কম্পিউটার

মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন

অন্য কম্পিউটারে একটি পুরানো বিদ্যমান অফিস ইনস্টলেশন সরানো হচ্ছে আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে একটি কঠিন কাজ হতে পারে। মাইক্রোসফ্ট সাম্প্রতিক অফিস পুনরাবৃত্তির মাধ্যমে প্রক্রিয়াটিকে সহজ করেছে, কিন্তু একটি Microsoft Office 2010 বা Office 2013 লাইসেন্স স্থানান্তর করা আমাদের পছন্দ মতো স্বজ্ঞাত নয়৷

মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন

আপনার অফিস ইনস্টলেশনকে একটি ভিন্ন কম্পিউটারে সরানোর জন্য, আপনাকে নিম্নলিখিত তিনটি শর্ত পূরণ করতে হবে:

  • আপনাকে 25 অক্ষরের পণ্যের মালিক হতে হবে৷ আপনি লাইসেন্স কেনার সময় যে চাবিটি আপনাকে দেওয়া হয়েছিল।
  • আপনার লাইসেন্সের ধরন হস্তান্তরযোগ্য হতে হবে। শুধুমাত্র “খুচরা” এবং “FPP” লাইসেন্সের ধরন হস্তান্তরযোগ্য।
  • অফিসের জন্য একটি ইনস্টলেশন মিডিয়া (ডিস্ক বা ফাইল) যা আপনার পণ্য কী এর সাথে মেলে .

দ্রষ্টব্য: মনে রাখবেন যে উপরের শর্তগুলি নতুন অফিস 365 সাবস্ক্রিপশনে প্রযোজ্য নয় অথবা অফিস 2016-এ . সম্প্রতি, মাইক্রোসফ্ট ক্লায়েন্টের ইমেল অ্যাকাউন্টের সাথে লাইসেন্স যুক্ত করছে (হার্ডওয়্যারের সাথে নয়)। আপনি MyAccount এর মাধ্যমে সহজেই এটি সরাতে পারেন৷ পৃষ্ঠা (এখানে)। কিভাবে আপনার Office 365 / Office 2016 পরিচালনা করবেন তার বিস্তারিত পদক্ষেপের জন্য আপনি নিবন্ধের নীচে নেভিগেট করতে পারেন সদস্যতা।

এখন অফিস ইনস্টলেশন স্থানান্তর করার পুরানো পদ্ধতিতে ফিরে যান। Microsoft অনেক অফিস লাইসেন্সের ধরন বিক্রি করেছে বছরের পর বছর ধরে. মাইক্রোসফ্ট ব্যবহারকারীর ইমেল অ্যাকাউন্টের সাথে লাইসেন্স লিঙ্ক করার আগে, আপনি কোন লাইসেন্সের মালিক ছিলেন তা খুঁজে বের করা খুব কষ্টের ছিল। এবং এটি এখনও আছে, যেমনটি আপনি কিছুক্ষণের মধ্যে দেখতে আসবেন।

নীচে আপনার কাছে 3টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ রয়েছে যা আপনাকে একটি নতুন কম্পিউটারে আপনার অফিস লাইসেন্স সরাতে সক্ষম কিনা তা নির্ধারণ করতে সাহায্য করবে অথবা না. অনুগ্রহ করে তাদের সাথে যান এবং দেখুন আপনি একটি নতুন কম্পিউটারে আপনার লাইসেন্স স্থানান্তর করার যোগ্য কিনা। যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে আপনি আপনার অফিস লাইসেন্স স্থানান্তরের নির্দেশিকা নিয়ে এগিয়ে যেতে পারেন।

দ্রষ্টব্য: উপরে উল্লিখিত হিসাবে, নিম্নলিখিত পদক্ষেপগুলি শুধুমাত্র Office 2010-এ প্রযোজ্য এবং Ooffice 2013 লাইসেন্স আপনি যদি একটি Office 365 বা একটি Office 2016 লাইসেন্সের মালিক হন তবে আপনি নীচের তিনটি ধাপ এড়িয়ে যেতে পারেন, কারণ আপনার লাইসেন্স অবশ্যই হস্তান্তরযোগ্য৷

