ করবে এবং 12409003888123 1.2409E+13 হিসাবে বৈজ্ঞানিক স্বরলিপিতে উপস্থাপন করা হবে . এটা করা থেকে এক্সেল প্রতিরোধ করা সম্ভব?
সবচেয়ে সহজ উপায় হল ডান-ক্লিক করা সেল B2-এ . তারপর কক্ষ বিন্যাস নির্বাচন করুন ফরম্যাট সেল খুলতে সংলাপ বাক্স. প্রম্পটেড ফর্ম্যাট সেলগুলি ডায়ালগ বক্সে, নম্বর নির্বাচন করুন এবং দশমিক স্থানের সংখ্যা 0 হিসাবে সেট করুন . এখন পর্যন্ত, বৈজ্ঞানিক স্বরলিপির পরিবর্তে দীর্ঘ সংখ্যা প্রদর্শিত হবে।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

4. আনুমানিক মিলের জন্য VLOOKUP ফাংশন ব্যবহার করে

একটি সাধারণ এক্সেল সীমাবদ্ধতা হল অনেক লোক অভিযোগ করে যে আপনি কখনই নিশ্চিত হন না যে কি VLOOKUP একটি আনুমানিক মিল এর সাথে করে . নীচের ছবিতে, যদি আপনার সন্ধানের মান চুন হয় , Excel ফেরত দেবে$93,500 . B5:E12 পরিসরে ডেটা টেবিলের সাথে তুলনা করার সময় , আপনি দেখতে পাবেন যে এই মানটি আমরা যা চাই তা নয়। আমাদের ধারণায়, সঠিক মান $151,200 হওয়া উচিত চুন হিসাবে চুং এর মত .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

আচ্ছা, VLOOKUP আনুমানিক মিল আমরা যেভাবে চিন্তা করি সেভাবে কাজ করে না। এটি সারি দ্বারা লুকআপ টেবিল সারির মধ্য দিয়ে চলে এবং শেষ পর্যন্ত সেই সারিতে থামে যেখানে মানটি লুকআপ মানের থেকে কম বা সমান হয় যখন পরবর্তী সারির মানটি লুকআপ মানের থেকে বেশি হয়।
উপরের উদাহরণটি আবার দেখা যাক। বুলার চুন থেকে কম যখন চুং চুন থেকে বড় এবং তাই এক্সেল 6 th এ থামে সারি এবং একটি মান ফেরত $93,500 কলাম C-এ . একইভাবে, Excel 5 th এ থামে $71,900 মান পৌঁছানোর পরে সারি যা $89,450 এর কম এবং পরবর্তী সারির মান $89,450-এর চেয়ে বেশি . 5 এর ছেদ সারি এবং কলাম D আপনাকে 6% কমিশন রেট দেয় .

আরো পড়ুন:  কিভাবে একটি এক্সেল অ্যাড-ইন করা যায় [একটি উদাহরণ দিয়ে বর্ণনা করা হয়েছে]

যাইহোক, আপনি যদি ডেটা পরিসরটি ঘনিষ্ঠভাবে দেখেন, আপনি দেখতে পাবেন যে $89,450-এর কমিশন রেট হল %7৷ এটি %6 থেকে ভিন্ন যা আমরা চিত্র 4.1 থেকে পেয়েছি। কোন সমস্যা? হ্যাঁ, আনুমানিক মিল ব্যবহার করার আগে আমাদের প্রথমে লুকআপ টেবিলটিকে ক্রমবর্ধমানভাবে সাজাতে হবে কারণ VLOOKUP সারি অনুসারে লুকআপ টেবিলের সারিতে চলে যায়।
নিচের চিত্রটি B5:E12 পরিসরে আরেকটি লুকআপ টেবিল দেখায় . এই টেবিলটি বিক্রয় অনুসারে সাজানো হয়েছে আরোহী -এ ক্রম. এখন আপনি $89,450 এর কমিশন রেট দেখতে পাবেন এখন সঠিক।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

অবশেষে, আমাদের আপনাকে আবার মনে করিয়ে দিতে হবে। VLOOKUP আনুমানিক মিল ব্যবহার করার আগে অনুগ্রহ করে ক্রমবর্ধমান ক্রমে লুকআপ পরিসীমা সাজান . অন্যথায়, আপনি ত্রুটি পাবেন।

5. VLOOKUP ফাংশন কেস-সংবেদনশীল নয়

আরেকটি এক্সেল সীমাবদ্ধতা হল অনেক লোক সচেতন নয় যে VLOOKUP কেস-সংবেদনশীল নয় এবং এটি আপনাকে ভুল করতে পারে। আসুন নীচের চিত্রটি দেখুন। মেরি যখন VLOOKUP মিলবে মান হল Marie এবং এইভাবে এক্সেল 14 রিটার্ন করে ঘরে F5 . আসলে, 23 ঘরে C6 আমরা সত্যিই কি চাই. কিভাবে ঘটতে এই ধরনের ভুল প্রতিরোধ করতে?

