কম্পিউটার

কিভাবে অফিস রিবন মেনু সেটিংস রপ্তানি এবং আমদানি করবেন

মাইক্রোসফ্ট অফিস একটি একাধিক কার্যকারিতা রিবন মেনু বার অফার করে। আপনি ট্যাব এবং কমান্ড সাজানোর জন্য অফিস রিবন মেনু কাস্টমাইজ করতে পারেন। এটি টুলবারের একটি সেট, অফিস অ্যাপ্লিকেশনে উইন্ডোর শীর্ষে উপলব্ধ। আপনি মেনু লুকাতে বা আনহাইড করতে পারেন এবং আপনার সুবিধামত কমান্ড প্রতিস্থাপন করতে পারেন। আরেকটি ইতিবাচক দিক হল এটি ভবিষ্যতের রেফারেন্সের জন্য সংরক্ষণ করা যেতে পারে এবং পিয়ার গ্রুপের সাথে শেয়ার করা যেতে পারে।

এই ধরনের ব্যক্তিগতকরণ ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী রপ্তানি এবং আমদানি করা যেতে পারে। আপনি রিবনে করা সমস্ত কাস্টমাইজেশন ব্যাকআপ করতে পারেন এক্সপোর্ট বিকল্পের সাহায্যে সম্ভব। এই বিকল্পটি ব্যবহারকারীদের অভ্যন্তরীণ ফোল্ডার এবং USB উভয় ক্ষেত্রেই ভবিষ্যতের রেফারেন্সের জন্য ব্যক্তিগতকরণ সেটিংস সংরক্ষণ করতে দেয়। মাইক্রোসফ্ট অফিস আরেকটি বিকল্প প্রদান করেছে যা ব্যবহারকারীকে অ্যাপ্লিকেশনটির আমদানি কমান্ড ব্যবহার করে অন্য ব্যবহারকারীর সাথে রপ্তানিকৃত ফাইল ভাগ করতে দেয়। এই টিউটোরিয়ালে, আপনি রিবন মেনু সেটিংস রপ্তানি এবং আমদানি করার উপায় শিখবেন৷

কিভাবে অফিস রিবন মেনু সেটিংস রপ্তানি করবেন

একই বা ভিন্ন কম্পিউটারে রিবন মেনু রপ্তানি করতে, নিচের নির্দেশাবলী ব্যবহার করুন:

  1. Microsoft অ্যাপ খুলুন।
  2. ফাইল> বিকল্পগুলিতে যান৷
  3. কাস্টমাইজ রিবন নির্বাচন করুন বিকল্প।
  4. তারপর আমদানি/রপ্তানি এ ক্লিক করুন ড্রপ-ডাউন এবং সমস্ত কাস্টমাইজেশন রপ্তানি করুন নির্বাচন করুন .
  5. ফাইলের নাম দিন এবং আপনার পছন্দের স্থানে সংরক্ষণ করুন।

আসুন এখন তাদের বিস্তারিতভাবে দেখি:

কিভাবে অফিস রিবন মেনু সেটিংস রপ্তানি এবং আমদানি করবেন

এটি শুরু করতে, প্রথমে Microsoft Office অ্যাপ খুলুন। অ্যাপ এলাকায়, ফাইল-এ যান ট্যাব এবং তারপর বিকল্পগুলি নির্বাচন করুন৷ নীচে।

বাম দিক থেকে, রিবন কাস্টমাইজ করুন এ ক্লিক করুন . ডান ফলকে, উইন্ডোর নীচের ডানদিকে যান এবং আমদানি/রপ্তানি-এ ক্লিক করুন বিকল্পটি (কাস্টমাইজ রিবনের অধীনে) উপরের ছবিতে প্রদর্শিত হিসাবে। তারপর সমস্ত কাস্টমাইজেশন রপ্তানি করুন নির্বাচন করুন বিকল্প।

তারপরে একটি ফাইল সংরক্ষণ উইন্ডো খুলবে। এখানে ফাইলের নাম দিন, আপনি যেখানে রিবন কাস্টমাইজেশন ফাইলটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে সংরক্ষণ করুন ক্লিক করুন। এটি সংরক্ষণ করার জন্য বোতাম৷

একবার আপনি উপরের নির্দেশাবলী সঠিকভাবে সম্পূর্ণ করলে, কাস্টমাইজেশন ফাইলটি তৈরি হয় এবং এখন সংরক্ষিত হয়। আপনি অন্য কোনো কম্পিউটারে সেটিংস আমদানি করতে এই ফাইলটি ব্যবহার করতে পারেন৷

পড়ুন :অফিসে ডিফল্ট রিবন কাস্টমাইজেশন কিভাবে রিসেট করবেন?

