কম্পিউটার

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

OneNote হল সেরা নোট নেওয়ার অ্যাপগুলির মধ্যে একটি যা প্রায় যে কেউ ব্যবহার করতে পারে৷ আপনি যদি একজন ছাত্র, দলের সদস্য ইত্যাদি হন তবে এটি দুর্দান্ত কাজ করে৷ আপনি যদি একজন ছাত্র হন এবং কার্যকরভাবে OneNote ব্যবহার করতে চান, এই নির্দেশিকা আপনাকে জিনিসগুলি সেট আপ করতে সাহায্য করবে৷ যদিও একজন ছাত্র হিসাবে এখানে এবং সেখানে জিনিসগুলি পরিবর্তন করা কারও পক্ষে খুব কঠিন নয় , আপনি OneNote ব্যবহার করতে পারেন৷ স্কুলে আরও দক্ষতার সাথে এবং কার্যকরভাবে আপনি যদি এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করেন৷

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

ছাত্রদের জন্য OneNote কীভাবে ব্যবহার করবেন

শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করতে, এই টিপস অনুসরণ করুন:

  1. সন্নিবেশ বিকল্পটি ব্যবহার করুন
  2. ফ্রিহ্যান্ড অঙ্কন
  3. সহযোগিতা
  4. বানান পরীক্ষক এবং থিসরাস
  5. দ্রুত নোট
  6. ওয়ার্ড বা PDF এ রপ্তানি করুন
  7. OneNote Clipper

তাদের সম্পর্কে বিস্তারিতভাবে জানতে, পড়া চালিয়ে যান।

1] সন্নিবেশ বিকল্পটি ব্যবহার করুন

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

ঢোকান  OneNote অ্যাপের ট্যাবে প্রচুর বিকল্প এবং বৈশিষ্ট্য রয়েছে যাতে আপনি আপনার নোটে প্রায় সব কিছু সন্নিবেশ করতে পারেন। এটি একটি টেবিল, এক্সেল স্প্রেডশীট, ছবি, ভিডিও, লিঙ্ক, প্রতীক, বা অন্য কিছু হোক না কেন, আপনি সেগুলি দ্রুত সন্নিবেশ করতে পারেন৷ একজন ছাত্র হিসাবে, আপনাকে প্রায়ই সমীকরণ লিখতে হতে পারে। যদি তাই হয়, আপনি আপনার নোটে বিভিন্ন গাণিতিক সমীকরণ সন্নিবেশ করতে এই বিকল্পটি ব্যবহার করতে পারেন। আরেকটি সুবিধাজনক বৈশিষ্ট্য হল যে আপনি সহজেই অডিও এবং ভিডিও রেকর্ড এবং সন্নিবেশ করতে পারেন। এটি একটি স্ক্রিন রেকর্ডিং হোক বা একটি YouTube ভিডিও, এটি OneNote-এ প্রদর্শন করা সম্ভব৷

পড়ুন৷ :কিভাবে OneNote দিয়ে নোট নিতে হয়।

2] ফ্রিহ্যান্ড অঙ্কন

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

ধরা যাক যে আপনাকে দুটি অনুচ্ছেদের মধ্যে একটি গ্রাফ সন্নিবেশ করতে হবে। প্রথাগত টুল বা ইমেজ অপশন ব্যবহার করার পরিবর্তে, আপনি গ্রাফটি দ্রুত আঁকতে ফ্রিহ্যান্ড ড্রয়িং টুল ব্যবহার করতে পারেন। আপনি গণিত বা পদার্থবিদ্যার জন্য একটি গ্রাফ তৈরি করতে চান কিনা, আপনি এই বিকল্পের সাহায্যে উভয়ই করতে পারেন। ফ্রিহ্যান্ড অঙ্কন ব্যবহার করতে, আপনাকে ড্র-এ যেতে হবে ট্যাব করুন এবং প্রয়োজনীয়তা অনুযায়ী একটি ব্রাশ বেছে নিন।

3] সহযোগিতা

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

কখনও কখনও, আপনাকে কয়েকটি বন্ধুর সাথে একটি প্রকল্পে কাজ করতে হতে পারে। এমন একটি মুহূর্তে, আপনি শেয়ার  ব্যবহার করতে পারেন৷ তাদের সাথে আরও দক্ষতার সাথে সহযোগিতা করার বিকল্প। আপনি যখন বন্ধুদের সাথে একটি নোটবুক শেয়ার করেন, তখন তারা রিয়েল-টাইমে এটি দেখতে এবং সম্পাদনা করতে পারে, এটি আপনার জন্য দ্রুত একটি প্রকল্প শেষ করা সহজ করে তোলে। এর জন্য, আপনাকে আপনার স্থানীয়ভাবে সংরক্ষিত নোটবুককে OneDrive-এ সরাতে হবে যাতে অন্যরা এটি অনলাইনে সম্পাদনা করতে পারে। যাইহোক, আপনি SharePoint এ এটি আপলোড করে একই কাজ করতে পারেন।

4] বানান পরীক্ষক এবং থিসরাস

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

বানান ভুল সহ নথি জিনিসগুলিকে আরও খারাপ করে তোলে। ধরা যাক আপনি একটি প্রকল্প লিখছেন, এবং এটি বানান-চেক করা প্রয়োজন। এর জন্য, আপনাকে থার্ড-পার্টি পরিষেবা বা অ্যাপ ব্যবহার করতে হবে না যেহেতু OneNote একটি অন্তর্নির্মিত বানান পরীক্ষকের সাথে আসে। অন্যদিকে, যদি আপনার শব্দের স্টক এত বড় না হয়, আপনি যেকোন শব্দের প্রতিশব্দ খুঁজে পেতে থিসরাস বিকল্পটি ব্যবহার করতে পারেন। উভয় টুলই পর্যালোচনা -এ উপলব্ধ OneNote অ্যাপের বিভাগ।