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

INDEX, MATCH, এর সংমিশ্রণ এবং ঠিক সঠিক সংখ্যা 23 পেতে এখানে ফাংশন ব্যবহার করা যেতে পারে . ব্যাপ্তি G5:G7 আপনাকে F5:F7 পরিসরে নম্বর ফেরানোর সূত্র দেয় . সূত্রটি এরকম।

=INDEX($B$4:$C$12,MATCH(TRUE,INDEX(EXACT($E5,$B$4:$B$12),0),0),2)

এখানে, MATCH(TRUE,INDEX(EXACT($E5,$B$4:$B$12),0),0) সমস্যা সমাধানের চাবিকাঠি। এটি আপনাকে সারি রেফারেন্স দেয় যার সাথে সঠিক মিল (Marie আমাদের ক্ষেত্রে) বিদ্যমান। আপনার নিজের চেষ্টা করুন।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

আরেকটি সহজ পদ্ধতি হল OFFSET এর সমন্বয় ব্যবহার করা এবং MATCH ফাংশন . আপনি F15-এ সূত্রটি লিখতে পারেন এইরকম সেল।

=OFFSET($B$4,MATCH($E15,$B$4:$B$12,0),1)

অবশেষে, আপনি 23 এর একটি আউটপুট পাবেন ENTER চাপার পর . একই সাথে, আপনি Fill ব্যবহার করে সমস্ত আউটপুট পাবেন হ্যান্ডেল .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

6. VLOOKUP ফাংশন সহ একটি নির্বিচারী কলাম বা সারি থেকে শুরু করা যাবে না

এটা বিরক্তিকর যে আমরা শুধুমাত্র VLOOKUP ফাংশন দিয়ে বাম থেকে ডানে লুকআপ করতে পারি . কিন্তু আপনি যদি অনুচ্ছেদ 5-এ প্রস্তাবিত নিবন্ধটি পড়ে থাকেন , আপনি জানতে পারবেন যে the OFFSET/MATCH ফাংশন যেকোনো কলাম বা সারি থেকে অনুসন্ধান শুরু করতে আপনাকে সক্ষম করতে পারে। নিম্নলিখিত উদাহরণে, কক্ষের মান C10 আপনি C9 কক্ষে মান পরিবর্তন করার সাথে সাথে পরিবর্তন হবে এবং B10 .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

7. VLOOKUP ফাংশন কলাম মুছে ফেলার সময় কলাম অফসেট সামঞ্জস্য করে না

ধরুন আমাদের একটি লুকআপ রেঞ্জ আছে যা C5 থেকে শুরু হয় E12 এর মাধ্যমে . এবং আমরা VLOOKUP আনুমানিক মিল করি রেঞ্জে G4:I6 . আসুন H5 কক্ষে সূত্রটি নেওয়া যাক উদাহরণ হিসেবে। সূত্রটি হবে যদি আমরা চুন এর জন্য আনুমানিক কমিশন রেট পুনরুদ্ধার করতে চাই .

=VLOOKUP(G5,B5:E12,3,TRUE)

কলাম C সরানোর পরে , আপনি দেখতে পাবেন যে উপরের সূত্রটি নিম্নলিখিত সূত্র দিয়ে প্রতিস্থাপিত হবে।

=VLOOKUP(O3,K3:M10,3,TRUE)

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

অবশেষে, সন্ধান টেবিল স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়. এমনকি লুকআপ মানের জন্য সেল রেফারেন্সও “G5 থেকে পরিবর্তিত হয়েছে ” থেকে “F5 ” এই সব ঠিক আছে. কিন্তু কলাম অফসেট এখনও 3 . আসলে, এটি 2 হওয়া উচিত৷ যেহেতু কমিশনের হার এখন লুকআপ টেবিলের দ্বিতীয় কলামে রয়েছে।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

8. কক্ষের দীর্ঘ বিষয়বস্তু দেখতে অসুবিধা

নীচের চিত্রে, আপনি দেখতে পাবেন যে আপনি সূত্র =COUNTIFS($C3:$C10,"=”&$F3) অনুলিপি করার পরে সেল রেফারেন্সগুলি পরিবর্তিত হবে সেল G3 থেকে সেলে G4 . সূত্রটি হল =COUNTIFS($C4:$C11,"=”&$F4) সেলে G4 এবং এই সূত্রটি 4 প্রদান করে . কিন্তু আপনি যদি রেঞ্জ B2:D10 দেখেন ঘনিষ্ঠভাবে, আপনি দেখতে পাবেন যে পুরুষ ছাত্রদের সংখ্যা 5 হওয়া উচিত 4 এর পরিবর্তে . আমরা এখানে একটি ভুল পেয়েছি. কারণ হল আপনি আপেক্ষিক রেফারেন্স প্রয়োগ করেন – $C3:$C10 এবং আপনি এটিকে অন্য ঘরে অনুলিপি করার পরে এটি পরিবর্তন হতে পারে। এখানে সঠিক উপায় হল পরম রেফারেন্স প্রয়োগ করা এবং “$C3:$C10” প্রতিস্থাপন করা “$C4:$C11” এর সাথে . ঠিক যেমন আমরা পরিসরে যা করেছি F7:H9 . সূত্র পেস্ট করার সময় ভুল করা খুবই সহজ এবং আপনার সতর্ক হওয়া উচিত।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