ধাপ 1:আপনার অফিস লাইসেন্সের ধরন সনাক্ত করুন

লাইসেন্সের ধরন সম্পর্কে আমরা যাওয়ার আগে, মাইক্রোসফ্ট অফিস লাইসেন্স সম্পর্কে আপনাকে একটি জিনিস বুঝতে হবে। আপনি যখন লাইসেন্স কেনেন, এর মানে এই নয় যে আপনি এটির মালিক হন৷ এবং আপনি খুশি হিসাবে এটি সঙ্গে করতে পারেন. লাইসেন্সের শর্তাবলী স্পষ্টভাবে বলে যে আপনি অফিস সফ্টওয়্যারটি লিজ দিচ্ছেন। এই কারণেই সেগুলি বেশ কয়েকটি বিধিনিষেধের সাথে আসে, যেমনটি আপনি ধাপ 2 এ দেখতে পাবেন। এবং ধাপ 3 .

এখানে সবচেয়ে জনপ্রিয় অফিস লাইসেন্স প্রকারের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • FPP (সম্পূর্ণ পণ্য প্যাক) - সর্বাধিক জনপ্রিয় লাইসেন্সের ধরন, সাধারণত একটি প্লাস্টিকের হলুদ বাক্সে বিক্রি হয়। অনলাইনেও কেনা যাবে।
  • HUP (হোম ইউজ প্রোগ্রাম)  – FPP প্রকারের আরেকটি ভিন্নতা, এটি সাধারণত সস্তা কিন্তু পাওয়া কঠিন।
  • OEM (মূল সরঞ্জাম প্রস্তুতকারক) - এই লাইসেন্সের ধরন কিছু কম্পিউটারে ডিফল্টরূপে ইনস্টল করা আছে। এটি সিডি ফিজিক্যাল মিডিয়াতে পাওয়া যায় না।
  • PKC (প্রোডাক্ট কী কার্ড) – PKC সাধারণত অনলাইনে বা দোকানে কার্ডের মতো ফরম্যাটে বিক্রি হয় (সিডিতে আনা যাবে না)।
  • POSA (পয়েন্ট অফ সেল অ্যাক্টিভেশন) – এগুলি সাধারণত অনলাইন স্টোর এবং আরও কয়েকটি খুচরা দোকান থেকে পাওয়া যায়। তারা একটি পণ্য কী অন্তর্ভুক্ত করে কিন্তু কোনো ইনস্টলেশন মিডিয়া নেই৷
  • একাডেমিক - পূর্বে মাধ্যমিক শিক্ষা ছাত্রদের জন্য বিক্রি. এরপর থেকে প্রোগ্রামটি বন্ধ করে দেওয়া হয়েছে।
  • ESD (ইলেক্ট্রনিক সফটওয়্যার ডাউনলোড) –  একচেটিয়া ইলেকট্রনিক সফ্টওয়্যার যা শুধুমাত্র অনলাইন স্টোর এবং খুচরা দোকান থেকে পাওয়া যায়। তারা একটি পণ্য কী অন্তর্ভুক্ত করে কিন্তু কোনো ইনস্টলেশন মিডিয়া নেই৷
  • NFR (পুনরায় বিক্রির জন্য নয়) – এই লাইসেন্সগুলি সাধারণত প্রচারমূলক কারণে দেওয়া হয় (পুরস্কার, অংশগ্রহণের পুরষ্কার, ইত্যাদি)

এই সমস্ত অফিস লাইসেন্স প্রকারের মধ্যে, শুধুমাত্র FPP, HUP, PKC, POSA , এবং ESD  অন্য কম্পিউটারে সরানো যেতে পারে। আপনার লাইসেন্স চলমান কিনা তা পরীক্ষা করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. স্টার্ট মেনু অ্যাক্সেস করুন (নীচে-বাম কোণে) এবং “cmd অনুসন্ধান করুন " তারপর, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷
    নির্বাচন করুন৷ মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
  2. এরপর, অফিস ইনস্টলেশন ফোল্ডারের অবস্থানে নেভিগেট করতে এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করুন। মনে রাখবেন যে আপনি একটি কাস্টম ইনস্টলেশন পথ সেট করলে আপনার অবস্থান ভিন্ন হতে পারে। টাইপ করুন “cd + *অফিস লোকেশন পাথ *” এবং এন্টার চাপুন।
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
  3. একবার আপনি সঠিক ফোল্ডারে পৌঁছে গেলে, নিম্নোক্ত কমান্ডটি এলিভেটেড কমান্ড প্রম্পটে টাইপ করুন এবং এন্টার চাপুন।
    cscript ospp.vbs /dstatus

