কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

অফিস সফ্টওয়্যারটি সবচেয়ে বেশি ব্যবহৃত মাইক্রোসফ্ট পণ্যগুলির মধ্যে একটি, এবং এটি এখন আমাদের ব্যক্তিগত এবং পেশাদার কম্পিউটারে করা বিভিন্ন কার্যকলাপের মেরুদণ্ড। Microsoft Office 2021 এখন উপলব্ধ, এবং এটি কয়েকটি নতুন বৈশিষ্ট্য এবং উন্নত নিরাপত্তা সহ আসে।

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

বেশিরভাগ লোক অফিস 365-এ চলে যাচ্ছে, যা একটি ক্লাউড-ভিত্তিক সাবস্ক্রিপশন পণ্য। অ্যাক্টিভেশন কী আপনার ইমেল অ্যাকাউন্টের সাথে আবদ্ধ, এবং আপনাকে অবশ্যই আপনার পরিকল্পনা অনুযায়ী সদস্যতা পুনর্নবীকরণ করতে হবে। কিন্তু আপনি যদি এখনও ক্লাউডের জন্য প্রস্তুত না হন এবং আপনি সাবস্ক্রিপশনের চেয়ে আজীবন লাইসেন্স পছন্দ করেন, অফিস 2021/2019/2016 আপনার জন্য আউট উপায়. এই পোস্টটি কীভাবে আপনার Microsoft Office এর অনুলিপি সক্রিয় করতে হয় সে সম্পর্কে সবকিছুই কভার করে৷ উইন্ডোজ 11/10 এ। অফিস 365 লাইসেন্স কীগুলির জন্য পদ্ধতিটি একই।

কিভাবে অফিস অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করবেন

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

আপনার Microsoft Office এর অনুলিপির সংস্করণ বা অ্যাক্টিভেশন স্থিতি সম্পর্কে নিশ্চিত নন? এই পদক্ষেপগুলি আপনাকে এটি খুঁজে পেতে সাহায্য করতে পারে৷

  1. যেকোনো অফিস অ্যাপ্লিকেশন খুলুন (Word, Excel, PowerPoint, ইত্যাদি)
  2. ফাইল> অ্যাকাউন্টে যান
  3. প্রোগ্রামের অ্যাক্টিভেশন স্ট্যাটাস প্রোডাক্ট ইনফরমেশন শিরোনামের অধীনে দৃশ্যমান। যদি এটি পণ্য সক্রিয় বলে , এর মানে হল যে আপনার কাছে Microsoft Office এর বৈধভাবে লাইসেন্সকৃত কপি আছে। কিন্তু একটি হলুদ হাইলাইট করা বাক্স যা লেখা আছে পণ্য সক্রিয়করণ প্রয়োজনীয় বোঝায় যে আপনাকে আপনার Microsoft Office এর অনুলিপি সক্রিয় করতে হবে। কিভাবে Microsoft Office সক্রিয় করতে হয় তা জানতে পড়ুন।

অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করার আরেকটি পদ্ধতি হল CMD ব্যবহার করা। CMD ব্যবহার করে অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করতে এই ধাপগুলি অনুসরণ করুন।

  1. Microsoft Office ইনস্টলেশন ফোল্ডারটি সনাক্ত করুন (যেমন, C:\Program Files (x86)\Microsoft Office\Office16)।
  2. একটি নতুন কমান্ড উইন্ডো খুলুন।
  3. CD <অফিস ইনস্টলেশন পাথ লিখুন (ধাপ 1 থেকে)।
  4. এখন cscript ospp.vbs /dstatus চালান .