9. কক্ষের বিষয়বস্তু খুব দীর্ঘ হলে সম্পূর্ণ বিষয়বস্তু দেখা সহজ নয়

এই সমস্যাটি ব্যাখ্যা করার জন্য, আমি এই নিবন্ধটি থেকে একটি অনুচ্ছেদ কপি করেছি B6 কক্ষে . নীচের চিত্রটি আপনাকে দেখায় যে ওয়ার্কশীটে শুধুমাত্র একটি লাইন রয়েছে এবং পুরো বিষয়বস্তুটি দেখা কঠিন৷

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

B6 কক্ষের ভিতরে লাইন বিরতি যোগ করার পরে ALT + ENTER টিপে , আমরা নিচের চিত্রে দেখানো মত কিছু পেতে পারি। আছে 11 লাইন এখন।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

10. Microsoft Word

এর সাথে নির্বিঘ্নে কাজ করতে অক্ষম

এক্সেল একটি ক্যারেজ রিটার্ন ধারণকারী একটি সারি বিভক্ত করে শব্দ থেকে এক্সেলে একটি টেবিল কপি করার সময় একাধিক সারিতে। ধরুন একটি ডক ফাইল আছে – কপি শব্দ থেকে excel.docx-এ টেবিল - নীচের সারণী রয়েছে।

না বিশদ বিবরণ তারিখ
1 বিজ্ঞপ্তির তারিখ 22.07.2013
2 এর প্রাপ্তির শেষ তারিখ৷

আবেদনপত্র পূরণ করুন

10.08.2013
3 প্রবেশ পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা ঘোষণা 13.08.2013

যদি আমরা CTRL+C ব্যবহার করে একটি ওয়ার্কশীটে এই টেবিলটি কপি করি এবং CTRL+V , আমরা চিত্র 10.1-এ দেখানো মত কিছু পাব। আপনি দেখতে পাচ্ছেন যে আবেদনপত্র পূরণের শেষ তারিখ দুটি সারিতে বিভক্ত। আমরা যা চাই তা একেবারেই নয়৷

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

এটি যাতে না ঘটে তার জন্য, আমরা VBA ম্যাক্রো ব্যবহার করতে পারি ওয়ার্ড ফাইল থেকে এক্সেল ফাইলে টেবিল বের করতে। নিম্নলিখিত টেবিলের কোডটি একটি এক্সেল ফাইলে একটি শব্দ নথির মধ্যে থাকা সমস্ত টেবিল থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারে৷

Sub Import_Table()
Dim wdDoc As Object
Dim wdFileName As Variant
Dim tableNo As Integer 'table number in Word
Dim iRow As Long 'row index in Excel
Dim iCol As Integer 'column index in Excel
Dim resultRow As Long
Dim tableStart As Integer
Dim tableTot As Integer
On Error Resume Next
ActiveSheet.Range("A:AZ").ClearContents
wdFileName = Application.GetOpenFilename("Word files (*.docx),*.docx", , _
"Browse for file containing table to be imported")
If wdFileName = False Then Exit Sub '(user canceled import file browser)
Set wdDoc = GetObject(wdFileName) 'open Word file
With wdDoc
tableNo = wdDoc.tables.Count
tableTot = wdDoc.tables.Count
If tableNo = 0 Then
MsgBox "This document contains no tables", _
vbExclamation, "Import Word Table"
ElseIf tableNo > 1 Then
tableNo = InputBox("This Word document contains " & tableNo & " tables." & vbCrLf & _
"Enter the table to start from", "Import Word Table", "1")
End If
resultRow = 1
For tableStart = 1 To tableTot
With .tables(tableStart)
'copy cell contents from Word table cells to Excel cells
For iRow = 1 To .Rows.Count
For iCol = 1 To .Columns.Count
ThisWorkbook.Worksheets("Import_Table").Cells(resultRow, iCol) = WorksheetFunction.Clean(.cell(iRow, iCol).Range.Text)
Next iCol
resultRow = resultRow + 1
Next iRow
End With
resultRow = resultRow + 1
Next tableStart
End With
End Sub

ইমপোর্ট টেবিল বোতামে ক্লিক করার পর, আমরা চিত্র 10.2-এর মতো একটি টেবিল পাব। আমি এখানে কলামের প্রস্থ ম্যানুয়ালি পরিবর্তন করেছি যাতে দেখা যায় যে "আবেদনপত্র পূরণের শেষ তারিখ" দুটি সারিতে বিভক্ত হয়নি।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

11. সূত্রের পুনঃগণনা করার সময় অনেক সময় লাগে

আপনি যখন ওয়ার্কবুক খুলবেন বা যখন আপনি উল্লেখযোগ্য পরিবর্তন করবেন তখন Excel আপনার ওয়ার্কবুকের সূত্রগুলি পুনঃগণনা করে। এই বৈশিষ্ট্যটি ভাল তবে এই পুনঃগণনাগুলি দীর্ঘ সময় নিতে পারে। এই দৃষ্টিকোণ থেকে এটি এত ভাল নয়। গণনা নিয়ন্ত্রণ এবং আপনার সময় বাঁচাতে আপনার জন্য নীচে দুটি পদ্ধতি রয়েছে৷

♦ স্বয়ংক্রিয় পুনঃগণনা বন্ধ করুন

প্রথমত, ফাইল-এ ক্লিক করুন ট্যাব -> বিকল্পগুলি৷ .

