কম্পিউটার

ক্রোম, ফায়ারফক্স, এজ-এ S/MIME কন্ট্রোল পাওয়া যাচ্ছে না এমন ত্রুটি ঠিক করুন

ওয়েব ব্রাউজারে Outlook অ্যাক্সেস করার সময়, আপনি যদি পান সামগ্রী প্রদর্শন করা যাবে না কারণ S/MIME নিয়ন্ত্রণ উপলব্ধ নেই ক্রোম, ফায়ারফক্স, বা এজ ব্রাউজারে ত্রুটি, এই নির্দেশিকা আপনাকে সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে৷ যদিও এই ত্রুটিটি আগে ইন্টারনেট এক্সপ্লোরারে দেখা যেত, আপনি ক্রোম এবং ফায়ারফক্সের মতো অন্যান্য স্ট্যান্ডার্ড ব্রাউজারগুলিতেও এটি খুঁজে পেতে পারেন৷

S/MIME৷ অথবা নিরাপদ/মাল্টিপারপাস ইন্টারনেট মেল এক্সটেনশন এক ধরনের এনক্রিপশন, যা আপনার ইমেল এনক্রিপ্ট করে যাতে সফলভাবে প্রমাণীকরণ করা হলে শুধুমাত্র প্রাপক বার্তাটি পড়তে পারে। যাইহোক, যদি আপনি Outlook Web Access ব্যবহার করার সময় এই ত্রুটিটি পান, তাহলে নিম্নলিখিত সমস্যা সমাধানের টিপস এবং কৌশলগুলি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে৷

Chrome, Firefox, Edge-এ S/MIME নিয়ন্ত্রণ উপলব্ধ ত্রুটির সমাধান করুন

ক্রোম, ফায়ারফক্স, এজ-এ S/MIME কন্ট্রোল পাওয়া যাচ্ছে না এমন ত্রুটি ঠিক করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. ব্রাউজার ক্যাশে সাফ করুন
  2. ইন্টারনেট বিকল্পগুলিতে বিশ্বস্ত সাইট যোগ করুন
  3. কম্প্যাটিবিলিটি মোডে ব্রাউজার চালান
  4. ডিস্কে এনক্রিপ্ট করা পৃষ্ঠাগুলি সংরক্ষণ করবেন না
  5. S/MIME নিয়ন্ত্রণ ইনস্টল করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] ব্রাউজার ক্যাশে সাফ করুন

আপনার ব্রাউজারে ত্রুটিটি ঠিক করার জন্য আপনাকে প্রথমেই এটি করতে হবে৷ ব্রাউজারে কিছু সমস্যা থাকলে, আপনি আপনার কম্পিউটারে Outlook অ্যাক্সেস করতে পারবেন না। অতএব, প্রথমে ব্রাউজার ক্যাশে সাফ করা বুদ্ধিমানের কাজ। যাইহোক, প্রথমে, আপনি নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য কুকি এবং ক্যাশে সাফ করার চেষ্টা করতে পারেন। যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে ব্রাউজার-ব্যাপী সেগুলি সরিয়ে ফেলতে হবে।

2] ইন্টারনেট বিকল্পগুলিতে বিশ্বস্ত সাইট যোগ করুন

ক্রোম, ফায়ারফক্স, এজ-এ S/MIME কন্ট্রোল পাওয়া যাচ্ছে না এমন ত্রুটি ঠিক করুন

যদি S/MIME-এর সাথে কিছু সমস্যা থাকে, তাহলে এটি বোঝায় যে ব্রাউজার প্রবেশ করা ওয়েবসাইটটিকে বিশ্বস্ত হিসাবে স্বীকৃতি দেয় না। অতএব, আপনাকে ম্যানুয়ালি তালিকায় ওয়েবসাইটটি অন্তর্ভুক্ত করতে হবে। একটি বিশ্বস্ত সাইট যোগ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অনুসন্ধান করুন ইন্টারনেট বিকল্প টাস্কবার অনুসন্ধান বাক্সে।
  • নিরাপত্তা-এ স্যুইচ করুন ট্যাব।
  • বিশ্বস্ত সাইটগুলি নির্বাচন করুন বিকল্প।
  • সাইটগুলি-এ ক্লিক করুন বোতাম।
  • ওয়েবসাইটের URL লিখুন এই ওয়েবসাইটটিকে জোনে যোগ করুন বোতাম।
  • যোগ করুন ক্লিক করুন বোতাম।
  • বন্ধ-এ ক্লিক করুন এবং ঠিক আছে  বিকল্প।