কিভাবে অফিস রিবন মেনু সেটিংস আমদানি করবেন

Microsoft Office অ্যাপের জন্য রিবন সেটিংস রপ্তানি করার পরে, আপনি আপনার প্রয়োজনীয় অন্য কম্পিউটারে রিবন কাস্টমাইজেশন সেটিংস আমদানি করতে পারেন। আপনার অন্য ডিভাইসে রিবন মেনু সেটিংস আমদানি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Microsoft অ্যাপ খুলুন।
  2. ফাইল> বিকল্পগুলিতে যান৷
  3. কাস্টমাইজ রিবন নির্বাচন করুন বিকল্প।
  4. তারপর আমদানি/রপ্তানি এ ক্লিক করুন ড্রপ-ডাউন এবং কাস্টমাইজেশন ফাইল আমদানি করুন নির্বাচন করুন .
  5. যে স্থানে আপনি “.exportedUI” ফাইলটি সংরক্ষণ করেছেন সেখানে নেভিগেট করুন।
  6. খুলুন এ ক্লিক করুন এবং তারপর হ্যাঁ টিপুন বোতাম।

কিভাবে অফিস রিবন মেনু সেটিংস রপ্তানি এবং আমদানি করবেন

এটি শুরু করতে, প্রথমে যেকোন Microsoft Office অ্যাপ খুলুন তারপর ফাইল-এ যান বিকল্পগুলি৷ . পরবর্তী পৃষ্ঠায়, কাস্টমাইজ করুন-এ ক্লিক করুন৷ ফিতা বিকল্প বাম দিকে উপলব্ধ। তারপর ডানদিকে যান, এবং আমদানি/রপ্তানি-এ ক্লিক করুন পৃষ্ঠার নীচের ডানদিকে ড্রপ-ডাউন উপলব্ধ৷

কাস্টমাইজেশন ফাইল আমদানি করুন নির্বাচন করুন বিকল্প তারপর আপনি যেখানে ".exportedUI" ফাইলটি সংরক্ষণ করেছেন সেখানে নেভিগেট করুন৷ একবার আপনি এটি খুঁজে পেলে, ফাইলটি নির্বাচন করুন এবং তারপরে খুলুন এ ক্লিক করুন৷ বোতাম।

এই সময়ে, একটি পপআপ মেনু প্রদর্শিত হবে এবং আপনাকে এই প্রোগ্রামের জন্য বিদ্যমান সমস্ত রিবন এবং দ্রুত অ্যাক্সেস টুলবার কাস্টমাইজেশন প্রতিস্থাপন করতে বলবে তারপর হ্যাঁ এ ক্লিক করুন এটি অনুমোদন করার জন্য বোতাম।

সমস্ত প্রক্রিয়া শেষ হয়ে গেলে এক্সপোর্ট করা ফাইলটি এমএস অফিস অ্যাপ্লিকেশনের ফিতা প্রতিস্থাপন করবে। পরিবর্তনগুলি শুধুমাত্র একটি একক আবেদনের জন্য করা হবে এবং MS অফিসের অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে বহন করা যাবে না৷ বিভিন্ন অ্যাপ্লিকেশনে পরিবর্তন আমদানির জন্য একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

এখন পড়ুন : কীভাবে Microsoft Office প্রোগ্রামে ডকুমেন্টের থিমের রং পরিবর্তন করতে হয়।

কিভাবে অফিস রিবন মেনু সেটিংস রপ্তানি এবং আমদানি করবেন
  1. কিভাবে Google Chrome এ বুকমার্ক আমদানি ও রপ্তানি করবেন

  2. ভার্চুয়ালবক্সে OVA ফাইলগুলি কীভাবে আমদানি এবং রপ্তানি করবেন

  3. কীভাবে ক্রোম বুকমার্ক রপ্তানি এবং আমদানি করবেন

  4. কিভাবে ফাইলের ইতিহাস বন্ধ করবেন এবং উইন্ডোজ 10-এ ফাইলের ইতিহাস সেটিংস পুনরায় সেট করবেন।