    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন

  4. আপনি ফলাফল দেখতে পেতে কিছু সময় লাগবে৷ তারপর,লাইসেন্সের নাম চেক করুন এবং লাইসেন্স বিবরণ . যদি তারা “খুচরা শব্দটি ধারণ করে ” অথবা “FPP ", আপনি এটি সরানোর যোগ্য৷

আপনি যদি নির্ধারণ করেন যে আপনার লাইসেন্স হস্তান্তরযোগ্য, তাহলে ধাপ 2. -এ যান

ধাপ 2:অনুমোদিত সমসাময়িক ইনস্টলেশনের সংখ্যা যাচাই করুন

বেশিরভাগ অফিস লাইসেন্সের ধরন শুধুমাত্র একটি কম্পিউটারে একটি ইনস্টলেশন অনুমতি দেবে . যখন মাইক্রোসফ্ট অন্যান্য অফিস প্রতিযোগীদের এগিয়ে যাওয়ার জন্য কঠোর চাপ দিচ্ছিল, তখন সমস্ত খুচরা লাইসেন্সে একটি দ্বিতীয় কম্পিউটারে অফিস ইনস্টল করার অধিকার অন্তর্ভুক্ত ছিল। এটি ছাড়াও, “বাড়ি এবং ছাত্র ” বান্ডেল ব্যবহারকারীদের বাড়ির 3টি ভিন্ন কম্পিউটারে লাইসেন্স সক্রিয় করার অনুমতি দেওয়ার জন্য ব্যবহৃত হয়৷

এই মনের সাথে, আপনার যদি অফিস 2010 লাইসেন্স থাকে, তাহলে আপনি লাইসেন্সটি স্থানান্তর করার প্রয়োজন ছাড়াই এটি অন্য কম্পিউটারে ইনস্টল করতে সক্ষম হবেন। যাইহোক, অফিস 2013 থেকে শুরু করে, সমসাময়িক ইনস্টলেশনের সংখ্যা সমস্ত খুচরা বান্ডেলের জন্য 1 এ কমানো হয়েছে .

ধাপ 3:লাইসেন্স স্থানান্তর করার আপনার অধিকার যাচাই করুন

যদি আপনার নিষ্পত্তিতে শুধুমাত্র একটি সমবর্তী ইনস্টলেশন থাকে, তাহলে আপনার কাছে সম্ভবত একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে লাইসেন্স স্থানান্তর করার বিকল্প রয়েছে। আমি সম্ভবত বলেছিলাম কারণ এটি শুধুমাত্র খুচরা লাইসেন্সের জন্য সত্য। অন্য সব ধরনের লাইসেন্সের জন্য, হার্ডওয়্যার সহ লাইসেন্সটি মারা যেতে বাধ্য এবং সরানো যাবে না।

ইনস্টলেশন এবং স্থানান্তরযোগ্যতা অধিকার সম্পর্কে অতিরিক্ত তথ্যের জন্য অনুগ্রহ করে এই লিঙ্কটি (এখানে) দেখুন। একবার আপনি লাইসেন্স স্থানান্তর করার অধিকার নিশ্চিত করলে, আপনার অফিস সংস্করণের সাথে যুক্ত নির্দেশিকাতে যান৷

কিভাবে একটি অফিস 2010 / অফিস 2013 লাইসেন্স স্থানান্তর করতে হয়

প্রতিটি অফিস ইন্সটলেশনের দুটি ভিন্ন ধাপ রয়েছে যা হাতে চলে। প্রথম অংশে অফিস প্রোগ্রামগুলি চালানোর জন্য প্রয়োজনীয় কনফিগারেশন সেটআপের মধ্য দিয়ে যাওয়া জড়িত। ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনাকে মাইক্রোসফটের কাছে প্রমাণ করতে হবে যে আপনি লাইসেন্সের বৈধ মালিক। এর অর্থ সাধারণত পণ্য কী টাইপ করা আপনার অফিস স্যুট সক্রিয় করার জন্য।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি যখনই একটি Office 2010 বা Office 2013 স্যুট সক্রিয় করবেন, সক্রিয়করণ প্রক্রিয়া আপনার হার্ডওয়্যারের একটি স্ন্যাপশট সংরক্ষণ করবে। এই তথ্যটি পরবর্তীতে MS দ্বারা এলোমেলো চেকআপের মাধ্যমে ব্যবহার করা হয় যাতে নিশ্চিত করা যায় যে প্রোগ্রামটি একটি নতুন কম্পিউটারে সরানো হয়নি৷