দ্বিতীয়ত, সূত্রে ক্লিক করুন বিভাগ।

আপনি একটি এক্সেল বিকল্প পাবেন নিচের চিত্রে দেখানো ডায়ালগ বক্স। স্বয়ংক্রিয় ওয়ার্কবুক গণনা এর অধীনে গণনার বিকল্পে বিভাগের অর্থ হল যে প্রতিবার আপনি যখন একটি মান, সূত্র বা নাম পরিবর্তন করবেন তখনই Excel সমস্ত নির্ভরশীল সূত্রগুলি পুনরায় গণনা করবে৷ ডেটা টেবিল ছাড়া স্বয়ংক্রিয় মানে এক্সেল ডাটা টেবিল ব্যতীত সমস্ত নির্ভরশীল সূত্র পুনঃগণনা করবে। শেষ পছন্দ ম্যানুয়াল স্বয়ংক্রিয় পুনঃগণনা বন্ধ করতে আপনাকে সক্ষম করতে পারে।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

নীচের চিত্রটি স্বয়ংক্রিয় পুনঃগণনা বন্ধ করার জন্য অন্য একটি পদ্ধতি উপস্থাপন করে। এছাড়াও আপনার বেছে নেওয়ার জন্য তিনটি বিকল্প রয়েছে৷

  • স্বয়ংক্রিয় ,
  • ডেটা টেবিল ব্যতীত স্বয়ংক্রিয়, এবং
  • ম্যানুয়াল .

অবশেষে, আপনি স্বয়ংক্রিয় পুনঃগণনা বন্ধ করার পরে, আপনি এখনই গণনা করুন ক্লিক করতে পারেন গণনা গোষ্ঠীতে বোতাম সূত্রে ট্যাব এই পদ্ধতি। সমস্ত খোলা ওয়ার্কশীট পুনঃগণনা করতে Excel সক্ষম করতে পারে। আরেকটি বিকল্প - শিট গণনা করুন বোতাম – এক্সেলকে সক্রিয় ওয়ার্কশীট এবং এই ওয়ার্কশীটের সাথে লিঙ্ক করা যেকোনো চার্ট/চার্ট শীট পুনরায় গণনা করতে পারে।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

♦ বার বার পরিবর্তন করুন এক্সেল একটি সূত্র পুনরাবৃত্তি করে

অনুগ্রহ করে নিশ্চিত করুন পুনরাবৃত্ত গণনা সক্ষম করুন আপনি সর্বাধিক পুনরাবৃত্তি এবং সর্বাধিক পরিবর্তন সেট করার আগে চেক বক্স নির্বাচন করা হয়েছিল। পুনরাবৃত্তির সংখ্যা যত বেশি হবে, এক্সেলকে একটি ওয়ার্কশীট পুনরায় গণনা করতে তত বেশি সময় লাগবে। পরিবর্তনের সর্বাধিক পরিমাণ যত কম হবে, ফলাফল তত বেশি নির্ভুল হবে এবং এক্সেলের একটি ওয়ার্কশীট পুনঃগণনা করার জন্য তত বেশি সময় লাগবে।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

12. একাধিক ওয়ার্কশীট পুনঃনামকরণ করার কোন সহজ উপায় নেই

কখনও কখনও, আমাদের একাধিক ওয়ার্কশীট সন্নিবেশ করতে হবে। আপনি ঐ সমস্ত ওয়ার্কশীটের নাম পরিবর্তন করতে কি করবেন? একের পর এক তাদের নাম পরিবর্তন করতে Rename কমান্ড ব্যবহার করবেন? যদি আপনাকে 100টি ওয়ার্কশীটের নাম পরিবর্তন করতে হয়? কাজটি শেষ করতে আপনার অনেক সময় লাগবে। ভাগ্যক্রমে, আমরা VBA কোড ব্যবহার করতে পারি একাধিক ওয়ার্কশীটের নাম পরিবর্তন করার জন্য।
এখানে একাধিক ওয়ার্কশীট ঢোকানো এবং পুনঃনামকরণের কোড।

Sub rename_tab()
Application.DisplayAlerts = False
'Define variable
Dim wbk As Workbook
Dim ws As Worksheet
'Open workbookFile
Set fnm = ThisWorkbook.Sheets(1).Cells(1, 2)
Set wbk = Workbooks.Open(fnm)
'Set workbook as active workbook
wbk.Activate
For i = 2 To ThisWorkbook.Worksheets(2).UsedRange.Rows.Count
'Return number of all worksheet in the active workbook
n = Worksheets.Count
'Add worksheet after the last worksheet
Set ws = Sheets.Add(After:=Worksheets(Worksheets.Count))
'Give the newly added worksheet a name
ws.Name = ThisWorkbook.Worksheets(2).Cells(i, 2)
Next i
'Close and save active workbook
wbk.Close Savechanges:=True
End Sub