5] দ্রুত নোট

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

মাঝে মাঝে, আপনাকে কিছু লিখতে হতে পারে, যেমন, বক্তৃতা, সময়সূচী বা অন্য কিছু। একটি নোটবুক তৈরি করার পরিবর্তে, আপনি দ্রুত নোট  ব্যবহার করতে পারেন৷ বিকল্পটি দেখুন-এ অন্তর্ভুক্ত ট্যাব সংশ্লিষ্ট বোতামে ক্লিক করার পরে, আপনার স্ক্রিনে একটি তুলনামূলকভাবে ছোট উইন্ডো খোলে যেখানে আপনি আপনার নোটটি সুবিধামত টাইপ করতে পারেন। যদিও এটি প্রাথমিকভাবে সমস্ত বিকল্প লুকিয়ে রাখে, আপনি শিরোনাম বারে ক্লিক করে সেগুলি দেখাতে পারেন।

6] Word বা PDF এ রপ্তানি করুন

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

বেশিরভাগ ক্ষেত্রে, শিক্ষার্থীদের তাদের প্রজেক্টগুলিকে Word (DOCX) ফরম্যাটে বা PDF জমা দিতে হবে। যদি এটি আপনার ক্ষেত্রেও হয়, আপনি OneNote পৃষ্ঠা, বিভাগ এবং নোটবুককে Word সামঞ্জস্যপূর্ণ ফর্ম্যাটে বা পোর্টেবল ডকুমেন্ট ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷ এর জন্য, আপনি আপনার প্রকল্প লেখা শেষ করুন এবং ফাইল-এ ক্লিক করুন তালিকা. তারপরে, রপ্তানি -এ যান ট্যাব এবং ডান দিক থেকে একটি ফাইল বিন্যাস নির্বাচন করুন. এর পরে, রপ্তানি -এ ক্লিক করুন বোতাম, একটি অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন বোতাম।

7] OneNote ক্লিপার

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন

আপনি যদি প্রায়ই অনলাইন নিবন্ধগুলি পড়েন কিন্তু পরে পড়ার জন্য সেগুলি সংরক্ষণ করতে প্রায়ই সমস্যার সম্মুখীন হন, OneNote Clipper সমস্যাটি সমাধান করতে পারে৷ এটি আপনাকে আপনার নিবন্ধগুলিকে বুকমার্ক করতে এবং একাধিক ডিভাইসে নির্বিঘ্নে সিঙ্ক্রোনাইজ করতে সহায়তা করে৷ আপনার তথ্যের জন্য, এই এক্সটেনশনটি Google Chrome, Microsoft Edge এবং Mozilla Firefox-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। বুকমার্ক করা শুরু করতে আপনি এক্সটেনশনটি ইনস্টল করতে এবং আপনার OneNote অ্যাকাউন্টে সাইন ইন করতে পারেন৷

টিপ :Microsoft থেকে OneNote-এর জন্য এই দুর্দান্ত ইবুকগুলি ডাউনলোড করুন৷

আমি কিভাবে একজন ছাত্র হিসাবে OneNote ব্যবহার করব?

একজন ছাত্র হিসাবে OneNote ব্যবহার করার শিল্পে আয়ত্ত করতে আপনি একাধিক জিনিস অন্বেষণ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনাকে ঢোকান ব্যবহার করা শুরু করতে হবে ট্যাব যাতে আপনি আপনার পৃষ্ঠায় প্রায় সবকিছু অন্তর্ভুক্ত করতে পারেন। তারপর, আপনি সহযোগিতা টুল, রপ্তানি বিকল্প, ইত্যাদি ব্যবহার করা শুরু করতে পারেন।

ছাত্রদের জন্য OneNote কি ভাল?

হ্যাঁ, আপনি যদি নোট নিতে চান, ক্লাসে শেখানো সবকিছু লিখতে চান, বন্ধুদের সাথে প্রজেক্ট লিখতে চান ইত্যাদি, OneNote হল আপনার কাছে সেরা বিকল্পগুলির মধ্যে একটি। একটি বিশদ নির্দেশিকা বা টিপস এবং কৌশল এখানে উল্লেখ করা হয়েছে যা আপনি যদি একজন ছাত্র হন তবে OneNote এর সাথে শুরু করতে আপনি অনুসরণ করতে পারেন৷

এই সাইটে এখানে প্রচুর OneNote টিউটোরিয়াল রয়েছে, এবং আপনি বিশেষ করে এই দুটি পছন্দ করতে পারেন:

  1. OneNote টিপস এবং কৌশল
  2. OneNote উৎপাদনশীলতা টিপস।

কিভাবে শিক্ষার্থীদের জন্য OneNote ব্যবহার করবেন
  1. iOS-এর জন্য OneNote-এ কীভাবে ডার্ক মোড চালু করবেন

  2. Windows 10-এর জন্য OneNote-এ কীভাবে একটি সমীকরণ গ্রাফ করবেন

  3. প্যাকেট ক্যাপচারের জন্য কিভাবে tcpdump ব্যবহার করবেন

  4. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন