কম্পিউটার

এক্সেলের একটি নির্দিষ্ট অক্ষরের আগে বা পরে কীভাবে পাঠ্য অপসারণ করবেন

মাইক্রোসফ্ট এক্সেল শীটগুলির সাথে কাজ করার সময়, আপনাকে পাঠ্য থেকে প্রথম কয়েকটি অক্ষর, বা শেষ কয়েকটি অক্ষর, বা উভয়ই সরাতে হবে। পাঠ্যের একটি কলাম থেকে প্রথম কয়েকটি অক্ষর অপসারণ করা দরকারী যখন আপনাকে শিরোনাম অপসারণ করতে হবে (যেমন ড., লে.)। একইভাবে, নামের পরে ফোন নম্বরগুলি সরানোর সময় শেষ কয়েকটি অক্ষর মুছে ফেলা কার্যকর হতে পারে। এই নিবন্ধে, স্থানগুলিকে অক্ষর হিসাবে গণনা করা হয়েছে৷

Excel এ একটি নির্দিষ্ট অক্ষরের আগে বা পরে পাঠ্য সরান

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে মাইক্রোসফ্ট এক্সেলের পাঠ্য থেকে প্রথম বা শেষ কয়েকটি অক্ষর বা নির্দিষ্ট অবস্থানের অক্ষরগুলি সরিয়ে ফেলতে হয়। আমরা নিম্নলিখিত বিষয়গুলি কভার করব:

  1. পাঠ্যের কলাম থেকে প্রথম কয়েকটি অক্ষর সরান
  2. পাঠ্যের কলাম থেকে শেষ কয়েকটি অক্ষর সরান
  3. পাঠ্যের একটি কলাম থেকে প্রথম কয়েকটি এবং শেষ কয়েকটি অক্ষর উভয়ই সরান।

পাঠ্যের কলাম থেকে প্রথম কয়েকটি অক্ষর সরান

পাঠ্যের একটি কলাম থেকে প্রথম কয়েকটি অক্ষর মুছে ফেলার সিনট্যাক্স হল:

=RIGHT(<First cell with full text>, LEN(<First cell with full text>)-<Number of characters to be removed>)

যেখানে সম্পূর্ণ পাঠ্য সহ প্রথম কক্ষ সম্পূর্ণ পাঠ্য সহ কলামের প্রথম ঘরের সেল অবস্থান। <অক্ষরের সংখ্যা অপসারণ করতে হবে> আপনি পাঠ্যের বাম পাশ থেকে অপসারণ করতে চান এমন অক্ষরের সংখ্যা।

যেমন যদি আমাদের A3 থেকে A7 সেল থেকে সম্পূর্ণ পাঠ্য সহ একটি কলাম থাকে এবং কলাম C থেকে প্রথম 2টি অক্ষর মুছে ফেলার পরে পাঠ্যের প্রয়োজন হয়, তাহলে সূত্রটি হবে:

=RIGHT(A3, LEN(A3)-2)

এক্সেলের একটি নির্দিষ্ট অক্ষরের আগে বা পরে কীভাবে পাঠ্য অপসারণ করবেন

C3 কক্ষে এই সূত্রটি লিখুন। এন্টার টিপুন, এবং এটি সেল C3-এ প্রথম 2টি অক্ষর ছাড়াই কক্ষ A3-এ পাঠ্য প্রদর্শন করবে। C3 ঘরের বাইরে যে কোনো জায়গায় ক্লিক করুন এবং তারপর C3 ঘরে ফিরে ফিল বিকল্পটি হাইলাইট করুন। এখন সূত্রটি C7 ঘরে টেনে আনুন। এটি কলাম A-তে প্রাথমিক পাঠ্যের জন্য C কলামের প্রথম 2টি অক্ষর ছাড়া পাঠ্যগুলিকে দেবে৷

পাঠ্যের কলাম থেকে শেষ কয়েকটি অক্ষর সরান

পাঠ্যের একটি কলাম থেকে শেষ কয়েকটি অক্ষর মুছে ফেলার সিনট্যাক্স হল:

=LEFT(<First cell with full text>, LEN(<First cell with full text>)-<Number of characters to be removed>)

এই সূত্রে, সম্পূর্ণ টেক্সট সহ প্রথম কক্ষ সম্পূর্ণ পাঠ্য সহ কলামের প্রথম ঘরের সেল অবস্থান। <অক্ষরের সংখ্যা অপসারণ করতে হবে> আপনি পাঠ্যের ডান দিক থেকে যে অক্ষরগুলি সরাতে চান।

