কম্পিউটার

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

মাইক্রোসফ্ট ক্রোম ব্রাউজারের জন্য একটি এক্সটেনশন হিসাবে অফিস অনলাইন যুক্ত করেছে যা ব্যবহারকারীদের অনলাইনে অফিস নথি তৈরি এবং সম্পাদনা করতে দেয়। ঠিক আছে, একই এক্সটেনশন এখন Microsoft Edge Chromium-এর জন্য উপলব্ধ যা আপনি যোগ করতে এবং সুবিধা নিতে পারেন। এই নির্দেশিকায়, আপনি কীভাবে অফিস অনলাইন এক্সটেনশন যোগ করতে পারেন তা আমরা দেখব। Edge-এর জন্য এবং Chrome ওয়েব ব্রাউজার এবং অনলাইনে অফিস নথি তৈরি করতে কিভাবে এটি ব্যবহার করবেন .

এজ এবং ক্রোমে অফিস নথি তৈরি করুন

আপনি যখন Microsoft-এর Office Online ইনস্টল করেন এক্সটেনশন, এটি টুলবারে একটি অফিস আইকন রাখে এবং ব্যবহারকারীদের OneDrive বা আপনার স্থানীয় স্টোরেজে সংরক্ষিত আপনার ফাইল এবং নথিগুলিতে সরাসরি অ্যাক্সেস দেয়। OneDrive এর সাথে ভালভাবে সংহত এবং ব্যবসার জন্য OneDrive , এক্সটেনশনটি ব্যবহারকারীদের সহজেই Word, PowerPoint, Excel, OneNote তৈরি এবং সম্পাদনা করতে দেয় এবংSway ব্রাউজারের ভিতরেই অনলাইনে নথিপত্র। আসুন এখন দেখে নেওয়া যাক কিভাবে প্রতিটি ব্রাউজারে এই এক্সটেনশনটি যুক্ত এবং ব্যবহার করতে হয়।

Microsoft Edge Chromium-এর জন্য অফিস অনলাইন এক্সটেনশন

Office এক্সটেনশনটি Microsoft Edge-এর জন্য অফিসিয়াল এক্সটেনশন গ্যালারিতে সহজেই উপলব্ধ। Microsoft Edge-এর জন্য Office এক্সটেনশন ডাউনলোড করতে আপনি microsoftedge.microsoft.com ওয়েবসাইটে যেতে পারেন।

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

ডাউনলোড করার পরে, আপনাকে টুলবারে সংশ্লিষ্ট আইকনে ক্লিক করতে হবে এবং আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে আপনার শংসাপত্রগুলি লিখতে হবে৷

একবার আপনি এটি করলে, আপনি কোনো সমস্যা ছাড়াই আপনার ব্রাউজারে অফিস এক্সটেনশন ব্যবহার করতে সক্ষম হবেন। বিকল্পগুলি সম্পর্কে কথা বললে, আপনি প্রায় যেকোনো অফিস অ্যাপ যেমন Outlook, OneDrive, Word, Excel, PowerPoint, OneNote, ইত্যাদি খুলতে সক্ষম হবেন। অন্যদিকে, আপনি শালীনভাবে সম্পাদিত নথি, স্প্রেডশীট, উপস্থাপনা ইত্যাদি খুলতে পারবেন।

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

যদি আপনি একটি নথি আপলোড করতে চান, তাহলে আপলোড এবং খুলুন-এ ক্লিক করুন বিকল্প, এবং আপনি যে পছন্দসই ফাইলটি আপলোড করতে চান তা চয়ন করুন৷

আরও দুটি সেটিংস আছে যা আপনি জানতে চাইতে পারেন:

  • অফিসের সাথে ব্রাউজারে সরাসরি অফিস ফাইল খুলুন
  • আমাদের পণ্য উন্নত করতে সাহায্য করার জন্য স্বয়ংক্রিয়ভাবে ডেটা পাঠান

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

আপনার ইমেল ঠিকানার পাশে দৃশ্যমান তীর আইকনে ক্লিক করে আপনি উভয় বিকল্প খুঁজে পেতে পারেন।

Google Chrome-এ অফিস অনলাইন ব্যবহার করা

একই এক্সটেনশন কিছু সময়ের জন্য Chrome এর জন্য উপলব্ধ। যেতে যেতে আপনার দস্তাবেজগুলি তৈরি বা সম্পাদনা করার সুবিধা নিতে আপনি এটিকে আপনার Chrome ব্রাউজারে যুক্ত করতে পারেন৷ এটি কীভাবে করবেন তা এখানে:

1. আপনার ক্রোম ব্রাউজারে ক্রোম ওয়েব স্টোরে নেভিগেট করুন এবং সেখানে দেওয়া অনুসন্ধান বাক্সে অফিস অনলাইন অনুসন্ধান করুন৷ এক্সটেনশন নির্বাচন করে ফলাফল ফিল্টার করুন .