টীকা 2: আপনার লাইসেন্স স্থানান্তর করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য, আপনাকে আপনার পণ্য কী পুনরুদ্ধার করতে হবে। পণ্য কী ৷ সাধারণত ইনস্টলেশন মিডিয়া ধারণকারী ধারকটির ভিতরে পাওয়া যেতে পারে। আপনি যদি অনলাইনে লাইসেন্সটি কিনে থাকেন তবে আপনি ক্রয়ের রেকর্ড চেক করে এটি পুনরুদ্ধার করতে সক্ষম হতে পারেন। একটি তৃতীয় বিকল্পও রয়েছে - ইতিমধ্যে ইনস্টল করা অফিস লাইসেন্স থেকে পণ্য কী বের করতে সক্ষম বেশ কয়েকটি তৃতীয় পক্ষের ইউটিলিটি রয়েছে। KeyFinder এবং ProduKey হল কিছু জনপ্রিয় বিকল্প।

এখানে আপনার Microsoft Office লাইসেন্স অন্য কম্পিউটারে স্থানান্তর করার বিষয়ে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ :

  1. আপনার বর্তমান কম্পিউটার থেকে অফিস ইনস্টলেশন আনইনস্টল করুন। মনে রাখবেন যে আপনাকে এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে হবে (প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যের মাধ্যমে ) – শুধুমাত্র ইনস্টলেশন ফোল্ডার মুছে দিলে অ্যাক্টিভেশনের সংখ্যা খালি হবে না।
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
  2. আপনার নতুন কম্পিউটারে যান এবং নিশ্চিত করুন যে এটিতে অফিসের একটি সীমিত বিনামূল্যে ট্রায়াল কপি ইনস্টল করা নেই। যদি এটি থাকে তবে আপনার অফিস লাইসেন্স স্থানান্তর করার আগে এটি আনইনস্টল করুন৷
    দ্রষ্টব্য: দুটি নিষ্ক্রিয় কপি ইনস্টল করা কম্পিউটারে অফিস সক্রিয় করার সময় MS অ্যাক্টিভেশন সিস্টেম কাজ করে।
  3. সিডি বা অন্যান্য ইনস্টলেশন মিডিয়ার মাধ্যমে আপনার লাইসেন্সের সাথে যুক্ত অফিস স্যুট ইনস্টল করুন।
  4. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, অফিস স্যুট থেকে যেকোনো প্রোগ্রাম খুলুন। তারপর, ফাইল> অ্যাকাউন্ট, -এ যান৷ পণ্য সক্রিয় করুন (পণ্য কী পরিবর্তন করুন) ক্লিক করুন এবং একই পণ্য কী ঢোকান।
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
    দ্রষ্টব্য:  যদি ডিফল্ট অ্যাক্টিভেশন পদ্ধতি "অনেকগুলি ইনস্টলেশন" এর সাথে ব্যর্থ হয়৷ ত্রুটি, আপনাকে ফোনে অ্যাক্টিভেশন করতে হবে। যদি তা হয়, তাহলে আপনার বসবাসের দেশের সাথে যুক্ত টোল-ফ্রি নম্বরটি খুঁজতে এবং কল করতে এই Microsoft-প্রদান লিঙ্কটি (এখানে) ব্যবহার করুন। একবার আপনি কল করলে, ধৈর্য ধরে অপেক্ষা করুন যতক্ষণ না আপনাকে উত্তর প্রযুক্তির সাথে কথা বলার বিকল্প দেওয়া হয়, তারপর ব্যাখ্যা করুন যে আপনি একটি পুরানো কম্পিউটার থেকে লাইসেন্সটি স্থানান্তর করছেন। তারা আপনাকে সক্রিয়করণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে সাহায্য করতে বাধ্য।

এটাই! আপনি সফলভাবে আপনার অফিস 2010 / অফিস 2013  স্থানান্তর করেছেন একটি নতুন কম্পিউটারে ইনস্টলেশন।

