কম্পিউটার

এক্সেল ওয়ার্কশীটে কলাম ও সারি সর্বোচ্চ কত

Microsoft Office অ্যাপ্লিকেশনে সারি এবং কলামের তাত্ত্বিক সীমা, Excel ভালভাবে সংজ্ঞায়িত করা হয়। আপনি যদি এই চিহ্নটি অতিক্রম করেন তবে আপনাকে একটি 'ফাইল সম্পূর্ণরূপে লোড হয়নি দিয়ে অনুরোধ করা হবে ' পপআপ বার্তা। এটি নিম্নলিখিত বর্ণনা বহন করে:

  • ফাইলটিতে 1,048,576টির বেশি সারি বা 16,384টি কলাম রয়েছে। এই সমস্যাটি সমাধান করতে, মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ডের মতো পাঠ্য সম্পাদকে সোর্স ফাইলটি খুলুন। সোর্স ফাইলটিকে এই সারি এবং কলামের সীমার সাথে সামঞ্জস্যপূর্ণ বেশ কয়েকটি ছোট ফাইল হিসাবে সংরক্ষণ করুন এবং তারপরে মাইক্রোসফ্ট অফিস এক্সেলে ছোট ফাইলগুলি খুলুন। টেক্সট এডিটরে যদি সোর্স ডেটা খোলা না যায়, তাহলে Microsoft Office Access-এ ডেটা ইম্পোর্ট করার চেষ্টা করুন, এবং তারপর অ্যাক্সেস থেকে Excel-এ ডেটার উপসেট রপ্তানি করুন।
  • আপনি যে এলাকায় ট্যাব-বিন্যস্ত ডেটা পেস্ট করার চেষ্টা করছেন সেটি খুবই ছোট। এই সমস্যাটি সমাধান করতে, প্রতিটি সীমাবদ্ধ আইটেম মিটমাট করার জন্য যথেষ্ট বড় ওয়ার্কশীটে একটি এলাকা নির্বাচন করুন৷

এক্সেল ওয়ার্কশীটে কলাম ও সারি সর্বোচ্চ কত

সুতরাং, একটি এক্সেল ওয়ার্কশীটে সর্বাধিক কতগুলি সারি এবং কলাম সমর্থিত? চলুন জেনে নেওয়া যাক!

Excel এ সারি এবং কলামের সর্বাধিক সংখ্যা

Excel একটি ওয়ার্কবুক ফাইলে তিনটি ওয়ার্কশীট সমর্থন করে এবং প্রতিটি ওয়ার্কশীট 1,048,576 সারি পর্যন্ত সমর্থন করতে পারে এবং 16,384 কলাম তথ্য ওয়ার্কবুক, তবে, 3 এর বেশি থাকতে পারে ওয়ার্কশীট যদি কম্পিউটার অতিরিক্ত ডেটার জন্য যথেষ্ট মেমরি সমর্থন করে।

মুষ্টিমেয় অফিস ব্যবহারকারীরা বিশ্বাস করেন যে 64-বিট এক্সেল 32-বিট সংস্করণের চেয়ে বেশি সারি বা কলাম সমর্থন করতে পারে। এটা সত্যি? যদিও এটি তাত্ত্বিকভাবে বা দূরবর্তীভাবে সম্ভব বলে মনে হতে পারে, এটি অবশ্যই সত্য নয় কারণ সারি/কলামের সংখ্যা পণ্যের সংস্করণ দ্বারা সীমাবদ্ধ এবং এটি সমর্থন করে এমন 'BITS'-এর সংখ্যা দ্বারা নয়৷

অধিকন্তু, 64-বিট এক্সেলের জন্য একচেটিয়াভাবে বড় ওয়ার্কশীটের মাপ থাকা কিছু ধরণের অজানা সামঞ্জস্যতার সমস্যা সৃষ্টি করবে। মাইক্রোসফ্ট দৃঢ়ভাবে তার ওয়ার্কশীটটি 32-বিট এবং 64-বিট যাই হোক না কেন, এক্সেল এবং সংস্করণের সমস্ত কপিগুলিতে অ্যাক্সেসযোগ্য রাখতে চায়। শুধুমাত্র যখন একটি ওয়ার্কশীটে ডেটা ঢোকানো হয়, তখন অন্যান্য বিষয়গুলি যেমন কম্পিউটারের কত মেমরি আছে, সারি, কলাম, কোষের সীমা নির্ধারণে ভূমিকা পালন করে৷

এটি বলার পরে, একটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি এক্সেল ওয়ার্কশীটে সারি এবং কলামের সংখ্যা খুঁজে পেতে পারেন এবং নিজেই প্রশ্নের উত্তর দিতে পারেন। এখানে কিভাবে!

  • সর্বাধিক সংখ্যক সারি নির্ধারণের জন্য, একটি খালি কলামে কার্সার রাখুন এবং Ctrl + নিচের তীর টিপুন . কাজটি আপনাকে শেষ সারিতে নিয়ে যাবে।
  • একইভাবে, সর্বাধিক সংখ্যক কলাম খুঁজে পেতে, কার্সারটিকে একটি খালি সারিতে রাখুন এবং Ctrl + ডান তীর টিপুন। . এটি আপনাকে শেষ কলামে নিয়ে যাবে।

অন্যান্য অতিরিক্ত তথ্যের জন্য, আপনি এই অফিস সমর্থন পৃষ্ঠাটি দেখতে পারেন।

এক্সেল ওয়ার্কশীটে কলাম ও সারি সর্বোচ্চ কত
  1. এক্সেলের কলামে প্রতিটি n সারি কীভাবে স্থানান্তর করা যায় (2 সহজ পদ্ধতি)

  2. কিভাবে এক্সেলের কলামে ডুপ্লিকেট সারি স্থানান্তর করা যায় (4 উপায়)

  3. এক্সেলের মানদণ্ডের উপর ভিত্তি করে কলামে কীভাবে সারি স্থানান্তর করবেন (2 উপায়)

  4. এক্সেলে সারিগুলির সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন (3টি কার্যকর পদ্ধতি)