2. অফিস অনলিন-এ ক্লিক করুন e এক্সটেনশন এবং তারপর Chrome এ যোগ করুন ক্লিক করুন খুব ডান দিকে বোতাম। সংশ্লিষ্ট .crx ফাইলটি ডাউনলোড করা হবে এবং এটি আপনার ব্রাউজারে যোগ করা হবে।

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

3. এখন আপনি এজ ব্রাউজারের জন্য উপরে উল্লিখিতভাবে এটি অ্যাক্সেস করতে পারবেন। আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন এবং অনলাইনে ডকুমেন্ট তৈরি/সম্পাদনা শুরু করতে পারেন।

4. যেকোনো নথি তৈরি করার জন্য, আপনি একইভাবে নথির ধরন নির্বাচন করতে পারেন এবং এটি সম্পাদনা শুরু করতে পারেন। আপনি এটিকে আবার OneDrive-এ আপলোড করতে পারেন এবং এটি সব সিঙ্কে রাখতে পারেন৷

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

আশা করি আপনি এটিকে কাজে লাগাতে পারবেন।

আপনি Microsoft Edge Legacy-এ Office Online এক্সটেনশনও ব্যবহার করতে পারেন

আপনার উইন্ডোজ পিসিতে এজ লিগ্যাসি ব্রাউজারে এক্সটেনশন যুক্ত করতে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

1. Microsoft Edge খুলুন৷ এবং অনুভূমিক উপবৃত্তাকার মেনু বোতামে ক্লিক করুন, তারপর এক্সটেনশন ক্লিক করুন মেনু বিকল্প থেকে।

2. একটি স্টোর উইন্ডো পপ আপ করা উচিত যা আপনাকে সরাসরি পাতায় অবতরণ করে এজ এর জন্য উপলব্ধ এক্সটেনশনগুলি দেখায়৷ অফিস অনলাইন এ ক্লিক করুন দেখানো এক্সটেনশনের ম্যাট্রিক্সের মধ্যে।

3. পরবর্তী পৃষ্ঠায়, পান এ ক্লিক করুন ডাউনলোড করতে এবং এজ ব্রাউজারে এক্সটেনশন যোগ করতে।

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

4. এজ-এ ফিরে যান এবং নতুন যোগ করা অফিস অনলাইন এক্সটেনশন চালু করুন।

এখন, আপনি এজ টুলবারে রাখা একটি ছোট অফিস আইকন লক্ষ্য করবেন।

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

5. আপনি এই অফিস আইকনে ক্লিক করতে পারেন এবং আপনার MSA শংসাপত্র ব্যবহার করে সাইন ইন করতে পারেন এর পরে আপনি OneDrive বা OneDrive for Business-এ আপনার সংরক্ষিত নথিগুলিতে সরাসরি অ্যাক্সেস পাবেন। আপনার সাম্প্রতিক নথিগুলি উপরের পাতায় দেখানো হবে এবং আপনি সহজেই একটি নতুন Word, PowerPoint, Excel, OneNote বা Sway নথি তৈরি করতে পারেন অথবা আপনি সম্পাদনা করার জন্য আপনার OneDrive স্টোরেজ থেকে যেকোনো একটি নির্বাচন করতে পারেন৷

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

6. একটি নতুন অফিস নথি তৈরি করতে৷ , আপনি নথির প্রকার নির্বাচন করতে পারেন এবং আপনার পছন্দসই নথি তৈরি করতে এর অনলাইন টুলে রোল ইন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি Word নথি তৈরি করতে এবং Word Online টুল থেকে যেকোনো টেমপ্লেট নির্বাচন করতে পারেন এবং আপনার ফাইল সম্পাদনা করতে যেতে পারেন। এটি হয়ে গেলে, আপনি এটিকে আপনার OneDrive সঞ্চয়স্থানে আপলোড করতে পারেন৷

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন

এইভাবে আপনি Microsoft এজ এবং গুগল ক্রোমে অনলাইনে অফিস স্যুট নথি তৈরি এবং সম্পাদনা করতে অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করতে পারেন। আশা করি আপনি এটিকে কাজে লাগিয়েছেন!

Microsoft Office কি Microsoft Edge এর সাথে আসে?

না, Microsoft Office Microsoft Edge ব্রাউজারের সাথে আসে না। Microsoft Edge হল একটি স্বতন্ত্র ব্রাউজার যা Windows 11, 10 ইত্যাদির জন্য উপলব্ধ। আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই ওয়েব ব্রাউজারটি ডাউনলোড করে আপনার কম্পিউটারে ব্যবহার করার জন্য এটি ইনস্টল করতে পারেন।

কিভাবে আমি এজে একটি অফিস নথি খুলব?

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারে একটি অফিস নথি খুলতে, আপনি অফিস এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি আরও ভাল সামঞ্জস্য প্রদান করে, ব্যবহারকারীদের DOCX, XLSX, PPTX, ইত্যাদি সহ প্রায় যেকোনো ফাইল খুলতে দেয়। আপনি অফিসিয়াল রিপোজিটরি থেকে এই এক্সটেনশনটি ডাউনলোড করতে পারেন।

অফিস অনলাইন এক্সটেনশন ব্যবহার করে এজ এবং ক্রোমে অফিস ডকুমেন্ট তৈরি করুন
  1. Firefox এবং Opera এ Chrome এক্সটেনশন ব্যবহার করা

  2. ঠিক করুন:Chrome এবং Edge-এ RESULT_CODE_MISSING_DATA ত্রুটি৷

  3. এজ এক্সটেনশনগুলি কীভাবে ইনস্টল এবং আনইনস্টল করবেন

  4. Chrome এবং Edge-এ RESULT_CODE_HUNG ঠিক করুন