চিত্রটি আপনাকে দেখায় কিভাবে এই ম্যাক্রো ডিজাইন এবং ব্যবহার করতে হয়। ধরুন ম্যাক্রোটি একাধিক Tabs.xlsm সন্নিবেশ করুন এবং পুনঃনামকরণ করুন-এ সংরক্ষিত হয়েছে নথি পত্র. এই xlsm-এ দুটি ট্যাব আছে ফাইল প্রথমটি হল একটি ফাইল অন্তর্ভুক্ত করা যেখানে আপনি ট্যাব সন্নিবেশ করতে চান৷ আপনাকে B1 কক্ষে ফাইলের পাথনাম প্রবেশ করাতে হবে৷ . ম্যাক্রো B1 কক্ষে তালিকাভুক্ত ফাইলটি খুলবে (WS.xlsx আমাদের ক্ষেত্রে). দ্বিতীয় ওয়ার্কশীট (চিত্রের ডান প্যানেল) ট্যাব নামগুলি প্রদান করে যা VBA ম্যাক্রো দ্বারা ব্যবহার করা হবে . আপনি দ্বিতীয় ওয়ার্কশীটে যতগুলি ট্যাব নাম যোগ করতে পারেন৷

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

নীচের চিত্রটি WS.xlsx-এর স্ক্রিনশট উপস্থাপন করে উপরে VBA চালানোর আগে এবং পরে কোড।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

13. PivotTables-এ মিডিয়ান নেই

একটি পিভট টেবিল সবচেয়ে শক্তিশালী বৈশিষ্ট্য এক. এটি আপনাকে আপনার ডেটা সংক্ষিপ্ত, বিশ্লেষণ, অন্বেষণ এবং উপস্থাপন করার অনুমতি দেয়। এটি আপনাকে গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি এবং বিস্তারিত ডেটা সেট বের করতে সাহায্য করে।
নীচের চিত্রের বাম প্যানেলে আমাদের ক্ষেত্রে বিশ্লেষণ করার জন্য ডেটা রয়েছে। আপনি দেখতে পাচ্ছেন যে আমাদের বিভিন্ন ছাত্রদের উচ্চতা এবং ওজনের পাশাপাশি তাদের লিঙ্গ এবং বয়স রয়েছে।
প্রথমে, B5:F23 রেঞ্জের যেকোনো ঘরে ক্লিক করুন .
দ্বিতীয়ত, ঢোকান -এ ট্যাবে, পিভটটেবল ক্লিক করুন .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

তৃতীয়ত, পিভট টেবিল তৈরি করুন প্রম্পটে ডিফল্ট অবস্থান বেছে নিন সংলাপ বাক্স. আপনি দেখতে পাচ্ছেন যে এই পরিসরটি চিত্রের মাঝের প্যানেলে নির্বাচিত হয়েছে।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

প্রদর্শিত পিভটটেবল ক্ষেত্র তালিকা-এ ডায়ালগ বক্স (নীচের চিত্রের ডান প্যানেল), সেক্স টেনে আনুন এবং AGE সারি লেবেলগুলিতে এলাকা তারপর ওজন টানুন মানগুলি-এ এলাকা অবশেষে, একটি পিভটটেবিল H5 থেকে সেল সহ I19 এর মাধ্যমে তৈরি করা হয়েছিল৷

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

অবশেষে, পিভট টেবিল থেকে, পুরুষ ছাত্রদের ওজনের যোগফল যারা 11 হল 57.5 . এবং মহিলা ছাত্রদের ওজনের যোগফল যারা 13 হল 121.8 .
উপরন্তু, যোগফলের পরিসংখ্যান, আমরা 13 শিক্ষার্থীর সংখ্যাও গণনা করতে পারি বা গড় ওজন গণনা করুন। পিভট টেবিলের যেকোনো কক্ষে ডান-ক্লিক করুন (পরিসীমা H5:I19 ) এবং তারপর মান ক্ষেত্র সেটিংস নির্বাচন করুন . মান ক্ষেত্রে সেটিংস ডায়ালগ বক্স (চিত্রের ডান প্যানেল ), আপনি যে ধরনের গণনা করতে আগ্রহী তা নির্বাচন করতে পারেন।
গুরুত্বপূর্ণভাবে, গণনার প্রকারের মধ্যে রয়েছে গণনা, গড়, সর্বোচ্চ, সর্বনিম্ন , ইত্যাদি। আপনি যদি সব ধরনের গণনার মাধ্যমে পড়েন, তাহলে আপনি লক্ষ্য করবেন যে EXCEL মাঝারি প্রদান করে না পিভটটেবিল-এ পরিসংখ্যান . তাহলে আমাদের কি করা উচিত যদি আমরা সত্যিই মাঝারি গণনা করতে চাই পরিসংখ্যান? একটি মিডিয়ান ফাংশন একটি ভাল বিকল্প।