কিভাবে একটি অফিস 365 / অফিস 2016 লাইসেন্স স্থানান্তর করতে হয়

একটি 2010 বা 2013 লাইসেন্স সরানোর প্রক্রিয়ার সাথে তুলনা করলে, একটি Office 365 / Office 2016 লাইসেন্স স্থানান্তর করা পার্কে হাঁটার মতো মনে হয়৷ এই সাম্প্রতিক অফিসের পুনরাবৃত্তিগুলির সাথে, আপনাকে এটিকে স্থানান্তর করার আগে প্রথম সিস্টেমের লাইসেন্স নিষ্ক্রিয় এবং আনইনস্টল করতে হবে। এটি আরও কাজের মতো মনে হচ্ছে, তবে এটি আসলে অত্যন্ত সহজ। এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Microsoft Office-এ লগ ইন করুন এবং MyAccount অ্যাক্সেস করুন এই লিঙ্কের মাধ্যমে পৃষ্ঠা (এখানে)। এটি করতে বলা হলে, লগইন তথ্য প্রদান করুন এবং সাইন ইন ক্লিক করুন৷ বোতাম।
  2. আপনার Microsoft সম্পর্কিত সমস্ত পণ্যের একটি তালিকা দেখতে হবে। একটি ইনস্টল বিভাগ সন্ধান করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন৷ এর সাথে যুক্ত বোতাম।
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন দ্রষ্টব্য: আপনি যদি অ্যাডমিন অ্যাকাউন্টের অধীনে থাকেন, তাহলে সেটিংস আইকনে ক্লিক করুন (উপরে-ডানদিকে) এবং অফিস 365-এ ক্লিক করুন সেটিংস৷
  3. এর অধীনে ইনস্টল ইনফরমেশন, ইনস্টল নিষ্ক্রিয় করুন ক্লিক করুন বোতাম৷
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
  4. আপনাকে নিশ্চিত করতে বলা হবে। এটি করতে বলা হলে, নিষ্ক্রিয় এ ক্লিক করুন আবার এবং এটি নিবন্ধন করার জন্য অপেক্ষা করুন৷
  5. লাইসেন্স নিষ্ক্রিয় হয়ে গেলে, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলিতে যান (Windows কী + R টিপুন , তারপর টাইপ করুন “appwiz.cpl “) এবং লাইসেন্সের সাথে সম্পর্কিত অফিস ইনস্টলেশন আনইনস্টল করুন। মনে রাখবেন যে এই পদক্ষেপটি অনুমান করে যে আপনি এখনও পুরানো কম্পিউটারে আছেন যা আগে অফিস লাইসেন্স ব্যবহার করেছিল৷
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
  6. এরপর, যে নতুন কম্পিউটারে আপনি লাইসেন্স স্থানান্তর করতে চান সেটিতে যান। আমরা ধাপ 1-এ যেভাবে করেছি সেই একই প্রক্রিয়ার মধ্য দিয়ে যান এবং ধাপ 2 . একবার আপনি ইনস্টল ইনফরমেশন এ ফিরে যান আমার অ্যাকাউন্টে বিভাগ , ইনস্টল করুন ক্লিক করুন বোতাম৷
    মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন
  7. কয়েক সেকেন্ড পর, আপনি দেখতে পাবেন যে একটি setup.exe ফাইল ডাউনলোড হচ্ছে। এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং এক্সিকিউটেবলটিতে ডাবল-ক্লিক করুন, তারপরে আপনার নতুন কম্পিউটারে অফিস ইনস্টল করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি দিয়ে যান৷
  8. সেটআপ প্রায় ইন্সটল হয়ে গেলে, আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলা হবে। একবার আপনি এটি করে ফেললে, স্যুটটি ব্যাকগ্রাউন্ডে কিছু অতিরিক্ত ফাইল ডাউনলোড না করা পর্যন্ত আপনাকে মাত্র কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে৷

এটাই! আপনি সফলভাবে আপনার Office 365 / Office 2016 ইনস্টলেশন একটি নতুন কম্পিউটারে স্থানান্তরিত করেছেন৷


  1. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন

  2. কীভাবে একটি Chromebook এ Microsoft Office অ্যাক্সেস করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 লাইসেন্স অন্য হার্ড ড্রাইভ বা নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন?

  4. কিভাবে মাইক্রোসফট অফিসকে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়