এর পরে, আপনার ইমেল পাঠাতে, গ্রহণ করতে বা চেক করতে Outlook খোলার চেষ্টা করুন৷

3] সামঞ্জস্য মোডে ব্রাউজার চালান

ক্রোম, ফায়ারফক্স, এজ-এ S/MIME কন্ট্রোল পাওয়া যাচ্ছে না এমন ত্রুটি ঠিক করুন

ব্রাউজারের সাথে সামঞ্জস্যপূর্ণ কিছু সমস্যা থাকলে, আপনি Windows 11/10 পিসিতে একই সমস্যা পেতে পারেন। অতএব, আপনি সামঞ্জস্য মোডে ব্রাউজার চালানোর চেষ্টা করতে পারেন এবং সম্ভাব্য সমস্যাগুলি সমাধান করতে সামঞ্জস্য সমস্যা সমাধানকারী চালাতে পারেন৷ এখানে আমরা সামঞ্জস্যপূর্ণ মোডে গুগল ক্রোম চালানোর পদক্ষেপগুলি দেখিয়েছি। যাইহোক, একই মোডে ফায়ারফক্স এবং এজ চালানো ঠিক একই।

  • ব্রাউজার ইনস্টলেশন ডিরেক্টরিতে নেভিগেট করুন।
  • browser.exe ফাইলে ডান-ক্লিক করুন।
  • বৈশিষ্ট্যগুলি  নির্বাচন করুন৷ ডান-ক্লিক প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
  • সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন ট্যাব।
  • কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার চালান-এ ক্লিক করুন বোতাম।
  • স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

যাইহোক, যদি এটি সমস্যার সমাধান না করে, আপনি ম্যানুয়ালি সেটিং পরিবর্তন করতে পারেন এবং সামঞ্জস্য মোডে ব্রাউজার চালাতে পারেন। বিকল্পভাবে, আপনি এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান-এ টিক দিতে পারেন চেকবক্স করুন এবং ড্রপ-ডাউন তালিকা থেকে একটি ওএস নির্বাচন করুন।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের জন্য, আপনি টাস্কবার অনুসন্ধান বাক্সে ব্রাউজারটি অনুসন্ধান করতে পারেন, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন  নির্বাচন করুন৷ বিকল্প তারপরে, আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

4] এনক্রিপ্ট করা পৃষ্ঠাগুলি ডিস্কে সংরক্ষণ করবেন না

ক্রোম, ফায়ারফক্স, এজ-এ S/MIME কন্ট্রোল পাওয়া যাচ্ছে না এমন ত্রুটি ঠিক করুন

Outlook Web Access অ্যাক্সেস করার সময় আপনি যদি উপরে উল্লিখিত ত্রুটি পান, তাহলে আপনাকে নিষ্ক্রিয় করতে হবে ডিস্কে এনক্রিপ্ট করা পৃষ্ঠাগুলি সংরক্ষণ করবেন না স্থাপন. এর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  • অনুসন্ধান করুন ইন্টারনেট বিকল্প টাস্কবার অনুসন্ধান বাক্সে।
  • ব্যক্তিগত অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন।
  • উন্নত-এ স্যুইচ করুন ট্যাব।
  • খুঁজুন এনক্রিপ্ট করা পৃষ্ঠাগুলি ডিস্কে সংরক্ষণ করবেন না সেটিং।
  • সংশ্লিষ্ট চেকবক্সে টিক দিন।
  • ঠিক আছে ক্লিক করুন বোতাম।