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

MEDIAN ফাংশন ব্যবহার করার আগে , SEX অনুসারে ডেটা সাজানো ভালো এবং AGE . এখানে, আমরা SEX অনুযায়ী ডেটাসেট সাজিয়েছি এবং AGE .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

এখন MEDIAN ফাংশন ব্যবহার করা যাক মাঝারি গণনা করতে প্রতিটি উপগোষ্ঠীর জন্য। J5 কক্ষে সূত্র এই রকম।

=MEDIAN(E27:E35)

এখানে, E27:E35 বোঝায় ওজন মহিলা ছাত্রদের .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

অবশেষে, ENTER চাপার পরে এটি 62.5 ফেরত দেয় . এটা বলে যে মাঝারি ওজন fপুরুষ ছাত্রদের জন্য যার বয়স 11 এর মধ্যে এবং 15 হল 62.5 কেজি .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

একইভাবে, আপনাকে পুরুষ ছাত্রদের ক্ষেত্রে নিচের সূত্রটি লিখতে হবে।

=MEDIAN(E14:E23)

এখানে,E14:E23 বোঝায় ওজন পুরুষ ছাত্রদের .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

বারবার, যদি আপনি ENTER চাপেন আপনি 64.15 হিসাবে আউটপুট পাবেন .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

14. PivotTables অনন্য মান গণনা করতে পারে না

কখনও কখনও, আমরা সদৃশ মান ধারণ করে এমন একটি পরিসরে কতগুলি অনন্য মান বিদ্যমান তা খুঁজে বের করতে চাই। কিন্তু PivotTables অনন্য মান গণনা করবেন না। নীচের চিত্রটি এটি চিত্রিত করে। আপনি খুঁজে পেতে পারেন যে সেখানে 2 আছে৷ ছাত্র যারা 11 বছর বয়সী এবং 5 ছাত্র যারা 12 বছর পুরনো. কিন্তু আপনি যদি বয়স বন্টনের পরিসর জানতে চান, তাহলে আপনাকে ম্যানুয়ালি এক এক করে গুনতে হবে।
প্রথমত, আপনাকে একটি PivotTable তৈরি করতে হবে . ধরুন পিভট টেবিল সারি স্তরের সাথে আছে এবং AGE-এর সমষ্টি .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

দ্বিতীয়ত, আপনি ROWS ফাংশন ব্যবহার করতে পারেন যা রেফারেন্স পরিসরে সারির সংখ্যা ফেরত দিতে পারে। আপনাকে এইভাবে সূত্রটি লিখতে হবে।

=ROWS(H5:H10)

এখানে, H5:H10 সারি স্তরগুলিকে বোঝায়৷

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

অবশেষে, ENTER টিপুন 6 হিসাবে আউটপুট পেতে .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

এবং এখানে নীচের চিত্র আপনাকে দেখায় কিভাবে বিভিন্ন লিঙ্গের জন্য অনন্য মান গণনা করা যায়। আমরা এখানে যা করেছি তা হল ROWS ফাংশন প্রয়োগ করা প্রতিটি উপগোষ্ঠীতে। মহিলা গোষ্ঠীর জন্য , ঘরে D5 এর মত সূত্রটি লিখুন .

=ROWS(B6:B10)

একইভাবে, ENTER টিপুন 5 হিসাবে গণনা পেতে .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

এবং পুরুষ গোষ্ঠীর জন্য , D11-এ সূত্রটি লিখুন এইরকম সেল।

=ROWS(B12:B17)

অবশেষে, এটি 6 ফিরে আসবে৷ .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

15. কোন SUMIF / COUNTIF / AVERAGEIF সমতুল্য ফাংশনের জন্য যেমন ম্যাক্স বা মিডিয়ান

SUMIFS ফাংশন একাধিক মানদণ্ড পূরণ করে কোষ যোগ করতে পারে। SUMIF ফাংশন SUMIFS ফাংশন থাকাকালীন শুধুমাত্র একটি মানদণ্ড প্রয়োগ করতে পারে৷ একাধিক পরিসর সহ একাধিক মানদণ্ডে প্রয়োগ করা যেতে পারে৷

সম_রেঞ্জ ফাংশনে আর্গুমেন্ট মানে যে পরিসরটি যোগ করা হবে। Criteria_range এবং মাপদণ্ড জোড়ায় দেওয়া হয়।
প্রধানত, I5-এর সূত্র সেল হল।

=SUMIFS($E$5:$E$23,$C$5:$C$23,"F=")

I5 কক্ষের যোগফলের পরিসর হল E5:E23 . প্রথম মানদণ্ড হল C5:C23,"=F" যখন দ্বিতীয় মানদণ্ড হল E5:D23,=11 . 11 মহিলা ছাত্রদের ওজনের যোগফল৷ বছর হল 51.3 কেজি .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

সাধারণত, AVERAGEIFS ফাংশন SUMIFS এর অনুরূপ সিনট্যাক্স রয়েছে . নিচের চিত্রটি আপনাকে দেখায় কিভাবে AVERAGEIFS ফাংশন ব্যবহার করতে হয় .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

উপরন্তু, COUNTIFS ফাংশন SUMIFS ফাংশন থেকে কিছুটা আলাদা এবং AVERAGEIFs ফাংশন .
গুরুত্বপূর্ণভাবে, সিনট্যাক্স শুধুমাত্র criteria_range এর বিভিন্ন জোড়া নিয়ে গঠিত এবং মাপদণ্ড . sum_range এর মত ব্যাপ্তি অথবা গড়_পরিসীমা অপসারণ করা উচিত। নীচের চিত্রটি আপনাকে দেখায় কিভাবে COUNTIFs ফাংশন প্রয়োগ করতে হয় .

