কম্পিউটার

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

Microsoft PowerPoint একটি অত্যন্ত শক্তিশালী উপস্থাপনা প্রোগ্রাম যা বিভিন্ন বৈশিষ্ট্য এবং সরঞ্জাম সরবরাহ করে। তবে, এই পোস্টে আমরা শিখব কিভাবে PowerPoint-এ স্লাইডের ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজ এবং ফরম্যাট করতে হয়। পাওয়ারপয়েন্ট স্লাইডের ডিফল্ট পটভূমির রঙ সাদা। কিন্তু, কখনও কখনও, আপনার উপস্থাপনাটিকে আরও আকর্ষণীয় দেখাতে আপনি এটিকে ব্যঙ্গ করতে চাইতে পারেন। আসুন দেখি কিভাবে এটা করতে হয়।

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি পরিবর্তন করবেন

Microsoft PowerPoint-এ পটভূমি কাস্টমাইজ এবং ফরম্যাট করতে:

  1. পাওয়ারপয়েন্ট খুলুন
  2. ডিজাইন-এ নেভিগেট করুন ট্যাব
  3. কাস্টমাইজ এ যান গ্রুপ
  4. ফরম্যাট ব্যাকগ্রাউন্ড-এ ক্লিক করুন বিকল্প
  5. চারটি Fil এর মধ্যে একটি নির্বাচন করুন l বিকল্প।

এখানে একবার, আপনি প্রয়োজনীয় কাজ করতে পারেন. আসুন এখন এই পদ্ধতিটি বিস্তারিতভাবে দেখি।

পাওয়ারপয়েন্ট খুলুন এবং স্লাইডের জন্য আপনি যে লেআউটটি চান তা নির্বাচন করুন। এই ক্ষেত্রে, আমি স্লাইডের লেআউটকে ব্ল্যাঙ্ক-এ পরিবর্তন করেছি . এটি হয়ে গেলে, ডিজাইন ট্যাবে যান এবং কাস্টমাইজ করুন এর অধীনে গ্রুপ, ফরম্যাট ব্যাকগ্রাউন্ড-এ ক্লিক করুন বিকল্প।

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

স্লাইডের ডানদিকে একটি নতুন পপ-আপ উইন্ডো খুলবে৷

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

আপনি চারটি ফিল অপশন পাবেন যেমন-

  1. সলিড ফিল
  2.  গ্রেডিয়েন্ট ফিল
  3.  ছবি বা টেক্সচার ফিল
  4.  প্যাটার্ন ফিল

এই বিকল্পগুলির শেষে, আপনি পটভূমি গ্রাফিক্স লুকান-এর জন্য একটি চেক বক্সও দেখতে পাবেন .

1. সলিড ফিল

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

সলিড ফিল ফিচারটি সম্পূর্ণ ব্যাকগ্রাউন্ডকে একক রঙ হিসেবে নির্বাচিত রঙ দিয়ে পূরণ করে। এটি ছাড়াও, আপনি স্বচ্ছতার মাত্রা বাড়াতে বা হ্রাস করতে পারেন। স্বচ্ছতা সামঞ্জস্য বা পরিবর্তন করতে, শতাংশ মান লিখুন বা স্কেলে বাম বা ডান স্লাইড করুন। নীচের ছবিতে, আমি 41% এর স্বচ্ছতার সাথে হলুদ রঙ নির্বাচন করেছি।

2. গ্রেডিয়েন্ট ফিল

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

গ্রেডিয়েন্ট ফিল আপনাকে পটভূমিতে বেশ কয়েকটি গ্রেডিয়েন্ট বা রঙের অগ্রগতি যোগ করতে সহায়তা করে। ভরাটের জন্য রঙ, গ্রেডিয়েন্ট স্টপের সংখ্যা, ধরন, দিক এবং গ্রেডিয়েন্টের কোণ চয়ন করুন। আপনি একটি গ্রেডিয়েন্ট স্টপ যোগ করতে পারেন পাশাপাশি একটি গ্রেডিয়েন্ট স্টপ সরাতে পারেন। আপনি আপনার পছন্দ অনুযায়ী স্বচ্ছতা এবং উজ্জ্বলতা সামঞ্জস্য করতে পারেন। প্রি-সেট গ্রেডিয়েন্টও পাওয়া যায়। নীচের উদাহরণে, আমি তিনটি গ্রেডিয়েন্ট স্টপ সহ লিনিয়ার, 5% স্বচ্ছতা এবং 22% উজ্জ্বলতা সহ নীল রঙ নির্বাচন করেছি৷