এই স্ক্রিপ্টটি চালানোর পরে, আপনি বর্তমান লাইসেন্সের অবস্থা দেখতে সক্ষম হবেন। উপরন্তু, আপনি মেয়াদ শেষ হওয়ার তারিখ, আপনার পণ্য কী এর শেষ পাঁচটি অক্ষর এবং অন্যান্য অনুরূপ বিবরণ দেখতে পারেন।

কিভাবে অফিস সক্রিয় করবেন

অ্যাক্টিভেশন কয়েকটি উপায়ে সম্ভব, এবং আমরা এখানে সেগুলি কভার করার চেষ্টা করেছি। এই সমস্ত পদ্ধতি বেশিরভাগ অফিস 2021/2019/2016 এ প্রযোজ্য। আমরা প্রক্রিয়াটি শুরু করার আগে, আমরা ধরে নিই যে আপনার কম্পিউটারে Microsoft Office এর একটি লাইসেন্সবিহীন অনুলিপি ইনস্টল করা আছে৷

Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে অফিসে সাইন ইন করুন

আপনি যদি ইতিমধ্যে একটি লাইসেন্স কিনে থাকেন বা আপনি শুধুমাত্র একটি নতুন কম্পিউটারে অফিস পুনরায় ইনস্টল করছেন, তাহলে আপনার কোনো পণ্য কীগুলির প্রয়োজন নেই৷ পরিবর্তে, লাইসেন্স কেনার জন্য আপনি যে Microsoft অ্যাকাউন্টটি ব্যবহার করেছিলেন তা ব্যবহার করে আপনাকে যা করতে হবে তা হল সাইন-ইন।

অফিস স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাকাউন্ট থেকে যোগ্য লাইসেন্স সংগ্রহ করবে। যদি আপনার অ্যাকাউন্টের সাথে একাধিক অফিস লাইসেন্স যুক্ত থাকে, অফিস তাদের সবকটি তালিকাভুক্ত করবে, এবং আপনি সক্রিয়করণের জন্য কোন লাইসেন্সটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে পারেন।

এটি আপনার অফিসের অনুলিপি সক্রিয় করার একটি আরও সহজ এবং নিরাপদ উপায়। এটি অনুসরণ করে, আপনাকে কোথাও পণ্য কী বজায় রাখতে হবে না। এখানে সাইন ইন করে অফিস সক্রিয় করার ধাপগুলি রয়েছে৷

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

  1. যেকোনো অফিস অ্যাপ্লিকেশন খুলুন (ওয়ার্ড, এক্সেল, ইত্যাদি)
  2. একটি পপ-আপ আপনাকে সাইন-ইন করতে অনুরোধ করবে, সাইন ইন বোতামে ক্লিক করুন। অথবা আপনি ফাইল> অ্যাকাউন্ট> পণ্য সক্রিয়করণে যেতে পারেন।
  3. যে অ্যাকাউন্টের সাথে অফিস লাইসেন্স সংযুক্ত আছে তার জন্য শংসাপত্রগুলি লিখুন৷
  4. তালিকায় প্রদর্শিত লাইসেন্সগুলির মধ্যে একটি নির্বাচন করুন। আপনার একাধিক লাইসেন্স থাকলেই এটি প্রযোজ্য৷

পণ্য কী ব্যবহার করে অফিস সক্রিয় করুন

আপনি যদি কোনো ফিজিক্যাল বা কোনো অনলাইন স্টোর থেকে অফিস লাইসেন্স কিনে থাকেন, তাহলে আপনি অবশ্যই এটি একটি পণ্য কী আকারে পেয়ে থাকবেন। অফিস সরাসরি পণ্য কী দ্বারা সক্রিয় করা যেতে পারে. তবে প্রথমে আপনার অ্যাকাউন্টের সাথে পণ্য কী লিঙ্ক করার এবং তারপর একই অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করার জন্য এটি সর্বোত্তম সুপারিশ করা হয়। এটি করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। আপনার কাছে পণ্য কী প্রস্তুত আছে তা নিশ্চিত করুন।

office.com/setup-এ যান। আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন৷

এখন উল্লিখিত হিসাবে 25-অক্ষরের দীর্ঘ পণ্য কী লিখুন। উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

আপনার দেশ এবং আপনার ভাষা নির্বাচন করুন. পরবর্তীতে ক্লিক করুন

এর পরে, আপনাকে Microsoft পরিষেবা এবং সদস্যতা পৃষ্ঠাতে পুনঃনির্দেশিত করা হবে৷ .