এক্সেলের 22 সীমাবদ্ধতা যা আপনাকে হতাশ করতে পারে

অবশেষে, এই ফাংশন দরকারী, তাই না? যাইহোক, MEDIANIFs ফাংশন এর মত কোন সমতুল্য ফাংশন নেই .

16. Windows-এর জন্য Excel-এ উপলব্ধ বৈশিষ্ট্যগুলি যা Mac-এর জন্য Excel-এ উপলব্ধ নয়

কিছু দরকারী রিপোর্টিং বৈশিষ্ট্য Mac-এর জন্য Excel-এ কাজ করে না এবং এইভাবে আপনি Mac ব্যবহার করেন এমন ক্লায়েন্টদের জন্য রিপোর্ট তৈরি করার সময় আপনি সেগুলি ব্যবহার করতে পারবেন না . এই রিপোর্টিং বৈশিষ্ট্যগুলি ছাড়াও, অন্যান্য বৈশিষ্ট্যগুলিও রয়েছে যা Excel-এর Windows সংস্করণ-এ অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু Excel এর ম্যাক সংস্করণে অন্তর্ভুক্ত নয়৷ .
উদাহরণস্বরূপ, Windows এর জন্য এক্সেল ফাইল সংরক্ষণের জন্য আপনাকে একটি ডিফল্ট অবস্থান সেট করতে দেয়। এটি স্বয়ংক্রিয়ভাবে খসড়া সংরক্ষণ করতে পারে৷ এক্সেল হঠাৎ ক্র্যাশ হলে আপনার ক্ষতি কমাতে কাজ করার সময় আপনার ওয়ার্কবুকের কপি। এক্সেলের উইন্ডোজ সংস্করণ এছাড়াও আপনাকে দ্রুত অ্যাক্সেস টুলবার কাস্টমাইজ করার অনুমতি দিতে পারে . এই তিনটি বৈশিষ্ট্যই ম্যাকের জন্য এক্সেল দ্বারা সমর্থিত নয়৷
সাধারণত, Windows এর জন্য Excel এর সাথে , আপনি তিনটি মোডে ওয়ার্কবুকটির পূর্বরূপ দেখতে পারেন।

  • স্বাভাবিক
  • পৃষ্ঠা বিন্যাস এবং
  • পৃষ্ঠা বিরতি।

অবশেষে, Excel for Mac এর সাথে , আপনি শুধুমাত্র সাধারণ ব্যবহার করতে পারেন এবং পৃষ্ঠা লেআউট প্রাকদর্শন মোড. প্রিন্ট প্রিভিউ এর জন্য , আপনি ওয়ার্কবুকের একটি বড় প্রিন্ট প্রিভিউ দেখতে পারেন এবং এক্সেলের উইন্ডোজ সংস্করণে জুম ইন বা আউট করতে পারেন . কিন্তু ম্যাকে এক্সেল-এর জন্য , আপনি শুধুমাত্র একটি ছোট মুদ্রণ পূর্বরূপ দেখতে পারেন৷ যা জুম করা যায় না। পাশে দেখুন বৈশিষ্ট্য যা আপনাকে দুটি ওয়ার্কবুক সহজে তুলনা করতে দেয় শুধুমাত্র এক্সেলের উইন্ডোজ সংস্করণে উপলব্ধ . এবং সিঙ্ক্রোনাস স্ক্রোলিং যা আপনাকে একই সময়ে দুটি ওয়ার্কবুক স্ক্রোল করতে দেয় ম্যাকের জন্য এক্সেল-এও অনুপস্থিত .
উপরন্তু, অনেক বৈশিষ্ট্য আছে যে আমি সেগুলি অন্তর্ভুক্ত করতে পারি না। আরো বিস্তারিত জানার জন্য, আপনি এই নিবন্ধটি পড়তে পারেন।

17. এক্সেল অপশন ডায়ালগ বক্সে টেবিলে দ্রুত অ্যাক্সেস করা যাবে না

আপনি যদি এক্সেল বিকল্পগুলি খোলেন ডায়ালগ বক্সে, আপনি দেখতে পাবেন যে সেখানে 10টি ট্যাব আছে এবং তাদের প্রত্যেকটি কয়েক ডজন সেটিংস দিয়ে পূর্ণ। একটি নির্দিষ্ট সনাক্তকরণ যথেষ্ট সময় নষ্ট করতে পারে৷