3. ছবি বা টেক্সচার ফিল

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

নাম অনুসারে, আপনি ব্যাকগ্রাউন্ড ফিল হিসাবে একটি ছবি বা টেক্সচার যোগ করতে পারেন। ঢোকান-এ ক্লিক করুন ছবির উৎসের অধীনে আপনার কম্পিউটার বা অনলাইন থেকে ছবি সন্নিবেশ করতে; অথবা আইকন সংগ্রহ থেকে আইকন। একবার আপনি এটি সম্পন্ন করার পরে, স্বচ্ছতা সামঞ্জস্য করুন এবং প্রান্তিককরণ এবং মিরর প্রকারের জন্য পছন্দসই বিকল্পগুলি চয়ন করুন। আপনি এটি একটি প্রভাব দিতে টেক্সচার হিসাবে একটি ছবি বা আইকন টাইল করতে পারেন। টেক্সচার এর অধীনে ড্রপ-ডাউন মেনু, আপনি বেছে নিতে বিভিন্ন টেক্সচার বিকল্প পাবেন। এখানে, আমি পোশাক বিভাগ থেকে 'ঘড়ি' আইকনটি নির্বাচন করেছি এবং এটিকে টেক্সচার হিসাবে টাইল করেছি, 18% স্বচ্ছতা এবং মিরর টাইপ অনুভূমিক এবং উল্লম্ব উভয় হিসাবে।

4. প্যাটার্ন ফিল

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন

প্যাটার্ন ফিল কাস্টমাইজ করতে, প্রদত্ত বিকল্পগুলি থেকে অগ্রভাগের রঙ, পটভূমির রঙ এবং প্যাটার্নের ধরন নির্বাচন করুন। অনুভূমিক স্ট্রাইপ, উল্লম্ব স্ট্রাইপ, তির্যক স্ট্রাইপ, তরঙ্গ, জিগ-জ্যাগ, ডটেড ডায়মন্ড গ্রিড, গোলক, ছোট গ্রিড, বড় গ্রিড ইত্যাদির মতো বিভিন্ন প্যাটার্ন পাওয়া যায়। এখানে, আমি কঠিন ডায়মন্ড গ্রিড প্যাটার্নের সাথে প্যাটার্ন ফিল কাস্টমাইজ করেছি, অগ্রভাগের রঙ হলুদ হিসাবে এবং ব্যাকগ্রাউন্ডের রঙ সাদা হিসাবে।

ব্যাকগ্রাউন্ড ফিল রেডি হয়ে গেলে, সমস্ত স্লাইডে পরিবর্তনগুলি প্রয়োগ করতে Apply to All অপশনে ক্লিক করুন। আপনি যদি মনে করেন যে আপনাকে ব্যাকগ্রাউন্ড ফিল পরিবর্তন করতে হবে, তাহলে রিসেট ব্যাকগ্রাউন্ড অপশনে ক্লিক করুন।

তাই, এটা সহজ না? পরের বার পাওয়ারপয়েন্ট ব্যবহার করার সময় এটি ব্যবহার করে দেখুন। আপনার উপস্থাপনাকে একেবারে আকর্ষণীয় এবং আশ্চর্যজনক দেখাতে এই সহজ পদক্ষেপগুলি ব্যবহার করুন!

পাওয়ারপয়েন্টে কীভাবে পটভূমি কাস্টমাইজ এবং ফর্ম্যাট করবেন
  1. উইন্ডোজ 11-এ উইজেটগুলি কীভাবে যুক্ত এবং কাস্টমাইজ করবেন

  2. উইন্ডোজ 11-এ উইজেটগুলি কীভাবে যুক্ত এবং কাস্টমাইজ করবেন

  3. কীভাবে পাওয়ারপয়েন্টে হেডার এবং ফুটার যোগ করবেন

  4. কিভাবে সহজে এবং দ্রুত macOS কাস্টমাইজ করবেন?