যেমন আসুন আমরা একটি ক্ষেত্রে বিবেচনা করি যেখানে আমাদের A3 থেকে A7 সেল পর্যন্ত সম্পূর্ণ পাঠ্য সহ একটি কলাম রয়েছে এবং কলাম D থেকে শেষ 9টি অক্ষর মুছে ফেলার পরে পাঠ্যটির প্রয়োজন; সূত্রটি হবে:

=LEFT(A3, LEN(A3)-9)

এক্সেলের একটি নির্দিষ্ট অক্ষরের আগে বা পরে কীভাবে পাঠ্য অপসারণ করবেন

এখন, D3 ঘরে এই সূত্রটি লিখুন। এন্টার টিপুন, এবং এটি সেল A3-এ পাঠ্য প্রদর্শন করবে D3 কক্ষের শেষ 9টি অক্ষর ছাড়া। D3 ঘরের বাইরে যে কোনো জায়গায় ক্লিক করুন এবং তারপর ফিল বিকল্পটি হাইলাইট করতে D3 ঘরে ফিরে যান। এখন সূত্রটিকে D7 ঘরে টেনে আনুন। এটি কলাম A-তে প্রাথমিক পাঠ্যের জন্য D কলামের শেষ 9টি অক্ষর ছাড়া পাঠ্যগুলিকে দেবে৷

টেক্সটের একটি কলাম থেকে প্রথম কয়েকটি এবং শেষ কয়েকটি অক্ষর উভয়ই সরান

আপনি যদি পাঠ্যের একটি কলাম থেকে প্রথম কয়েকটি এবং শেষ কয়েকটি অক্ষর মুছে ফেলতে চান, তাহলে সূত্রটির সিনট্যাক্স নিম্নরূপ হবে:

=MID(<First cell with full text>,<Number of characters to be removed from the left side plus one>,LEN(<First cell with full text>)-<Total number of characters you intend to remove>)

যেমন যদি আমাদের A3 থেকে A7 কলামে সম্পূর্ণ পাঠ্য সহ একটি কলাম থাকে এবং প্রথম 2টি অক্ষর ছাড়া পাঠ্যের প্রয়োজন হয় এবং কলাম E তে E3 থেকে E7 পর্যন্ত 9টি অক্ষর না থাকে, তাহলে সূত্রটি হবে:

=MID(A3,3,LEN(A3)-11)

এক্সেলের একটি নির্দিষ্ট অক্ষরের আগে বা পরে কীভাবে পাঠ্য অপসারণ করবেন

E3 কক্ষে এই সূত্রটি লিখুন। এন্টার টিপুন, এবং এটি কক্ষ E3-এ প্রথম 2 এবং শেষ 9টি অক্ষর ছাড়াই কক্ষ A3-এ পাঠ্য প্রদর্শন করবে৷ E3 ঘরের বাইরে যে কোনও জায়গায় ক্লিক করুন এবং তারপরে Fill বিকল্পটি হাইলাইট করতে ঘর E3-এ ফিরে যান৷ এখন সূত্রটিকে E7 ঘরে টেনে আনুন। এটি কলাম A-তে প্রাথমিক পাঠ্যের জন্য E কলামে প্রথম 2 এবং শেষ 9টি অক্ষর ছাড়া পাঠ্যগুলিকে দেবে৷

আমি আশা করি এই পোস্টটি আপনাকে মাইক্রোসফ্ট এক্সেলের পাঠ্য থেকে প্রথম বা শেষ কয়েকটি অক্ষর বা নির্দিষ্ট অবস্থানের অক্ষরগুলি সরাতে সাহায্য করবে৷

এক্সেলের একটি নির্দিষ্ট অক্ষরের আগে বা পরে কীভাবে পাঠ্য অপসারণ করবেন
  1. এক্সেলের একটি অক্ষরের পরে সবকিছু কীভাবে সরানো যায় (7 পদ্ধতি)

  2. এক্সেলের অ-আলফানিউমেরিক অক্ষরগুলি কীভাবে সরানো যায় (2 পদ্ধতি)

  3. এক্সেলে টেবিল হিসাবে ফর্ম্যাট কীভাবে সরানো যায়

  4. এক্সেলে INDIRECT ফাংশন ব্যবহার করে কীভাবে পাঠ্যকে সূত্রে রূপান্তর করবেন