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

আপনি এইমাত্র সক্রিয় করা পণ্যটি সনাক্ত করুন এবং এখনই ইনস্টল করুন এ ক্লিক করুন৷ সেটআপ ডাউনলোড করতে।

আপনার কম্পিউটারে অফিস ইনস্টল করতে সেটআপটি চালান৷

যখন অনুরোধ করা হয়, একই Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন৷

আপনি যদি ইতিমধ্যেই অফিস ইনস্টল করে থাকেন, তাহলে আপনাকে 6 থেকে 9 পর্যন্ত ধাপ অনুসরণ করতে হবে না। আপনি ফাইল> অ্যাকাউন্ট> পণ্য অ্যাক্টিভেশনে গিয়ে সাইন ইন করতে পারেন। এই পদ্ধতিটি শুধুমাত্র একবার ছিল, এবং লাইসেন্সটি এখন আপনার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা হয়েছে৷ আপনাকে এর পণ্য কী বজায় রাখতে হবে না কারণ এটি সর্বদা আপনার Microsoft অ্যাকাউন্টে উপস্থিত থাকবে।

অফিস অ্যাক্টিভেশন উইজার্ড ব্যবহার করে সক্রিয় করুন

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন

যখন অফিসের একটি অনুলিপি পরীক্ষার সময়কাল শেষ হয়ে যায় বা সক্রিয় না হয়, তখন ব্যবহারকারীকে একটি অ্যাক্টিভেশন উইজার্ডের সাথে অনুরোধ করা হয়। অথবা আপনি যদি আপনার কম্পিউটারে কিছু হার্ডওয়্যার পরিবর্তন করে থাকেন, তাহলে আপনি অ্যাক্টিভেশন সমস্যায় পড়তে যাচ্ছেন যা অ্যাক্টিভেশন উইজার্ড ব্যবহার করে সমাধান করা যেতে পারে। অ্যাক্টিভেশন উইজার্ড খুবই সহায়ক, এবং সমস্ত নির্দেশাবলী ডায়ালগ বক্সেই উল্লেখ করা আছে। আপনি যদি ইন্টারনেটের মাধ্যমে অফিস সক্রিয় করতে চান, তাহলে আমি ইন্টারনেটে সফ্টওয়্যারটি সক্রিয় করতে চাই নির্বাচন করুন , এবং তারপরে পরবর্তী নির্বাচন করুন। অথবা আপনি যদি Microsoft সহায়তার সাথে যোগাযোগ করতে চান এবং ফোনে পণ্যটি সক্রিয় করতে চান তবে আপনি টেলিফোন বিকল্পটি নির্বাচন করতে পারেন। আপনি যদি আপনার পণ্য সক্রিয় করতে সক্ষম না হন, তাহলে এই বিষয়ে Microsoft সহায়তার সাথে যোগাযোগ করা উত্তম।

মাইক্রোসফট অফিস অ্যাক্টিভেশন প্রক্রিয়া খুবই সহজ এবং নিরাপদ। উইন্ডোজে অফিস সক্রিয় করার অনেক উপায় আছে। নিশ্চিত করুন যে আপনি আপনার পরিস্থিতি অনুযায়ী সঠিক নির্দেশাবলী অনুসরণ করছেন।

অ্যাক্টিভেশন প্রক্রিয়া চলাকালীন কোনো সমস্যার সম্মুখীন হলে, আপনি Microsoft Office অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ 11 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস 2021 বা অফিস 365 সক্রিয় করবেন
  1. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট অফিস বা অফিস 365 আনইনস্টল করবেন

  2. অফিস 365-এ মাইক্রোসফ্ট টিমগুলিতে ইয়ামার পৃষ্ঠা কীভাবে যুক্ত করবেন

  3. Microsoft Office for Mac বনাম উইন্ডোজ – পার্থক্য

  4. কিভাবে আপনার Microsoft Office পণ্য কী খুঁজে পাবেন