কম্পিউটার

Windows 10 এর জন্য OneNote এবং OneNote এর মধ্যে পার্থক্য

Windows 10 OneNote অ্যাপের বিনামূল্যের সংস্করণ সহ পাঠানো হয় যাকে বলা হয় Windows 10 এর জন্য OneNote যা আপনাকে একাধিক ক্রিয়া সম্পাদন করতে দেয়। উদাহরণ স্বরূপ, আপনি এটিকে OneDrive (একাধিক ডিভাইস জুড়ে ব্যক্তিগত এবং ব্যবসায়িক অ্যাকাউন্ট উভয়ই), আপনার হাতে লেখা নোট, OneNote-এ ইমেল সামগ্রী এবং আরও অনেক কিছুর সাথে সিঙ্ক করতে পারেন। এছাড়াও একটি ভিন্ন নামের OneNote-এর আরেকটি সংস্করণ রয়েছে - OneNote ডেস্কটপ সফ্টওয়্যার অথবা OneNote 2016 . এখানে জিজ্ঞাসা করার মতো প্রশ্ন হল কেন আমাদের কাছে একই নামের দুটি ভিন্ন অ্যাপ রয়েছে এবং পরবর্তীটি কীভাবে আগেরটির থেকে আলাদা? আচ্ছা, আসুন জেনে নেওয়া যাক!

Windows 10-এর জন্য OneNote এবং OneNote-এর মধ্যে পার্থক্য

প্রথম জিনিসগুলি প্রথমে, Windows 10 এর জন্য OneNote৷ সহজভাবে "OneNote" হিসাবে লেবেল করা হয় এবং Windows 10 এর সাথে আগে থেকে ইনস্টল করা হয়। এটি একটি UWP অ্যাপ এবং শুধুমাত্র Windows 11 এবং Windows 10-এ চলতে পারে।

অন্যদিকে, OneNote 2016 প্রাথমিকভাবে একটি ডেস্কটপ সফ্টওয়্যার হিসেবে ডিজাইন করা হয়েছে এবং মাইক্রোসফ্ট অফিস স্যুটের সাথে পাঠানো হয়। যেমন, এটি Windows 11, Windows 10, Windows 8, এমনকি Windows 7-এ চলতে পারে।

উপরোক্ত ছাড়াও, Windows 10 এর জন্য OneNote কাস্টমাইজযোগ্য নতুন ইন্টারফেস অফার করে যা Mac, iOS (iPhone এবং iPad), Android (ফোন এবং ট্যাবলেট) এবং OneNote Online (OneNote-এর ওয়েব সংস্করণ) এর সাথে সামঞ্জস্যপূর্ণ যার ফলে একজন সত্যিকারের সার্বজনীন ব্যবহারকারীকে অফার করে। অভিজ্ঞতা।

OneNote ডেস্কটপ সফ্টওয়্যার

Windows 10 এর জন্য OneNote এবং OneNote এর মধ্যে পার্থক্য

OneNote ডেস্কটপ সফ্টওয়্যারের প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে অফিস ইন্টিগ্রেশন ক্ষমতা যেমন,

  • একটি টেমপ্লেট প্রয়োগ করে বা একটি নির্দিষ্ট বিন্যাস বজায় রেখে পৃষ্ঠাগুলিতে পছন্দসই চেহারা রেন্ডার করে চেহারা পরিবর্তন করার অনুমতি দেয়।
  • দস্তাবেজ, হোয়াইটবোর্ড, রসিদ এবং আরও অনেক কিছু ক্যাপচার করতে ডিভাইসের ক্যামেরা ব্যবহার করার মতো কিছু স্মার্ট ডিজিটাল বৈশিষ্ট্যের অভাব রয়েছে৷