18. এক্সেলের স্পেসিফিকেশন সীমা

এটা সুপরিচিত যে এক্সেলের সীমা আছে। উদাহরণস্বরূপ, ওয়ার্কবুক খোলা যাবে কিনা তা উপলব্ধ মেমরি এবং সিস্টেম সংস্থান দ্বারা সীমিত হবে। সর্বোচ্চ সারির সংখ্যা হল 1,048,576 এবং সর্বোচ্চ কলামের সংখ্যা হল 16, 384 . এখানে সমস্ত এক্সেল সীমার একটি সারাংশ রয়েছে।
কিন্তু কিছু সীমাবদ্ধতা বিরক্তিকর। উদাহরণস্বরূপ, সর্বোচ্চ সংখ্যার যথার্থতা হল 15 . এর মানে হল একটি কক্ষে যে সংখ্যাগুলি থাকতে পারে তা হল শুধুমাত্র15৷ . এক্সেল ডিজিট প্রতিস্থাপন করবে (15 th এর পরে অঙ্ক) শূন্য সহ। যদি আপনি 12345678901234567890 প্রবেশ করেন একটি কক্ষে, আপনি 12345678901234500000 পাবেন পরিবর্তে।

19. এক্সেলে কোনো স্বয়ংক্রিয় বানান পরীক্ষা নেই

Microsoft Word স্বয়ংক্রিয় বানান পরীক্ষা অফার করে যা আপনার ফাইলের বানান এবং ব্যাকরণ পরীক্ষা করতে পারে। ভুলগুলো তুলে ধরতে পারে। তবে, Excel স্বয়ংক্রিয়ভাবে ভুলটি হাইলাইট করে না। কিন্তু রিভিউ> প্রুফিং> বানান ব্যবহার করে কমান্ড, আপনি আপনার এক্সেল ফাইলগুলির সাথে ত্রুটিগুলি পরীক্ষা করতে পারেন৷

20. ম্যাক্রো চালানোর সময় এক্সেল সহজেই ক্রাশ করে

আপনি যখন VBA ম্যাক্রো চালাচ্ছেন তখন এক্সেল ক্র্যাশ হয়ে যাওয়ার মতো অভিজ্ঞতা সম্ভবত আপনার আছে। , বিশেষ করে যখন আপনি করুন ব্যবহার করেন লুপ বা পরবর্তীর জন্য লুপ যা অনেকবার লুপ করতে হয় (যেমন 1000 অথবা 10,000 বার)। 10,000-এর বেশি নাম এবং যোগাযোগের তথ্য বের করতে আমি ইন্টারনেট থেকে ডেটা স্ক্র্যাপ করতাম কোম্পানি কাজটি শেষ করতে আমার মোট প্রায় 24 ঘন্টা লেগেছে। প্রাথমিকভাবে, এটি ম্যাক্রো চালানোর পরে ক্র্যাশ হয়েছিল৷ ইন্টারনেটের খারাপ অবস্থার কারণে 1 বা 2 ঘন্টার জন্য। হঠাৎ করেই সব কাজ উধাও হয়ে গেল। দ্বিতীয়বার বিধ্বস্ত হওয়ার পর আমি খুব হতাশ হয়ে পড়েছিলাম। এটি হঠাৎ আমার কাছে ঘটেছে যে একবার একটি লুপ শেষ হয়ে গেলে আমি ওয়ার্কবুকটি সংরক্ষণ করতে পারি। একটি বিবৃতি যোগ করার পর “This Workbook.Save ” at the end of each loop, I have never lost any work due to excel crashing at the wrong time.

21. CSV File Related Excel Issue

Excel has CSV file format issues. Sometimes, users using Excel 2013 and 2016 with language variation try to open a CSV file generated from a US application by double clicking on it. But Excel doesn’t format the file and shows it in CSV mode (comma separate) by default. Excel employs the List Separator character (such as a comma, semicolon, etc.) for regions. The solution to this may be.

  • Select a region that uses a comma as a list separator (i.e. USA, Canada, etc.)
  • Open and Create the CSV file in Excel and save it as a worksheet.
  • Return the regional settings back to the original state.

22. Excel Limitations for Data Analytics

While data analysis in Excel you will face difficulties because of the issues.

  • Excel limits visibility when creating complex models.
  • Excel limitations make collaboration more challenging
  • Excel is inefficient in managing templates and data entry
  • Limitations of Excel make keeping track of multiple spreadsheets challenging.

উপসংহার

The purpose of this article is to focus on some important limitations while working with Excel. There may be some other limitations too. Please feel free to visit our official Excel learning platform ExcelDemy for further queries.

Read More

  • Use of Offset Function in Excel [Offset – Match Combo, Dynamic Range]
  • An Excel VBA function with one argument
  • VLOOKUP Function in Excel:Learn with Examples
  • How to Split Cells in Excel (The Ultimate Guide)


  1. কিভাবে এক্সেলের কলাম নম্বরকে অক্ষরে রূপান্তর করবেন (3 উপায়)

  2. কিভাবে এক্সেল থেকে 0 রিমুভ করবেন (7 পদ্ধতি)

  3. এক্সেলে সারিগুলির সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন (3টি কার্যকর পদ্ধতি)

  4. 6 কম পরিচিত Windows 10 বৈশিষ্ট্য যা আপনি হয়তো উপেক্ষা করেছেন