এর পরে, আপনার ইমেল ব্যবহার করে সমস্যা হওয়া উচিত নয়৷

5] S/MIME নিয়ন্ত্রণ ইনস্টল করুন

আপনি যদি একজন IT প্রশাসক হন বা আপনি কোনো প্রতিষ্ঠানে কাজ করেন, তাহলে S/MIME নিয়ন্ত্রণ আপনার জন্য প্রয়োজন হতে পারে। অন্যথায়, আপনি Outlook অ্যাক্সেস করার সময় পূর্বোক্ত ত্রুটি পেতে পারেন। S/MIME কন্ট্রোল ইনস্টল করার জন্য, আপনাকে প্রথমে আপনার IT অ্যাডমিনিস্ট্রেটরের কাছ থেকে তার সার্টিফিকেট নিতে হবে।

এটি অনুসরণ করে, আপনি সেটিংস খুলতে পারেন এবং মেইল> S/MIME-এ যেতে পারেন . এর পরে, খুঁজে বের করুন S/MIME ব্যবহার করতে, আপনাকে S/Mime নিয়ন্ত্রণ ইনস্টল করতে হবে বিকল্প এখানে ক্লিক করুন -এ ক্লিক করুন বিকল্প শংসাপত্রটি প্রবেশ করার পরে, আপনাকে চালান -এ ক্লিক করতে হবে অথবা খোলা বোতাম।

কিছু ক্ষেত্রে, আপনাকে যাচাই করতে হতে পারে যে আপনি নির্বাচিত সফ্টওয়্যারটি চালাতে চান৷ আপনি যদি একই বার্তা পান, তাহলে চালান ক্লিক করুন৷ বোতাম।

একবার হয়ে গেলে, আপনি কোনো সমস্যা ছাড়াই Outlook ব্যবহার করতে পারবেন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার কম্পিউটার Microsoft Active Directory ডোমেনের অংশ না হলে Chrome-এ S/MIME কাজ করে না।

ক্রোমের জন্য S/MIME কন্ট্রোল উপলব্ধ না থাকার কারণে বিষয়বস্তু প্রদর্শন করা যাচ্ছে না তা আপনি কীভাবে ঠিক করবেন?

ঠিক করার জন্য সামগ্রী প্রদর্শন করা যাবে না কারণ S/MIME নিয়ন্ত্রণ উপলব্ধ নেই ক্রোমে ত্রুটি, আপনাকে পূর্বোক্ত নির্দেশাবলী অনুসরণ করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি ব্রাউজার ক্যাশে সাফ করতে পারেন, ওয়েবসাইটটিকে বিশ্বস্ত সাইটগুলিতে যোগ করতে পারেন তালিকা, ইত্যাদি। তা ছাড়া, আপনি চালু করতে পারেন ডিস্কে এনক্রিপ্ট করা পৃষ্ঠাগুলি সংরক্ষণ করবেন না সামঞ্জস্য মোডে ব্রাউজার সেট করুন এবং চালান।

আমি কীভাবে S/MIME নিয়ন্ত্রণ উপলব্ধ করব?

S/MIME নিয়ন্ত্রণ উপলব্ধ করতে, আপনাকে সেটিংস  খুলতে হবে প্রথম তারপরে, মেইল-এ স্যুইচ করুন ট্যাবে ক্লিক করুন এবং S/MIME -এ ক্লিক করুন বিকল্প তারপর, আমার পাঠানো সমস্ত বার্তার জন্য বিষয়বস্তু এবং সংযুক্তি এনক্রিপ্ট করুন-এ টিক দিন এবং আমার পাঠানো সমস্ত বার্তাগুলিতে একটি ডিজিটাল স্বাক্ষর যোগ করুন  চেকবক্স অবশেষে, সংরক্ষণ করুন এ ক্লিক করুন বোতাম।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

ক্রোম, ফায়ারফক্স, এজ-এ S/MIME কন্ট্রোল পাওয়া যাচ্ছে না এমন ত্রুটি ঠিক করুন
  1. ফায়ারফক্সে সার্ভারের ত্রুটি পাওয়া যায়নি ঠিক করুন

  2. S/MIME নিয়ন্ত্রণ উপলভ্য না থাকার কারণে বিষয়বস্তুটি প্রদর্শন করা যাবে না

  3. কীভাবে ঠিক করবেন:Chrome বা প্রান্তে স্ট্যাটাস অ্যাক্সেস লঙ্ঘন ত্রুটি (সমাধান)

  4. স্থির করুন:Chrome বা Edge-এ স্ট্যাটাস ব্রেকপয়েন্ট ত্রুটি৷ (সমাধান)