OneNote স্মার্ট লুকআপ (ওরফে বিং থেকে অন্তর্দৃষ্টি) বৈশিষ্ট্যকে সমর্থন করে। এটি অতিরিক্ত তথ্য খুঁজে পেতে এবং ফটো, গবেষণা, লিঙ্ক এবং ওয়েব নিবন্ধের আকারে আপনার নোটবুকে যোগ করতে সহায়তা করে। স্মার্ট লুকআপ অ্যাক্সেস করতে আপনি যে উপাদান/পাঠ্যটির জন্য আরও ডেটা সংগ্রহ করতে চান তার ডান-ক্লিক করুন এবং আপনার নোটবুকে ডেটা ড্রপ-এন্ড-টেনে আনুন।

পড়ুন :কিভাবে আপনার Windows কম্পিউটারে OneNote-এর ডিফল্ট সংস্করণ পরিবর্তন করবেন।

Windows 10-এর জন্য OneNote অ্যাপ

Windows 10 এর জন্য OneNote এবং OneNote এর মধ্যে পার্থক্য

OneNote অ্যাপ Cortana কে আপনার ভয়েস দিয়ে আপনার জন্য নোট নিতে দেয় এবং সহজেই ডিভাইস এবং প্ল্যাটফর্ম জুড়ে যেতে দেয় বা শেয়ার বোতামের মাধ্যমে যেকোনো অ্যাপের সাথে নোট শেয়ার করতে দেয়। এছাড়াও, আপনি Microsoft Edge-এ একটি ওয়েবপেজে লিখতে পারেন এবং OneNote-এ আপনার টীকা সংরক্ষণ করতে পারেন।

দ্বিতীয়ত, Windows 10-এর জন্য OneNote আপনার সমস্ত নোট পরিবর্তনের তারিখ অনুসারে সাজায়/যখন আপনি শেষ আপডেট করেছিলেন এবং পৃষ্ঠাটি না খুলেই সেটির পূর্বরূপ দেখার অনুমতি দেয়।

একইভাবে, এটি আরও কার্যকরী পরিবর্তন সক্ষম করে। আপনি একটি টাইপ একটি সমীকরণ যোগ করতে পারেন এবং অ্যাপটি আপনাকে ইঙ্ক ম্যাথ অ্যাসিস্ট্যান্টের সাথে ধাপে ধাপে গ্রাফ বা সমাধান করতে সহায়তা করবে। ধাপে ধাপে নির্দেশনা প্রদানের জন্য বিষয়বস্তু লুকাতে এবং প্রকাশ করতে আপনার হাতের লেখা সামনের দিকে এবং পিছনের দিকে রিপ্লে করার মতো অ্যানিমেশনের জন্য সমর্থনও বিদ্যমান।

অবশেষে, অ্যাপটি ইমারসিভ রিডারের সাথে পড়ার উন্নতি করে। ইমারসিভ রিডার একটি পড়ার অভিজ্ঞতা তৈরি করে যা সমস্ত বয়স এবং দক্ষতার শিক্ষার্থীদের জন্য অ্যাক্সেসযোগ্যতা এবং বোধগম্যতা যোগ করে। (গবেষক প্রাসঙ্গিক উদ্ধৃতি, উদ্ধৃতিযোগ্য উত্সগুলি খুঁজে পেতে সহায়তা করে)। এছাড়াও, আপনি রংধনু, গ্যালাক্সি, সোনার এবং আরও অনেক কিছুর মতো নতুন কালি রং দিয়ে আপনার নোট এবং টীকাগুলিকে জ্যাজ করতে পারেন৷

Windows 10 এর জন্য OneNote এবং OneNote এর মধ্যে পার্থক্য
  1. OneDrive এবং OneDrive for Business এর মধ্যে পার্থক্য কি?

  2. Windows 10 Home এবং Pro এর মধ্যে পার্থক্য কি?

  3. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

  4. Windows 10 এ রিকভারি ড্রাইভ এবং সিস্টেম ইমেজের মধ্যে পার্থক্য